রিকার্দো রোদ্রিগ্রেস আরায়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রিকার্দো রোদ্রিগ্রেস
Ricardo Rodríguez 2018.jpg
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম রিকার্দো ইভান রোদ্রিগ্রেস আরায়া[১]
জন্ম (1992-08-25) ২৫ আগস্ট ১৯৯২ (বয়স ২৯)
জন্ম স্থান জুরিখ, সুইজারল্যান্ড
উচ্চতা ১.৮০ মিটার (৫ ফুট ১১ ইঞ্চি)[২]
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
তোরিনো
জার্সি নম্বর ১৩
যুব পর্যায়
২০০১–২০০২ শোয়ামেনডিঙ্গেন
২০০২–২০১০ জুরিখ
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১০–২০১২ জুরিখ ৩৫ (২)
২০১২–২০১৭ ভলফসবুর্গ ১৪৯ (১৫)
২০১৭–২০২০ এসি মিলান ৭৪ (১)
২০২০পিএসভি এইন্থোভেন (ধার) (০)
২০২০– তোরিনো ১৬ (০)
জাতীয় দল
২০০৯–২০১০ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৭ (৩)
২০০৯–২০১০ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৮ ১০ (৪)
২০১০–২০১১ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৯ ১৫ (৫)
২০১১–২০১২ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-২৩ (০)
২০১১– সুইজারল্যান্ড ৮০ (৯)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৫:৩৩, ২০ জুন ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:৩৩, ২০ জুন ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

রিকার্দো ইভান রোদ্রিগ্রেস আরায়া (স্পেনীয়: Ricardo Rodríguez, স্পেনীয় উচ্চারণ: [riˈkaɾðo roˈðɾiɣes]; জন্ম: ২৫ আগস্ট ১৯৯২; রিকার্দো রোদ্রিগ্রেস নামে সুপরিচিত) হলেন একজন সুইজারল্যান্ডীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইতালির পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর সেরিয়ে আ-এর ক্লাব তোরিনো এবং সুইজারল্যান্ড জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৯ সালে, রোদ্রিগ্রেস সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৭ দলের হয়ে সুইজারল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। সুইজারল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১১ সালে সুইজারল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সুইজারল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৮০ ম্যাচে ৯টি গোল করেছেন। তিনি সুইজারল্যান্ডের হয়ে এপর্যন্ত ২টি ফিফা বিশ্বকাপ (২০১৪ এবং ২০১৮) এবং ২টি উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে (২০১৬ এবং ২০২০) অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগতভাবে, রোদ্রিগ্রেস বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৪ বর্ষসেরা সুইজারল্যান্ডীয় ফুটবলারের পুরস্কার জয় অন্যতম।[৩] দলগতভাবে, রোদ্রিগ্রেস এপর্যন্ত ৩টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ২টি ভলফসবুর্গের হয়ে এবং ১টি সুইজারল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

রিকার্দো ইভান রোদ্রিগ্রেস আরায়া ১৯৯২ সালের ২৫শে আগস্ট তারিখে সুইজারল্যান্ডের জুরিখে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2014 FIFA World Cup Brazil: List of Players" (PDF)। FIFA। ১১ জুন ২০১৪। পৃষ্ঠা 30। সংগ্রহের তারিখ ২৫ জুন ২০১৪ 
  2. "2018 FIFA World Cup Russia – List of Players" (PDF)FIFA.com। Fédération Internationale de Football Association। ৪ জুন ২০১৮। সংগ্রহের তারিখ ১৯ জুন ২০১৮ 
  3. "Wolfsburger Ricardo Rodriguez Schweizer Fußballer des Jahres [Wolfsburg's Ricardo Rodriguez Swiss Player of the Year]"Goal.com (জার্মান ভাষায়)। ২ সেপ্টেম্বর ২০১৪। সংগ্রহের তারিখ ৮ সেপ্টেম্বর ২০১৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]