ইয়ান সোমার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইয়ান সোমার
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ইয়ান সোমার[১]
জন্ম (1988-12-17) ১৭ ডিসেম্বর ১৯৮৮ (বয়স ৩৫)
জন্ম স্থান মর্গেস, সুইজারল্যান্ড
উচ্চতা ১.৮৩ মিটার (৬ ফুট ০ ইঞ্চি)[২]
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান দল
বরুসিয়া মনশেনগ্লাডবাখ
জার্সি নম্বর
যুব পর্যায়
১৯৯৬–১৯৯৭ হার্লিবার্গ
১৯৯৭–২০০৩ কনকর্ডিয়া
২০০৩–২০০৫ বাজেল
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৫–২০০৭ বাজেল ২ ৪২ (০)
২০০৭–২০১৪ বাজেল ১১৩ (০)
২০০৭–২০০৯ফাডুৎস (ধার) ৫০ (০)
২০০৯–২০১০গ্রাসহোপার (ধার) ৩৩ (০)
২০১৪– বরুসিয়া মনশেনগ্লাডবাখ ২২৯ (০)
জাতীয় দল
২০০৩–২০০৪ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৬ ১০ (০)
২০০৩–২০০৫ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৭ ১০ (০)
২০০৫–২০০৭ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৯ ১৮ (০)
২০০৭–২০১১ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-২১ ৩১ (০)
২০১২– সুইজারল্যান্ড ৬১ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৬:১১, ৮ জুন ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৬:১১, ৮ জুন ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ইয়ান সোমার (ইংরেজি: Yann Sommer; জন্ম: ১৭ ডিসেম্বর ১৯৮৮) হলেন একজন সুইজারল্যান্ডীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে জার্মানির পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বুন্দেসলিগার ক্লাব বরুসিয়া মনশেনগ্লাডবাখ এবং সুইজারল্যান্ড জাতীয় দলের হয়ে গোলরক্ষক হিসেবে খেলেন।

২০০৩ সালে, সোমার সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৬ দলের হয়ে সুইজারল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৯ বছর যাবত সুইজারল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১২ সালে সুইজারল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সুইজারল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৬১ ম্যাচে অংশগ্রহণ করেছেন। তিনি সুইজারল্যান্ডের হয়ে এপর্যন্ত ২টি ফিফা বিশ্বকাপ (২০১৪ এবং ২০১৮) এবং ২টি উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে (২০১৬ এবং ২০২০) অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগতভাবে, সোমার বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৬ এবং ২০১৮ সালে ক্রেডিট সুসি বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জয় অন্যতম।[৩] দলগতভাবে, সোমার এপর্যন্ত ৭টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ২টি ফাডুৎসের হয়ে এবং ৫টি বাজেলের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ইয়ান সোমার ১৯৮৮ সালের ১৭ই ডিসেম্বর তারিখে সুইজারল্যান্ডের মর্গেসে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2014 FIFA World Cup Brazil: List of Players"। FIFA। ১১ জুন ২০১৪। পৃষ্ঠা 30। ১১ জুন ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ ডিসেম্বর ২০১৪ 
  2. "2018 FIFA World Cup Russia List of Players" (পিডিএফ)। FIFA.com। ২ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২১ 
  3. "Player of the year » Switzerland"। World Football। সংগ্রহের তারিখ ২৭ জুলাই ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]