গায়ানা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Co-operative Republic of Guyana
পতাকা কোট অফ আর্মস
নীতিবাক্য
"One people, one nation, one destiny"
জাতীয় সঙ্গীত
"Dear Land of Guyana, of Rivers and Plains"
রাজধানী
(ও বৃহত্তম নগরী)
Georgetown
রাষ্ট্রীয় ভাষাসমূহ English
জাতীয়তাসূচক বিশেষণ Guyanese
সরকার Republic
 -  President Bharrat Jagdeo
 -  Prime Minister Sam Hinds
Independence
 -  from the United Kingdom May 26 1966 
আয়তন
 -  মোট ২১৪ বর্গ কিমি. (84th)
৮৩ বর্গ মাইল 
 -  জলভাগ (%) 8.4
জনসংখ্যা
 -  July 2007 আনুমানিক 751,0001 (162nd)
 -  2007 আদমশুমারি 751,223 
 -  ঘনত্ব 3.5/বর্গ কিলোমিটার 
৯.১/বর্গ মাইল
জিডিপি (পিপিপি) 2005 আনুমানিক
 -  মোট $1.378 billion (157th)
 -  মাথাপিছু $4,612 (106th)
মানব উন্নয়ন সূচক (2003) 0.720 (medium) (107th)
মুদ্রা Guyanese dollar (GYD)
সময় স্থান (ইউটিসি-4)
ইন্টারনেট টিএলডি .gy
কলিং কোড 592
১. Population includes excess mortality caused by AIDS. Around one-third of the population (230,000) live in the capital Georgetown.

গায়ানা (ইংরেজি: Guyana গায়্যানা আ-ধ্ব-ব: [ɡaɪˈænə]) দক্ষিণ আমেরিকা মহাদেশের উত্তর উপকূলে অবস্থিত একটি দেশ। এটি পূর্বে একটি ব্রিটিশ উপনিবেশ ছিল এবং তখন এর নাম ছিল ব্রিটিশ গায়ানা। ১৯৬৬ সালে ১৫০ বছরের ঔপনিবেশিক শাসন শেষে ব্রিটিশ গায়ানা স্বাধীনতা লাভ করে এবং গায়ানা নাম নেয়। গায়ানা একটি আদিবাসী আমেরিকান শব্দ, যার অর্থ "পানির দেশ"। দেশটির পূর্ণ সরকারী নাম গায়ানা সহযোগিতামূলক প্রজাতন্ত্র (Cooperative Republic of Guyana)। বর্তমানে গায়ানা কমনওয়েল্‌থ অভ নেশন্‌সের সদস্য। এটি দক্ষিণ আমেরিকার একমাত্র ইংরেজিভাষী রাষ্ট্র। এর রাজধানীর নাম জর্জটাউন

গায়ানা বিষুবরেখার উত্তরে, আটলান্টীক মহাসাগরের উপকূলে ক্রান্তীয় অঞ্চলে অবস্থিত। এর পশ্চিমে ভেনেজুয়েলা, দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ব্রাজিল এবং পূর্বে সুরিনাম। যদিও গায়ানা দক্ষিণ আমেরিকার মূল ভূখণ্ডে অবস্থিত, প্রাক্তন ব্রিটিশ ঔপনিবেশিক পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জের ছোট ছোট দ্বীপগুলির সাথে এর সাংস্কৃতিক, ঐতিহাসিক ও অর্থনৈতিক বন্ধন বেশি। পূর্ব ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দ্বীপগুলির মত গায়ানাতেও স্পেনীয়পর্তুগিজেরা বসতি স্থাপন করেনি। গায়ানা প্রথমে একটি ওলন্দাজ উপনিবেশ ছিল। পরবর্তীতে ১৮শ শতকের শেষ দিকে এটি ব্রিটিশ নিয়ন্ত্রণে আসে।

১৮শ শতকের শুরু থেকেই আখ এখানকার প্রধান অর্থকরী ফসল। ইউরোপীয়রা এখানকার চিনির প্ল্যান্টেশনগুলিতে প্রচুর আফ্রিকানদের দাস হিসেবে ব্যবহারের জন্য নিয়ে আসে। ১৮৩০-এর দশকে দাসপ্রথার অবলুপ্তি ঘটলে ভারতীয় উপমহাদেশ থেকে বহু লোক প্ল্যান্টেশনগুলিতে কাজ করার জন্য নিয়ে আসা হয়। ২০শ শতকের শেষ নাগাদ ভারতীয় ও আফ্রিকানরা গায়ানার সবচেয়ে বড় দুইটি জাতিগত গোষ্ঠী গঠন করে।

স্বাধীনতার পর গায়ানাতে জাতিগত রাজনৈতিক দল গড়ে ওঠে। এ পর্যন্ত মোটামুটিভাবে বামপন্থী দলগুলিই গায়ানা শাসন করেছে। ১৯৯০-এর দশক পর্যন্ত আফ্রিকান বংশোদ্ভূত গায়ানীয়রা সরকারে আধিপত্য বিস্তার করেছিল। এরপর ভারতীয় বংশোদ্ভূত গায়ানীয়দের একটি রাজনৈতিক দল ক্ষমতায় আসে।

ইতিহাস[সম্পাদনা]

রাজনীতি[সম্পাদনা]

প্রশাসনিক অঞ্চলসমূহ[সম্পাদনা]

ভূগোল[সম্পাদনা]

অর্থনীতি[সম্পাদনা]

জনসংখ্যা[সম্পাদনা]

সংস্কৃতি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]