মমতাজ বেগম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
মমতাজ বেগম
Momtaz Begum (cropped).jpg
জন্ম সিঙ্গাইর, মানিকগঞ্জ, বাংলাদেশ
জাতীয়তা বাংলাদেশ বাংলাদেশী
পেশা সংগীত শিল্পী, সংসদ সদস্য
দাম্পত্য সঙ্গী
  • আব্দুর রশিদ সরকার (মৃত)
  • রমজান আলী (ডিভোর্সড)
  • মঈন হাসান চঞ্চল
[১]
পিতা-মাতা মধু বয়াতি (বাবা), উজালা বেগম (মা)

মমতাজ (পুরো নাম: মমতাজ বেগম) একজন জনপ্রিয় বাংলা লোকগানের সংগীত শিল্পী এবং জাতীয় সংসদের মাননীয় সংসদ সদস্য[২] ভিন্ন ধারার গান পরিবেশনের কারণে মিউজিক কুইন বা সুর সম্রাজ্ঞী নামেও তিনি বহুল পরিচিত।

জীবনী ও কর্মজীবন[সম্পাদনা]

মমতাজ বেগমের জন্ম ৫ মে ১৯৭৬। গ্রাম:ভাকুম, ডাকঘর:জয়মন্টপ, থানা:সিংগাইর, জেলা:মানিকগঞ্জ, বিভাগ:ঢাকা। মমতাজের মা উজালা বেগম, বাবা মধু বয়াতি ছিলেন বাউল শিল্পী। মধু বয়াতি বাউল গান/পালা গান গাইতেন। মমতাজের দুই ভাই আছে। মমতাজ দুই দশকের বেশি তার পেশাদারী সংগীত জীবনে ৭০০টির বেশি একক অ্যালবাম প্রকাশ পায়। ২০০৯ সালে নবম জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে বাংলাদেশ আওয়ামী লীগ কর্তৃক সংসদ সদস্য মনোনীত হোন।[৩] ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে সরাসরি নির্বাচিত হন। প্রথম জীবনে বাবা মধু বয়াতি, পরে মাতাল রাজ্জাক দেওয়ান এবং শেষে লোক গানের শিক্ষক আবদুর রশীদ সরকারের কাছে গান শেখেন।

মমতাজ বেগমের প্রথম স্বামী আবদুর রশীদ সরকার। মমতাজ বেগমের দ্বিতীয় স্বামী ছিলেন মানিকগঞ্জ পৌরসভা চেয়ারম্যান মোহাম্মদ রমজান আলী। এটি মোহাম্মদ রমজান আলীরও দ্বিতীয় বিয়ে ছিল (১৯৯৯-২০০৮)। তাদের দুই মেয়ে: রোহানী (জন্ম ৭ জানুয়ারি ২০০১), রোজ (জন্ম ১৭ আগস্ট ২০০৫)। মমতাজ বেগমের তৃতীয় স্বামী মইনউদ্দিন হাসান চঞ্চল মমতাজ প্রতিষ্ঠিত মমতাজ চক্ষু হাসপাতালের একজন চিকিৎসক। মইনউদ্দিন হাসান চঞ্চলের এটি দ্বিতীয় বিয়ে।

মমতাজ বেগমের শারীরিক মাপ ৩৮"-২৮"-৪০"।

মমতাজ সারাদেশে বিভিন্ন সংগীতানুষ্ঠানে নিয়মিত অংশগ্রহন করেন। তাছাড়া তিনি যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের অনেক দেশেই সংগীত অনুষ্ঠানে গান গেয়েছেন এবং তার গান ব্যাপকভাবে সমাদৃত। বাংলা সংস্কৃতির বিভিন্ন অনুষ্ঠানে তার গানের জুড়ি নেই, বিশেষশত বাংলা নববর্ষের বৈশাখি মেলায়

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]