ব্যবহারকারী আলাপ:Yahya/সংগ্রহশালা ১

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Stop bad orthography nuvola.svg
File-manager.png

লক্ষ্য করুন, এটি আমার মূল আলাপ পাতা নয়, বরং আমার পুরোনো আলাপের সংগ্রহশালা। সকল প্রকার আলোচনা শুরু করতে অনুগ্রহপূর্বক আমার বর্তমান আলাপ পাতা ব্যবহার করুন। ধন্যবাদ।

পাতা মোছা সংক্রান্ত[সম্পাদনা]

ব্যবহারকারী:Ieahhiea/লালদিয়া সমুদ্রসৈকত পাতাটি মুছবো কিভাবে? কারণ লালদিয়া সমুদ্রসৈকত নিবন্ধটি মূল পাতা হিসেবে যুক্ত করেছি। Ieahhiea (আলাপ) ১৭:২৫, ১ মার্চ ২০১৮ (ইউটিসি)

এবং মুছে দিয়েছি। ভবিষ্যতে অপসারণের অনুরোধ রাখতে টেমপ্লেট:দ্রুত অপসারণ টেমপ্লেট টেমপ্লেট গুলো ব্যবহার করলেই কোন একজন প্রশাসক সেটি দেখবেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৫০, ২ মার্চ ২০১৮ (ইউটিসি)

আপনার তৈরি মোবাইল টেলিফোনি নিবন্ধটি গৃহীত হয়েছে[সম্পাদনা]

প্রিয় সুধী,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি মোবাইল টেলিফোনি নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন । আপনার সম্পাদনা শুভ হোক! --Shahidul Hasan Roman (আলাপ), ১৭:০৯, ১৭ মার্চ ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৮[সম্পাদনা]

সুপ্রিয় Ieahhiea,
উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৮-এ অংশগ্রহণের জন্য আপনাকে ধন্যবাদ। আপনি জেনে আনন্দিত হবেন যে, আপনার জমা দেয়া এক/একাধিক নিবন্ধ প্রতিযোগিতায় গৃহীত হয়েছে। আয়োজক কমিটি প্রতিযোগিতা শেষ হওয়ার পর অংশগ্রহণকারীদের গৃহীত হওয়া নিবন্ধগুলোর সংখ্যা অনুসারে বাংলাদেশ জাতীয় জাদুঘরে অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের পুরস্কার প্রদান করবে অথবা অনুষ্ঠানে কেউ উপস্থিত না থাকলে পরবর্তীতে তার পুরস্কার ডাকযোগে পাঠানো হবে। সে লক্ষ্যে আমরা আপনাকে এই ফর্মটি পূরণ করতে অনুরোধ করছি। প্রতিযোগিতা শেষ হওয়ার পর ফর্মে সরবরাহ করা আপনার ইমেইল ঠিকানা অনুসারে আপনার সাথে যোগাযোগ করা হবে। যদি আপনি ইতিমধ্যেই ফর্মটি পূরণ করে থাকেন তাহলে দয়া করে দ্বিতীয়বার করবেন না (করলে আমাদের কাজ অনেক বৃদ্ধি পাবে)। ধন্যবাদ।

উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৮ আয়োজক কমিটির পক্ষে,
নাহিদ সুলতান (আলাপ)
সোমবার ২৩:৪১, ২৬ মার্চ ২০১৮ (ইউটিসি)

হিরো আলম নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

হিরো আলম নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/হিরো আলম (৩য় মনোনয়ন) পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। —আ হ ম সাকিব বার্তা ১৭:৩০, ২৮ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

টেমপ্লেট[সম্পাদনা]

এডিটাথনে নিবন্ধ লিখার জন্য ধন্যবাদ। ছোট একটু সংশোধন, {{উইকিপিডিয়া:জাতীয় সংসদ নির্বাচন এডিটাথন/আলাপ পাতা}} টেমপ্লেটটি নিবন্ধে নয় আলাপ পাতাতে যুক্ত করতে হয়।~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:২৮, ২ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

জাতীয় সংসদ নির্বাচন পদক[সম্পাদনা]

বাংলাদেশ সংসদ ভবন ৩.png জাতীয় সংসদ নির্বাচন পদক
সুপ্রিয় Ieahhiea,

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বাংলা উইকিপিডিয়াতে আয়োজিত এডিটাথনে নির্বাচন সংক্রান্ত নিবন্ধ সৃষ্টি অথবা মানোন্নয়ন করে উইকিপিডিয়া সমৃদ্ধিতে সহায়তা করার জন্য আপনাকে ধন্যবাদ। আশাকরি, বাংলা উইকিপিডিয়ায় আপনার যাত্রা অব্যাহত থাকবে। -নাহিদ সুলতান (আলাপ) মঙ্গলবার ১১:০০, ১৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এ স্বাগতম[সম্পাদনা]

পালক ও অ ক.svg
সুপ্রিয় Ieahhiea,

উইকিমিডিয়া বাংলাদেশের আয়োজনে ও জাগো নিউজের সহযোগিতায় চলছে বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯। অংশ নিন, নিবন্ধ লিখুন ও পুরস্কার জিতুন। ১ জুলাই থেকে শুরু হওয়া প্রতিযোগিতাটি চলবে ৩১ আগস্ট পর্যন্ত। ধন্যবাদ।

আয়োজক কমিটির পক্ষে,
নাহিদ সুলতান (আলাপ)
বৃহস্পতিবার ৫:৫৫, ০৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

ধ্বংস প্রবণতা[সম্পাদনা]

ধ্বংস প্রবণতা বলতে কি বুঝিয়েছেন, বুঝিনি! সাকিব জামাল (আলাপ) ১৭:৪৫, ৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@Sakib Jamal: আপনি বিষয়টা খেয়াল করেছেন এবং আলাপ পাতায় বার্তা দিয়েছেন, এজন্য ধন্যবাদ। ধ্বংসপ্রবণতা হচ্ছে, উইকিপিডিয়ায় ইচ্ছকৃতভাবে কোন ভুল তথ্য, অপমানজনক শব্দ উল্লেখ, বিজ্ঞাপনধর্মী সম্পাদনা, স্থুল রসিকতা ইত্যাদি বোঝায়। দয়া করে, উইকিপিডিয়া:ধ্বংসপ্রবণতা পাতাটি পড়ার অনুরোধ রইলো। আর ভবিষ্যতে এ ধরনের সম্পাদনা থেকে দূরে থাকার অনুরোধ রইলো। আরো কোন জিজ্ঞাসা নির্দ্ধিধায় আলাপ পাতায় বার্তা দিবেন।-ইয়াহিয়া (আলাপ) ১৮:১১, ৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

পড়েছি। তেমন কিছু করি নাই! দু এক জায়গায় নাম ফুটিয়াছি মাত্র! এটি আপনি করে দিলে আমার আর করতে হতো না! উইকিতে আমি না থাকলে উইকির যেমন কোন ক্ষতি নেই, আমারও নেই! বিদায়। সাকিব জামাল (আলাপ) ০৪:৫৬, ৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

আপনাদের কাছে হিরো আলম লেখক, মমতাজ শিল্পী, রাঙ্গা নেতা- এই কৃত্তি ব্যক্তির তালিকা। সাকিব জামাল (আলাপ) ০৫:০০, ৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@Sakib Jamal: এবার উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ব্যক্তি) পড়ুন। এবং পড়ে নিজেই বিচার করুন, আপনি উইকিপিডিয়ায় স্থান পাবার যোগ্য ব্যক্তি কিনা! আপনি যদি কোনো গঠনমূলক সম্পাদনা করে থাকেন, তবে অবশ্যই তার প্রশংসা করছি। কিন্তু সুকৌশলে অন্য বিখ্যাত ব্যক্তিদের সাথে নিজের নাম অন্তর্ভুক্ত করা অবশ্যই গর্হিত কাজ। দ্বিতীয়ত, হিরো আলম, মমতাজ এবং মশিউর রহমান রাঙ্গা উল্লেখযোগ্যতার নীতিমালা পূরণ করেছে।
  • হিরো আলম নিবন্ধের অপসারণ বিতর্কে এটি উইকিতে থাকার যোগ্য কিনা সেটি সমধান হয়েছে।
  • মমতাজ নিঃসন্দেহে একজন প্রতিভাবান শিল্পী ও একজন সাংসদ। তাই এটি দুটির যে কোন ক্যটাগরি অনুসারে উইকিপিডিয়ায় থাকতে পারে।
  • মশিউর রহমান রাঙ্গা একজন প্রতিভাবান রাজনীতিবিদ ও সাংসদ।

তিনঃ যেহেতু আমি আমার কর্তব্যটাই করেছি, তাই কার সাথে রাগ করলেন সেটি বোধগম্য নয়। আশা করছি, ভবিষ্যতে আপনি অনেকগুলো ভালো নিবন্ধ তৈরি করে ওপেন সোর্স আন্দোলনকে আরো বেগবান করবেন। ধন্যবাদ। ইয়াহিয়া (আলাপ) ০৬:৩৬, ৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@Sakib Jamal: ভাই আরেকটি বিষয়, হিরো আলম পাতায় আপনি তথ্যসূত্র সহ কিছু তথ্যপূর্ণ লেখা মুছে দিয়েছিলেন। যেটি প্রশাসক নাহিদ সুলতান ভাই রিভার্ট করেছেন। এটিও ধ্বংসাত্মক সম্পাদনা। আপনি কোনো তথ্যসূত্রসহ করা কোনো সম্পাদনাই বাতিল করতে পারেন না। যদি তথ্যগুলো নিয়ে আপনার মনে কোনো প্রশ্ন বা সন্দেহ থাকে সেটি নিয়ে আলাপ পাতায় একটি আলোচনার সূত্রপাত করতে পারেন। ইয়াহিয়া (আলাপ) ০৬:৪৮, ৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

তথ্যসূত্র প্রসঙ্গে[সম্পাদনা]

প্রিয় ইয়াহিয়া আপনি মেডিকলে কলেজ নিয়ে বেশ কিছু নিবন্ধ শুরু করেছেন দেখে ভালো লাগছে। কিন্তু মেডিকেল কলেজগুলোতে সংশ্লিষ্ট ওয়েবসাইটের লিংক ছাড়া কোনো সূত্র পেলাম না। আপনি চাইলে নাম দিয়ে গুগল করলে বেশ কিছু তথ্যসূত্র পাওয়া যায় আর আর নিবন্ধগুলো আরেকটু বড়া করার জন্যে সাহয্য পেতে পারেন। দয়া করে এ বিষয়ে আন্তরিক হলে ভালো হবে। কারণ শুধুমাত্র মেডিকেল কলেজগুলোর ওয়েবসাইটের সূত্র ব্যবহার করলে সেটি স্বপ্রকাশিত সূত্র হয়ে যায়। আপনার সম্পদনা শুভ হউক। --দেলোয়ার () • ১৪:২৪, ৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@DelwarHossain: সমস্যাটা হচ্ছে, বেসরকারি মেডিকেল কলেজগুলো সম্পর্কে গুগল করেও খুব বেশি তথ্য পাচ্ছিলাম না। আবার কিছু কিছু কলেজের নিজেদের ওয়েবসাইটেও পর্যাপ্ত নেই। যেটুকু পেয়েছি, তাই দিয়ে শুরু করেছি। তাছাড়া স্বপ্রকাশিত সূত্রের বিষয়টিও মাথায় ছিলো না। ধন্যবাদ, মনে করিয়ে দেয়ার জন্য। ভবিষ্যতে যতোটা সম্ভব বেশি তথ্যসূত্র দেয়ার চেষ্টা করবো। আমার লক্ষ্য হচ্ছে, সবগুলো বেসরকারি মেডিকেল কলেজের নিবন্ধ তৈরি করা। আমি জানি, নিবন্ধ গুলো ছোট হচ্ছে। এর মূল কারণ গুগলে তথ্য না পাওয়া। যদি এমন কোনো তথ্যসূত্র পাওয়া যেতো, যেখানে সবগুলো কলেজ সম্পর্কে তথ্য পাওয়া যাবে, (যেমন- সাংসদদের নিবন্ধ তৈরি করার সময় প্রথম আলোর একটি লিংক ব্যবহার করা হয়েছিল) তাহলে সুবিধা হতো। কেউ যদি স্ব-উদ্যোগে নিবন্ধগুলো সম্প্রসারণ করে দেয়, তবে তার জন্য আমার পক্ষ থেকে অগ্রীম শুভেচ্ছা। :) -- ইয়াহিয়া (আলাপ) ১৮:২৮, ৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
ইয়াহিয়া আপনার সাথে সবকটি মেডিকেল কলেজের নিবন্ধের জন্যে একমত হতে পারলাম না যে সার্চ দিলে আসে না। আর বেসরকারি মেডিকেলের তথ্য আপনি সার্চ করে না পেলে তার তার তথ্য উইকিতে যুক্ত করা বা নিবন্ধ করাও তো কঠিন। কারণ উল্লেখযোগ্য মাধ্যমে প্রকাশিত তথ্য ছাড়া উইকিতে কোনো তথ্য যুক্ত করা হয় না বা উচিত না। এছাড়া উল্লেখযোগ্যতার নীতিমালায়ও উত্তীর্ণ হয় না। তাই আরেকটু যাচাই করা প্রয়োজন। সবমিলিয়ে আপনার সম্পাদনা অব্যাহত থাককু এ কামনায়- --দেলোয়ার () • ১৩:১৪, ১৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্পে আমন্ত্রণ[সম্পাদনা]

Wiki-vänlig.png

সুধী,
আমরা কয়েকজন বছরব্যাপী বাংলাদেশের উপজেলাসমূহের নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় সমৃদ্ধ করার প্রকল্পে কাজ করছি। নিয়মিত একজন অবদানকারী হিসেবে ‘কয়েকটি নিবন্ধ সমৃদ্ধ করতে’ আপনাকেও এই প্রকল্পে আমন্ত্রণ জানাচ্ছি। ২০২০ সালের মধ্যে বাংলাদেশের সব উপজেলার নিবন্ধ বাংলা উইকিপিডিয়াতে সমৃদ্ধ ও মানসম্মত করাই এই প্রকল্পের উদ্দেশ্য। যোগদান করুন: বাংলাদেশের উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্প। ধন্যবাদ - নাহিদ সুলতান (আলাপ), বৃহস্পতিবার ১৪:৫৩, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

বরগুনা হানাদার মুক্ত দিবস নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

বরগুনা হানাদার মুক্ত দিবস নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/বরগুনা হানাদার মুক্ত দিবস পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। Wikipediansouravhalder (আলাপ) ১৫:১৩, ১৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

কপিরাইট লঙ্ঘন নিবন্ধন তৈরি করা[সম্পাদনা]

আমি ইতিমধ্যে লক্ষ্য করেছি আপনার কিছু নিবন্ধনই কপিরাইট লঙ্ঘন হয়েছে তার মধ্যে আমি একটি নিবন্ধন এ ৫৫% উপরেও কপিরাইট লঙ্ঘন হওয়ার জন্য অপসারণের প্রস্তাব দিয়েছি এবং আরো লক্ষ্য করছি যে কিছু নিবন্ধন আছে সেগুলো কপিরাইট লঙ্ঘন করেছে আপনি সে নিবন্ধন গুলো দ্রুত আপনি ঠিক করুন।Wikipediansouravhalder (আলাপ) ১৬:০১, ১৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

ধন্যবাদ, বার্তা দেয়ার জন্য এবং সেই সাথে ভুল ধরিয়ে দেয়ার জন্যও। শব্দটি নিবন্ধন নয়, "নিবন্ধ" হবে। যাই হোক, কোন কোন নিবন্ধ কপিরাইট লঙ্ঘন করেছে সেটি উল্লেখ করার অনুরোধ রইলো। আমি অবশ্যই ঠিক করবো। বরগুনা হানাদার মুক্ত দিবস বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কিত একটি নিবন্ধ। আপনি অপসারণ প্রস্তাবনা না দিয়ে আলাপ পাতায় বার্তা দিলেই ঠিক করে দিতাম। অথবা আপনি নিজেও ঠিক করে দিতে পারতেন। --ইয়াহিয়া (আলাপ) ১৬:১১, ১৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@Ieahhiea: আপনার প্রায় সব নিবন্ধনই কপিরাইট লঙ্ঘন করছে। আর আপনি আমার থেকে ভালো বুঝবেন কোন কোন নিবন্ধনের কপিরাইট লঙ্ঘন হয়েছে কারণ আপনি নিবন্ধন গুলো তৈরি করেছেন।Wikipediansouravhalder (আলাপ) ১৬:১৮, ১৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@Wikipediansouravhalder: আমার বেশিরভাগ নিবন্ধই অনুবাদ করে তৈরি করা। তারপরও যেগুলো কপিরাইট লঙ্ঘন করতে পারে সেগুলো পূনরায় সম্পাদনা করবো। আবারো ধন্যবাদ। --ইয়াহিয়া (আলাপ) ১৬:৩৮, ১৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@Wikipediansouravhalder: অভিযোগের সাথে কোথা থেকে কপিরাইট লঙ্ঘন হয়েছে তার লিঙ্ক দিতে হবে। অনুবাদ করা কপিরাইট লঙ্ঘন নয় কিন্তু। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৮, ১৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:ভাই ইনার অনুবাদ করে তৈরি করা নিবন্ধন বাদে দেখুন সেগুলো তে কপিরাইট লঙ্ঘন করেছে।Wikipediansouravhalder (আলাপ) ১৮:২১, ১৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
যদি তাই হয়, Ieahhiea ভাই ঠিক করে নিবেন। বাক্য কিছুটা পুনর্লিখন করলেই হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২৭, ১৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আমার অনেক আগের তৈরী কিছু নিবন্ধে কপিরাইট লঙ্ঘিত হয়ে থাকতে পারে। এবং এটি আমি স্বীকারও করে নিচ্ছি। একবার নাহিদ সুলতান ভাই পুনর্লিখনের মতো কিছু নির্দেশনা দিয়েছিলেন। সেই মোতাবেক সম্পাদনা করে কপিরাইট যুক্ত টেক্সট সারানোর চেষ্টা করেছি। এরপরও যদি থেকে থাকে, আমি অবশ্যই এটি নিয়ে আরো কাজ করবো। তবে লিংক দিলে ভালো হবে। আফতাব ভাইয়ের কাছে একটি প্রশ্ন, উপজেলার নিবন্ধে কাজ করেতে গিয়ে দেখেছি জাতীয় পোর্টালের উপজেলার সাইট সমূহে কোনো স্বত্ব নিয়ে বার্তা বা উল্লেখ নাই। তার মানে ওই ওয়েবসাইটের তথ্য ব্যবহার নিয়ে সরকারের কোনো আপত্তি নেই। এক্ষেত্রে পটভূমি, ভূগোল অনুচ্ছেদ গুলো কি সরাসরি কপি করা যাবে? নাকি সেগুলোও পুনর্লিখন করে নিতে হবে? --ইয়াহিয়া (আলাপ) ১৮:৩৮, ১৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় স্বাগতম[সম্পাদনা]

ছারছিনা দারুচ্ছুন্নাত নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

ছারছিনা দারুচ্ছুন্নাত নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ছারছিনা দারুচ্ছুন্নাত পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। মোহাম্মদ নাবিল (☎) ১৮:২৯, ৫ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

গণহারে স্বাগতম বার্তা যোগ[সম্পাদনা]

সাম্প্রতিক সময়ে আপনি গণহারে স্বাগতম বার্তা যোগ করে যাচ্ছেন, তবে নিয়ম অনুযায়ী শুধুমাত্র বাংলা উইকিতে অবদান রাখা ব্যবহারকারীগন স্বাগতম বার্তা পাওয়ার যোগ্য। পরীক্ষা নিরীক্ষার জন্য আপনার খেলাঘর ব্যবহার করুন। ‍‍‍ মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৩:১৩, ১৭ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

ধন্যবাদ @Masum Ibn Musa: ভাই। স্বাগতম বার্তায় নতুনদের জন্য সহায়ক অনেকগুলো লিঙ্ক (সংযোগ) থাকে। অনেকে অ্যাকাউন্ট খুলে বুঝতে পারে না, কীভাবে শুরু করবে। আমি যখন প্রথম সম্পাদনা শুরু করেছিলাম, তখনও আমাকে এটি অনেক সাহায্য করেছিলো। তাই ভাবলাম, এই বার্তাটা সবার আলাপ পাতায়ই থাকা উচিত। দ্বিতীয়ত, কিছু দিন যাবৎ নতুন পাতা শুরু করতে গেলে সেটা হয় খেলাঘর, অন্যথায় অফলাইনে কোনো নোটপ্যাড ব্যবহার করি। এতে পাতার সম্পাদনা ইতিহাস অপ্রয়োজনীয় ভাবে বড় হয় না। -ইয়াহিয়াবলুন... ০৮:০৫, ১৭ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনী[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


@Ieahhiea:, ইয়াহিয়া ভাই, ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনী নিবন্ধটির চিত্রশালা ঠিকমত (পাশাপাশি) কেন দেখাচ্ছেনা? যেখানে কুয়াকাটা নিবন্ধটিতে চিত্রগুলো পাশাপাশি দেখাচ্ছে, অনুগ্রহ করে আপনি ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীর চিত্রগুলো পাশাপাশি করে দিন। আমির আব্দুল্লাহ (আলাপ) ০৭:৫৩, ২২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

 করা হয়েছে। আলাপ পাতায় বার্তা দেয়ার জন্য ধন্যবাদ। -ইয়াহিয়াবলুন... ০৮:১৮, ২২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

হুমায়ুন আজাদ[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


@Ieahhiea:, ইয়াহিয়া ভাই, হুমায়ুন আজাদের লেখা বইগুলোতে আমি কোনো ধ্বংসাত্মক কাজ না করলেও আপনি আমার সম্পাদনাগুলো পূর্বাবস্থায় ফিরিয়ে এনেছেন, ইয়াহিয়া ভাই হুমায়ুন আজাদ নাস্তিক হলেও, ইসলামবিদ্বেষী হলেও তার কিছু কবিতা এবং প্রবন্ধ (যেমনঃ লাল নীল দীপাবলী বা বাংলা সাহিত্যের জীবনী) যেহেতু বিদ্যালয়ের পাঠ্যপুস্তকে যুক্ত আছে এবং সেখানে তাকে লেখক পরিচয়তে 'প্রথাবিরোধী' আখ্যা না দিয়ে 'কবি এবং ঔপন্যাসিক' আখ্যা দেওয়া হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, আল মাহমুদ সহ অন্যান্য কবিদের মতই তাই উইকিপিডিয়াতে তাকে আলাদাভাবে 'প্রথাবিরোধী' বিশেষণে ভূষিত করা উচিৎ নয় বলে আমি মনে করি; আমি সক-পাপেট হিসেবেই একসময় দ্বিতীয় লিঙ্গ নিবন্ধটিতে হুমায়ুন আজাদকে প্রথাবিরোধী হিসেবে উল্লেখ করেছিলাম যেটা পরে আপনিই সম্পাদনা বদলিয়ে 'প্রথাবিরোধী' থেকে শুধু 'লেখক' লিখেছিলেন, পাতাটির সম্পাদনা ইতিহাস দেখুন; আবারো বলছি ইয়াহিয়া ভাই, হুমায়ুন আজাদকে প্রথাবিরোধী বা প্রগতিবাদী কোনোটাই আলাদাভাবে বলার দরকার নেই, উইকিপিডিয়া:নিরপেক্ষতা নীতি অনুসারে শুধু হুমায়ুন আজাদ বলা হোক; আমি সকপাপেট বলে আমার সম্পাদনা অপসারণ/নিবন্ধ অপসারণ করা হয় তা তো নয়, যেমনঃ শুভ মঙ্গল জিয়াদা সাবধান এখনো টিকে আছে দেখছি, ধ্বংসপ্রবণ কাজ করলে তখন না সম্পাদনা পূর্বাবস্থায় আনা হয়/নিবন্ধ মুছে ফেলা হয়। ধন্যবাদ ইয়াহিয়া ভাই। ইমন আর খান (আলাপ) ০৩:২৭, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

@ইমন খান রনি: ভাই, ১. প্রথাবিরোধী শব্দটি কোনোভাবেই ঋণাত্বক অর্থ বহন করে না।

২. ইয়াহিয়া বারি এবং আমি এক ব্যক্তি নই। তিনি সম্ভবত বাংলা উইকির প্রথম দিককার সম্পাদক। এবং দ্বিতীয় লিঙ্গ পাতায় আমি সম্পাদনা করি নি। ৩. আপনি সক-পাপেট বলেই আপনার সম্পাদনা বাতিল করা হয়নি। আমি শুধু হুমায়ুন আজাদ সম্পর্কিত নিবন্ধগুলির সম্পাদনা বাতিল করেছি। ৪. আপনার এতোগুলো নিবন্ধে একই ধরনের সম্পাদনা করার পূর্বে অবশ্যই আলোচনা করে নেয়া উচিত ছিলো। এবং আমি কেনো বাতিল করেছি তা আফতাবুজ্জামান ভাইয়ের আলোচনা পাতায় জবাব দিয়েছি। -ইয়াহিয়াবলুন... ০৬:২৭, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

@Ieahhiea: , আফতাব ভাইয়ের আলাপ পাতায় প্রতিবার্তা আমিও দিয়েছি ভাই, দেখুন, যাহোক এখন নামাজের সময় হয়েছে, আমি উইকি থেকে বের হয়ে যাচ্ছি, অনুগ্রহ করে আমার সম্পাদনাগুলো বাতিল করবেননা। ইমন আর খান (আলাপ) ০৬:২৯, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
@ইমন আর খান:, আপনি আবারো একই ধরনের সম্পাদনা করছেন। আলোচনায় সমাধান আসার আগ পর্যন্ত আবারো একই কাজ করা ঠিক হয় নি। -ইয়াহিয়াবলুন... ০৬:৪১, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
@Ieahhiea:, আপনাকে বোঝানোর পরেও আপনি আবার কি করছেন!! রাফি হাসান (আলাপ) ১৫:২১, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
কি বুঝিয়েছিলেন? আপনি আমার কথা বুঝেন নি। আমি সম্পাদনা যুদ্ধ এড়ানোর জন্য সাথে সাথেই করিনি। প্রশাসকের অনুমতি নিয়েই বাতিল করছি। আপনি ভালো কিছু নিবন্ধ করেছেন। তার মানে এই না যে, ধ্বংসপ্রবণতা চালিয়া যাবেন। ধন্যবাদ। -ইয়াহিয়াবলুন... ১৫:২৫, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
@Ieahhiea:, ইয়াহিয়া ভাই, আমি ধ্বংসাত্মক কাজ কিভাবে করেছি, আর কোনো প্রশাসক (যেমনঃ আফতাব ভাই বা নাহিদ ভাই) তো কোনো ব্যবস্থা নিলেননা নিবন্ধগুলোর ব্যাপারে! আপনি একাই কেন ব্যবস্থা নিলেন? আফতাব ভাইয়ের আলাপ পাতায় আলোচনা করুন, আমি আর হুমায়ুন আজাদ বিষয়ক কোনো সম্পাদনা করবোনা। ধন্যবাদ। রাফি হাসান (আলাপ) ১৫:২৮, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
আফতাবুজ্জামান ভাই রোলব্যাককৃত অমীমাংসিত সম্পাদনা পরীক্ষিত হিসেবে চিহ্নিত করেছেন। তাছাড়া, সামাজিক যোগাযোগ মাধ্যমেও বাতিল করার পরামর্শ দিয়েছেন। এ বিষয়ে আর কোনো বার্তার উত্তর আমি দিবো না। ধন্যবাদ। -ইয়াহিয়াবলুন... ১৫:৩৬, ২৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

তথ্য শুদ্ধিকরণের জন্য আবেদন[সম্পাদনা]

জনাব ইয়াহিয়া, আমি বাংলাদেশ পার্লামেন্টে কর্মরত এবং আপনার বার্তা "সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল আর ওয়েবসাইট এক জিনিস নয়" আমার বোধগম্য হয়েনি। আপনি মাননীয় সংসদ সদস্যের বর্তমান চলমান প্রার্থীতা নিয়ে যেই যেই ভুল তথ্য দিয়াছেন তা শুদ্ধিকরণের প্রয়াসে আমি রেফারেন্স সহ এডিট করি তদ্রুপ আপনি কেনো আবার পূর্বাবস্থায় তা ফিরিয়ে আনলেন সেটা জানালে বাধিত থাকিব। আপনার জ্ঞানের স্বার্থে পুনরায় কয়েকটি রেফারেন্স প্রেরণ করিলাম।

https://www.kalerkantho.com/online/country-news/2018/11/25/707485

https://www.bangladeshtoday.net/%E0%A7%AA%E0%A7%AB-%E0%A6%AC%E0%A6%9B%E0%A6%B0-%E0%A6%AA%E0%A6%B0-%E0%A6%A8%E0%A7%8C%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%8F%E0%A6%AE%E0%A6%AA%E0%A6%BF-%E0%A6%AA%E0%A7%87%E0%A6%B2%E0%A7%87%E0%A6%A8/

https://election.prothomalo.com/candidates/163

https://www.natuncumilla.com/archives/44733

https://www.goldenbusinessbd.com/content/948.html

https://www.pri-bd.org/member/mr-yussuf-abdullah-harun/

ধন্যবাদ @AsadChowdhury310:, আলাপ পাতায় বার্তা দেয়ার জন্য। এটা দেখে ভালো লাগছে যে, একজন সরকারি অফিসিয়ালও উইকিপিডিয়ায় সম্পাদনা করার মতো সময় বের করতে পেরেছেন। আশা করি এটা অব্যাহত রাখবেন। আমরা এখানে সবাই মিলে একটা বিশ্বকোষ গঠনে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি। ভুল বুঝবেন না। আপনি ভ্যারিফাইড সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল অবশ্যই যুক্ত করতে পারেন। কিন্তু সেটা তথ্যছকে নয়, নিচের দিকে বহিঃসংযোগ অংশে। আর মাননীয় সাংসদের যদি ব্যক্তিগত ওয়েবসাইট থাকে সেটা তথ্যছকের ওয়েবসাইট অংশে যুক্ত করতে পারেন। আপনি চাইলে সেটা আমিও করে দিতে পারি। দ্বিতীয়ত, নিবন্ধটি আমি তৈরী করি নি। সুতরাং, আমার ভুল তথ্য দেয়ার প্রশ্নই উঠে না। তবে যেই-ই তৈরী করে থাকুক, উইকিডিয়ানরা সাধারণত গুগলে সার্চ করে যেটুকু তথ্য পায় সেটুকুই যুক্ত করে। পরবর্তীতে অনেক নিবন্ধই হয়তো হালনাগাদ করা হয় না। যদিও পাতাটি আমি তৈরী করি নি, তারপরও আমি আপনার দেয়া সূত্র গুলো পড়ে প্রয়োজনীয় সংশোধনের চেষ্টা করবো। আপত্তি থাকলে অবশ্যই জানাবেন। যেহেতু উইকিপিডিয়া সবাই সম্পাদনা করতে পারে, তাই অন্য কোনো তথ্যে ভুল থাকলে কিংবা নিবন্ধের কোনো অংশ পরিবর্ধন প্রয়োজন হলে তা প্রয়োজনীয় তথ্যসূত্র সহ করতে পারেন। তবে অবশ্যই খেয়াল রাখবেন, যাতে লেখাটা বিজ্ঞাপনধর্মী না হয় (যেহেতু উইকিপিডিয়া একটি বিশ্বকোষ)। আর অবশ্যই বার্তার শেষে চারটি টিন্ডা চিহ্ন (~) দিতে ভুলবেন না। এটা একটি সিগনেচার যুক্ত করে, যা দেখে বুঝতে পারি, বার্তাটা কে দিলো। ধন্যবাদান্তে -ইয়াহিয়াবলুন... ১৩:৪০, ২৭ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ @Ieahhiea:, সোশ্যাল মিডিয়ার ব্যাপারটি বুঝিয়ে বলার জন্য। AsadChowdhury310 (আলাপ) ০৯:১৯, ২৮ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
@AsadChowdhury310:, আর উইকিপিডিয়ায় কেনো অনেক সময় হালনাগাদকৃত তথ্য থাকে না, সে সম্পর্কে দেখতে পারেন এখানে। -ইয়াহিয়াবলুন... ০৯:৩৮, ২৮ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

ধাতব বন্ধন[সম্পাদনা]

ভাইয়া, আমি বাংলা উইকিপিডিয়ায় ধাতব বন্ধন নামের নিবন্ধটি তৈরি করেছি। কিন্তু নিবন্ধটি ইংলিশ উইকিপিডিয়ার Metallic bonding নিবন্ধটির সাথে সংযুক্ত করব কীভাবে? Md. Sadman Sakib Bd (আলাপ) ০৭:৪২, ২৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)


@Md. Sadman Sakib Bd: একই প্রশ্ন একাধিক ব্যবহারকারীর আলাপ পাতায় করার প্রয়োজন নেই। হয়তো আপনি যাকে প্রশ্নটি করেছেন তিনি ইতোমধ্যে উইকিতে সক্রিয় নাও থাকতে পারেন তাই ধৈর্য ধরুন। আর অতি জরুরি কোনো সাহায্যের প্রয়োজন হলে আপনার আলাপ পাতায় গিয়ে {{সাহায্য করুন}} ট্যাগটি লিখে বার্তা লিখে রাখবেন। ফলে, যেকোনো উইকিপিডিয়ান খুব দ্রুত আপনাকে সাহায্য করবে। উল্লেখ্য, উপরের প্রশ্নটির উত্তর অন্য ব্যবহারকারীর আলাপ পাতায় এখানে দিয়েছি। অনুগ্রহ করে দেখুন। ধন্যবাদ, আপনার উইকি পদচারণা শুভ হউক। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৮:৪৬, ২৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
@Md. Sadman Sakib Bd:, উত্তরটি সম্ভবত পেয়েছেন। আরেকটি বিষয় যোগ করতে চাই, পাতাটির আরো উন্নয়ন দরকার। যেমন- ভূমিকাংশ আরকটু বড় করা দরকার। আর কোনো নিবন্ধ তৈরি করলে অন্তত তিনটি তথ্যসূত্র দেয়া উচিত। দ্বিতীয়ত, বার্তার শেষে চারটি টিন্ডা (~) চিহ্ন দিলেই স্বাক্ষর যুক্ত হয়ে যাবে। কষ্ট করে নাম টাইপ করার প্রয়োজন নেই। ধান্যবাদান্তে -ইয়াহিয়াবলুন... ০৮:৫৪, ২৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

ভুলবশত রোলব্যাক বাটনে ক্লিক[সম্পাদনা]

প্রিয়, উইকিপিডিয়ান হযরত চিকন খলিফা ছিদ্দিক আহমদ দাখিল মাদ্রাসা নিবন্ধে আপনার করা সম্পাদনাটি ভুল বশত আমার করা রোলব্যাকের দ্বারা বাতিল হয়ে গেছিল, এর জন্য আন্তরিকভাবে দুঃখিত। অন্য একজন ব্যবহারকারী ইতোমধ্যে তা পূর্বাবস্থায় ফেরত এনেছেন। ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৫:৫৯, ৩০ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

ব্যাবহারকারী পাতা[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


আমি আমার ব্যাবহারকারী পাতা কীভাবে তৈরি করব? Md. Sadman Sakib Bd (আলাপ) ১০:৩৯, ৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

আপনি সম্ভবত আপনার প্রশ্নটি সঠিক হলো কিনা তা নিয়ে দ্বিধান্বিত। @Md. Sadman Sakib Bd: দ্বিধান্বিত হওয়ার কিছু নাই। নতুন অবস্থায় আমিও অনেক সমস্যার সম্মুখীন হয়েছি। আপনার প্রশ্নের উত্তরঃ ব্যবহারকারী পাতাও অন্য যে কোনো পাতার মতোই তৈরী করতে হয়। দেখুন উপরে আপনার নামটি লাল হয়ে আছে। ওখানে ক্লিক করলেই সম্পাদনার অপশন পাবেন। আপনার প্রশ্নটি সম্ভবত আমার মতো ব্যবহারকারী পাতা কীভাবে তৈরী করবেন! আমার পাতার মতো শৈলী দিতে চাইলে এই পাতা থেকে কোড কপি করে আপনার মতো করে তথ্য সংযোজন-বিয়োজন করে নিতে পারবেন। এবং আমার ব্যবহারিক পাতার কোড করলে আমার কোনো আপত্তি থাকবে না। আরেকটি বিষয়, আমি খেয়াল করলাম আপনার আলাপ পাতার অনেক আলাপ মুছে দিয়েছেন। আলাপ মোছা উচিত নয়। একটি সংগ্রহশালা করে সেখানে স্থানান্তর করতে পারেন। সম্পাদনা শুভ হোক। —ইয়াহিয়াবলুন... ১১:৪২, ৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@YahyA:, ধন্যবাদ ভাইয়া, আমি কীভাবে ইউজার নেম চেঞ্জ করব? Md. Sadman Sakib Bd (আলাপ) ০৮:২৭, ৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@Md. Sadman Sakib Bd:, উইকিপিডিয়া:ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন পাতায় বর্ণিত নিয়ম অনুযায়ী আবেদন করতে হবে। —ইয়াহিয়াবলুন... ০৮:৪৪, ৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@YahyA:; ভাইয়া, আমি ইংলিশ উইকিপিডিয়া এবং উইকিমিডায়া কমন্সে প্রথম লগ ইন করার চেষ্টাতেই আমাকে ১ বছরের জন্য ব্লক করা হয়েছে। তাই আমি কোন ছবি আপলোড করতে পারছি না। এক্ষেত্রে আমি কী করতে পারি? Md. Sadman Sakib Bd (আলাপ) ১৭:৫৩, ৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@Md. Sadman Sakib Bd: নাহিদ ভাই এ ব্যপারে বলতে পারবেন। @@NahidSultan: ভাই একটু দেখেন। —ইয়াহিয়াবলুন... ১৭:৫৯, ৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
উইকিমিডিয়া কমন্সে আপনার অ্যাকাউন্টই একত্রিকরণ করা নেই, ব্লকতো প্রশ্নই আসে না। যেখানে অ্যাকাউন্টই নেই। প্রথমে কমন্সের ওয়েবসাইটে যান, তারপর ওখানে একই ইউজারনেইম ও পাস দিলে লগ-ইন করুন। লগ-ইন-এ ক্লিক করলে আপনি অন্য প্রকল্পে লগ-ইন থাকলে পিসি থেকে এটা স্বয়ংক্রিয়ভাবেই হয়ে যায়। তারপর কি হয় বলুন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০২, ৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@NahidSultan:, দুঃখিত, আমার আইপি এড্রেস ব্লক করা হয়েছে। এক্ষেত্রে কী করণীয়? Md. Sadman Sakib Bd (আলাপ) ১৮:১২, ৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@Md. Sadman Sakib Bd: আপনি কোন ব্রাউজার ব্যবহার করতেছেন??? আপনি যদি Puffin browser অথবা freebasics সাইটের মাধ্যমে সম্পাদনা করেন সেক্ষেত্রে উন্মুক্ত প্রক্সি হওয়ার কারণে ইংরেজি উইকিপিডিয়াতে ব্লক দেখাবে। তাই উইকিপিডিয়ার মূল সাইটের মাধ্যমে chrome/opera mini দিয়ে ব্রাউজ করতে পারেন।— আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:১৮, ৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
এখানে আইপি ঠিকানা নিয়ে আলোচনা করা বৃথা কারণ, আপনাকে প্রথমে লগ-ইনতো করতে হবে। লগ-ইনতো করতে পারবেনই আইপি ব্লক থাকলেও। তারপর লগ-ইন করার পর যদি ব্লক দেখায় তখন আমাকে বার্তাটিসহ মেইল করবেন। কমন্সে লগ-ইন ছাড়া এমিনিতেও ছবি আপ করা যায় না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৫৮, ৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

ভূমি পেড়নেকর[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


@YahyA:, লক্ষ্য করুন ভূমি পেডনেকর নিবন্ধটির নাম আগে 'ভূমি পেড়নেকর' ছিলো যেটি ওয়াকিম ভাই বানান সংশোধন করে ঠিক করে দিয়েছেন আজই, আপনি খেয়াল করেননি, পাতাটির সম্পাদনা ইতিহাস দেখুন। বাদল হোসেন (আলাপ) ১২:২৯, ৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@বাদল হোসেন:, আমি খেয়াল করেছি। যেহেতু পুনর্নির্দেশ করা হয়েছে, তাই অপসারণ প্রস্তাবনার দরকার নাই। —ইয়াহিয়াবলুন... ১২:৫৯, ৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

ম্যাপ সংযোজন[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


@YahyA: ভাই বাকেরগঞ্জ উপজেলার ইউনিয়ন গুলোর ম্যাপ সংযোজনের জন্য প্রত্যেক ইউনিয়নের আলাপ পাতায় লিঙ্ক দিয়ে দিচ্ছি একটু দেখবেন। শেখহাসানআলাপ... ০৯:১৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@Shekh Mahmudul Hasan:, কাজটি আপনি নিজেও করতে পারেন। এজন্য গুগল ম্যাপ থেকে টার্গেট স্থানের স্থানাঙ্ক বের করে {{স্থানাঙ্ক|গুগল ম্যাপে পাওয়া স্থানাঙ্কের প্রথম অংশ বা কমার আগ পর্যন্ত|N|গুগল ম্যাপে পাওয়া স্থানাঙ্কের দ্বিতীয় অংশ বা কমার পরের টুকু|E|region:BD|display=inline,title}} (উদাহরণঃ {{স্থানাঙ্ক|22.593051|N|90.556946|E|region:BD|display=inline,title}}) কোডটিতে স্থানাঙ্কের মান বসিয়ে সংশ্লিষ্ট নিবন্ধের তথ্যছকে স্থানাঙ্কের ঘরে বসিয়ে দিলেই হবে। ম্যাপের টার্গেট লোকেশনের উপর চেপে ধরলে উপরে সার্চ বক্সে স্থানাঙ্ক চলে আসে। —ইয়াহিয়াবলুন... ১০:২৫, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@YahyA: Thank ভাই শেখহাসানআলাপ... ১০:৪৭, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

উপপাতার নাম পরিবর্তন[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


@YahyA: @YahyA ভাই একটা ব্যাপারে জানার ছিল, উপপাতা নাম চেঞ্জ করবো কি ভাবে? আপনি যেমন এই পাতাটির নাম পরিবর্তন করে (ব্যবহারকারী:Ieahhiea/হেডার) থেকে "ইয়াহিয়া" নামে পরিবর্তন করেছেন। একটু জানাবেন প্লিজ। শেখহাসানআলাপ... ১২:৪৯, ২৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@Shekh Mahmudul Hasan: ভাই, ব্যবহারকারী নাম পরিবর্তন করায় পাতার ডিরেক্টরি পাথ ব্যবহারকারী:ieahhiea/হেডার থেকে ব্যবহারকারী:YahyA/হেডার -এ স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন হয়েছে। শিরোনামে ভিন্ন রঙের ইয়াহিয়া লেখাটা প্রদর্শনের জন্য এই কোডটি ব্যবহার করেছি- {{DISPLAYTITLE:<span style="text-shadow:0px 0px 9px silver;"><span style="color: #060"><span style="display:none;">User:</span>ইয়াহিয়া</span></span>}}। ধন্যবাদ। —ইয়াহিয়াবলুন... ১৮:৪৫, ২৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

ধন্যবাদ ভাই। শেখহাসানআলাপন.. ১৯:১৩, ২৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

সাক্ষর পরিবর্তন[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


আমি আমার সাক্ষর কিভাবে পরিবর্তন করতে পারি? সাদি (আলাপ) ১০:০৩, ১১ মার্চ ২০২০ (ইউটিসি)

@আসাদুল্লাহ গালিভ আল সাদি: এখানে ক্লিক করে স্বাক্ষর পরিবর্তন করতে পারবেন। ধন্যবাদান্তে —ইয়াহিয়াবলুন... ১০:১৫, ১১ মার্চ ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্পের অনুস্মারক[সম্পাদনা]

Wiki-vänlig.png

সুধী,
বছরব্যাপী বাংলাদেশের উপজেলাসমূহের নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় সমৃদ্ধ করার প্রকল্পে কাজ করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনি ইতিমধ্যে পাথরঘাটা উপজেলা নিবন্ধটি সমৃদ্ধ করতে চেয়েছেন, যা ১ ফেব্রুয়ারী, ২০২০ তারিখে শেষ হবার কথা থাকলেও সেটি সম্পূর্ণ করেননি। আপনাকে পাথরঘাটা উপজেলা নিবন্ধটি যত দ্রুত সম্ভব সম্পূর্ণ করার জন্য অনুরোধ করা হচ্ছে। এই প্রকল্পে যোগদান করায় আপনাকে ধন্যবাদ। -- জনি (আলাপ), শনিবার ১১:৩০, ২৫ এপ্রিল ২০২০ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক![সম্পাদনা]

Islam Barnstar 2.svg বাংলা উইকি রমজান পদক
এই রমজানে এক বা একাধিক ইসলাম সম্পর্কিত নিবন্ধ তৈরির জন্য আমার পক্ষ থেকে এই বাংলা উইকি রমজান পদক, ভবিষ্যতে এরকম আরো অনেক নিবন্ধ তৈরি করবেন; এই আশা ব্যক্ত করে---- এফ আর শুভ(বার্তা দিন) ১৮:৪৩, ১৭ মে ২০২০ (ইউটিসি)

অনলাইন কুস্তি বিষয়ক এডিটাথন ২০২০[সম্পাদনা]

Wrestling pictogram.svg

সুপ্রিয় YahyA,
শুভেচ্ছা নিবেন, বাংলা উইকিপিডিয়ায় কুস্তি বিষয়ক নিবন্ধের সংখ্যা বৃদ্ধি এবং মান উন্নয়নের লক্ষ্যে উইকিপিডিয়া অনলাইন এডিটাথন কুস্তি-এর আয়োজন করা হয়েছে। এই অনলাইন এডিটাথনটি ১৫ জুলাই ২০২০ থেকে ৩১ জুলাই ২০২০ পর্যন্ত চলবে। এতে আপনার সক্রিয় অংশগ্রহণ কামনা করছি।
ধন্যবাদ। ‍‍‍‍ ~ নাহিয়ান আলাপ ০৬:৪১, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)

টিকটিকির উইকি পাতা[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


ধন্যবাদ সম্পাদনার জন্যে। কিন্তু "টিকটিকি" পূর্বের পাতা (যেটাতে আপনি কেবল নিয়েছেন) সেটি পুরোপুরি অসংলগ্ন একটি পাতা। প্রচুর বানান ভুল। তথ্যেও রয়েছে অসংগতি। আমি সম্পাদনা করেছিলাম ২০ জুলাই,২০২০। আজকেও কিছু কিছু ভুল সংশোধন করেছি। ১৯জুলাই এবং আজকের দুইটা পড়ার পরেও যদি আপনি ১৯ তারিখের টা রাখেন তাহলে পাতাটি পুরোপুরি অসংলগ্ন থেকে যাবে। তাই আমার অনুরোধ আমার সম্পাদনাটি(আজকের) আবার পড়ুন। আপনি যেটাতে পরিবর্তন করছেন সেটাও পড়ুন। তারপর পরিবর্তন করুন। Aureum doxadius (আলাপ) ১০:২০, ২৮ জুলাই ২০২০ (ইউটিসি)

@Aureum doxadius: আপনি শেষে একটি লিংক যোগ করেছিলেন। আমি সেই লিংকটা মোছার জন্য SWViwer দিয়ে রোলব্যাক করেছিলাম। যে কারণে আগের সম্পাদনাগুলোও বাতিল হয়ে গেছে। আমার উচিত ছিলো হাতে সম্পাদনা করা। এই অনাকাঙ্ক্ষিত ভুলের কারণে দুঃখিত। আপনি কি শেষের লিংকটা তথ্যসূত্র হিসেবে দিয়েছেন? তথ্যসূত্র ওইভাবে দেয়া হয় না। এই লিংকটা পড়ুন। —ইয়াহিয়াবলুন... ০৯:১০, ২৯ জুলাই ২০২০ (ইউটিসি)


YahyA ধন্যবাদ। পাতাটিতে অনেক জায়গায় উদ্ধৃতির এবং সবশেষে তথ্যসূত্রের কিছু কিছু গোলমাল আছে। আমি পুনরায় পাতাটি সম্পাদনা করে ভুলগুলো সংশোধন করে দিব। — Aureum doxadius (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Aureum doxadius: ধন্যবাদ। কিছু না বুঝলে জানাবেন। —ইয়াহিয়াবলুন... ১০:০৯, ২৯ জুলাই ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

ভাই[সম্পাদনা]

মো. বজলুর রহমান পাতাটি অপসারণ করার কারণ কি? এখানে তো বইয়ের রেফারেন্স আছে। MD Saifullah llb (আলাপ) ১০:৩৩, ২৯ জুলাই ২০২০ (ইউটিসি)

@MD Saifullah llb: জীবনী ভিত্তিক নিবন্ধে কয়েকটি সূত্র থাকলেই বিশ্বকোষে স্থান পাবার উপযুক্ত হয় না। এই নীতিমালাটি পড়ুন। তাছাড়া নিবন্ধটিতে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি ছিলো না। পড়ুন উইকিপিডিয়া:নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি। দ্বিতীয়ত, আপনি নিবন্ধ থেকে বার বার অপসারণ ট্যাগ মুছে দিচ্ছেন। যা স্পষ্ট ধ্বংসপ্রবণতা। আপনাকে বেশ কয়েক বার সতর্ক করা হলেও আপনি একই কাজ বারবার করে যাচ্ছেন। এ কাজ চালিয়ে গেলে আপনাকে বাধা দেয়া হতে পারে। তৃতীয়ত, একই নিবন্ধ মুছে দেয়ার পরও বারবার তৈরী করে যাচ্ছেন। এটাও ধ্বংসপ্রবণতা। আপনি যদি বিশ্বকোষ গঠনে আগ্রহী হয়ে থাকেন তবে অন্যান্য নিবন্ধের ভুল সংশোধন দিয়ে শুরু করুন। —ইয়াহিয়াবলুন... ০৪:৫০, ৩০ জুলাই ২০২০ (ইউটিসি)

সংগ্রহশালা তৈরিতে সাহায্যের প্রস্তাব[সম্পাদনা]

প্রিয় ইয়াহিয়া ভাই,

আশা করি ভালই আছেন। আপনি সম্ভবত জেনে থাকবেন যে আলাপ পাতার সংগ্রহশালা ব্যবস্থাপনার জন্য আমার তৈরি স্ক্রিপ্ট কাজের অনুমতি পেয়েছে। তাই যদি আপনি আপনার আলাপ পাতার পুরনো বার্তাগুলো স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহশালায় স্থানান্তরিত করতে চান, তবে আপনার আলাপ পাতার (এই পাতাটিতেই) সবার উপরে {{স্বয়ংক্রিয় সংগ্রহশালা|max-day=7|current-index=1}} যুক্ত করুন। টেমপ্লেটটির অন্যান্য সেটিং সম্পর্কে জানতে টেমপ্লেট:স্বয়ংক্রিয় সংগ্রহশালা/নথি দেখুন। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৫:২১, ৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Nokib Sarkar: ধন্যবাদ ভাই এরকম অতি প্রয়োজনীয় একটি স্ক্রিপ্ট বানানোর জন্য। আমি চাচ্ছি ৬ মাস অন্তর /সংগ্রহশালা-১, এবং এটি নির্দিষ্ট আকারে আসলে স্বয়ংক্রিয়ভাবে /সংগ্রহশালা-২ -এ আলাপ স্থানান্তর করবে। দেখুনতো, কোডটি ঠিক আছে কিনা! —ইয়াহিয়াবলুন... ০৭:৫৯, ৬ আগস্ট ২০২০ (ইউটিসি)
ঠিক করা হয়েছে এবং ধন্যবাদ নকীব সরকার বলুন... ০৮:১৩, ৬ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Nokib Sarkar: ভাই, আবারো বিরক্ত করার জন্য দুঃখিত। এই পাতার একদম উপরে দেখুন ব্যবহারকারী আলাপ:YahyA/সংগ্রহশালা পাতাটিকে টেম্পলেট হিসেবে দেখাচ্ছে। এর সনাধান কী? —ইয়াহিয়াবলুন... ১১:৩০, ৭ আগস্ট ২০২০ (ইউটিসি)
এরকম থাকলেও খারাপ দেখাচ্ছে না। এরকমই থাকুক।:) —ইয়াহিয়াবলুন... ১১:৩৮, ৭ আগস্ট ২০২০ (ইউটিসি)

দৈনিক আস্থা[সম্পাদনা]

আপনি দৈনিক আস্থা ক দ্রুত আপসারনের কেন দিলেন? এতা অনলাইন নিউ্স পোর্টাল র তার প্রমান ও দেওউয়া হইয়েছিল আলেক্সা রাঙ্কিং এর citation দিয়ে। কি করলে আম্ন বার বার হবে না সেতা বলুন তবে। জাগো নিউজ ও ত০হ অনলাইন পোর্টাল। তাদের ইনফো ও একই ভাবে লেখা। আমাদের তাই তবে কি ভুল? — ইফতেখার123 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@ইফতেখার123: আপনি আরো একবার অনিরপেক্ষ ও বিজ্ঞাপধর্মী লেখা ব্যবহার করে এই পাতাটি তৈরি করেছিলেন। যা প্রমাণ করে আপনি এই পোর্টালের সাথে কোনো না কোনোভাবে সংযুক্ত, যা স্পষ্টত WP:স্বার্থের সংঘাত। প্রথমবার মুছে ফেলার পরও আপনি দ্বিতীয়বার পাতাটি তৈরি করেছেন, যা WP:ধ্বংসপ্রবণতা। এবং দ্বিতীয়বারের রচনাশৈলী উল্লেখযোগ্যতার সাধারণ নীতিমালা এবং এই নীতিমালা ভঙ্গ করে। দয়া করে নিবন্ধ তৈরির আগে উপরোক্ত লিংকের পাতাগুলো পড়ুন। ধন্যবাদ। —ইয়াহিয়াবলুন... ১১:৪৯, ৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

শিখিয়ে দিন[সম্পাদনা]

এই নিবন্ধে শিরোনামের বিবরণ শো করছিল না, আপনার এডিটের পর শো করছে। আমি কয়েকবার ট্রাই করে পারি নি! ঠিক কি কাজটা করেছেন যে, এখন শো করছে ?? - ওয়াইস আলাপ ২০:৩১, ১১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: আমি উইকিউপাত্ত আইটেমের বিবরণ সম্পাদনা করেছি। আপনি যদি মোবাইল থেকে সম্পাদনা করে থাকেন এবং সেটিং থেকে উচ্চতর মোড চালু করা থাকে তবে নিবন্ধের উপরে তিনটি ডট চিহ্ন দেখা যাবে। সেখানে ক্লিক করলে উইকিউপাত্ত আইটেম নামে একটি অপশন পাবেন। যেখান থেকে সরাসরি সংশ্লিষ্ট পাতার উইকিউপাত্তে গিয়ে সম্পাদনা করা যায়। ধন্যবাদ। • ইয়াহিয়াআলাপ • ০৪:৫৯, ১২ আগস্ট ২০২০ (ইউটিসি)

সম্পাদনা তো করেছিলাম, বাট শো করে নি। আপনি করার পর শো করতেছে। - ওয়াইস আলাপ ০৫:০১, ১২ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: মাঝেমধ্যে একটু সময় নিয়ে থাকে। এটা কোনো সমস্যা না। আপনি সম্ভবত আইপি থেকে সম্পাদনা করেছিলেন। অ্যাকাউন্টে লগইন করে সম্পাদনা করবেন। এতে বোঝা যায় কে সম্পাদনা করলো। • ইয়াহিয়াআলাপ • ০৫:১৩, ১২ আগস্ট ২০২০ (ইউটিসি)

পর্যালোচনার অনুরোধ[সম্পাদনা]

হারুন বাবুনগরী নিবন্ধে একজন ব্যবহারকারী লিভিং পারসন ট্যাগ দিয়ে দ্রুত অপসারণের জন্য মনোনয়ন দিয়েছে। আপনি একজন বিজ্ঞ উইকিপিডিয়ান হিসেবে আপনাকে অনুরোধ করব নিবন্ধটি পর্যালোচনার করার। আমার কাছে ওটা ধ্বংসপ্রবণতা মনে হয়েছে। উল্লেখিত ব্যক্তি মারা গেছে সে কবে ৮০ সালের দিকে। উনি একটি ইসলামি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ছিলেন এবং এর প্রথম Chancellor ছিলেন। একজন প্রভাবশালী ধর্মগুরু হিসেবেও খ্যাতি আছে। তথ্যসূত্র হিসেবে দৈনিক ইনকিলাব এর সূত্র আছে। একটু দেখুন। - ওয়াইস আলাপ ১৫:৩৩, ১২ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: হ্যা, ওটা ভুল ছিলো। এবং আমি সরিয়ে দিয়েছি। • ইয়াহিয়াআলাপ • ১৬:৩১, ১২ আগস্ট ২০২০ (ইউটিসি)

বটের ভুল[সম্পাদনা]

ভাই, এই সম্পাদনায় আপনি বলেছেন যে ইতিমধ্যেই এটি হ্রাসকৃত। কিন্তু আমার নাছোড়বান্দা বট হ্রাস করে ফেলায় মোটামুটি ৭০ কিলোবাইট কমিয়ে ফেলেছে। সুতরাং আপনারটির চেয়েও হ্রাসকৃত চিত্র আপলোড করা হয়েছে। আপনি ঠিক কোন মানদণ্ডে বলেছেন যে এটি হ্রাসকৃত। মানে তাহলে আমি দেখবো বটকে উক্ত মানদন্ড শেখানো যায় কি না। কোনো ভুল হলে অবশ্যই বলবেন। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ১০:৪২, ১৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Nokib Sarkar: ভাই, ভুলটা সম্ভবত আমার। প্রথমত, আমি রেজল্যুশন না কমিয়েই আকার কমিয়েছি। এবং | নিম্ন রেজল্যুশন? = খালি রেখেছিলাম (আপনার বট সম্ভবত এটা দেখে)। একারণে হয়তো বট শনাক্ত করতে পারে নাই। আপনার বট কি নির্দিষ্ট কোনো আকার বা রেজল্যুশনে আপ্লোড দিলে তা ইগ্নোর করে? • ইয়াহিয়াআলাপ • ১২:৩৭, ১৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
ভাই, এটা সম্ভবত বটের ভুল। আপনি উইকিপিডিয়া:বট/অনুমোদনের অনুরোধ/নকীব বট/কাজ ২ দেখে আসতে পারেন, বট ঠিক কীভাবে কাজ করে। নকীব সরকার বলুন... ১৪:১৮, ১৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Nokib Sarkar: যাই হোক, আমি আপনার প্রশ্নের উত্তর দিচ্ছি। আমি একটি মোবাইল সফটওয়্যার ব্যবহার করে ছবিটির আকার প্রায় ৭০% হ্রাস করেছিলাম। কিন্তু এক্ষেত্রে বটের জন্য মানদণ্ড ঠিক করে দেয়া তো কঠিন! en:WP:Image resolution পড়ে মনে হয়েছে বটের {{Non-free reduce}} টেমপ্লেট যুক্ত করা উচিত নয়। বটের শুধু কোনো ব্যক্তির যুক্ত করা টেমপ্লেটযুক্ত ছবিগুলাকেই হ্রাস করা উচিত। • ইয়াহিয়াআলাপ • ১৭:২৭, ১৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Nokib Sarkar: বট {{মুক্ত নয় ক্ষুদ্র করবেন না}} অনুসরণ করে না? করলে এই টেমপ্লেট যোগ করে এই রকম সমস্যা সমাধান করা যায়। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০০, ১৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

ইতিহাস: এডিটাথনের নিবন্ধ তালিকা[সম্পাদনা]

বিষয় অনুযায়ী ইতিহাসের তালিকা থেকে ৬৩ নং ভুক্তি History of masturbation

| ৬৩ || [[হস্তমৈথুনের ইতিহাস]] || [[:en:History of masturbation|History of masturbation]] ||

অংশটি মুছে দিয়েছেন কেন? ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ২১:৫৪, ২৭ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Hirok Raja: অত্যন্ত দুঃখিত। আমি ভেবেছিলাম কোনো অপব্যবহারকারী এটি যুক্ত করেছে। পাতার ইতিহাস চেক করা উচিত ছিল। —ইয়াহিয়াবলুন... • ০৪:৫৪, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

A barnstar for you![সম্পাদনা]

Tireless Contributor Barnstar Hires.gif The Tireless Contributor Barnstar
ধন্যবাদ RIT RAJARSHI (আলাপ) ০৯:৩৯, ২৯ আগস্ট ২০২০ (ইউটিসি)
@RIT RAJARSHI: অসংখ্য ধন্যবাদ। —ইয়াহিয়াবলুন... • ০৯:৫০, ২৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

তথ্যসূত্র[সম্পাদনা]

বাংলা অনুবাদে ইংরেজি রেফারেন্স ব্যবহার করা যাবে? আমি যে বিষয়টি (স্নায়ুবিজ্ঞানের ইতিহাস) অনুবাদ করছি তার সব রেফারেন্স ইংরেজি বই অথবা বৈজ্ঞানিক সাহিত্য। অনিন্দিতা ভট্টাচার্যী (আলাপ) ০৪:৫৩, ৩০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@অনিন্দিতা ভট্টাচার্যী: যাবে। ইংরেজি নিবন্ধে সম্পাদনা মোডে গিয়ে কোডগুলো কপি করে বাংলা নিবন্ধের যথাস্থানে বসিয়ে দিবেন। সম্ভব হলে title = এর সামনের ইংরেজি লেখাটা বাংলা করে দিতে পারেন। ঝামেলা মনে হলে দরকার নেই। —ইয়াহিয়াবলুন... • ০৫:০৮, ৩০ আগস্ট ২০২০ (ইউটিসি)

আমি এই মাত্র আমার নিবন্ধ সম্প্রাসারিত করলাম কিন্তু সেটি publish করার সময় conflict show করে, আমি একই সাথে উকিপিডিয়ার content translation update করছিলাম, কিন্তু এখন সেটা contribution history তেও দেখা যাচ্ছেনা, কি করে আমি আমার লেখা পুনরায় ফিরে পাবো সেই বিষয়ে কি কোনো সাহায্য পাওয়া যেতে পারে? অনিন্দিতা ভট্টাচার্যী (আলাপ) ০৮:৫৭, ৩০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@অনিন্দিতা ভট্টাচার্যী: সম্পাদনা সংরক্ষণ না হলে তা ফিরে পাওয়ার কোনো উপায় নেই। সম্ভবত আপনি যখন সম্পাদনা করছিলেন তখন অন্য কেউ আপনার পাতায় সম্পাদনা শুরু করে। এ কারণে এই সমস্যা হয়েছে। ঘাবড়াবেন না। পরবর্তীতে আলাদা কোনো নোটপ্যাডে অনুবাদ করে, তারপর উইকিতে সম্পাদনা করতে পারেন। আমি ফোনে গুগলের keep notes ব্যবহার করি। অনুবাদের কাজ দ্রুত এগিয়ে নিতে বিভিন্ন ট্রান্সলেশন টুলস ব্যবহার করতে পারেন। মাইক্রোসফটের বিং ট্রান্সলেটর সবথেকে ন্যাচারাল আউটপুট দেয়। এখানে ট্রান্সলেট করে কপি করে নোটে নিয়ে ভাষার যান্ত্রিকতা দূর করে উইকিতে সংরক্ষণ করতে পারেন। —ইয়াহিয়াবলুন... • ০৯:২৫, ৩০ আগস্ট ২০২০ (ইউটিসি)
@অনিন্দিতা ভট্টাচার্যী: কন্টেন্ট ট্রান্সলেশন বলতে কী এই সরঞ্জামটির কথা বুঝিয়েছেন? —ইয়াহিয়াবলুন... • ০৯:২৭, ৩০ আগস্ট ২০২০ (ইউটিসি)

হ্যাঁ, আমি এই কন্টেন্ট ট্রান্সলেশন এর কথায় বলছিলাম। ০৯:৩৭, ৩০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@অনিন্দিতা ভট্টাচার্যী: আপনি আরেকটি ছোট পরীক্ষামূলক সম্পাদনা করে দেখতে পারেন। না হলে, হাতে অনুবাদ করতে হবে। অনুবাদ এই সরঞ্জাম দিয়ে শুরু না করার কারণে এই সমস্যা হতে পারে। —ইয়াহিয়াবলুন... • ১০:৪৫, ৩০ আগস্ট ২০২০ (ইউটিসি)

আমি পুনরায় অনুবাদ করছি, আপনি আমাকে বলতে পারেন কনটেন্ট টেবিলটি কি করে যুক্ত করা যাবে? অনিন্দিতা ভট্টাচার্যী (আলাপ) ১৪:৫৩, ৩০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@অনিন্দিতা ভট্টাচার্যী: যে লেখা গুলো প্রাকদর্শনে প্রদর্শিত হয়, কেবল সেগুলো অনুবাদ করে বাকিটা হুবুহু রেখে দিবেন। যেমন- {| class="wikitable" |+ প্রধান ইন্সটিটিউট ও সংস্থাগুলোর তালিকা |- !ফাউন্ডেশন || ইন্সটিটিউট বা সংস্থা |- | ১৮৮৭

ইয়াহিয়াবলুন... • ১৮:০২, ৩০ আগস্ট ২০২০ (ইউটিসি)

ঠিক আছে, আপনাকে ধন্যবাদ অনিন্দিতা ভট্টাচার্যী (আলাপ) ১৮:১১, ৩০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@অনিন্দিতা ভট্টাচার্যী: আরেকটি বিষয়- আপনার অনুবাদ ভালো হচ্ছে। তবে আপনি ইংরেজি উইকির লিংক বাংলায় যুক্ত করতেছেন। এটা করার দরকার নাই। এতে আপনারও অতিরিক্ত পরিশ্রম হচ্ছে। বাংলায় নিবন্ধ না থাকলে তার সংযোগ দেয়ার প্রয়োজন নাই। সম্পাদনা শুভ হোক। —ইয়াহিয়াবলুন... • ১৮:৩২, ৩০ আগস্ট ২০২০ (ইউটিসি)

আমি আমার অনুবাদ সম্পন্ন করেছি। আরও কিছু যুক্ত করার প্রয়োজন হলে দয়া করে আমাকে জানান। আপনি কি অনুগ্রহ করে আমার অনুবাদ জমা দিতে পারেন? ধন্যবাদ অনিন্দিতা ভট্টাচার্যী (আলাপ) ০৭:২৯, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@অনিন্দিতা ভট্টাচার্যী: আপনার পক্ষ থেকে জমা দিয়ে দিয়েছি এবং পর্যালোচনা করে গ্রহন করে নিয়েছি। দয়া করে স্নায়ুবিজ্ঞান সংস্থা এবং প্রতিষ্ঠান অংশের ছকটির ইংরেজি নামগুলো বাংলায় রূপান্তর করে দিয়েন। —ইয়াহিয়াবলুন... • ০৭:৫১, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

ইংরেজি নামগুলো বাংলায় রূপান্তর করে দিয়েছি। ধন্যবাদ অনিন্দিতা ভট্টাচার্যী (আলাপ) ০৮:২৪, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

"উদ্ধৃতি শৈলী রক্ষণাবেক্ষণ: PMC বিন্যাস -- ইংরেজি নামে বিষয়শ্রেণী তৈরি করা যাবে না" এই সুচনার অর্থ কি? এইটি আমার পেজের শেষে দেখা যাচ্ছে। অনিন্দিতা ভট্টাচার্যী (আলাপ) ০৮:৫৩, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@অনিন্দিতা ভট্টাচার্যী: উদ্ধৃতি টেমপ্লেটের কোনো ত্রুটির কারণে এটা দেখাচ্ছে। এটা নিয়ে চিন্তিত হবেন না। আপনার নিবন্ধ গৃহীত হয়েছে। —ইয়াহিয়াবলুন... • ০৮:৫৮, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

আরিফ আজাদ এর নামে......... অনুমতি চাচ্ছিলাম(আলোচনার বাকি অংশ)[সম্পাদনা]

প্রিয় ভাই ,উইকিপিডিয়া প্রশাসক আলোচনা সভায় আমি উপরের শিরোনামে এই [আজাদ এর নামে নিবন্ধ খোলা নিয়ে উপযুক্ত কারন দর্শানো পূর্বক অনুমতি চাচ্ছিলাম] আলাপনে আরিফ আজাদ কে নিয়ে নিবন্ধ খোলার অনুমতি চাইলে আপনি উত্তর দেন আগে লেখাটা নিরপেক্ষ করুন। তারপর উল্লেখযোগ্যতা নিয়ে আলোচনা করা যাবে। জনপ্রিয় লেখক, সাড়া জাগানো বই টাইপের শব্দগুলো সড়াতে হবে। ফাঁকাস্থানের (স্পেস) যথাযথ ব্যবহারের দিকেও মনোযোগী হতে হবে। —ইয়াহিয়া বলুন... • ১৮:২২, ৩০ আগস্ট ২০২০ (ইউটিসি) ওখানে রিপ্লাই দেবার অপশন না পেয়ে অজ্ঞতা এই আলাপ বাতায় আপনাকে বিরক্ত করলাম ভাই।ক্ষমা সুন্দর দৃষ্টিটিতে দেখতে অনুরোধ করছি

প্রথমেই আপনাকে ধন্যবাদ আমাকে শুধরে দেবার জন্য।আমি আরিফ আজাদ কে নিয়ে লেখাটিকে আপনার কথা অনুযায়ি নিরপেক্ষ করার চেষ্টা করেছি,অবাঞ্নীয় শব্দ বাদ দিয়েছি,সমালোচনা এড করেছি।আপনি এবার একটু চেক করে দেখুন [[১]] আশাকরি এবার কাংখিত নির্দেশনা পাবো। আপনার পরবর্তি কথা শোনার অপেক্ষায় থাকলাম। --Abdur Rahman (আলাপ) ০৬:৪০, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Abdur Rahman Ibn Al Mamun: আলাপ পাতায় বার্তা দেয়ার জন্য ধন্যবাদ। যেহেতু প্রশাসকদের আলোচনা সভায় বার্তা দিয়েছেন তাই প্রশাসকরাই সিদ্ধান্ত নিবেন। ওখানে উত্তর দেবার জন্য আপনার আলোচনা অনুচ্ছেদের পাশে কলম বাটনে চাপ দিয়ে সম্পাদনা মোডে গিয়ে আলোচনার একদম নিচে আপনার মন্তব্য যোগ করে সংরক্ষণ করবেন। সম্পাদনা শুভ হোক। —ইয়াহিয়াবলুন... • ০৬:৫৮, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

মুহম্মদ জাফর ইকবাল[সম্পাদনা]

আপনি যে নিবন্ধটি একটু আগে উপন্যাস নয় হিসেবে সরিয়ে নিয়েছেন, সেই দুটি বই-ই উপন্যাস ছিলো। — Daniel Rozario18 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Daniel Rozario18: আমার জানামতে ওগুলো সায়েন্স ফিকশন। আমার জানায় ভুল হতে পারে। আপনি নিশ্চিত হলে আবার সম্পাদনা করতে পারেন। তবে তথ্যসূত্র দিলে বিভ্রান্তি এড়ানো যায়। —ইয়াহিয়াবলুন... ০৫:২২, ১৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)
@YahyA:হট লাইন যে উপন্যাস আমি সেটা শিওর। আর আকাশলীনও পড়া হয়েছে। এটাকে ঠিক সায়েন্স ফিকশন বলা যায় না। উপন্যাস হিসেবেই ওগুলো ঠিক আছে দানিয়েল

ঈদ শুভেচ্ছা[সম্পাদনা]

EID MUBARAK BANGLA.png12231391541611988226eid mubarak.svg
ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ

সুপ্রিয় YahyA,
ইদ নিয়ে আসে আনন্দ, ইদ নিয়ে আসে সুখের বার্তা। কিন্তু আমাদের চারপাশে মহামারী বিস্তারকারী করোনাভাইরাস তার কালো থাবা বিছিয়ে বসে আছে। তাই উৎসব পালনে আমাদেরকে অনেক বেশি সচেতন হতে হবে। নিজেকে এবং নিজের পরিবারকে সুরক্ষিত রাখতে হবে। আমরা যেন আনন্দ ভাগাভাগি করতে গিয়ে করোনাভাইরাস ভাগাভাগি করে না বসি।

সুপ্রিয় উইকিপিডিয়ান, আপনার এবং আপনার পরিবারের জন্যে পবিত্র ইদ-উল ফিতরের অনেক অনেক শুভেচ্ছা এবং শুভকামনা। বাংলা উইকিপিডিয়া আপনার উপস্থিতিতে আরো প্রাণবন্ত ও সমৃদ্ধ হয়ে উঠুক। মহান সৃষ্টিকর্তা আমাদের সবার মনোবাঞ্ছা পূর্ণ করুন।
ইদ মোবারক! ফেরদৌস

ফাহিম সালেহ নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

ফাহিম সালেহ নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ফাহিম সালেহ পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। ~মহীন (আলাপ) ১১:২৬, ১৬ জুলাই ২০২০ (ইউটিসি)

টেমপ্লেট:বাংলাদেশী রাজনৈতিক দলসমূহ- নিবন্ধেআপনার সাম্প্রতিক সম্পাদনায় দেখা যাচ্ছে যে আপনি বর্তমানে সম্পাদনা যুদ্ধে লিপ্ত রয়েছেন। সম্পাদনা যুদ্ধে লিপ্ত হওয়ার কারণে আপনি সম্পাদনা হতে বাধাপ্রাপ্ত হতে পারেন—বিশেষ করে আপনি যদি ত্রিপুনর্বহাল নিয়ম লঙ্ঘন করেন, যেখানে বলা হয়েছে যে একজন সম্পাদক ২৪ ঘন্টায় কোনো একটি পাতায় তিনটি পুনর্বহালের বেশি করতে পারবেন না। অন্য সম্পাদকের কাজ বাতিল করা—সম্পূর্ণ বা আংশিক হোক, প্রতিবারে একই জিনিস বা ভিন্ন—পুনর্বহালরূপে গণ্য করা হয়। Also keep in mind that while violating the three-revert rule often leads to a block, you can still be blocked for edit warring—even if you don't violate the three-revert rule—should your behavior indicate that you intend to continue reverting repeatedly.

To avoid being blocked, instead of reverting please consider using the article's talk page to work toward making a version that represents consensus among editors. See BRD for how this is done. You can post a request for help at a relevant noticeboard or seek dispute resolution. In some cases, you may wish to request temporary page protection.

ইমানুল হক পাতা অপসারণ[সম্পাদনা]

ভাই, আমার শ্রদ্ধা জানবেন। ব্যবহারকারী ইমন বসুর ইমানুল হক Emanul Haque পাতাটি অপসারণের প্রস্তাব আপনি করেছেন। আপনি একটু খোঁজ নিয়ে দেখুন তথ্য অসত্য কি না? আর যে অংশ ব্যক্তিগত প্রচার মনে হচ্ছে সম্পাদনা করে দেবেন। আগেও তো আপনি সম্পাদনা করেছেন দেখলাম। ভালো থাকবেন। শ্রদ্ধা জানবেন। শ্রদ্ধাসহ, ইমানুল হক

ভাই, আমার শ্রদ্ধা জানবেন। ব্যবহারকারী ইমন বসুর ইমানুল হক Emanul Haque পাতাটি অপসারণের প্রস্তাব আপনি করেছেন। আপনি একটু খোঁজ নিয়ে দেখুন তথ্য অসত্য কি না? আর যে অংশ ব্যক্তিগত প্রচার মনে হচ্ছে সম্পাদনা করে দেবেন। আগেও তো আপনি সম্পাদনা করেছেন দেখলাম। ভালো থাকবেন। শ্রদ্ধা জানবেন। শ্রদ্ধাসহ, ইমানুল হক

Emanul Haque66 (আলাপ) ১৭:৪০, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Emanul Haque66: আলাপ পাতায় বার্তা দেয়ায় অসংখ্য Face-wink.svg ধন্যবাদ। আপনার বার্তা দেখে মনে হচ্ছে, ব্যবহারকারী ইমন এবং আপনি একই ব্যক্তি অথবা আপনি তাকে আপনার নামে নিবন্ধে তৈরি করতে প্ররোচিত করেছেন (পড়ুন: উইকিপিডিয়া:স্বার্থের সংঘাত)। দুটিই উইকিপিডিয়ার নীতিমালা বহিঃর্ভুত কাজ। আপনি যদি উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতার সাধারণ নীতিমালায়ব্যক্তির উল্লেখযোগ্যতায় উত্তীর্ণ হয়ে থাকেন তবে আপনার নামে ব্যবহারকারী নামস্থান নয়, মূল নামস্থানে এমনিতেই নিবন্ধ তৈরি হবে। দয়া করে WP:উইকিপিডিয়া কী নয় পড়ুন। —ইয়াহিয়াবলুন... • ১৭:৫২, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ইমানুল হক[সম্পাদনা]

শ্রদ্ধেয় ইয়াহিয়াভাই, স্বার্থের সঙ্ঘাত বোধহয় আপনার। আগে ই দিয়ে সার্চ করলে ইমন বসূ আসতো। এখন ইয়াহিয়া আসছে। ই দিয়ে সার্চ করলে কেবল আপনার নাম আসুক, এটা চাওয়াও সবচেয়ে বড় স্বার্থ। ভেবে দেখবেন। ই শব্দটি তো আপনার একার নাম চিহ্নিত করতে পারে না। উইকিপিডিয়া র স্বার্থের সঙ্ঘাত নিয়ম আপনার তো মনে থাকা দরকার। শ্রদ্ধাসহ,

প্রধান মেনু খুলুন উইকিপিডিয়া অনুসন্ধান ৩ আলাপন ব্যবহারকারীর পৃষ্ঠা আলোচনা নজর সরিয়ে নিন ইতিহাস অবদান সম্পাদনা আরও আলোচনা যোগ করুন সক্রিয় আলোচনা মুহম্মদ জাফর ইকবাল ঈদ শুভেচ্ছা ফাহিম সালেহ নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা ইতিহাস: এডিটাথনের নিবন্ধ তালিকা A barnstar for you! তথ্যসূত্র আরিফ আজাদ এর নামে......... অনুমতি চাচ্ছিলাম(আলোচনার বাকি অংশ) ইমানুল হক পাতা অপসারণ ইমানুল হক উইকি পাতা হিসেবে পড়ুন ইমন বসু দ্বারা এইমাত্র সম্পাদিত উইকিপিডিয়া বিষয়বস্তু CC BY-SA 3.0-এর আওতায় প্রকাশিত যদি না অন্য কিছু নির্ধারিত থাকে। গোপনীয়তার নীতিব্যবহারের শর্তাবলীডেস্কটপ বন্ধ ইমানুল হক শ্রদ্ধেয় ইয়াহিয়াভাই, স্বার্থের সঙ্ঘাত বোধহয় আপনার। আগে ই দিয়ে সার্চ করলে ইমন বসু আসতো। এখন ইয়াহিয়া আসছে। 'ই' দিয়ে সার্চ করলে কেবল আপনার নাম আসুক, এটা চাওয়াও সবচেয়ে বড় স্বার্থ। ভেবে দেখবেন। ই শব্দটি তো আপনার একার নাম চিহ্নিত করতে পারে না। উইকিপিডিয়া র স্বার্থের সঙ্ঘাত নিয়ম আপনার তো মনে থাকা দরকার। কার কে কোন বিষয়ে লিখবেন, সেটা তো তাঁর বিষয়। ইমানুল হক (Emanul Haque) নিয়ে গুগল সার্চ করলে ২০০১ থেকেই বহু পাতা মেলে। ই শব্দ সার্চে আপনার নাম একমাত্র করে রাখার অভিপ্রায় কি ঠিক? ভাববেন! শ্রদ্ধাসহ,

ইমন বসু (আলাপ) ১৮:১৪, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@ইমন বসু: দেখুন, আপনার নিজের ব্যবহারকারী পাতায় আপনার উইকিপিডিয়া সম্পাদনা সংক্রান্ত কিছু তথ্য থাকতে পারে, অন্য কিছু নয়। স্বার্থের সংঘাত নীতিমালা অন্য জিনিস। কষ্ট করে পড়ে দেখুন। উপরে যে কয়টা লিংক দিয়েছি সব কয়টাই আপনার পড়া উচিত। আপনাকে সতর্ক হচ্ছে, যে কোনো একটি অ্যাকাউন্ট ব্যবহার করুন। অন্যথায় দুটিতেও বাধা দেয়া হতে পারে। —ইয়াহিয়াবলুন... • ১৮:২৫, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উল্লেখযোগ্য না অনুল্লেখযোগ্য[সম্পাদনা]

আইনুদ্দীন আল আজাদ অবশ্যই একজন উল্লেখ-যোগ্য সংগীতশিল্পী। একজন আলোড়ন সৃষ্টিকারী সংগীতশিল্পী। একজন উল্লেখযোগ্য রাজনীতিবিদ না হলেও ইসলামী সংগীতের জগতে তাঁর জনপ্রিয়তা অপরিসীম। তবুও যদি আপনি তাঁকে উল্লেখযোগ্য মনে না করেন, তবে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় জাতীয় ইসলামিক সাংস্কৃতিক সংগঠন কলরব শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা হিসেবে হয়ত উল্লেখযোগ্য মনে করবেন। আশা করি ইসলামী সংগীতের জগতে আর একটু বিচরন করে তারপর বিবেচনা করে দেখবেন। আপনার জন্য শুভকামনা।SH Mahfooz (আলাপ) ০৭:০২, ৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)SH Mahfooz

@SH Mahfooz: প্রথমত, এ আলোচনা এখানে নয়, সংশ্লিষ্ট প্রস্তাবনা পাতায় করুন। দ্বিতীয়ত, আপনি নিরপেক্ষতা অবলম্বন করতে পারছেন না। মনে রাখবেন, নিরপেক্ষতা বজায় না রাখার অপরাধে অনেক ভালো ব্যবহারকারীও এর আগে নিষিদ্ধ হয়েছেন। তৃতীয়ত, কোন মানদণ্ডে "সবচেয়ে জনপ্রিয়" বলছেন? চতুর্থত, শিষ্টাচার বজায় রেখে আলোচনা করার অনুরোধ রইলো, আমি ব্যক্তিগতভাবে কী চর্চা করবো বা না করবো সেটা একান্তই আমার ব্যক্তিগত বিষয়। যেখানে ঐ সংস্থাটিই উল্লেখযোগ্য নয়, সেখানে তার প্রতিষ্ঠাতা উল্লেখযোগ্য হন কীভাবে? পরবর্তী মন্তব্য করার আগে অবশ্যই এটি ভালো করে পড়বেন: উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (সঙ্গীত)#Criteria for musicians and ensemblesইয়াহিয়াবলুন... • ০৮:০৬, ৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আবেদন[সম্পাদনা]

আব্দুর রহীম বাদায়ুনী পাতাটি মুছুন।SH Mahfooz (আলাপ) ১৬:২২, ৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)SH Mahfooz

@SH Mahfooz: দুঃখিত। আমার প্রশাসক অধিকার নেই। আপনার নিজের তৈরি পাতা মুছতে চাইলে পাতার উপরে {{db-author}} লিখে দিলেই হবে। তাহলে কোনো প্রশাসক মুছে দেবেন। —ইয়াহিয়াবলুন... • ১৬:৩৪, ৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

অভিনন্দন[সম্পাদনা]

@Yahya: জনাব, সুদীর্ঘকাল প্রতীক্ষার পর আপনার ব্যবহারকারী নামের কাঙ্খিত পরিবর্তন আজ হয়েছে। আপনাকে অভিনন্দন। — কুউ পুলক ২১:০৯, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@কুউ পুলক: এটা আপনিও খেয়াল করেছেন! :D অবশ্য, আপনার নাম না চাইতেই পরিবর্তন হয়ে গেছে!! আপনাকে অসংখ্য Face-wink.svg ধন্যবাদ। —ইয়াহিয়াবলুন... • ২১:১৬, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

তথ্যসূত্র[সম্পাদনা]

'গণেশ বসু' শীর্ষক নিবন্ধটিতে প্রথমেই লেখা আসছে - "এই নিবন্ধটিতে কোনো উৎস বা তথ্যসূত্র উদ্ধৃত করা হয়নি"। কিন্তু নিবন্ধটিতে তথ্যসূত্র দেওয়া হয়েছে। এখানে আমার প্রশ্ন উইকিপিডিয়াতে কি ধরণের তথ্যসূত্র দিতে হয়? (মুদ্রিত বই বা পত্রিকা কি এখানে তথ্যসূত্র হিসেবে গ্রাহ্য হয় না?)

দ্বিতীয়ত, উক্ত নিবন্ধে "উল্লেখযোগ্য সাহিত্যকর্ম" পরিচ্ছেদে যেখানে গ্রন্থের নামগুলি দেওয়া হয়েছে ওখানে ব্র্যাকেটে লেখা আছে "তথ্যসূত্র প্রয়োজন", সেখানে কিভাবে তথ্যসূত্র সংযোজন করতে হবে? "তথ্যসূত্র" নামক পরিচ্ছেদে আমি যে তথ্যসূত্রগুলি দিয়েছি সম্ভব হলে সেখান থেকে নিয়ে আপনি "তথ্যসূত্র প্রয়োজন"-এর জায়গায় সম্পাদন করে দিন।

'গণেশ বসু' নিবন্ধটিতে ছকটি তৈরি করে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ জানায়। গ্রন্থকীট (আলাপ) ১৭:০২, ১২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@নিক: আলাপ পাতায় বার্তা দেয়ার জন্য ধন্যবাদ। একজন ব্যবহারকারী ভুল করে পাতাটিতে ট্যাগ লাগিয়েছল। আমি সরিয়ে দিয়েছি। মুদ্রিত বইকে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করা যায়। তবে এজন্য অবশ্যই পৃষ্ঠা নম্বর ও আইএসবিএন নম্বর উল্লেখ করতে হবে। বই উদ্ধৃতিকেই বেশি নির্ভরযোগ্য হিসেবে ধরা হয়। তথ্যসূত্রে আরো কী কী ব্যবহার করা যাবে তা জানতে পড়ুনঃ WP:উৎসনির্দেশ। ফরম্যাট না জেনেও স্বয়ংক্রিয়ভাবে ফরম্যাট তৈরির একটি গ্যাজেট আছে। সেটা ব্যবহার করতে আপনাকে প্রথমে এখানে ক্লিক করতে হবে। তারপর সেখান থেকে গ্যাজেটসমূহে গিয়ে রেফটুলবার -এ টিক মার্ক দিয়ে সংরক্ষণ করতে হবে। এরপর যেখানে তথ্যসূত্র যুক্ত করতে চান, দৃশ্যমান সম্পাদনায় গেলে সেখানে তথ্যসূত্র যোগ করার অপশন পাবেন। সমস্যা হলে জানাবেন। —ইয়াহিয়াবলুন... • ১৮:১৫, ১২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আচ্ছা। ধন্যবাদ। গ্রন্থকীট (আলাপ) ১৮:৩৯, ১২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক![সম্পাদনা]

Barnstar of Diligence Hires.png পরিশ্রমী পদক
সুন্দর কাজের জন্য RIT RAJARSHI (আলাপ) ২০:০৪, ১৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@RIT RAJARSHI: হোক ভার্চুয়াল, যে কোনো পদক লাভই অনেক আনন্দের। আপনাকে অসংখ্য Face-wink.svg ধন্যবাদ। —ইয়াহিয়াবলুন... • ২০:০৭, ১৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ধন্যবাদ RIT RAJARSHI (আলাপ) ২০:১০, ১৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

Thanks[সম্পাদনা]

Thank you. SWViever doesn't always work as it should. --Mtarch11 (আলাপ) ১১:০২, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Mtarch11: It's ok. I have had a similar experience. :) —ইয়াহিয়াবলুন... • ১২:৪৯, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

জুরিবোর্ড প্রসঙ্গে[সম্পাদনা]

আসলে প্রবন্ধ রচনার গতি আমার অবসর সময়ের উপর নির্ভর করে। যেমন- ৬ থেকে ১৩ সেপ্টেম্বর আমি কোনো প্রবন্ধই লিখিনি। আমি এডিটাথনে প্রথম স্থান অধিকার করতে চাই, এবং এ লক্ষ্যেই প্রবন্ধগুলো লিখছি। আবার অন্যদেরকেও প্রথম স্থান অধিকারে সাহায্য করতে চাই, যদি তারা অধিক হারে মানসম্পন্ন প্রবন্ধ রচনায় সক্ষম হন। সেজন্যই আফতাব সাহেবকে বললাম। আপনি ও আফতাব সাহেব আমার পক্ষে দুই কাজ একসাথে ভালোভাবে করা সম্ভব কিনা-সে প্রশ্ন করেছেন। আপনারা আমাকে সুযোগ দিয়ে দেখুন। আর আমার ফেসবুক নেই। আশা করি এটা অযোগ্যতা বিবেচিত হবে না। চির শুভার্থী,Ppt2003 (আলাপ) ১৩:৫২, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)।

@Ppt2003: ফেসবুক না থাকাটা অযোগ্যতা নয়। তবে এডিটাথন সম্পর্কিত সকল আলোচনা ও সিদ্ধান্ত যেহেতু সেখানে হয়, তাই আলোচনা থেকে আপনি বঞ্চিত হবেন। @আফতাবুজ্জামান: ভাই, আপনাকে জুরি বোর্ডে যুক্ত করে দেবেন। এবং সকল প্রয়োজনীয় তথ্য আমি আপনাকে ইমেইলে জানিয়ে দিব। —ইয়াহিয়াবলুন... • ১৪:০৯, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আন্তঃসংযোগ[সম্পাদনা]

আন্তঃসংযোগ মানে কি তৃতীয় বন্ধনী দিয়ে লিংকিং করা বুঝায়, যার ফলে শব্দ নীল হয়ে যায়? Ppt2003 (আলাপ) ১৫:৪৬, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Ppt2003: আন্তঃসংযোগ বলতে উইকিউপাত্তের সাথে সংযোগ করাকে বুঝিয়েছি। ডেস্কটপ মোডে বামপাশে ভাষা লেখা অপশনের নিচে সংযোগ করার অপশন পাওয়া যায়। আর আপনাকে জুরি বোর্ডে যুক্ত করা হয়েছে। পর্যালোচনার সময় যতোটুকু সম্ভব নিবন্ধটি নিজে সংশোধন করে গ্রহণ করবেন। যদি অত্যধিক সমস্যা থাকে তবে নিবন্ধের আলাপ পাতায় প্রণেতাকে জানাবেন। —ইয়াহিয়াবলুন... • ১৫:৫৩, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Ppt2003: আপনি আপনার অ্যাকাউন্টের সাথে কোনো ইমেইল যুক্ত করেন নাই। দয়া করে আপনার ইমেইল অ্যাকাউন্টটি আমাকে দিন অথবা, অ্যাকাউন্টের সাথে একটি ইমেইল অ্যাকাউন্ট যুক্ত করুন। —ইয়াহিয়াবলুন... • ১৬:০০, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ইমেইল[সম্পাদনা]

Pratikpontirt@gmail.com Ppt2003 (আলাপ) ১৬:০২, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Ppt2003: ইমেইল  করা হয়েছে। —ইয়াহিয়াবলুন... • ১৬:৩৩, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আলাপ[সম্পাদনা]

If it's wrong. I do give up the job. Thanks . I know him . And on google search for his books . Sorry if that was false . King2 Phillip 12345 (আলাপ) ১৪:১৪, ১৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@King2 Phillip 12345: যেহেতু আপনি বাংলাভাষী এবং এটি বাংলা উইকিপিডিয়া, তাই বাংলায় বার্তা দেয়ার অনুরোধ রইলো। আপনি যার নামে নিবন্ধ লিখছেন তাকে আপনি ব্যক্তিগতভাবে চিনে থাকলে স্বার্থের সংঘাত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এই নামে আর নিবন্ধ তৈরি না করার অনুরোধ করছি। ব্যক্তি উল্লেখযোগ্য হলে এমনিতেই কেউ না কেউ নিবন্ধ তৈরি করবে। ধন্যবাদ। —ইয়াহিয়াবলুন... • ১৫:০৭, ১৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আপনার কথা রাখার চেষ্টা করব[সম্পাদনা]

আপাতত প্রবন্ধগুলো লেখা শেষ করে নিই। তারপর সময় পেলে একদিন নিশ্চয়ই তথ্যসূত্র রূপান্তর করব। আপনার ফিডব্যাকের জন্য ধন্যবাদ। আর ৪০০ শব্দের গ্যাঁড়াকলে পড়ে হ্যাশ দেওয়া বন্ধ করেছি। কারণ, বুলেট পয়েন্টযুক্ত শব্দগুলো কাউন্ট হয় না। এ বিষয়ে আপনার অভিমত জানিয়ে কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করবেন। চির শুভার্থী,Ppt2003 (আলাপ) ১৫:৩৪, ১৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)।

@Ppt2003: নিবন্ধ সাবমিট করার পর সংখ্যা তুলে দিয়ে হ্যাশ দিতে পারেন। —ইয়াহিয়াবলুন... • ১৫:৩৯, ১৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ভূমিরূপ[সম্পাদনা]

আন্তরিকভাবে দুঃখিত। অনুবাদটি পড়ে ভালো মনে হওয়ায় আমি গ্রহণ করেছিলাম। আর নিবন্ধটি আমি নিজে ঠিক করে দেব। ধন্যবাদ। Ppt2003 (আলাপ) ০৯:৫২, ১৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আপনার উদ্যোগকে সাধুবাদ জানাই। তবে @Ppt2003: আপনি কি জানেন, নিবন্ধ গ্রহণ বা বাদ দেয়ার পরও হ্যা কে না কিংবা না কে হ্যা করা যায়! এজন্য Judge এ ক্লিক করলে উপরে একটি অ্যারো চিহ্ন পাবেন। সেখানে ক্লিক করলে জমা দেয়া নিবন্ধগুলোর তালিকা আসবে। সেখান থেকে প্রয়োজনীয় নিবন্ধটি খুঁজে নিয়ে সিদ্ধান্ত পরিবর্তন করা যায়। —ইয়াহিয়াবলুন... • ১১:৩১, ১৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

থাইল্যান্ডের বিদ্যুৎ উৎপাদন কর্তৃপক্ষ[সম্পাদনা]

@Yahya:, থাইল্যান্ডের বিদ্যুৎ উৎপাদন কর্তৃপক্ষ নিবন্ধটিতে চিত্র যুক্ত করে দিন (তথ্যছকে একটি চিত্র দরকার, পাতাটির ইংরেজি সংস্করণ দেখুন); বিশেষ:আপলোড ব্যবহার করুন। প্রতীক এন. (আলাপ) ১৪:০৬, ১৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@প্রতীক এন.:  করা হয়েছে। বার্তা দেয়ার জন্য ধন্যবাদ। —ইয়াহিয়াবলুন... • ১৪:১৯, ১৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

বুঝিয়ে দিন[সম্পাদনা]

কিভাবে বইকে রেফারেন্স হিসেবে ব্যবহার করব? - ওয়াইস আলাপ ১৩:০৩, ২১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

বার্তা দেয়ার জন্য ধন্যবাদ। @Owais Al Qarni: বই উদ্ধৃতির দুইটি ধরণ আছে। হার্ডকপির উদ্ধৃতি অথবা গুগল বইয়ের উদ্ধৃতি। প্রথমোক্ত ক্ষেত্রে পৃষ্ঠা নম্বর, ISBN, প্রকাশনী, প্রকাশনার সাল, সংস্করণ ইত্যাদি দেয়া লাগে। এবং এর জন্য আলাদা টেমপ্লেট ও ফরম্যাট আছে। দ্বিতীয় ক্ষেত্রে isbn নম্বর লাগে না, পৃষ্ঠা নম্বর, প্রকাশনী দেয়া লাগে। টেমপ্লেট ও ফরম্যাট পাবেন এই পাতায়। এছাড়া বিশেষ:পছন্দসমূহ থেকে যদি রেফটুলবার গ্যাজেট চালু করা থাকে সেক্ষেত্রে দৃশ্যমান সম্পাদনায় গিয়ে ফর্ম পূরণের মতো করে তথ্যসূত্র দেয়া যায়। শুভ কামনা। —ইয়াহিয়াবলুন... • ১৩:৩০, ২১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
বাংলাদেশ থেকে প্রকাশিত অধিকাংশ বইয়ের আইএসবিএন থাকে না। হার্ডকভার থেকে দিলে এটা কিভাবে যাচাই করা পসিবল? - ওয়াইস আলাপ ১৩:৫০, ২১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
আর ধরেন আমার কাছে একটা বইয়ের পিডিএফ আছে। ওটার প্রচার করারও অনুমতি আছে। এটা কিভাবে ইউজ করব?? - ওয়াইস আলাপ ১৩:৫২, ২১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: বাংলাদেশ থেকে প্রকাশিত অধিকাংশ বইয়ের আইএসবিএন থাকে না- কথাটি মানতে পারলাম না। কিছু সাময়িকী বা নিম্নস্তরের পাঠ্যবইয়ের আইএসবিএন থাকে না। এগুলো বাদে যদি কোনো বইয়ের আইএসবিএন না থেকে তাহলে আমার মনে হয় সেগুলো রেফারেন্স বই হতে পারে না। এবং আমার মতে, সেগুলো তথ্যসূত্র হিসেবে ব্যবহার করাও উচিত নয়। হার্ডকভার বলতে কী হার্ডকপি বুঝিয়েছেন? আপনার কাছে যদি কোনো মুক্ত ফাইল থাকে তবে লাইসেন্সের তথ্য উল্লেখপূর্বক কমন্সে আপলোড করতে পারেন। যা পরে উইকি সংকলনেও ব্যবহার করা যেতে পারে। —ইয়াহিয়াবলুন... • ১৪:২৯, ২১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: {{বই উদ্ধৃতি}} দেখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৩৫, ২১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, ড্রাইভের লিংক তথ্যসূত্র হিসেবে ব্যবহারের ব্যাপারে কোথাও কোনো আলোচনা হয়েছিল? —ইয়াহিয়াবলুন... • ০৬:০২, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

বিচারিক সংস্কার[সম্পাদনা]

লক্ষ্য এবার লক্ষ আলোচনাপাতায় প্রবন্ধ বিচারের মানদণ্ড নিয়ে আপনার ও দেবব্রত বাবুর আলোচনায় নিজস্ব কিছু অভিমত যোগ করেছি। দয়া করে আপনার বক্তব্য আমাকে অবহিত করে বাধিত করবেন। চির শুভার্থী,Ppt2003 (আলাপ) ১৫:৫৫, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

granite এর বাংলা প্রসঙ্গে[সম্পাদনা]

@Yahya: জনাব, লক্ষ্য এবার লক্ষ এডিটাথনে আপনি নিবন্ধ তালিকায়-- Exfoliating granite এর বাংলা দিয়েছেন স্তরমোচিত গ্র্যানাইট। আমার আপত্তি গ্র্যানাইট নিয়ে। বই, পত্রিকা সমস্ত জায়গায় আপনি গ্রানাইট পাবেন। যেমন , , , — কুউ পুলক ১৫:৫৮, ২৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@কুউ পুলক: আসলে এই নামকরণ আমি করি নি। আমরা দলগত ভাবে কাজ করে থাকি। আগে সবাই সবার তালিকা এক জায়গায় জড়ো করে, এরপর কেউ একজন মূল তালিকায় যোগ করে। আমি শেষের কাজটি করেছি। যিনি এই তালিকাটি দিয়েছিলেন, তার মত নিয়ে পরিবর্তন করে দিচ্ছি। ধন্যবাদ, বিষয়টি নজরে আনার জন্য।—ইয়াহিয়াবলুন... • ১৬:৪৩, ২৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আবদুল আহাদ খান[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


আবদুল আহাদ খান বিচারক হতে চান। আমিও মনে করি তাঁকে বিচারক পদে নিযুক্ত করলে ভালো হবে। চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ১৭:০৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)।

@Ppt2003: উনি একেবারেই অনভিজ্ঞ। মাত্র ১০ টি নিবন্ধ ও ৫০০ এর ও কম সম্পাদনা! আফতাব ভাই তার আলাপ পাতায় ওনাকে আগেই উত্তর দিয়েছেন।—ইয়াহিয়াবলুন... • ১৭:১০, ২৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

Tianshi পাতার সংস্করণ প্রসঙ্গে[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


আমার বিশ্বাস তিয়ানশী পাতায় বর্তমানে প্রদর্শিত ৯৫% তথ্যই মিথ্যা এর লেখক চাইলেই আমাদের সাথে চ্যালেঞ্জএ আসতে পারে আমি এর সঠিক পরিবর্তন চাই। Mehadi99 (আলাপ) ১৭:৩৩, ২৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Mehadi99: সুধী, উইকিপিডিয়ানদের কাজ সত্য-মিথ্যা যাচাই করা নয়। উইকিপিডিয়ানদের কাজ হচ্ছে, নির্ভরযোগ্য তথ্যসূত্র থেকে পাওয়া তথ্য নিরপেক্ষভাবে সংকলন করা। সংবাদপত্রে যে তথ্য পাওয়া গিয়েছে তা-ই এই নিবন্ধে সংকলন করা হয়েছে। আপনি কোনো আলোচনা ছাড়াই নিবন্ধের বড় অংশ মুছে দিয়েছেন যা ধ্বংসপ্রবণতা। এরপরও যদি আপনার নিবন্ধের কোনো অংশ নিয়ে আপত্তি থেকে থাকে, তবে নিবন্ধের আলাপ পাতায় আলাপ শুরু করুন। দয়া করে, নিবন্ধটিতে আর অগঠনমূলক সম্পাদনা করবেন না। শুভ কামনা। —ইয়াহিয়াবলুন... • ১৭:৪১, ২৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

ইতল বিতল[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


বাংলা ব্লগ পাতায় ইতল বিতল যোগ করা হলে সেটি রোল ব্যাক করে দেওয়া হয় কেন? Sumon1068 (আলাপ) ০৫:৪০, ২৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Sumon1068: বার্তা দেয়ার জন্য ধন্যবাদ। প্রথমত, নিবন্ধের মাঝে বহিঃসংযোগ দেয়া ঠিক নয়। দ্বিতীয়ত, আমার কাছে মনে হয়েছে বিজ্ঞাপনের উদ্দেশ্যে অথবা ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্যে লিংকটি যুক্ত করা হয়েছে।—ইয়াহিয়াবলুন... • ০৫:৫২, ২৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

এমনটি নয়। তাহলে ইতল বিতল বাংলা ব্লগ সম্পর্কে একটি পাতা খুলে দিন। বিস্তারিত: https://itolbitol.com/ Sumon1068 (আলাপ) ১০:০৯, ২৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Sumon1068: দুঃখিত, এর উল্লেখযোগ্যতা সম্পর্কে আমি নিশ্চিত নই।—ইয়াহিয়াবলুন... • ১০:২২, ২৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

সূত্রপূরণ[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


সূত্রপূরণ টুলটি কিভাবে ব্যবহার করতে হয়, আমাকে জানিয়ে বাধিত করবেন। চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ০৭:২৯, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)।

@Ppt2003: সূত্রপূরণ সম্পর্কে বিস্তারিত এখানে পাবেন। ধন্যবাদ।—ইয়াহিয়াবলুন... • ০৭:৪৯, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

ফাহমিদুল ইসলাম দীপ্র[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


@Yahya:,@আফতাবুজ্জামান:, এডিটাথনের প্রথম কয়েক দিন ৪০০ শব্দের বাধ্যবাধকতা ছিল। এসময় দুর্জয় সিকদার নামে এক ব্যবহারকারী খালি পাতা জমা দেন। আবাসিক এলাকা নিবন্ধটি ফাহমিদুল ইসলাম দীপ্র সম্পূর্ণ অনুবাদ করেছেন। তাই তার নামে প্রবন্ধ যোগ করার জন্য জানিয়েছিলাম। এডিটাথনের আর বেশি বাকি নেই। তাই আলাপ পাতায় বার্তা লিখলেও এখনো তার প্রত্যুত্তর পাইনি। অগত্যা আপনার কাছে লেখা, তাই আপনি কিছু করবেন- আশা করছি। Ppt2003 (আলাপ) ১৮:৫২, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Ppt2003:  করা হয়েছে। এডিটাথনের আলাপ পাতায় যে বার্তাটি দিয়েছিলেন, সেটি প্রথমে বুঝতে পারি নি। প্রথম কয়েকদিন ৪০০ শব্দের বাধ্যবাধকতা ছিল, এটা ভুল বলেছেন। ফাউন্টেনের বর্তমান কনফিগারশনে ৪০০ শব্দের কমের নিবন্ধ জমা দেয়া যায় না। উনি হয়তো ইংরেজি লেখা দিয়ে ৪০০ শব্দ পরে পাতা খালি করেছেন।—ইয়াহিয়াআলাপ• ১৯:৩০, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।