ব্যবহারকারী আলাপ:Yahya/সংগ্রহশালা ৩

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ২ সংগ্রহশালা ৩ সংগ্রহশালা ৪ সংগ্রহশালা ৫ সংগ্রহশালা ১০

স্ক্রিপ্ট

ভাই! আপনার মোবাইল মেনু স্ক্রিপ্টের ব্যবহারকারী ইন্টারফেস থেকে "স্থানান্তর" অপশনটা সরিয়ে নিন। কারন এটা প্রয়োজন নেই। আর "সংক্ষিপ্ত লিংক" অপশনটা কীভাবে কাজ করে? — সাফী মাহফূজ 《ডাকঘর》 ০৭:৫৪, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz: ব্যবহারকারী উপপাতা স্থানান্তর করতে তো এর প্রয়োজন আছে। অনেকে মূল নামস্থানে কোনো পাতা তৈরির আগে ব্যবহারকারী নামস্থানে তৈরি করে এবং পরে তা স্থানান্তর করে (আমিও করি)। ২. অনেক সময় আমাদের উইকিপিডিয়া পাতার লিংক কপি করে শেয়ার করার প্রয়োজন হয়। কিন্তু নন-ল্যাটিন বর্ণমালার ভাষাগুলোর উইকিতে অ্যাড্রেস বারে বিশাল এনকোডেড লিংক থাকে, যা কপি করা ঝামেলাপূর্ণ। তাছাড়া সোশ্যাল মিডিয়া বা অন্য কোথাও এই বিশাল লিংক শেয়ার করলে ভালোও দেখায় না। সংক্ষিপ্ত লিংক বাটনে ক্লিক করলে অ্যাড্রেস বারের লিংকটি ছোট হয়ে যাবে। এজন্য পাতাটিও স্বয়ংক্রিয়ভাবে আরেকবার রিলোড হবে। —ইয়াহিয়াআলাপ০৮:৪৬, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
পুনশ্চঃ @Safi Mahfouz: গত রাতে স্ক্রিপটির চূড়ান্তভাবে আপডেট করেছি। এখন সকল বৈশ্বিক প্রকল্প, এমনকি উইকিভ্রমণ, উইকিঅভিধানের মতো প্রকল্পেও কাজ করবে। এজন্য ডকুমেন্টেশন পাতার নির্দেশনা অনুসরণ করতে হবে। —ইয়াহিয়াআলাপ০৮:৫২, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Yahya: খুবই ভালো কাজ করছেন। আমিও ইদানিং নতুন নতুন বাটন দেখতে পাচ্ছিলাম 😆😆 । SWviewer স্ক্রিপ্ট দ্বারা কি করা হয়? — সাফী মাহফূজ 《ডাকঘর》 ০৮:৫৮, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Safi Mahfouz: কয়েকদিন যাবত ধীরে ধীরে উন্নয়ন করতেছিলাম। আর কোনো পরিবর্তন দেখবেন না। এটাই চূড়ান্ত। SWViewer কে মোবাইল অ্যাপ্লিকেশন বলা যায়। এটি ক্রস-উইকি অ্যান্টি-ভ্যান্ডালিজম টুল। মানে এটি দিয়ে একই সাথে একাধিক উইকির উপর নজর রাখা যায়। যারা ছোট উইকিতে কাজ করতে আগ্রহী, তারা এটি ব্যবহার করে থাকে। —ইয়াহিয়াআলাপ০৯:০৬, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

পরবর্তী এডিটাথন

@Yahya: পরবর্তী এডিটাথন কি বিষয়ে ?  কুউ পুলক   🖂  ০৮:৫৪, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@কুউ পুলক: 'খেলাধূলা' বিষয়ে। —ইয়াহিয়াআলাপ০৮:৫৯, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

RTRC

ভাই, RTRC কী? — সাফী মাহফূজ 《ডাকঘর》 ১২:৩৯, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz: একটি গ্যাজেট। চালু করলে ডেস্কটপ সংস্করণের সাইডবারে RTRC নামে লিংক দেখা যায়। লিংকে ক্লিক করলে লাইভ সাম্প্রতিক পরিবর্তন দেখা যায়। এটি কয়েক সেকেন্ড পর পর সাম্প্রতিক পরিবর্তন রিফ্রেশ করে। যারা নিয়মিত সাম্প্রতিক পরিবর্তন টহল দেয়, তারা এটি ব্যবহার করতে পারে। —ইয়াহিয়াআলাপ১৩:৫৫, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আমিও করি 😆😆😆😆 ব্যস এমনিই বার্তা দিলাম, কিছু মনে করবেন না। সাফী মাহফূজ 《ডাকঘর》 ১৪:০৪, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

চলচ্চিত্র এডিটাথন

চলচ্চিত্র এডিটাথনে আমার অ-পর্যালোচিত নিবন্ধ রোমান জে. ইসরায়েল, এস্কোয়ার গ্রহণ করে বাধিত করবেন। Ppt2003 (আলাপ) ০৩:২৮, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Ppt2003: করেছি।—ইয়াহিয়াআলাপ০৫:১৯, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Yahya: ভাই, নিবন্ধ টি দেখুন, কোন জায়গা থেকে ধ্বংস প্রবণতা শুরু হয়েছে ধরতে পারছি না। -শাকিল হোসেন আলাপ ০৫:৩০, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@MdsShakil: এটাতে এতো পরিমাণে সম্পাদনা হয়েছে যে হাতে ঠিক করা ছাড়া উপায় নেই। এখন যে অবস্থায় আছে, তাতে শুধু ছক ঠিক করলেই হয়ে যাবে। একজন ঠিক করার চেষ্টা করছে দেখলাম, তাই সম্পাদনা দ্বন্দ্ব এড়ানোর জন্য আমি সম্পাদনা করছি না। সে ঠিক না করতে পারলে পরে আমি ঠিক করে দিবো।—ইয়াহিয়াআলাপ০৫:৪৬, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

সম্পাদনা যুদ্ধ

ভাই, প্রথম উসমান নিবন্ধে মোটামুটি ধরনের সম্পাদনা যুদ্ধ চলছে। বারবার সম্পাদনা বাতিল করবার পরেও একই ভূল সম্পাদনা করা হচ্ছে আইপি থেকে। কি করা যায়? — সাফী মাহফূজ 《ডাকঘর》 ১৫:১২, ৪ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz: সুরক্ষার আবেদন করেছি। সম্পাদনা যুদ্ধে জড়ানোর দরকার নাই। প্রশাসক ব্যবস্থা নিবেন। —ইয়াহিয়াআলাপ১৫:৪০, ৪ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

সোয়াস মেজর পেশি

@Yahya: ভাই, সোয়াস মেজর পেশি পাতাটি অনুবাদের মাধ্যমে তৈরী করেছি। দয়া করে পরীক্ষা করে নিশ্চিত করুন। ধন্যবাদ।ভোরের পাখি আলাপ ০৮:০৯, ২৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@ShazidSharif2001: করেছি। এই ধরনের নিবন্ধ আরো তৈরি করার অনুরোধ রইলো। বাংলা উইকিপিডিয়ায় মেডিকেল সায়েন্স নিয়ে কাজ করার মতো সম্পাদক খুবই কম।—ইয়াহিয়াআলাপ০৯:১৪, ২৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Yahya: ভাই,একজন মেডিকেল শিক্ষার্থী হিসেবে আমি এই দিকে ফোকাস করেছি। আরেকটা কথা,আমি যে আপনার আলাপ পাতায় বারবার বার্তা রেখে নিবন্ধ পরীক্ষার আবেদন করি,এতে আপনি বিরক্ত হলে অবশ্যই জানাবেন।তবে এর পিছনে কারণ রয়েছে। আমি যেহেতু তুলনামূলক নতুন, তাই নিবন্ধ তৈরীর পর, আপনাদের মতো অভিজ্ঞদের দৃষ্টি আকর্ষণ করি,যাতে করে তৈরী নিবন্ধে কোন ত্রুটি থাকলে তা সংশোধনের উপায় পাই। ধন্যবাদ রইল।ভোরের পাখি আলাপ ০৯:২৩, ২৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@ShazidSharif2001: আপনি যখনই সমস্যায় পরবেন, তখনই বার্তা দিবেন। বিরক্ত হবার প্রশ্নই আসে না। আমার বরং ভালোই লাগে। আপনি কি মাদারীপুর সরকারি কলেজের ছাত্র ছিলেন? আমি কিন্তু সেখান থেকে এইসএসসি পাশ করেছি। যদিও আমার বাড়ি বরগুনা জেলায়। —ইয়াহিয়াআলাপ০৯:৩৩, ২৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Yahya: ভাই, আমি নটর ডেম কলেজের ছাত্র ছিলাম।আমার বাড়ি মাদারীপুর জেলায়। সহযোগিতার জন্য আপনাকে ধন্যবাদ। আপনি এখন কোথায় পড়ছেন জানালে খুশি হব।ভোরের পাখি আলাপ ০৯:৩৭, ২৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@ShazidSharif2001: নিবন্ধটি আমি সংশোধন করার চেষ্টা করেও রেখে দিয়েছিলাম। এই অংশের টেকনিক্যাল শব্দগুলো চিকিৎসাবিজ্ঞান সংশ্লিষ্ট কোনো সম্পাদকেরই করা উচিত। আপনি একটু দেখবেন। অন্য কোনো সমস্যা হলে আমি ঠিক করে দিবো। —ইয়াহিয়াআলাপ১৫:৪৮, ৪ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@Yahya: ভাই  করা হয়েছে ভোরের পাখি আলাপ ১৩:৩৯, ২১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Yahya: ভাই,ব্যক্তিগত কারণে বেশ কিছুদিন উইকিপিডিয়াতে নিষ্ক্রিয় আছি।সময় পেলে অবশ্যই সম্পাদনা করবো।ধন্যবাদ রইল।ভোরের পাখি আলাপ ০৫:৪৩, ৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

ডিসেম্বর ২০২০

@Yahya: ভাই, আইপি 103.130.112.182 এর সম্পাদনা গুলোতে একটু নজর দিয়েন। -শাকিল হোসেন আলাপ ০৬:২৫, ৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

কবি আরফাত হোসেন

স্যার এই পাতায় তো উপযুক্ত সদ্য নতুন তথ্য ও বিষয়বস্তু যোগ করা হয়েছে। তাহলে দ্রুত মুছার জন্য ট্যাগ লাগানোর কারণ টা কি? যদি একটু বলতেন....! Wiki Kah (আলাপ) ০০:৪২, ৬ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Wiki Kah: উইকিপিডিয়ায় কবি-সাহিত্যিকদের নামে নিবন্ধ তৈরির জন্য একটি নীতিমালা আছে। এই নীতিমালা অনুসারে কোনো জাতীয় পুরস্কার প্রাপ্ত নয় এবং কোনো জাতীয় চরিতাভিধানে (যেমন- বাংলাপিডিয়া) প্রোফাইল নেই এমন ব্যক্তিদের নামে নিবন্ধ তৈরি করা যাবে না। তাছাড়া নিবন্ধ নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে লিখতে হয়। ঐ নিবন্ধটিতে স্বার্থের সংঘাত রয়েছে বলেও আমার মনে হয়েছে। উইকিপিডিয়ায় সম্পাদনার আগ্রহ প্রকাশ করায় আপনাকে ধন্যবাদ। আপনি ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করে শুরু করতে পারেন, এতে বুঝতে পারবেন এখানে কী ধরনের নিবন্ধ তৈরি করা যায় এবং কী যায় না। এই সরঞ্জামটি আপনার কাজে আসতে পারে। ধন্যবাদ। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১৩:৪৭, ৬ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

টেমপ্লেট সাহায্য

@Yahya: ভাই, ফ্রিস্পোর্টস নিবন্ধের তথ্যছক টি একটু দেখেন। তথ্য যোগ করার পরও নিবন্ধে প্রদর্শিত হচ্ছে না। -শাকিল হোসেন আলাপ ০৮:০২, ৬ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@MdsShakil: সম্ভবত ঠিক করতে পেরেছেন। এখন ঠিকঠাকই দেখা যাচ্ছে।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১৩:৫১, ৬ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@Yahya: জ্বী ভাই, কয়েকবার চেষ্টার পর ঠিক হয়েছে। -শাকিল হোসেন আলাপ ১৩:৫৭, ৬ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

১৬:১৫, ৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

একটি তথ্যসূত্র যোগ করে দিন

@Yahya:, @ইয়াহিয়া ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির সমালোচনা অংশের '২০০৪ সালের ২৫ জানুয়ারি বাংলাদেশ জামায়াতে ইসলামীর তৎকালীন সংসদ সদস্য দেলোয়ার হোসেন সাঈদী জাতীয় সংসদে হুমায়ুন আজাদের পাক সার জমিন সাদ বাদ (২০০৪) উপন্যাসটিকে ইসলামবিরোধী আখ্যায়িত করে বক্তব্য দেন এবং এ ধরনের লেখকদের লেখা বন্ধ করতে ব্ল্যাসফেমি আইন (ধর্ম অবমাননা বিরোধী আইন) প্রণয়নের জন্য তৎকালীন প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।' - এই বাক্যের পাশে এই তথ্যসূত্রটি যোগ করে দিন; কারণ বাক্যটি এই সংবাদপত্রের ভেতরে লেখা আছে ভালো করে, এ-সম্পর্কিত তথ্যসূত্র আগে থেকেই আমি খুঁজছিলাম, আজ পেয়েছি। আগে দেওয়া তথ্যসূত্রগুলোও থাক। সবুজ ফজলে (আলাপ) ১৬:১২, ১১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

অমীমাংসিত সম্পাদনা

@Yahya:, @ইয়াহিয়া ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির অমীমাংসিত সম্পাদনা পরীক্ষিত করে দিন। সবুজ ফজলে (আলাপ) ১৭:০৪, ১১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@সবুজ ফজলে বিশাল ভাই, বিষয়টি ইতোমধ্যে পরীক্ষিত হয়েছে। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১৭:৪৮, ১১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

২১:৩৪, ১৪ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

ধ্বংসাত্মক সম্পাদনা

ধ্বংসাত্মক সম্পাদনা
আমার সম্পাদনা কেন আপনার ধংসাত্মক মনে হল? কেন আফতাবুজ্জামান ভাইয়ের সম্পাদনা আপনার কাছে ধ্বংসাত্মক সম্পাদনা মনে হল না? উনি কি সম্পাদনা যুদ্ধ করছে না? এটা কি নিরপেক্ষতা? Abdus.Salam.24 (আলাপ) ১৪:০৯, ১৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@Abdus.Salam.24: ধন্যবাদ বার্তা দেয়ার জন্য। না, উনি সম্পাদনা যুদ্ধ করছেন না। কেউ যদি আপনার সম্পাদনা বাতিল করে, তখন আপনার উচিত ওই সম্পাদনা পুনরায় বাতিল না করে তার ব্যাখ্যা জানতে চাওয়া। এবং আলোচনা ছাড়া পুনরায় সম্পাদনা বাতিল করা হলো সম্পাদনা যুদ্ধ। আপবাকে বার বার সতর্ক করা হলেও আপনি সেটা শুনছেনও না এবং উত্তরও দিচ্ছেন না। উইকিপিডিয়ার নীতি অনুসারে তিন বার সতর্কবার্তা দেয়ার পরও একই কাজ চালিয়ে গেলে তাকে বাধা দেয়া হয়। দ্বিতীয়ত, নিরপেক্ষতা বলতে বুঝায় সকল মতের তথ্য কোনো পক্ষাবলম্বন না করে তুলে ধরা। আপনি সেটা না করে আপনার মতের সাথে যা মেলে না, তা মুছে দিয়ে নিজের মতামত প্রতিষ্ঠা করার চেষ্টা করছেন। আমি আপনাকে ইসলাম ও যৌনতা সম্পর্কিত নিবন্ধগুলো আর সম্পাদনা না করার অনুরোধ করছি। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১৪:২৫, ১৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, Yahya। Abdus.Salam.24-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৪:১৫, ১৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

আমার সম্পাদনায় ভুল রেফারেন্স থাকলে বলুন। আশা করি আপনি এক পাক্ষিক নন। আপনার কেন তাদেরকে সম্পাদনা যুদ্ধা মনে হচ্ছে না? ৪ মাঝহাবের মধ্যে হানাফি মাঝহাবকে লুকিয়ে শাফি মাঝহাবের ফতুয়া দিচ্ছে। এটা এক পাক্ষিক নয়? হাম্বলি মাঝহাব লুকানো এক পাক্ষিক নয়? ইসলাম মানে শুধু শাফি মাঝহাব? আফতাবুজ্জামান বাইয়ের সম্পাদনায় কী এমন যাচাই যোগ্য রেফারেন্স আছে বলুনত। Abdus.Salam.24 (আলাপ) ১৪:১৫, ১৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Abdus.Salam.24: আপনি সম্প্রদায়ের ঐকমত্য ছাড়া আবারো আপনার সম্পাদনা ফিরিয়ে এনেছেন।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১৪:৪১, ১৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

সম্পাদনা যুদ্ধ

সম্পাদনা যুদ্ধ
বললেন, কেউ যদি আপনার সম্পাদনা বাতিল করে, তখন আপনার উচিত ওই সম্পাদনা পুনরায় বাতিল না করে তার ব্যাখ্যা জানতে চাওয়া। @ এই কাজটা কি আফতাবুজ্জামান ভাই করছেন? তিনি আমার কাছে ব্যাখ্যা না চেয়েই পুনরায় আমার সম্পাদনা বাতিল করছেন। আপনি কি উনাকে এর জন্য একইভাবে প্রশ্ন করেছেন?


এবং আলোচনা ছাড়া পুনরায় সম্পাদনা বাতিল করা হলো সম্পাদনা যুদ্ধ। @ এই যুদ্ধটা কি আফতাবুজ্জামান ভাই করছেন না? তিনি বারবার আমার সম্পাদনা বাতিল করছেন। ভাই আপনি কি সত্যি নিরপেক্ষ?

আপনি উনাকে কেন বার বার সতর্ক করছেন না?


দ্বিতীয়ত, বললেন নিরপেক্ষতা বলতে বুঝায় সকল মতের তথ্য কোনো পক্ষাবলম্বন না করে তুলে ধরা।@ আর উনি বাংলাদেশের প্রধান মাঝহাব হানাফি মাঝহাব যার অনুসারি ৮০% এর বেশি। সেটা উপেক্ষা করে কেবল শাফি মাঝহাবের মত প্রচার করলেন। বাকি ৩ মাঝহাবের ধার ধারলেন না। এটা আপনার কাছে পক্ষপাত দুষ্ট কেন মনে হল না?

উনি আমার সাথে আলোচনা না করে, বারবার আমার দলিল মুছে দিয়ে নিজের মতামত প্রতিষ্ঠা করার চেষ্টা করছেন। আমি আপনাকে নিরপেক্ষ হবার জন্য অনুরোধ করছি।


প্রশাসকদের আলোচনা সভায় দেখলাম আপনার বিরুদ্ধে আরও অভিযোগ আছে। নিরপেক্ষ থাকুন। নিজের দিকে অভিযোগ বাড়িয়ে কী লাভ? Abdus.Salam.24 (আলাপ) ১৪:৪২, ১৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, Yahya। Abdus.Salam.24-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৪:৪৬, ১৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

আমার দলিল প্রমাণ কেন মুছা হচ্ছে আমি জানতে চাই? আমার সাথে কি আলোচনা করা হয়েছে? সেখানে কুরআন ও হাদিসের দলিল আছে। আপত্তি থাকলে বলুন। কেন অন্ধত্ব? Abdus.Salam.24 (আলাপ) ১৪:৪৬, ১৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Abdus.Salam.24: আপনাকে আমি সহ কয়েকজন ব্যবহারকারী একাধিকবার বার্তা দিয়েছেন। সম্পাদনা সারাংশে কারণ উল্লেখ করা হয়েছে। আলোচনার চেষ্টা করা হলেও আপনি সাড়া না দিয়ে একই কাজ বার বার চালিয়ে যাচ্ছেন। ফলশ্রুতিতে একটি পাতায় সুরক্ষার মাত্রাও বাড়ানো হয়েছে। তারপরও আপনি থামছেন না। কোন মাজহাবের কী যুক্ত করা হলো না হলো তা নিয়ে আমার মাথা ব্যাথা নেই। সম্পাদনা নিরপেক্ষ হলেই হলো। প্রথমত, আপনি নিবন্ধের বিরাট অংশ মুছে দিয়ে নিজের মতের পক্ষে দুয়েকটি তথ্যসূত্র দিয়ে নিজের মত প্রতিষ্ঠা করতে চেয়েছেন। সেখানে আপনার ব্যক্তিগত মতামতও ছিলো (আমি পুরোটা পড়েছি)। এরপর একজন সম্পাদক সেই সম্পাদনাটি বাতিল করলেন। আপনি আবার নিজের সম্পাদনায় ফেরত গেলেন। এরপর আপনাকে সতর্কবার্তা দেয়া হলো। তার উত্তর বা আলোচনা না করেই আপনি বারবার বিভিন্ন সম্পাদকের সম্পাদনা বাতিল করার মতো বিরক্তিকর কাজটি করতে থাকলেন (থ্রি রিভার্ট রুল ভঙ্গ করেছেন) এবং বার বার সতর্কবার্তা পেতে থাকলেন। এখন আপনি বলুন সম্প্রদায়ের এখানে কী ভূমিকা রাখা উচিত?—ইয়াহিয়া (আলাপঅবদান) ১৫:০৯, ১৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

আপনার মাথা ব্যাথা মাঝহাব নিয়ে অবশ্যই নয়

আপনার মাথা ব্যাথা মাঝহাব নিয়ে অবশ্যই নয়
কথা হল, ৪ মাঝহাবের মধ্যে জনপ্রিয় মাঝহাবের তথ্য বাদ দিয়ে একটি মাঝহাবের তথ্য দেয়া পক্ষাপাত নয় কেন? আপনি কি পক্ষপাত বুঝেন?

--- আপনারা কোন সঠিক কারনই উল্লেখ করেন নাই। --- আমি দুই একটা তথ্য সুত্র দিছি? তথ্য সুত্র একটু গুনে দেখেন। ততটুক লেখাপড়া করেছেন আশা করি।


আমার লেখা আমার সাথে আলোচনা না করে অপসারন করা হল বারবার। এটা কি আইনের আওতায় পরে?


এখন আপনি বলুন আপনার কি পক্ষপাতি মন নিয়ে কি উইকিপিডিয়াতে দায়িত্ব পালন করা উচিৎ? আপনিত এটাকে পৈতৃক সম্পত্তি মনে করে বসে আছেন। Abdus.Salam.24 (আলাপ) ১৫:১৮, ১৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Abdus.Salam.24: আমি মানছি যে বর্তমান নিবন্ধে সব মাঝহাবের তথ্য নেই (তাই বলে এমন লেখা গ্রহণযোগ্য নয়)। আপনাকে আমি ব্যবহারকারী:Abdus.Salam.24/ইসলাম ও হস্তমৈথুন নামে একটি পাতা তৈরির পরামর্শ দিচ্ছি। সেখানে আপনি সকল মাজহাবের দৃষ্টিভঙ্গি যোগ করুন (চাইলে ইংরেজির নিবন্ধ নিবন্ধটি অনুবাদ করুন, আপনাকে তথ্য খুঁজতে হবে না তখন)। করা শেষ করে নিবন্ধের আলাপ পাতায় তথা আলাপ:ইসলাম ও হস্তমৈথুন-এ জানান। একই সাথে নিবন্ধ সম্পর্কে যেকোন বিষয় আলাপ:ইসলাম ও হস্তমৈথুন-এ জানান। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৪, ১৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

অসম্পূর্ণ টেমপ্লেট

@Yahya: অনুবাদের সময় প্রায়ই দেখি অসম্পূর্ণ টেমপ্লেট। এর সমাধানের উপায় কি? ভোরের পাখি আলাপ ১৭:০৯, ১৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@ShazidSharif2001: প্রশ্নটা ঠিক বুঝতে পারি নি। আপনি কি {{অসম্পূর্ণ}} টেমপ্লেটের কথা বলেছেন? এই টেমপ্লেট অসম্পূর্ণ নিবন্ধে ব্যবহার করা হয়। অর্থ্যাৎ যেসব নিবন্ধ আকারে ছোট, কিন্তু চাইলেই সম্প্রসারণ করা সম্ভব সেসব নিবন্ধে এই টেমপ্লেট ব্যবহার করা হয়। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১৭:১৮, ১৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@Yahya: আমি সেটা বুঝায়ইনি। অনুবাদে ত্রুটি থাকলে টেমপ্লেট অনুপলব্ধ জাতীয় সতর্কবানী আসে।সেটা বুঝেয়েছি😊ভোরের পাখি আলাপ ১৭:২৪, ১৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@ShazidSharif2001: বিষয়বস্তু অনুবাদ সরঞ্জাম টেমপ্লেট ঠিকঠাক অনুবাদ করতে পারে না। অনেক ক্ষেত্রেই ত্রুটি রেখে দেয়, যা আমি অনুবাদ প্রকাশের পর সংশোধন করে থাকি। আপনি যে সতর্কবার্তার কথা বলেছেন তা আমি কখনো পাইনি। আমার ধারণা, ওই ইংরেজি নিবন্ধে এমন কোনো টেমপ্লেট আছে যা বাংলা উইকিতে নেই।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১৭:৪৩, ১৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

অর্থ সম্বন্ধীয় বাজার নিবন্ধ

@Yahya:, অর্থ সম্বন্ধীয় বাজার নিবন্ধটি দেখবেন। নিবন্ধটির শিরোনাম আর্থিক বাজার এ স্থানান্তর করা যায় কিনা তাও দেখবেন।ভোরের পাখি আলাপ ১৫:৪৩, ১৬ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@ShazidSharif2001:  করা হয়েছে।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১৬:৩৯, ১৬ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

নতুন নিবন্ধ

ভাই, বঙ্গবন্ধুর প্রতিদিনের গুরুত্বপূর্ণ কাজগুলো নিয়ে দিনপঞ্জির মতো একটি নিবন্ধ তৈরি করতে চাচ্ছি। করা যায় কি -শাকিল হোসেন আলাপ ১৪:০৫, ১৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@MdsShakil: আগে উপপাতায় তৈরি করতে পারেন। কাজ শেষ হলে মূল নামস্থানে স্থানান্তর করা যাবে।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১০:২১, ১৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

ঠিক আছে ভাই, শুরু করছি -শাকিল হোসেন আলাপ ১০:৪২, ১৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Yahya: ভাই, নিবন্ধের |গাঠনিক দিকটি ঠিক আছে কিনা একটু দেখেন। -শাকিল হোসেন আলাপ ১১:০৩, ১৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@MdsShakil: ভালোই হচ্ছে। সম্ভব হলে প্রত্যেক ঘটনায় একটি করে তথ্যসূত্র দেয়ার চেষ্টা কইরেন।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১১:১২, ১৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

পরামর্শ চাই

@Yahya: আমি সম্প্রতি ইংরেজি নিবন্ধ ovarian follicle এর বাংলা অনুবাদ ডিম্বাশয়ের কোষথলি নামে প্রকাশ করেছি।এক্ষেত্রে এবং আরো ক্ষেত্রে, যেখানে চিকিৎসাবিজ্ঞানের পরিভাষা সংশ্লিষ্ট নিবন্ধ লিখেছি, সেখানে কি বাংলা পরিভাষা ব্যবহার করা সমীচীন? কারন যখন কোন ব্যবহারকারী অনুসন্ধান করবে সে অবশ্যই ইংরেজি নামেই ( ওভারিয়ান ফলিকল) অনুসন্ধান করবে।কারন এর বাংলা পরিভাষাটি(ডিম্বাশয়ের কোষথলি) অপ্রচলিত।এক্ষেত্রে উক্ত নিবন্ধটির শিরোনাম কি ওভারিয়ান ফলিকল এ স্থানান্তর করা যায়? অন্যান্য ক্ষেত্রে শিরোনাম কিভাবে দিবো?ভোরের পাখি আলাপ ১৫:৫৭, ১৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@ShazidSharif2001: মূল ইংরেজি নাম ovarian follicle বা ওভারিয়ান ফলিকল নাম থেকে পুনর্নিদেশ পাতা তৈরি করতে পারেন,তাহলে অনুসন্ধানে সমস্যা হবে না -শাকিল হোসেন আলাপ ১৬:০৩, ১৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@ShazidSharif2001: শাকিল ভাই যেমনটি বলেছেন। এক্ষেত্রে আপনার উইকিপিডিয়া:চিকিৎসাবিজ্ঞান পরিভাষা পাতাটি কাজে লাগতে পারে। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১৭:০৭, ১৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

২০:৫৪, ২১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

বন্ধ করা হচ্ছে না কেন?

এক লক্ষ নিবন্ধের মাইলফলক তো পূর্ণ হলো, এডিটাথনটি এবার বন্ধ করে দেওয়া হোক! চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ০৫:০১, ২৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Ppt2003: এ মাসের ৩১ তারিখ পর্যন্ত চালু রাখার সিদ্ধান্ত হয়েছে। শীঘ্রই এডিটাথন পাতায় সকলকে জানানো হবে।—ইয়াহিয়া (আলাপঅবদান) ০৫:২৭, ২৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@Yahya:, এখন আবার কী হলো? Ppt2003 (আলাপ) ০৮:৫১, ২৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@Ppt2003: যে ব্যবহারকারী নোটিসটি দিয়েছিলেন, তিনি সম্ভবত সর্বশেষ সিদ্ধান্ত জানতেন না। আমি ঠিক করে দিয়েছি।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১৩:৩৯, ২৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

তালিকা

মানচিত্রের ত্রুটিসম্পন্ন শহরগুলোর তালিকা:

  1. ভ্রৎসওয়াফ
  2. নক্সভিল, টেনেসি
  3. ইক্যালুইট
  4. হোয়াইটহর্স, ইউকন
  5. স্যাসকাটুন
  6. পোন্তা দেলগাদা
  7. সিরাকিউজ, নিউ ইয়র্ক
  8. সেন্ট জন, নিউ ব্রান্সউইক

চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ০৯:৫১, ২৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

পোন্তা দেলগাদা বাদে বাকিগুলো করা হয়েছে। @Ppt2003: ভাই, এই নিবন্ধটির তথ্যছক পুরোপুরি অনুবাদ না করলে ঠিক করা যাচ্ছে না। এছাড়া বাকি নিবন্ধগুলোর তথ্যছকও সম্পূর্ণ অনুবাদ করার অনুরোধ রইলো। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১২:২৯, ২৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
সবগুলোতে  করা হয়েছেইয়াহিয়া (আলাপঅবদান) ০৫:৪৬, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

আজ অউর কাল (১৯৬৩-এর চলচ্চিত্র)

@Yahya:, @ইয়াহিয়া ভাই, আজ অউর কাল (১৯৬৩-এর চলচ্চিত্র) নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন। ফয়সাল গ. (আলাপ) ০৫:৩৩, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

আপলোড করা হয়েছেইয়াহিয়া (আলাপঅবদান) ০৫:৪৪, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ভুল সংশোধন

সেন্ট জন, নিউ ব্রান্সউইক প্রবন্ধটির তথ্যছক অনুবাদ করা হয়েছে। পর্যালোচনা করার অনুরোধ রইলো। চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ০৬:১০, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Ppt2003: ধন্যবাদ।  করা হয়েছেইয়াহিয়া (আলাপঅবদান) ১৩:১০, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ইংরেজি নববর্ষের শুভেচ্ছা!

ব্যবহারকারী আলাপ পাতায় কোডটি যুক্ত করে নতুন বছরের শুভেচ্ছা জানান {{subst:ব্যবহারকারী:MdsShakil/ইংরেজি নববর্ষ}}

বাবা লোকনাথ

সম্মানিত মহোদয়, "বাবা লোকনাথ" বিষয়ক পাতায় যথোপযুক্ত তথ্য এবং তথ্যসূত্র যুক্ত করে আমি নিবন্ধটি তৈরি করেছি। তাই দয়া করে এটি মুছবেন না। বরং পাতার বিকাশে সহায়তা করুন। Nilesh Saha (আলাপ) ০৪:১৪, ৫ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Nilesh Saha: অত্যন্ত দুঃখিত। যেহেতু আপনার সম্পাদনা ধ্বংসপ্রবণতা ছিলো না। তাই রোলব্যাক করা ঠিক হয় নি। আপনি সম্পাদনা করতে থাকুন। আমি পরে সংশোধন করে দিবো।—ইয়াহিয়া (আলাপঅবদান) ০৪:২৭, ৫ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ মহোদয়। Nilesh Saha (আলাপ) ০৪:৩৮, ৫ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

পায়ুকাম

@Yahya:, @ইয়াহিয়া ভাই, পায়ুকাম নিবন্ধটিতে {{নিরপেক্ষতা}} যুক্ত করে দিন কারণ আলাপ:পায়ুসঙ্গম-এ নিবন্ধটির বিষয়গুলো নিয়ে তর্ক চলছে। খোরশেদ সবুজ (আলাপ) ০৯:১৬, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@খোরশেদ সবুজ: আমি এ ধরনের নিবন্ধে কখনো কাজ করি নি। তাই নিরপেক্ষতা যাচাই করা আমার পক্ষে কঠিন। @Nahian এবং Ppt2003: আপনারা নিবন্ধটিতে সম্পাদনা করেছিলেন। আপনারা দয়া করে একটু দেখবেন।—ইয়াহিয়া (আলাপঅবদান) ০৯:৪০, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Yahya:, @ইয়াহিয়া ভাই, শুধু টেমপ্লেট যুক্ত করতে বলেছি, আবার অন্যদিকে পিপিটি২০০৩ ভাই আমাকে পছন্দ করেননা। খোরশেদ সবুজ (আলাপ) ০৯:৪২, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
দুঃখিত। এই নিবন্ধের কোথায় নিরপেক্ষতার অভাব রয়েছে, আমি বুঝতে পারছি না। যাদের পিং করেছি তারা যেহেতু আগে সংশোধনে জড়িত ছিলেন, তারা হয়তো বলতে পারবেন।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১২:৫৮, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Yahya:, @ইয়াহিয়া ভাই, আলাপ:পায়ুসঙ্গম পড়ে দেখে সিদ্ধান্ত নিন {{নিরপেক্ষতা}} টেমপ্লেট যোগ করবেন নাকি করবেননা (আপনার ইচ্ছা)। খোরশেদ সবুজ (আলাপ) ১৪:০৮, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

A barnstar for you!

The Original Barnstar
Nice bro!

help me: samiulhassansamriddho@yahoo.com

SamriddhoS12 (আলাপ) ১২:৪৩, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@SamriddhoS12: এখানে ক্লিক করে মেইল করতে পারেন। উইকি সংক্রান্ত যে কোনো প্রশ্ন করতে পারেন। তবে দয়া করে কারো নামে নিবন্ধ তৈরি করে দেয়ার অনুরোধ করবেন না। আর আপনি সম্ভবত একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করেন। এটি এই নীতিমালা অনুসারে নিষিদ্ধ। একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করলে সকল অ্যাকাউন্টে বাধাপ্রাপ্ত হতে পারেন।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১২:৫৪, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
পর্যালোচনা পদক
• উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষ •

সুপ্রিয় Yahya,
উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষে অংশ নিয়ে নিবন্ধ পর্যালোচনায় উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। উইকিপিডিয়ায় আপনার অগ্রযাত্রা শুভ হোক, এই কামনায় - আফতাবুজ্জামান (আলাপ) ০২:৫৫, ১১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

১৫:৪২, ১১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

পর্যালোচনা পদক
• উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষ •

সুপ্রিয় Yahya,
উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষে অংশ নিয়ে নিবন্ধ পর্যালোচনায় উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। উইকিপিডিয়ায় আপনার অগ্রযাত্রা শুভ হোক, এই কামনায় - আফতাবুজ্জামান (আলাপ) ০২:৫৫, ১১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

১৫:৪২, ১১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

মোবাইল মেন্যু

ইয়াহিয়া ভাই; মোবাইল মেন্যুর আউটলুক পরিবর্তন করছেন কি? -শাকিল হোসেন আলাপ ১৫:৫১, ১৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী SHEKH এর আগ্রহে স্ক্রিপ্টের এই দুর্দশা। ;) কোনও পরামর্শ থাকলে দিতে পারেন। আপনি যদি আলাদা করে শুধু আগের ইন্টারফেস ব্যবহার করতে চান, তাও জানাতে পারেন। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১৫:৫৮, ১৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
আগেরটা ব্যবহার করা কি সম্ভব, ওইটাই ভালো লাগে? -শাকিল হোসেন আলাপ ১৬:০১, ১৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
পূর্বের টায় চিত্র আপলোডের অপশনটি থাকলেও ভালো হয় -শাকিল হোসেন আলাপ ১৬:০৪, ১৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ পরামর্শের জন্য। তাহলে একটা কাজ করা যেতে পারে। দুটো স্ক্রিপ্টকে আলাদা করা যেতে পারে। যার যেটা ভালো লাগে সে সেটা ব্যবহার করবে! কী বলেন! আর আপলোড বাটন যুক্ত করে দেয়া যাবে। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১৬:১৪, ১৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
জ্বি ভাই, করতে পারেন -শাকিল হোসেন আলাপ ১৬:২০, ১৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@MdsShakil: এখন পরিবর্তন দেখতে পাওয়ার কথা। আপলোড বাটন যুক্ত করা হয়েছে।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১৬:৩৫, ১৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
পরিবর্তন দেখা যাচ্ছে, ধন্যবাদ ভাই ঠিক করার জন্য -শাকিল হোসেন আলাপ ১৬:৪০, ১৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

১৬:১০, ১৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

কিছু প্রশ্ন জানতে চাই

@Yahya: ভাই,

  • নতুন বিষয়শ্রেণী কিভাবে তৈরী হয়? সাধারণ ব্যবহারকারী কি তৈরী করতে পারে?
  • কোনো আলোচনায়, কোনো নিবন্ধের কোনো বিশেষ অনুচ্ছেদ কিভাবে উল্লেখ করা যায়? যেমন, সোয়াস মেজর পেশি নিবন্ধের কাঠামো অনুচ্ছেদটি কিভাবে উল্লেখ করবো?
  • অমীমাংসিত পর্যালোচনা, কোন স্তরের ব্যবহারকারীরা মীমাংসিত বলে চিহ্নিত করতে পারে?

চির শুভার্থী।ভোরের পাখি আলাপ ১২:০৯, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@ShazidSharif2001: ধন্যবাদ প্রশ্ন করার জন্য। ১. অন্য সকল সাধারণ পাতার মতোই বিষয়শ্রেণী পাতা তৈরী করা যায়। যেমন- আপনি যদি বিষয়শ্রেণী:মাদারীপুর সদর উপজেলার রাজনীতিবিদ নামে একটি পাতা তৈরি করেন, তবে বিষয়শ্রেণীটি তৈরী হয়ে যাবে। বিস্তারিতঃ উইকিপিডিয়া:বিষয়শ্রেণীকরণ। নীতিমালা মেনে উইকিপিডিয়ার সুরক্ষিত পাতা বাদে যে কোনো পাতা যে কেউই সম্পাদনা/তৈরী করতে পারে। ২. [[নিবন্ধের নাম#অনুচ্ছেদের নাম]] লিখলেই সংশ্লিষ্ট অনুচ্ছেদে নিয়ে যাবে। যেমন- সোয়াস মেজর পেশি#কাঠামো। ৩. অমীমাংসিত পর্যালোচনা WP:নিরীক্ষক গণ পর্যালোচনা করতে পারেন।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১২:৫৮, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Yahya: বিষয়শ্রেণী:মানবদেহের পেশি সমূহ পাতাটি তৈরী করে দিন। ধন্যবাদ।ভোরের পাখি আলাপ ১৩:৫৯, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@ShazidSharif2001: বিষয়শ্রেণী:মানবদেহের পেশী নামে একটি বিষয়শ্রেণী আছে। আপনার অনুরোধ করা শিরোনামটি এই শিরোনামে পুনর্নির্দেশ করেছি—ইয়াহিয়া (আলাপঅবদান) ১৪:২৫, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Yahya: কোনো পাতা প্রতি সপ্তাহে কতবার পরিদর্শন হয় তা দেখার উপায় কি। ভোরের পাখি আলাপ ১৫:২২, ১৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@ShazidSharif2001: এই লিংকে ক্লিক ফর্মের নির্দেশনা অনুসরণ করে দেখতে পারবেন। এছাড়া একটা স্ক্রিপ্ট ব্যবহার করতে পারেন, যেটি প্রত্যেক পাতার নিচে একটি ড্রপ ডাউন মেনুতে পাতা দর্শন প্রতিবেদন নামে একটি লিংক সহ আরও বেশ কিছু প্রয়োজনীয় লিংক যুক্ত করে। ইন্সটল করতে আপনার /common.js পাতায় এই কোডটি লিখে সংরক্ষণ করতে হবে- mw.loader.load("//bn.wikipedia.org/w/index.php?title=User:Yahya/mobilemenu.js&action=raw&ctype=text/javascript"); //[[User:Yahya/mobilemenu.js]] ধন্যবাদ।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১৫:৪৮, ১৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Yahya: ভাই, উপরের স্ক্রিপ্টটির IAbot এর অকার্যকর সংযোগ ঠিক করুন কাজ করছে না। এটা কি আমার ব্রাউজারের সমস্যা নাকি? ভোরের পাখি আলাপ ০৯:৩৮, ১৫ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই আপনিও একটু দেখবেন। ধন্যবাদ। ভোরের পাখি আলাপ ১১:১২, ১৫ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@ShazidSharif2001: একটু দেরি হওয়ায় দুঃখিত। ওটাতে কী সমস্যা দেখা যাচ্ছে? পাতা লোড হচ্ছে না, এমন কিছু? —ইয়াহিয়া (আলাপঅবদান) ১১:১৬, ১৫ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Yahya: ভাই আর্কাইভ বটের পাতা বিশ্লেষণ করতে এমনিতেই সময় একটু বেশি লাগে। কিন্তু ইদানীং পাতা লোডই হচ্ছে না। এক মিনিট অপেক্ষা করেও কোনো ফল পাওয়া যায় না।আমি ক্রোম ব্যবহার করছি। ভোরের পাখি আলাপ ১১:১৯, ১৫ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@ShazidSharif2001: এটা ওই সরঞ্জামের সমস্যা। আশা করি শীঘ্রই ঠিক হবে। কোনও ব্রাউজারেই IAbot লোড হচ্ছে না। আপতত স্ক্রিপ্টে কোনও ত্রুটি নেই।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১১:২৯, ১৫ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Yahya: ভাই সরঞ্জামটিতে আবার সমস্যা হচ্ছে। ভোরের পাখি আলাপ ১৬:১৯, ১৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@ShazidSharif2001: আমি পরীক্ষা করে দেখলাম এখন কাজ করছে।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১৯:০৩, ১৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Yahya: ভাই swviewer কিভাবে ইনস্টল করব? ভোরের পাখি আলাপ ১৪:২০, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@ShazidSharif2001: এই সরঞ্জামটি যারা m:SWMT -তে কাজ করতে চায় তাদের জন্য। এটি ব্যবহার করতে হলে যে কোনো একটি প্রকল্পে রোলব্যাক অধিকার থাকতে হয়। বিস্তারিত পাবেন এখানেইয়াহিয়া (আলাপঅবদান) ১৭:৫৪, ২১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Yahya: ধন্যবাদ। সাজিদ বার্তা দিন ০২:১৩, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

আপ কি পারছায়িয়া

@Yahya:, @ইয়াহিয়া ভাই, আপ কি পারছায়িয়া নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন। নার্গিস ম. (আলাপ) ১৩:৫২, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

পুলক ভাই করেছেন।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১৪:১২, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

বদতমিজ (১৯৬৬-এর চলচ্চিত্র) এবং আরেকটি বিষয়

@Yahya:, @ইয়াহিয়া ভাই, বদতমিজ (১৯৬৬-এর চলচ্চিত্র) পাতাটির আন্তঃভাষা সংযোগ করে দেওয়া সহ নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন, এটি হচ্ছে নিবন্ধটির ইংরেজি সংস্করন; আর ব্রা সাইজ নিবন্ধটিকে 'বক্ষবন্ধনী পরিমাপ' নামে পুনঃশিরোনামায়িত করে দিন (যেহেতু বাংলা উইকিপিডিয়া তাই ইংরেজি নাম কম মানানসই)। নয়ন ম. (আলাপ) ১৪:১৭, ২৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

অন্য কেউ করে দিয়েছেন। একটু দেরিতে উত্তর দেয়ার জন্য দুঃখিত।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১৫:৩১, ২৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

সাহায্য প্রয়োজন

জাবিতে ভর্তির জন্য কোন বই বেশি ভালো হবে? কোনো বিশেষ টিপস আছে?আমি জীববিজ্ঞান অনুষদে চেষ্টা করব। Versity Boy (আলাপ) ১৭:০০, ২৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Versity Boy: আপনার বার্তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য বাজার থেকে যে কোনও একটি সহায়ক বই কিনে পড়তে পারেন। জীববিজ্ঞানের জন্য মূল বইয়ের কোনো বিকল্প নেই । যাই হোক, উইকিপিডিয়া হলো একটি মুক্ত বিশ্বকোষ। এটি কোনো ফোরাম নয়। ‘উইকিপিডিয়া কী নয়’ পাতাটি পড়ে নিতে পারেন। সুতরাং, এধরনের বার্তা আপনি উইকিপিডিয়ায় না দিয়ে বিভিন্ন ফেসবুক গ্রুপ বা অন্য কোনো ফোরাম সাইটে দিতে পারেন। আমরা আপনাকে এখানে উইকিপিডিয়া সংক্রান্ত যে কোনো সহযোগিতা করতে পারবো। ভবিষ্যতে উইকিপিডিয়ায় সম্পাদনা সংক্রান্ত কোনো সমস্যায় পরলে অবশ্যই বার্তা দিবেন। আশা করি, পড়াশোনার পাশাপাশি উইকিপিডিয়ায়ও অবদান রাখবেন। আপনার জন্য শুভ কামনা। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১৭:১৯, ২৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

মর্যাদা (১৯৭১-এর চলচ্চিত্র)

@Yahya:, @ইয়াহিয়া ভাই, মর্যাদা (১৯৭১-এর চলচ্চিত্র) নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন। (বিশাল খান) 119.30.39.82 (আলাপ) ১০:২৭, ২৫ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

 করা হয়েছে। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১০:৫০, ২৫ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

১৮:৩১, ২৫ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

সোলভা সাল

@Yahya:, @ইয়াহিয়া ভাই, সোলভা সাল পাতাটিতে চিত্র আপলোড করে দিন। শারমিন মফিজ (আলাপ) ১১:৪২, ২৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

 করা হয়েছেইয়াহিয়া (আলাপঅবদান) ১১:৫৬, ২৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

Enabling Section Translation on Bengali Wikipedia

হ্যালো Yahya

I trust this message meets you well. I am Uzoma, the new Community Relations Specialist supporting the Language team, nice to meet you.

We, the Language team plan to improve the mobile translation experience with Section Translation enablement in Bengali Wikipedia. This announcement contains the details.

Since you translate articles, we thought it might be of your interest. Please, feel free to provide any feedback.

Thanks!

UOzurumba (WMF) (আলাপ) ১০:১৬, ২৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

সাধু মিরান্ডাল

@Yahya:, @ইয়াহিয়া ভাই, সাধু মিরান্ডাল নিবন্ধটিকে Sadhu Mirandal নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিয়ে সাধু মিরান্ডাল-এর তথ্যছকে চিত্র আপলোড করে দিন। রেজা সুজন (আলাপ) ১২:৪৮, ২৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

সুপ্রিয় অবদানকারী,
লক্ষ্য এবার লক্ষ এডিটাথন ২০২০-এ অংশগ্রহণের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। আপনি জেনে আনন্দিত হবেন যে, আপনার জমা দেয়া এক বা একাধিক নিবন্ধ এডিটাথনে গৃহীত হয়েছে। আয়োজক দল পুরস্কার প্রদানের উদ্দেশ্যে তথ্য সংগ্রহ করছে। তাই আমরা আপনাকে এই ফরমটি পূরণ করতে অনুরোধ করছি। এডিটাথনের আয়োজক দলের পক্ষ থেকে আপনাকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি ও আপনার প্রতি শুভকামনা রইল! — অংকন (আলাপ) ১৯:১৪, ৩০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

গোলমাল

@Yahya:, @ইয়াহিয়া ভাই, গোলমাল পাতাটিতে চিত্র আপলোড করে দিন। রাসেল জাভেদ (আলাপ) ১৫:৪৮, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ত্বরীকায়ে মদীনা জামা'আত অপসারণ এর কারন জানতে চাচ্ছি সংশোধন এর উদ্দেশ্যে

ধন্যবাদ ভাই। আমাকে একটু বলবেন কি কারনে এই সেকশন টি অপসারণ করা হয়েছে?

কি করলে ত্বরীকায়ে মদীনা জামা'আত যুক্ত করা যাবে? কারন দুর্ভাগ্যজনকভাবে বৈশ্বিক ও বাংলাদেশের তথ্যসম্ভারে গুরুত্বপূর্ণ এই ত্বরীকা অনুপস্থিত, কেউ হয়ত খেয়াল করেনি আর ত্বরীকা ও আগে অতটা প্রকাশ্যে ছিলোনা, আধ্যাত্মিক কারনেই। কিন্তু এখন নিয়মিত সারাদেশে এর প্রোগ্রাম ও প্রসার চলেছে। তাসাউফ চর্চায় এর মতো শক্তিশালী ত্বরীকা পাওয়া দুস্কর বর্তমানে।

আপনার পরামর্শের অপেক্ষায় রইলাম, পুনরায় যুক্ত করার জন্য। NazmusSadat (আলাপ) ০২:২৭, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@NazmusSadat: ধন্যবাদ বার্তা দেয়ার জন্য। সম্ভবত এটি উল্লেখযোগ্য নয়, তাই পূর্বে নিবন্ধ তৈরি হয় নি। আপনি যদি মনে করেন এটি উল্লেখযোগ্য, তবে নিবন্ধ তৈরি করতে পারেন। তবে অবশ্যই নিরপেক্ষ ও স্বাধীন তথ্যসূত্র দিতে হবে। আপনি আগে আপনার খেলাঘর পাতায় এটি তৈরি করতে পারেন। পরে মূল নামস্থানে নেয়া যাবে। এবং খেলাঘর পাতার সম্পাদনায় কেউ হস্তক্ষেপ করবে না। দ্বিতীয়ত, সুফিবাদ নিবন্ধে শুধু প্রধান প্রধান তরীকাগুলো সম্পর্কে একটি সংক্ষিপ্ত বর্ণনা যুক্ত করা হয়েছে। আপনি যেটি যুক্ত করেছিলেন সেটাকে আমার প্রধান তরীকা মনে হয় নি (অন্তত তথ্যসূত্র প্রমাণিত নয়), তাই অপসারণ করেছি। আপনার কাছে যদি যুক্ত করার আরও যুক্তিসঙ্গত কারণ থাকে তবে দয়া করে নিবন্ধটির আলাপ পাতায় বার্তা দিন। সেখানে সম্প্রদায় আলোচনা করে ঠিক করবে, এটা যুক্ত করা হবে কি হবে না। আমার আলাপ পাতায় বার্তা দেয়ায় অসংখ্য ধন্যবাদ। —ইয়াহিয়া (আলাপঅবদান) ০৫:৩৭, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

বাংলাদেশে সমকামিতার ইতিহাস

@Yahya:, @ইয়াহিয়া ভাই, বাংলাদেশে সমকামীদের অধিকার নিবন্ধটিতে আপনি যা করেছেন ঠিকই আছে; অ-দরকারী বাক্য মুছে দিয়েছেন; ধন্যবাদ। (বুঝতে পেরেছেন নিশ্চয়ই যে আমি বিশাল খান)। ইমরান সাইদ (আলাপ) ০৭:৩২, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ভাই, ইংরেজি নিবন্ধটি ছোট হয়, বাংলা অনুবাদ করার পর নিবন্ধটি ছোট হয়েছে।আশা করি, আপনি ইংরেজি নিবন্ধনটি দেখার পর, বাংলা নিবন্ধটি থেকে অপসারণ প্রস্তাবটি তুলে নেবেন। ধন্যবাদ। 😊 Wiki Nahid NHB (আলাপ) ১৪:২১, ৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Wiki Nahid NHB: বুঝতে পেরেছি। কিন্তু নিবন্ধের বর্তমান অবস্থায় ট্যাগ লাগালে ইংরেজি থেকেও অপসারিত হবে। আপনি একটু কষ্ট করে গুগল ঘেটে আরও দুয়েকটা অনুচ্ছেদ যুক্ত করুন। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১৪:২৯, ৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আচ্ছা ভাই, আমি গুগলে নির্ভরযোগ্য উৎস থেকে তথ্য পেলে, তবে যোগ করার চেষ্টা করব।

Wiki Nahid NHB (আলাপ) ১৫:১১, ৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ফেব্রুয়ারি ২০২১

অপ্রয়োজনীয় ফাঁকাস্থান পরিষ্কারের কোন স্ক্রিপ্ট আছে? (বট ছাড়া) - ওয়াইস আলাপ ১৭:৩৫, ৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni: আছে, সয়ংক্রিয় সম্পাদনা। আপনার common.js পাতায় importScript('User:Al Riaz Uddin Ripon/AutoEd/complete.js'); এই কোড যুক্ত করুন। লক্ষ্য রাখবেন এটি শুধুমাত্র ডেস্কটপ মোডে কাজ করে, আরও ট্যাবে —শাকিল হোসেন আলাপ ১৮:১৪, ৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
বা এটাও ব্যবহার করতে পারেন
mw.loader.load('//bn.wikipedia.org/w/index.php?title=User:Al_Riaz_Uddin_Ripon/AutoEd/complete.js&action=raw&ctype=text/javascript');

বিস্তারিত নথি পাবেন en:WP:AutoEd পাতায়। —শাকিল হোসেন আলাপ ১৮:১৭, ৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

বার্তা

@Yahya: ভাই, অফ-উইকিতে আপনার কিছু বার্তা এসেছে 😜। সাজিদ (আলাপ) ০১:০৪, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@ShazidSharif2001: অফলাইনে জ্ঞানচর্চায় ব্যস্ত ছিলাম। :P উত্তর দিয়েছি। —ইয়াহিয়া (আলাপঅবদান) ০৫:০৯, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আযম খান সরকারি কমার্স কলেজ নিয়ে Ankan Test 1-এর করা প্রশ্ন (০৯:০৯, ১১ ফেব্রুয়ারি ২০২১)

এটা একটি পরীক্ষামূলক বার্তা। ধন্যবাদ। --Ankan Test 1 (আলাপ) ০৯:০৯, ১১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

যোগাযোগের ইতিহাস নিয়ে Md Razab Ali-এর করা প্রশ্ন (০৯:২৫, ১১ ফেব্রুয়ারি ২০২১)

আসসালামু আলাইকুম,পিক্টোগ্রাম সম্পর্কে জানতে চাই? --Md Razab Ali (আলাপ) ০৯:২৫, ১১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Md Razab Ali:

খ্রিস্টপূর্ব পাঁচ হাজার বছর আগে মানুষ ছবি এঁকে ভাব প্রকাশের পদ্ধতি আবিষ্কার করে। এই পদ্ধতি পিক্টোগ্রাম (Pictograms) নামে পরিচিত। একটি পিক্টোগ্রাম একটি বস্তু বা আইডিয়াকে ধারণ করতো। যেমন, একগুচ্ছ তারকাকে রাত্রি বোঝানো হতো। বল্লম হাতে মানুষের ছবি সংগ্রামরত জীবনের ইতিহাস বলতো। পিক্টোগ্রাম বা চিত্রকর্ম পদ্ধতির সর্বপ্রথম প্রচলন ঘটে মেসোপটেমিয়ার সুমেরিয়ান অঞ্চলে।

ইংরেজি ভাষার উইকিপিডিয়ায় Pictogram নামে একটি নিবন্ধ থাকলেও বাংলায় এটি নেই। আপনি নিবন্ধটি অনুবাদ করে বাংলা উইকিপিডিয়ায় তৈরি করতে পারেন। অনুবাদের জন্য এই সরঞ্জামটি ব্যবহার করতে পারেন। বার্তা দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। —ইয়াহিয়া (আলাপঅবদান) ০৯:৪৫, ১১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

তথ্যছক

টেমপ্লেট:তথ্যছক সূর্যগ্ৰহণ এই তথ্যছকটি দেখুন। সবগুলো প্যারামিটার আসছে না। সংশোধন প্রয়োজন মনে হয় —শাকিল হোসেন আলাপ ০৪:৩৮, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@MdsShakil: আরও ৮/১০ টা মডিউল আনতে হবে। আমি করে দিচ্ছি। —ইয়াহিয়া (আলাপঅবদান) ০৪:৪৮, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
ঠিক আছে ভাই। করেন —শাকিল হোসেন আলাপ ০৪:৪৯, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@MdsShakil: এখন কি কাজ করছে? এরকম জটিল টেম্পলেট নিজে তৈরি না করে একজন প্রশাসককে আমদানি সরঞ্জাম ব্যবহার করে আমদানি করতে বলবেন। তাহলে ভুল হওয়ার সম্ভাবনা কমবে। —ইয়াহিয়া (আলাপঅবদান) ০৫:৩৭, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
সম্ভবত কাজ করছে না। এই নিবন্ধ টি দেখুন। আর তথ্যছক টা এতো জটিল হবে ধারণার বাইরে ছিল —শাকিল হোসেন আলাপ ০৬:৩২, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Nure AL FaYsaL-এর প্রশ্ন (০৩:০৫, ১৪ ফেব্রুয়ারি ২০২১)

আমি রাজনৈতি করি না কিন্তু আমার দেশ কে আমার মায়ের মত করে ভালোবাসি --Nure AL FaYsaL (আলাপ) ০৩:০৫, ১৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Nure AL FaYsaL: শুভেচ্ছা। জ্বি, ঠিকই বলেছেন। দেশকে ভালোবাসতে সব সময় রাজনীতি করার প্রয়োজন হয় না। তবে মাতৃভাষার প্রতি ভালোবাসা প্রকাশ করতে সেই ভাষাকে সমৃদ্ধ করা প্রয়োজন। আসুন, বাংলা ভাষার সর্ব বৃহৎ জ্ঞানভাণ্ডার বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করি। সম্পাদনা শুরু করার জন্য কিছু পরামর্শ আপনার নীড়পাতায় ইতোমধ্যেই পেয়েছেন। কোনও কিছু না বুঝলে অবশ্যই আমাকে জানাবেন। আপনার পরবর্তী বার্তার অপেক্ষায়। —ইয়াহিয়া (আলাপঅবদান) ০৪:৪৯, ১৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

M R I BAPPY-এর প্রশ্ন (১৭:৩১, ১৪ ফেব্রুয়ারি ২০২১)

M R I BAPPY অামার পেইজ ডিলিট করে দিচ্ছেন কেন? --M R I BAPPY (আলাপ) ১৭:৩১, ১৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@M R I BAPPY: শুভেচ্ছা এবং উইকিপিডিয়ায় সম্পাদনা করায় আপনাকে ধন্যবাদ। আপনার এধরনের অভিজ্ঞতার জন্য আমরা দুঃখিত। আমি দেখতে পাচ্ছি, আপনি যে নিবন্ধটি তৈরি করেছেন, তাতে নির্ভরযোগ্য কোনও উৎস নেই। ফেসবুক বা ব্লগের উৎস নির্ভরযোগ্য নয়। আমি আপনার নিবন্ধের বিষয়ে কিছু উৎসের সন্ধান করেছি, কিন্তু উল্লেখযোগ্য কিছু খুঁজে পাইনি। আপনার কাছে কি নির্ভরযোগ্য কোনো উৎস রয়েছে যা ব্যবহার করা যেতে পারে? যদি না থেকে থাকে, তাহলে সম্ভবত এই বিষয়ে উইকিপিডিয়ায় এখনই নিবন্ধ তৈরি করাটা উচিত হবে না। আর কোনও সাহায্য প্রয়োজন হলে অবশ্যই আমাকে জানাবেন। —ইয়াহিয়া (আলাপঅবদান) ১৮:০৭, ১৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)