ব্যবহারকারী আলাপ:Aureum doxadius

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বাংলা উইকিপিডিয়ায় স্বাগতম[সম্পাদনা]

মানবদেহের তন্ত্রের তালিকা নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

মানবদেহের তন্ত্রের তালিকা নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। এখানে নিবন্ধ পাতায় থাকা আরও দেখুন, তথ্যসূত্র, বহিঃসংযোগ, বিষয়শ্রেণী, টেমপ্লেট ইত্যাদি মূল নিবন্ধের অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে না। আরও একটি বিষয় লক্ষ্য রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং তথ্যসূত্র হিসাবে নির্ভরযোগ্য উৎস ব্যবহার করতে হবে যেন অন্যরা সেটি যাচাই করতে পারে।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে, ও আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুন। ≈ MS Sakib  «আলাপ» ১৭:২৪, ১ আগস্ট ২০২০ (ইউটিসি)

সুধী, এই পাতাটি অপসারিত হল কারণ নিবন্ধে একটি বাক্যও নেই। তবে বিচলিত হবেন না, আপনি পুনরায় নিবন্ধটি তৈরি করতে পারেন। নতুন করে তৈরি করলে, অনুগ্রহ করে লেখা যোগ করতে ভুলবেন না :) --আফতাবুজ্জামান (আলাপ) ০০:৫১, ২ আগস্ট ২০২০ (ইউটিসি)
আরেকটি পরামর্শ, আপনি ব্যবহারকারী:Aureum doxadius/মানবদেহের তন্ত্রের তালিকা নামেও নিবন্ধটি শুরু করতে পারেন। তাহলে নিবন্ধ অপসারণের ভয় থাকবে না। তারপর, আপনি কাজ সম্পন্ন করে নিবন্ধটি মূল নামে সরিয়ে নিতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:০৫, ২ আগস্ট ২০২০ (ইউটিসি)

রোবের্ট কখ[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়াতে আমরা বিদেশী নামের যথাসর্বোচ্চ সঠিক বাংলা প্রতিবর্ণীকরণ করার চেষ্টা করি। আলোচ্য বিজ্ঞানী একজন জার্মান এবং জার্মান ভাষায় তার নামের উচ্চারণ সঠিকভাবে বাংলায় লিখলে "রোবের্ট" হবে, ইংরেজি উচ্চারণ রবার্ট নয়। আমি পুরাতন শিরোনামে ফেরত নিয়েছি। বিদেশী নামের প্রতিবর্ণীকরণ সম্পর্কে কোনও প্রশ্ন থাকলে আমাকে করতে পারেন। ধন্যবাদ। --অর্ণব (আলাপ | অবদান) ০৯:৫৮, ৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

বিদেশী নামের প্রতিবর্ণীকরণ একটি প্রশংসনীয় উদ্যোগ। তবে, কিছু কিছু শব্দ রয়েছে যার প্রতিবর্ণীকরণ শুধু শ্রুতিকটুই নয়, বরং ত্রুটিপূর্ণ এবং অগ্রহণযোগ্য। আপনার মতামতকে পূর্ণ মর্যাদা দিয়ে আমি বলতে চাচ্ছি যে, রোবের্ট কখ থেকে রবার্ট কখ করা হলে নামটি আরও সুস্পষ্ট হবে। ভাষা একটি চলমান জিনিস। নীতির অধীনে ভাষা পরিচালিত হলেও মানুষের কাছে যেসব শব্দ গ্রহণযোগ্য ও সহজ বাচ্য সেসব শব্দই প্রচলিত হয় বেশি। বিশেষ করে চিকিৎসাশাস্ত্রে পরিভাষার প্রয়োগ করার ক্ষেত্রে শ্রুতিমাধুর্যের প্রতি লক্ষ রাখা অত্যন্ত জরুরি। সবশেষে বহুদিন পূর্বে পরিভাষার বিষয়ে রাজশেখর বসু বলেছিলেন, " ইংরেজি অতি সমৃদ্ধ ভাষা। মাতৃভাষার অভাব পূরণের জন্য সাবধানে ইংরেজি থেকে শব্দ এবং ভাব আহরণ করলে কোন অনিষ্ট হবে না।" [১]

আপনার মতামতের জন্য অনেক ধন্যবাদ। রোবের্ট কখ নামের ব্যাপারে বলতে গেলে, বাংলা উইকিপিডিয়াতে বিগত ১৫ বছর ধরে প্রথম থেকেই বিদেশী ব্যক্তি ও স্থাননামের বাংলা লিপিতে প্রতিবর্ণীকরণের ক্ষেত্রে উৎস ভাষার উচ্চারণকে যথাসর্বোচ্চ বজায় রেখেই প্রতিবর্ণীকরণ করা হচ্ছে। কারণ কোন উচ্চারণ কার কাছে শ্রুতিমধুর, সুপষ্ট বা গ্রহণযোগ্য হবে, তার কোনো নির্দিষ্ট সূত্র তৈরি করা সম্ভব নয়। আপনার কাছে যা শ্রুতিমধুর, সুস্পষ্ট বা গ্রহণযোগ্য, তা অন্যের কাছে নাও হতে পারে। এক্ষেত্রে নৈর্ব্যক্তিক পদ্ধতি হিসেবে বিদেশী শব্দের উচ্চারণ যেরকম ঠিক তার কাছাকাছি যাওয়ার পদ্ধতিটি সবচেয়ে উত্তম। এতে ব্যক্তিনির্ভর মতামতের পছন্দ অপছন্দের সংঘাত এড়িয়ে যাওয়া যায়। আর এতে বিদেশী ব্যক্তিনামের উচ্চারণকেও যথাযথ সম্মান করা হয়। আপনি লিখতে থাকুন। কিন্তু বিদেশী ব্যক্তি ও স্থাননামের প্রতিবর্ণীকরণ যেরকম রীতিতে চলছে, সেভাবেই হবে। এ ব্যাপারে আমাদের অনেক সাহায্য পাতা আছে। তাছাড়া আমি নিয়মিত এগুলি টহল দিয়ে থাকি। কোনও প্রশ্ন থাকলে আমাকে নির্দ্বিধায় করতে পারেন।--অর্ণব (আলাপ | অবদান) ১৭:১০, ৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

সুপ্রিয় @Zaheen: উইকিপিডিয়া:বাংলা ভাষায় জার্মান শব্দের প্রতিবর্ণীকরণ অনুযায়ী জার্মান বর্ণসমষ্টি er- এর ধ্বনিগত বাংলা হচ্ছে [ɐ] হ্রস্ব কেন্দ্রীয় আ, সহজবোধ্য বাংলা রূপ আর/ার, উদাহরণস্বরূপ- Münster মুনস্টার। এই নিয়ম মানা হলে জার্মান Robert Koch এর বাংলা প্রতিরূপ রোবার্ট কখ হবে, রোবের্ট কখ নয়। তাই আপনাকে নামটির শুদ্ধ রূপের পুনর্বিবেচনা করার আহ্বান জানাচ্ছি। অগ্রিম ধন্যবাদ।--Aureum doxadius (আলাপ) ১৮:৪৪, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

প্রিয় Aureum doxadius, পুনর্বিবেচনার আহ্বানের জন্য অনেক, অনেক ধন্যবাদ। আপনি ঠিকই ধরেছেন যে জার্মান শব্দের বা ধ্বনিদলের শেষে er-এর উচ্চারণ "আর" হয়; প্রতিবর্ণীকরণ নির্দেশকাতে সেটা ঠিকই আছে। যেমন যদি কোনও কাল্পনিক জার্মান শব্দ থাকত "Rober", তাহলে তার বাংলা উচ্চারণ হতো "রোবার"। কিন্তু শব্দের শেষে -ert থাকলে এই নিয়মটি আর প্রযোজ্য হয় না। তখন জার্মান ভাষাতে -ert এর উচ্চারণ অনেকটা "-এয়্যাট"-এর মতো হয় (r গলার ভেতরে থাকে, প্রায় শোনা যায় না), যার সরল বাংলা প্রতিবর্ণীকরণ হবে "-এর্ট" (আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালাতে [ɛʁt])। যেমন Robert-এর উচ্চারণ হবে "রোবেয়্যাট"-এর কাছাকাছি কিছু (আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালাতে যার সঙ্কেত দাঁড়ায় [ˈʁoːbɛʁt]), তবে এর সরল বাংলা প্রতিবর্ণীকরণ হবে "রোবের্ট" (র-সহ)। এই ব্যাপারটা সম্ভবত উইকিপিডিয়া:বাংলা ভাষায় জার্মান শব্দের প্রতিবর্ণীকরণ নির্দেশিকাতে ঠিকমত উল্লেখ করা হয়নি। আপনাকে খোদ জার্মানভাষীদের করা উচ্চারণের উদাহরণ দিচ্ছি। অনুগ্রহ করে ইউটিউবে ভাষা শিক্ষার্থীদের জন্য জার্মান ভাষাতে করা এই অডিওতে রোবের্ট কখের একটি সংক্ষিপ্ত জীবনী আছে, সেটি শুনুন। শুরুর ঠিক ৬ সেকেন্ড পরে শুনুন বর্ণনাকারী জার্মান ভাষায় বলছেন "রোবের্ট কখ"। আশা করি আপনার কাছে এখন ব্যাপারটা পরিস্কার হবে। আবারও অনেক ধন্যবাদ। --অর্ণব (আলাপ | অবদান) ০৪:০৯, ২৫ আগস্ট ২০২০ (ইউটিসি)


সুপ্রিয় @Zaheen:

আমার উত্তরে সাড়া দেওয়ার জন্যে অসংখ্য ধন্যবাদ। আপনার উল্লিখিত বিষয়টি আমি বুঝতে পেরেছি। তবে উইকিঅভিধানে Robert এর আইপিএ /ˈʁoːbɛʁt/ এর পাশাপাশি কিন্তু /ˈʁoːbɐt/ ও রয়েছে। আপনি হয়ত খেয়াল করে দেখছেন যে প্রতিটি ভাষাতেই শব্দটির নির্দিষ্ট উচ্চারণ রয়েছে। তাই বাংলা ভাষায় তার স্বতন্ত্র উচ্চারণ থাকলে অস্বাভাবিক কিছু হয়ে যাবে না(যদিও প্রচলিত রূপটি আসলেই তাই)। একটি উদাহরণ দেই আপনাকে- আলবার্ট আইনস্টাইন এর নামটি উইকিপিডিয়া সহ সকল জায়গাতে এভাবেই লেখা হয়। কখনো কিন্তু "আলবের্ট" লেখা হয় না, যা হয়ত আপনার কাছেই হাস্যকর মনে হতে পারে। এই জার্মান শব্দ "Albert" এরও আইপিএ কিন্তু [ˈalbɛʁt]।

অপরদিকে আরেকটি বিষয় হল জার্মানিতে করোনা পরিস্থিতি মোকাবেলায় দিকনির্দেশনা দিচ্ছে "রবার্ট কখ ইনস্টিটিউট"। প্রতিষ্ঠানটি "রবার্ট কখ" এর নামানুসারে। প্রতিষ্ঠানটি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সকল জনপ্রিয় পত্র-পত্রিকাতে "রবার্ট কখ ইনস্টিটিউট" হিসেবে অভিহিত হচ্ছে। আপনি প্রথম আলো, কালের-কন্ঠ, ইনকিলাব, আনন্দবাজার, বঙ্গদর্শন সহ আরও অনেক পত্র-পত্রিকাতেই তা স্পষ্টভাবে দেখতে পাবেন। তাই আবারও বলছি উকিপিডিয়া যদি আপামর জনসাধারণের জন্য হয়ে থাকে, তবে প্রচলিত শব্দ রূপটি বিবেচনায় রাখা উচিৎ। একটি জিনিস আপনি সব-সময় উল্লেখ করেন তা হল প্রতিবর্ণীকরণ। তবে কি আমরা "আলবার্ট" বলে ভুল করছি? কোন শব্দের বহুল প্রচলিত একটি রূপ থাকলে সেটাই বেশি গ্রহণযোগ্য হয়। "রবার্ট" শব্দটিও এমন।

সবশেষে এতকিছু আমি নিতান্তই আলোচনার বশে বলছি। আমার কোন ব্যক্তিগত স্বার্থ কিংবা, আপনার সাথে আমার ব্যক্তিগত কোন দ্বৈরথ নেই যে, আমি জেদ করে "রোবের্ট" থেকে "রবার্ট" বানানোর চেষ্টা করব। আপনাকে শুধু পর্যালোচনা করার অনুরোধ করছি, কারণ "রবার্ট কখ" শব্দটি পাঠ্য-পুস্তক এবং পত্র-পত্রিকাতে বহুল আলোচিত একটি নাম, এর অন্য রূপ "রোবের্ট কখ" নয়। বলতে পারেন অনেকটা "আলবার্ট" যেমন "আলবের্ট" নয়, তেমন। আর আমি দেখেছি যে আপনি শিরোনাম "রোবের্ট কখ" রেখে বানানভেদে রবার্ট কখ যোগ করেছেন। তবে গুগল অনুসন্ধানে কিন্তু শিরনামটি প্রদর্শন করবে। তাই শিরোনামটিকে "রবার্ট কখ" করে বানানভেদে বা জার্মান প্রতিরূপ "রোবের্ট কখ", এভাবে বলা যায় কিনা ভেবে দেখার অনুরোধ করছি। অগ্রিম ধন্যবাদ।--Aureum doxadius (আলাপ) ১০:২২, ২৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

Bacteriology[সম্পাদনা]

বাংলা নিবন্ধটি তৈরি করার জন্য ধন্যবাদ। চমৎকার কাজ হচ্ছে। কিছু ইংরেজি পরিভাষা বাংলায় অনুবাদ করতে হবে। আমি কিছু পরে দেখে করে দিচ্ছি। --অর্ণব (আলাপ | অবদান) ১১:০৩, ৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

রাজশেখর বসুর উক্তিটি সুন্দর, কিন্তু এটিকে পাইকারি বা গণহারে ইংরেজি পরিভাষা হুবহু ব্যবহারের যুক্তি হিসেবে ব্যবহার করা সমীচীন হবে না বলে মনে করি। আরেক বসুর কথা মনে আছে নিশ্চয়। সত্যেন বসু বলেছিলেন যে "যাঁরা বলেন বাংলা ভাষায় বিজ্ঞান হয় না, তাঁরা হয় বাংলা জানেন না, নয় বিজ্ঞান বোঝেন না"। বাংলা উইকিপিডিয়া ইন্টারনেট বা আন্তর্জালে বাংলা ভাষার বৃহত্তম ও সবচেয়ে সহজলভ্য প্রভাবশালী বিশ্বকোষ প্রকল্প। তাই বাংলার পরিবর্তে গণহারে বাংলা অক্ষরের পোশাক পরিয়ে ইংরেজি শব্দ ব্যবহার করলে বাংলা ভাষার আকরগ্রন্থ হিসেবে বাংলা উইকিপিডিয়ার অপূরণীয় ক্ষতি হবে। যেকোনও ধরনের বৈজ্ঞানিক পরিভাষা সম্বলিত নিবন্ধে তাই বাংলা পরিভাষাকেই যথাসর্বোচ্চ সম্ভব অগ্রাধিকার দেওয়া বাংলাভাষী হিসেবে আমাদের দায়িত্ব ও কর্তব্য। কদাচিৎ ক্ষেত্রবিশেষে ইংরেজি থাকতে পারে, কিন্তু সেটা হবে নিতান্তই সংখ্যালঘু একটি অনুপাত। বাংলা নিজেই একটি অত্যন্ত সমৃদ্ধশালী ভাষা, শুধু শুধু নিজভাষাকে ছোট করে ইংরেজিকে বড় করলে নিজভাষার ক্ষতি অবশ্যম্ভাবী। আমি আপনাকে অনুরোধ করব বাংলার ব্যাপারে সাহসী হোন। আমি আপনার পাশে আছি। আপনি এখানে বিনা সংকোচে, বিনা লজ্জায়, বিনা ভয়ে বাংলা ব্যবহার করতে পারেন। এটি বাংলা উইকিপিডিয়া।--অর্ণব (আলাপ | অবদান) ১৭:৩৫, ৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক![সম্পাদনা]

Barnstar of Humour Hires.png সুন্দর রসবোধ পদক
সরস মনের অধিকারী হওয়ার দরুন আমার পক্ষ থেকে একটি পদক দিলাম Nebuchadnezzar003 (আলাপ) ২২:১৬, ১৭ আগস্ট ২০২০ (ইউটিসি)

উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষ[সম্পাদনা]

প্রিয়, উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষ/নিবন্ধ/ইতিহাস পাতায় আপনি একটি নতুন পাতা যুক্ত করেছেন এবং সেটা নিজেই সংরক্ষণ করে রেখেছেন। আয়োজক কমিটির কোনো সদস্য কি আপনাকে এটি যুক্ত করার অনুমতি দিয়েছে? এভাবে নিজ থেকে নিবন্ধ যুক্ত করার আগে অবশ্যই আলোচনাসভায় প্রস্তাব করতে হয়। আপনার কাছ থেকে সাড়া প্রত্যাশা করছি। নতুবা নিবন্ধটি সরিয়ে দেওয়া হতে পারে। ধন্যবাদ। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০২:১৩, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

সুপ্রিয় @Hirok Raja:

উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষ/নিবন্ধ/ইতিহাস পাতায় নতুন পাতা যুক্ত করে নিজেই সংরক্ষণ করে রেখেছিলাম। সংযোজনের নিয়ম ভঙ্গ করার জন্য আন্তরিকভাবে দুঃখিত। বর্তমান সংযোজনটি বিধি বহির্ভুত হলে অপসারণে আমার আপত্তি নেই। তবে ভবিষ্যতে নিবন্ধ যুক্ত করার আগে যথাযথ আলোচনা ও পর্যালোচনা করে নিব বলে আশ্বাস দিচ্ছি। সঠিক দিক নির্দেশনা দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।--Aureum doxadius (আলাপ) ১৩:৫৩, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Aureum doxadius:

আচ্ছা, ঠিক আছে। নিবন্ধটি অনুমোদন করা হলো। তবে পরেরবার থেকে অবশ্যই আলোচনাসভায় প্রস্তাব করবেন। ধন্যবাদ। উইকিপিডিয়ায় আপনার পথ চলা শুভ হোক। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ১৪:১৯, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

খেলাঘরে লেখা[সম্পাদনা]

খেলাঘরে একটি লেখা যোগ করেছেন দেখেছি, লেখাটি বট দ্বারা মুছে গেলেও এখানে গেলে খুঁজে পাবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৪, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

Wikisource-logo-with-text.svg

সুপ্রিয় Aureum doxadius,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)