কম্বোডিয়া: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

স্থানাঙ্ক: ১২°৩০′ উত্তর ১০৫°০′ পূর্ব / ১২.৫০০° উত্তর ১০৫.০০০° পূর্ব / 12.500; 105.000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Masum Aktar Khan (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: দৃশ্যমান সম্পাদনা মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
৬৪ নং লাইন: ৬৪ নং লাইন:


== ইতিহাস ==
== ইতিহাস ==
{{মূল নিবন্ধ|কম্বোডিয়ার ইতিহাস}}

=== প্রাক ইতিহাস ===
{{মূল নিবন্ধ|কম্বোডিয়া এর প্রাথমিক ইতিহাস}}বর্তমান কালের কম্বোডিয়ায় প্লেইস্টোসিনের মানব দখলদারিত্বের জন্য স্পার্স প্রমাণ রয়েছে, যার মধ্যে রয়েছে কোয়ার্টজ এবং কোয়ার্টজাইট মৃৎপাত্রের সরঞ্জাম যা মেকং নদীর পাশে অবস্থিত, স্টং টেরং এবং ক্রিয়েটি প্রদেশে এবং কমপোট প্রদেশে, যদিও তাদের ডেটিং অবিশ্বস্ত। কিছু সামান্য প্রত্নতাত্ত্বিক প্রমাণ হোলসিন অঞ্চলের অঞ্চলে বসবাসকারী শিকারি সম্প্রদায়ের সম্প্রদায়কে দেখায়: কাম্বোডিয়ায় প্রাচীন প্রাচীন প্রত্নতাত্ত্বিক আবিষ্কারের জায়গাটি বোতাম্বাং প্রদেশের ল'আং স্প্যানের গুহা বলে মনে করা হয়, যা হাবীবীনীয় কালের অন্তর্গত। নিম্ন স্তরের খননকাজ 6000 খ্রিস্টপূর্বাব্দের একটি রেডক্র্যাবরণ তারিখের একটি সিরিজ উত্পাদিত হয়। একই জায়গায় উচ্চ স্তরগুলি নিওলিথিকে রূপান্তরের প্রমাণ দিয়েছিল, যা কম্বোডিয়াতে প্রাচীনতম তারিখযুক্ত মৃৎপাত্রের সিরামিক ছিল।

হোলসিন এবং আয়রন বয়সের মধ্যে সময়ের জন্য প্রত্নতাত্ত্বিক রেকর্ড সমানভাবে সীমিত। কম্বোডিয়ান প্রাগৈতিহাসিক একটি প্রধান ঘটনা উত্তর থেকে প্রথম ধান কৃষকগুলির ধীর গতির ছিল, যা দ্বিতীয় 3 ষ্ঠ সহস্রাব্দে শুরু হয়েছিল। কাম্বোডিয়ায় সবচেয়ে অদ্ভুত প্রাগৈতিহাসিক প্রমাণ, হ'ল 1950-এর দশকের শেষের দিকে মোমোটের নিকটবর্তী লাল মৃত্তিকায় এবং ভিয়েতনামের সংলগ্ন অঞ্চলে আবিষ্কৃত বিভিন্ন "বৃত্তাকার মৃত্তিকা"। তাদের ফাংশন এবং বয়স এখনও বিতর্কিত, তবে তাদের মধ্যে কয়েকটি সম্ভবত দ্বিতীয় সহস্রাব্দের বিসি থেকে প্রাপ্ত।

কিছুটা অনিশ্চিত তারিখের অন্যান্য প্রাগৈতিহাসিক সাইট সাম্রং সেন (অদোং প্রাচীন রাজধানী থেকে অনেক দূরে নয়), যেখানে প্রথম অনুসন্ধান 1875 সালে এবং বান্টেই মিউনিসি প্রদেশের ফাম স্নাইতে শুরু হয়েছিল। [33] ফাম স্নাইয়ের একটি খননকারক লৌহ অস্ত্র ও ক্রিমিনাল ট্রমা দিয়ে ২1 টি কবরের সন্ধান করেছিল যা অতীতে সংঘর্ষের কথা বলেছিল, যা সম্ভবত অ্যাংকরের বড় শহরগুলির সাথে সংঘটিত হয়েছিল। রত্নকরিরিয়ায় খনি কার্যক্রমের সময় প্রাগৈতিহাসিক শিল্পকর্ম প্রায়ই পাওয়া যায়।

প্রায় 500 খ্রিস্টপূর্বাব্দে আয়রনটি কাজ করেছিল, আধুনিক থাইল্যান্ডের খোরট প্লেটয় থেকে আসার সমর্থনের প্রমাণ সহ। কম্বোডিয়াতে, কিছু লোহার বয়স বসতিগুলি বেকসি চামকং এবং অন্যান্য এংকারোরিয়ান মন্দিরের নিচে পাওয়া যায় এবং আঙ্ককরের কিছু কিলোমিটার উত্তর-পশ্চিমে প্রেমের নীচে পাওয়া যায়। পুরাপুরি, অন্যান্য ধরনের আবিষ্কারের চেয়ে অনেক সমৃদ্ধ, খাদ্যের প্রাপ্যতা ও বাণিজ্যের উন্নতির সাক্ষ্য দেয় (এমনকি লম্বা দূরত্বের উপরও: 4 র্থ শতকে ভারতের সাথে বাণিজ্য সম্পর্ক ইতিমধ্যেই খোলা ছিল) এবং একটি সামাজিক কাঠামো এবং শ্রম সংস্থার অস্তিত্ব। এছাড়াও, আয়রন বয়স থেকে শিল্পকর্মের মধ্যে, গ্লাস মোড় গুরুত্বপূর্ণ প্রমাণ। কম্বোডিয়া জুড়ে বিভিন্ন সাইট থেকে বিভিন্ন ধরণের গ্লাস মাপ উদ্ধার করা হয়েছে, যেমন উত্তরপশ্চিমের ফাম স্নাই সাইট এবং দক্ষিণপূর্বে প্রোহিয়ার সাইটটি দেখায় যে এই সময়ে দুটি প্রধান ট্রেডিং নেটওয়ার্ক ছিল। দুটি নেটওয়ার্ক সময় এবং স্থান দ্বারা পৃথক করা হয়, যা নির্দেশ করে যে, একটি নেটওয়ার্ক থেকে দ্বিতীয় থেকে চতুর্থ চতুর্থাংশ খ্রিস্টাব্দে অন্যদিকে স্থানান্তরিত হয়েছে, সম্ভবত সামাজিক-রাজনৈতিক ক্ষমতার পরিবর্তনগুলি।

=== প্রাক-এঙ্গোরিয়ান এবং এংকোরিয়ান যুগ ===
{{মূল নিবন্ধ|ফানান কিংডম|চেনলা|খেমার সাম্রাজ্য}}3 য়, 4 র্থ এবং 5 ম শতকে ফানান এবং তার উত্তরাধিকারী চেনল্লা, বর্তমান কালের কম্বোডিয়া এবং দক্ষিণ-পশ্চিম ভিয়েতনাম সমৃদ্ধশালী। ২000-এরও বেশি সময় ধরে, কিম্বোডিয়ায় ভারত থেকে প্রভাব নিঃশেষ হয়ে যায়, সেগুলি অন্যান্য দক্ষিণপূর্ব এশীয় সভ্যতার মধ্যে দিয়ে যায় যা এখন থাইল্যান্ড ও লাওস। কিছুটা এই নীতির জন্য পরিচিত, তবে চীনা নিবন্ধ এবং শ্রদ্ধার রেকর্ড তাদের উল্লেখ করা। এটা বিশ্বাস করা হয় যে ফানানের অঞ্চলটি আলেকজান্ডারিয়ান ভূগোলবিদ ক্লডিয়াস টলেমিকে "কটিগাড়া" হিসাবে পরিচিত বন্দর হিসাবে ধরে রাখতে পারে। চীনের ইতিহাসে বলা হয় যে চেনলা জয়াবর্মণ 1-এর 690 খ্রিস্টাব্দে মারা গিয়েছিল, অশান্তি সৃষ্টি হয়, যা জমির আধিপত্যের অধীন দুর্বল রাজকীয় শাসন দ্বারা সীমিত ভূমি চেনলা ও জল চেলেতে রাজত্বের বিভাজন ঘটায়।

চেম্বারের অবশিষ্ট অবশিষ্টাংশগুলির মধ্যে 809 সালে দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত খেমার সাম্রাজ্যের উত্থান ঘটে যখন জয়ওয়ার্মান দ্বিতীয় (সি 790-850) জাভা থেকে স্বাধীনতা ঘোষণা করেন এবং নিজেকে দেবরাজ ঘোষণা করেন। তিনি ও তাঁর অনুসারীরা ঈশ্বরের রাজত্বের প্রবর্তন শুরু করেন এবং 9 শ থেকে 15 শতকের একটি অঞ্চলে যে সাম্রাজ্য গড়ে তোলেন সেগুলির একটি ধারাবাহিক বিজয় শুরু করেন। জয়ওয়ারামান 8-এর শাসনামলে কুবলাই খানের মঙ্গোল বাহিনীর দ্বারা আঙ্গক সাম্রাজ্যের উপর হামলা হয়, তবে রাজা শান্তি লাভ করতে সক্ষম ছিলেন। 13 শতকের প্রায়শই, শ্রীলংকা থেকে সন্ন্যাসীরা দক্ষিণপূর্ব এশিয়ার থেরবাদ বৌদ্ধধর্ম চালু করেছিলেন। ধর্ম ছড়িয়ে পড়ে এবং অবশেষে হিন্দুধর্ম ও মহায়ান বৌদ্ধ ধর্মকে এঙকরের জনপ্রিয় ধর্ম হিসেবে বিতাড়িত করে; তবে 1252 পর্যন্ত এটি ছিল রাষ্ট্রীয় ধর্ম। যখন Indravarman III ক্ষমতা গ্রহণ করেন।

12 ম শতকে খেমার সাম্রাজ্য দক্ষিণ পূর্ব এশিয়ার বৃহত্তম সাম্রাজ্য ছিল। সাম্রাজ্যের কেন্দ্রীয় শক্তি অংকোর ছিল, যেখানে রাজধানীগুলির একটি শাখার সাম্রাজ্যের ব্যাসার্ধের সময় নির্মিত হয়েছিল। 2007 সালে স্যাটেলাইট ফটোগ্রাফ এবং অন্যান্য আধুনিক প্রযুক্তির ব্যবহার করে গবেষকরা একটি আন্তর্জাতিক দল উপসংহার টেনেছেন যে আংকোর বিশ্বের সর্ববৃহৎ প্রাক-শিল্প নগরী ছিল 2980 বর্গ কিলোমিটার (1,151 বর্গমাইল) এর একটি শহুরে বিস্ফোরণ। শহর, যেটি এক মিলিয়নেরও বেশি লোকের জনসংখ্যা সমর্থন করে এবং এই স্থানের সবচেয়ে সুপরিচিত এবং সেরা-সংরক্ষিত ধর্মীয় মন্দির আংকার ওয়াট এখনও একটি প্রধান আঞ্চলিক শক্তি হিসেবে কম্বোডিয়ার অতীতের একটি অনুস্মারক হিসেবে কাজ করে। 15 তম শতাব্দীতে পতন না হওয়া পর্যন্ত এই অঞ্চলে একটি সাম্রাজ্য পতিত হলেও, এই অঞ্চলের একটি উল্লেখযোগ্য শক্তি ছিল।

=== কম্বোডিয়া অন্ধকার যুগ ===
{{মূল নিবন্ধ|কম্বোডিয়ার অন্ধকার যুগের}}প্রতিবেশী রাজ্যের সঙ্গে যুদ্ধের একটি দীর্ঘ সিরিজ পরে, Angkor Ayutthaya রাজত্ব দ্বারা বরখাস্ত এবং পরিবেশগত ব্যর্থতা এবং অবকাঠামো ভাঙ্গা কারণে 1432 সালে পরিত্যক্ত হয়। এই রাজ্যের অভ্যন্তরীণ বিষয় তার প্রতিবেশীদের নিয়ন্ত্রণ অধীনে ক্রমবর্ধমান আসে যখন এটি অর্থনৈতিক, সামাজিক, এবং সাংস্কৃতিক স্থায়ীতার একটি সময়ের নেতৃত্বে। এই সময়, স্মৃতিস্তম্ভ ভবন জন্য খেমার ঝোঁক বন্ধ ছিল। মহারাজ বৌদ্ধধর্ম ও দেব-রাজ্যের হিন্দু ধর্মাবলম্বীদের মত পুরাতন ধর্মভোগী থেরবাদ বৌদ্ধধর্ম দ্বারা সরবরাহ করা হয়েছিল।

আদালত রাজধানী লংকেকতে স্থানান্তরিত হয় যেখানে সামুদ্রিক বাণিজ্যের মাধ্যমে রাজ্যটি তার গৌরব ফিরে পেতে চেয়েছিল। পর্তুগিজরা 1511 সালে ইউরোপীয় নথিতে ক্যাম্বোডিয়ার প্রথম উল্লেখ ছিল। পর্তুগিজ পর্যটকরা শহরকে উন্নত সম্পদ ও বৈদেশিক বাণিজ্যের একটি স্থান হিসেবে বর্ণনা করেছেন। এ প্রচেষ্টাটি অল্প সময়ের মধ্যেই ছিল, কারণ আয়ুথায়য় এবং ভিয়েতনামিজদের সাথে চলমান যুদ্ধের ফলে আরও অঞ্চল হ্রাস পায় এবং লংকেক 1594 খ্রিস্টাব্দে রাজধানী অরুত্থায় অবস্থিত মহান রাজা নর্সৌন কর্তৃক জয়লাভ করে এবং ধ্বংস করে। একটি নতুন খেমার রাজধানী ওউডং এ লংওয়েকে দক্ষিণে প্রতিষ্ঠিত হয় 1618 খ্রিস্টাব্দে, কিন্তু পরবর্তী তিন শতাব্দীর জন্য আপেক্ষিক স্বাধীনতার কয়েকটি স্বল্পকালীন সময়ের সাথে সিয়ামস ও ভিয়েতনামিজদের সাথে বৈষম্যমূলক সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে তার রাজতন্ত্রগুলি কেবলমাত্র বেঁচে থাকতে পারে।

কম্বোডিয়ার পাহাড়ি জনগোষ্ঠী "অবিচ্ছিন্নভাবে শিকার করে এবং সিয়ামসিস (থাই), অ্যানামাইট (ভিয়েতনামিজ) এবং কম্বোডিয়ানস" দ্বারা ক্রীতদাস হিসেবে শিকার করে।

উনবিংশ শতাব্দীতে কম্বোডিয়ায় নিয়ন্ত্রণের জন্য সিয়াম ও ভিয়েতনামের মধ্যে একটি নতুনকরণ সংগ্রামের ফলে ভিয়েতনামের কর্মকর্তারা ভিয়েতনামী কাস্টমস গ্রহণের জন্য খ্মারকে বাধ্য করার চেষ্টা করেছিলেন। এই সাহায্যের জন্য থাইল্যান্ডের ভিয়েতনামি এবং আপীলের বিরুদ্ধে বিভিন্ন বিদ্রোহের সৃষ্টি করেছিল। সিয়ামসীয়-ভিয়েতনামী যুদ্ধ (1841-1845) যৌথ স্বশাসন অধীনে দেশ স্থাপন একটি চুক্তি সঙ্গে শেষ। এটি পরে রাজা নরোদোম প্রহ্মোবোরিচক দ্বারা কম্বোডিয়ার ফরাসি সুরক্ষা জন্য একটি চুক্তি স্বাক্ষর নেতৃত্বে

=== ফরাসি উপনিবেশ ===
1863 সালে, থাইল্যান্ড কর্তৃক ইনস্টল করা হতো রাজা নরোদম, [9] থাই শাসন থেকে ফ্রান্সের সুরক্ষা চায় 1867 সালে, থাইল্যান্ডের রাজা ফ্রান্সের সাথে একটি চুক্তিতে স্বাক্ষর করেন, তিনি বাকাম্বাং এবং সিম রিপ প্রদেশের নিয়ন্ত্রণের বিনিময়ে কম্বোডিয়ায় স্বশাসন ত্যাগ করেন, যা আনুষ্ঠানিকভাবে থাইল্যান্ডের অংশ হয়ে ওঠে। 1907 সালে ফ্রান্স ও থাইল্যান্ডের মধ্যে সীমান্ত চুক্তি অনুসারে কংব্বিয়াতে ফিরে আসেন প্রদেশগুলি।

কম্বোডিয়ার 1867 থেকে 1 9 53 সালের মধ্যে ফ্রান্সের সুরক্ষাকারী হিসেবে অব্যাহত, ফরাসি ইন্দোচিনের উপনিবেশের অংশ হিসেবে পরিচালিত হলেও 1941 থেকে 1945 সাল পর্যন্ত জাপানি সাম্রাজ্যের অধিভুক্ত। 1874 থেকে 1962 সালের মধ্যে, মোট জনসংখ্যা 946,000 থেকে 5.7 মিলিয়নে বৃদ্ধি পেয়েছে। 1904 সালে রাজা নরদোমের মৃত্যুর পর, ফ্রান্স রাজার মনোনয়নকে চ্যালেঞ্জ করে এবং নরসিংয়ের ভাই সিসওয়াত সিংহাসনে বসেন। সিংহাসনটি 1941 সালে খালি হয়ে পড়েছিল, সিয়োভতের পুত্র মনিভংয়ের মৃত্যুর সাথে এবং ফ্রান্স মনিভংয়ের পুত্র মনিরেথকে অতিক্রম করে অনুভব করলো যে তিনি খুব স্বাধীনভাবে মনস্তাত্বিক ছিলেন। পরিবর্তে, রাজা Sisowath একটি মাতৃতকোষী Norodom Sihanouk, সিংহাসনে বসেন। ফরাসি চিন্তা তরুণ সিহানুক নিয়ন্ত্রণ করা সহজ হবে। তবে, তারা ভুল ছিল, এবং রাজা নরোদম সিহানুকের শাসনের অধীনে, কাম্বোডিয়া 9 নভেম্বর, 1 9 নভেম্বর 9 থেকে ফ্রান্সের স্বাধীনতা লাভ করে।

=== স্বাধীনতা এবং ভিয়েতনাম যুদ্ধ ===
{{মূল নিবন্ধ|কম্বোডিয়া রাজত্ব (1953-70)}}কম্বোডিয়ার রাজা নররোড সিহানুকের অধীনে সাংবিধানিক রাজতন্ত্র যখন ফরাসি ইন্দোচীনকে স্বাধীনতা দেওয়া হয়েছিল, তখন কম্বোডিয়া মেকং ডেল্টা নিয়ন্ত্রণের প্রত্যাশা হারিয়ে ফেলেছিল কারণ এটি ভিয়েতনামকে প্রদান করা হয়েছিল। খেমার সাম্রাজ্যের প্রাক্তন অংশ, 1698 খ্রিস্টাব্দ থেকে এই এলাকাটি ভিয়েতনামের দ্বারা নিয়ন্ত্রিত হয়েছিল, রাজা চেয়ি চেতেথ দ্বিতীয় ভিয়েতনামিরা কয়েক দশক আগে এই অঞ্চলে বসতি স্থাপনের জন্য অনুমতি দিয়েছিল। এই একটি কূটনৈতিক sticking পয়েন্ট অবশেষে এক মিলিয়ন জাতিগত Khmers (খেমের Krom) এখনও এই অঞ্চলে বসবাস সঙ্গে সঙ্গে। খেমার রুজ আঞ্চলিক অঞ্চল পুনরুদ্ধারের জন্য আক্রমনের চেষ্টা করেছিলেন, যা অংশীদার, ভাম্যমানের কম্বোডিয়া আক্রমণ এবং খেমার রুজের বন্টনের কারণে।

1955 সালে, সিহানুক রাজনীতিতে অংশগ্রহণ করার জন্য তার বাবার পক্ষে অবতীর্ণ হন এবং প্রধানমন্ত্রী নির্বাচিত হন। 1960 সালে তাঁর বাবার মৃত্যুর পর, সিহানুক পুনরায় রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত হন, তিনি রাজকুমারের পদ গ্রহণ করেন। ভিয়েতনাম যুদ্ধের অগ্রগতি হিসাবে, সিহানুক শুল যুদ্ধে নিরপেক্ষতার একটি আনুষ্ঠানিক নীতি গ্রহণ করেন। সিহানুক ভিয়েতনামের কম্যুনিস্টদের একটি আশ্রয়স্থল হিসাবে কাম্বোডিয়া এবং দক্ষিণ ভিয়েতনামের যুদ্ধে তাদের অস্ত্র এবং অন্যান্য সহায়তার জন্য একটি সরবরাহ রুট হিসাবে ব্যবহার করতে অনুমতি দেয়। এই নীতিটি অনেক কম্বোডিয়ানদের দ্বারা অপমানজনক বলে ধরা হয়। ডিসেম্বরে 1967 সালের ডিসেম্বরে ওয়াশিংটন পোস্টের সাংবাদিক স্ট্যানলি কর্ণো সিহানুককে বলেছিলেন যে যদি ভিয়েতনামের কমিউনিস্টদের বৌদ্ধ বোমা বানাতে চায়, তবে তিনি কোনও কথা বলবেন না, যদি না কাম্বোডিয়ানরা মারা যায়।

একই বার্তা মার্কিন রাষ্ট্রদূত জনসন এর দূত Chester Bowles জানুয়ারী জানুয়ারী 1968 যাও conveyed ছিল। যাইহোক, পাবলিক সিহানুক মধ্যে মার্কিন 'ক্যাম্বোডিয়া এয়ার স্ট্রাইক ব্যবহার অধিকার' এবং 26 মার্চ প্রিন্স Sihanouk বলেন, "এই অপরাধমূলক হামলা অবিলম্বে এবং অবশ্যই বন্ধ হবে ..." এবং 28 মার্চ একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয় এবং Sihanouk যাও আপিল আন্তর্জাতিক প্রচার মাধ্যম "আমি আপনাদের কাছে কাম্বোডিয়া-এর এই সুস্পষ্ট দিকটি বিদেশে প্রচার করার জন্য আবেদন করছি- যে কোনও ক্ষেত্রেই আমরা কাম্বোডিয়ান অঞ্চলের সমস্ত বোমা হামলার বিরোধিতা করব।" তবুও, সিহানুকের পাবলিক আবেদন উপেক্ষা করা হয় এবং বোমাটি অব্যাহত থাকে।

সরকার ও সেনাবাহিনীর সদস্য সিহানুকের শাসনতন্ত্রে রীতিবহির্ভূত হয়ে ওঠে এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দূরে সরে যায়।

=== খেমার প্রজাতন্ত্র (1970-75) ===
{{মূল নিবন্ধ|কম্বোডিয়ান গৃহযুদ্ধ}}1970 সালে সিহানুকের বেইজিং সফরকালে প্রধানমন্ত্রী জেনারেল লোন নোল ও প্রিন্স সিসওথ সিরিক মাতাকের নেতৃত্বে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হয়। অভ্যুত্থানের জন্য যুক্তরাষ্ট্রের সমর্থন অপরিহার্য। তবে, একবার অভ্যুত্থান সম্পন্ন হলে, নতুন শাসনতন্ত্রটি অবিলম্বে দাবি করে যে ভিয়েতনামি কমিউনিস্টরা কম্বোডিয়া ত্যাগ করে, মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সমর্থন লাভ করে। উত্তর ভিয়েতনামি এবং ভিয়েত কংগ্রেস বাহিনী, তাদের ভাস্কর্য এবং উত্তর ভিয়েতনাম থেকে সরবরাহ লাইন বজায় রাখার জন্য বেপরোয়া, অবিলম্বে নতুন সরকার উপর সশস্ত্র আক্রমণ চালু। রাজা তাঁর অনুগামীদের এই সরকারকে উৎখাত করার জন্য গৃহযুদ্ধের সূত্রপাত ঘটানোর জন্য আহ্বান জানান।

শীঘ্রই খেমার রুজ বিদ্রোহীদের সমর্থন লাভের জন্য তাকে ব্যবহার করতে শুরু করেন। যাইহোক, 1970 সাল থেকে 1972 সালের প্রথম দিকে, কাম্বোডিয়ান সংঘাত সরকার এবং কম্বোডিয়া সেনাবাহিনী ও উত্তর ভিয়েতনামের সশস্ত্র বাহিনীর মধ্যে বেশির ভাগই ছিল। তারা কম্বোডিয়ান অঞ্চলের নিয়ন্ত্রণ লাভ করে, ভিয়েতনামি কমিউনিস্টরা একটি নতুন রাজনৈতিক পরিকাঠামো আরোপ করে, যা অবশেষে কম্বোডিয়ান কমিউনিস্টদের দ্বারা প্রভাবিত হয় এবং বর্তমানে খেমার রুজ হিসেবে পরিচিত। 1969 থেকে 1973 সালের মধ্যে ভিয়েতনামের প্রজাতন্ত্র এবং মার্কিন বাহিনী ভিয়েত কনভেশন এবং খেমার রুজকে ব্যাহত করার প্রচেষ্টায় কম্বোডিয়া আক্রমণ করে।

1991 সালের পরে সোভিয়েত আর্কাইভ থেকে আবিষ্কৃত ডকুমেন্টগুলি প্রকাশ করে যে, উত্তর ভিয়েতনামের 1970 সালে কম্বোডিয়াকে উৎখাত করার প্রয়াস খেমাররুজের স্পষ্ট অনুরোধে চালু করা হয়েছিল এবং পোল প্যাটের পরবর্তী সময়ে নুউন চে'র নির্দেশে দ্বিতীয় পক্ষের সাথে আলোচনা করা হয়েছিল। কম্বোডিয়ান সেনাবাহিনীর অবস্থানের কারণে এনভিএ ইউনিটগুলি অনেক বেশি আক্রমণ করে, যখন কমিউনিস্ট পার্টি কাম্পুচিয়ার (সিপিএক) যোগাযোগের লাইনগুলিতে তাদের ছোটো-ছোটো হামলা বিস্তৃত করেছিল। উত্তর ভিয়েতনামী আক্রমণের প্রতিক্রিয়ায়, মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ঘোষণা করেছিলেন যে কম্বোডিয়ার NVA বেস এলাকার (কম্বোডিয়ান আক্রমন দেখুন) ধ্বংস করার লক্ষ্যে একটি প্রচারাভিযানে মার্কিন ও দক্ষিণ ভিয়েতনাম জমির বাহিনী কম্বোডায় প্রবেশ করেছে। যদিও মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ ভিয়েতনামের বাহিনী দ্বারা যথেষ্ট সংখ্যক অস্ত্র সরঞ্জাম উদ্ধার করা হয়েছিল বা ধ্বংস করা হয়েছিল, তবে উত্তর ভিয়েতনামের বাহিনীকে নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে।

খেমার রিপাবলিকের নেতৃত্বের তিনটি প্রধান পরিসংখ্যান: লন নোল, সিহানুকের চাচাতো ভাই সিরিক মাতাক এবং জাতীয় পরিষদের নেতা ইন তামাম লোন নোল অংশে ক্ষমতায় ছিলেন কারণ অন্য কেউ তার জায়গা নিতে প্রস্তুত ছিল না। 1972 সালে সংবিধান গৃহীত হয়, একটি সংসদ নির্বাচিত হয় এবং লোন নোল রাষ্ট্রপতি হন। কিন্তু বিচ্ছিন্নতা, 30,000-সেনা বাহিনী 200,000-এরও বেশি সৈন্যের একটি জাতীয় লড়াইয়ে রূপান্তরিত করার এবং দুর্নীতির বিস্তারকে বেসামরিক প্রশাসন ও সেনাবাহিনীকে দুর্বল করে দেয়।

কম্বোডিয়ার অভ্যন্তরে কমিউনিস্ট বিদ্রোহ বৃদ্ধি অব্যাহত, উত্তর ভিয়েতনাম থেকে সরবরাহ এবং সামরিক সমর্থন দ্বারা সাহায্যপ্রাপ্ত। পোল পট এবং ইংং শরি ভিয়েতনামের প্রশিক্ষিত কমিউনিস্টদের ওপর তাদের আধিপত্য প্রতিষ্ঠা করেছিলেন, যাদের মধ্যে বেশ কয়েকজনকে খুন করা হয়েছিল। একই সময়ে, CPK বাহিনী তাদের ভিয়েতনামী পৃষ্ঠপোষকদের কাছ থেকে শক্তিশালী এবং আরো স্বাধীন হয়ে ওঠে। 1973 সালের মধ্যে, সিপিপি সাম্রাজ্যবাদীদের বিরুদ্ধে সামান্য বা কোনও উত্তর ভিয়েতনামীয় সৈন্যদের সমর্থন দিয়ে যুদ্ধের বিরুদ্ধে লড়াই করছিল এবং তারা কম্বোডিয়া অঞ্চলের প্রায় 60% এবং তার জনসংখ্যার 25% জনসংখ্যা নিয়ন্ত্রণ করে। সরকার বিদ্রোহীদের সাথে আলোচনার জন্য তিনটি অসফল প্রচেষ্টায় তৈরি করেছে, কিন্তু 1974 সালে সিপিপি ডিভিশন হিসাবে খোলাখুলিভাবে কাজ করছিল এবং এনভিএর কিছু সামরিক বাহিনী দক্ষিণ ভিয়েতনামের দিকে অগ্রসর হয়। লোন নোলের নিয়ন্ত্রণ শহরগুলি এবং প্রধান পরিবহন রুটগুলির চারপাশে ছোট ছিটমহলের ক্ষেত্রে হ্রাস পায়। যুদ্ধ থেকে 2 মিলিয়নেরও বেশি উদ্বাস্তু Phnom Penh এবং অন্যান্য শহরে বসবাস

1975 সালের নিউ ইয়ারের দিন, কমিউনিস্ট সৈন্যরা একটি আক্রমণ চালায়, যা 117 দিনের যুদ্ধের সবচেয়ে কঠিন যুদ্ধের মধ্যে খামের প্রজাতন্ত্র পতন ঘটে। ফনম পেন এর ঘনঘন প্রায় একযোগে আক্রমণ রিপাবলিকান বাহিনী পিন্ড, অন্য সিপিকির ইউনিট অত্যাবশ্যক কম Mekong resupply রুট নিয়ন্ত্রণ অগ্নি বেস নিয়ন্ত্রণ overran যখন। কম্বোডিয়ার জন্য কংগ্রেসকে অতিরিক্ত সাহায্য প্রত্যাহার করার পরে গোলাবারুদ ও চালের একটি মার্কিন তহবিলের বরাদ্দ ঘটে। ফনম পেনের লোন নোল সরকার 1775 সালের 17 এপ্রিল আত্মসমর্পণ করে, যুক্তরাষ্ট্রের মিশন থেকে কম্বোডিয়া সরানোর পর মাত্র পাঁচ (পাঁচ) দিন পর।

=== খেমার রুজ শাসন, 1975-1978 ===
{{মূল নিবন্ধ|ডেমোক্রেটিক কাম্পুচিয়া|খেমার রুজ}}খমের রুজ নম পেন পৌঁছেছেন এবং pol পাত্র দ্বারা 1975. নেতৃত্বে এ বিদ্যুৎ নিয়ে তারা গণতান্ত্রিক kampuchea করতে দেশে সরকারি নাম পরিবর্তন। নতুন সরকার নিজেই মহান লিপ এগিয়ে সময় মাওবাদী চীন উপর স্থাপিত, অবিলম্বে শহর উদ্বাসিত, এবং গ্রামীণ কাজ প্রকল্প বাধ্য মিছিল করতে সমগ্র জনসংখ্যার পাঠানো। তারা 11 তম শতকের মডেল উপর দেশের কৃষি পুনর্নির্মাণের চেষ্টা, পশ্চিম চিকিৎসা বাতিল এবং কতজন লোক হিসেবে মন্দির, গ্রন্থাগার সমূহ, এবং কিছু বিবেচনা পশ্চিম। অনুমান ধ্বংস তিন মিলিয়ন; সবচেয়ে সাধারণত উদ্ধৃত চিত্র প্রায় এক থেকে খেমের রুজ শাসন পরিসীমা দ্বারা নিহত হয় দুই মিলিয়ন (প্রায় জনসংখ্যার) একটি কোয়ার্টার। এই যুগের শব্দটি ক্ষেত্র হত্যা জন্ম দিয়েছেন, এবং কারাগার tuol sleng গণহত্যার তার ইতিহাস জন্য কুখ্যাত হয়ে ওঠে। শত শত হাজার প্রতিবেশী থাইল্যান্ড মধ্যে সীমান্ত জুড়ে পালিয়ে যান। শাসন সামঞ্জস্যহীনভাবে লক্ষ্যবস্তু জাতিগত সংখ্যালঘু গ্রুপ আছে। চ্যাম মুসলমানরা তাদের জনসংখ্যা নির্মূল অর্ধেক যতটা সঙ্গে গুরুতর purges ভোগ করে। Pol পাত্র তার ক্ষমতা এবং Disenfranchise কোন শত্রু বা সম্ভাব্য হুমকি রাখতে নির্ধারিত ছিল, এবং এইভাবে তার লোকদের বিরুদ্ধে তার হিংস্র এবং আক্রমনাত্মক পদক্ষেপ বৃদ্ধি।

খমের রুজ আমলে 1970 এবং মৃত্যুর বাধ্য প্রত্যাবাসন 250,000 1984. একটি রিপোর্ট 56,000 থেকে 1969 এবং 300,000 মধ্যে থেকে কাম্বোডিয়া ভিয়েতনামী জনসংখ্যা কমিয়ে কিন্তু খমের রুজ শাসন শিকার অধিকাংশ জাতিগত সংখ্যালঘুদের কিন্তু জাতিগত খেমের। পেশাদার, যেমন ডাক্তার, আইনজীবি শিক্ষক ছিল না, ছিল লক্ষ্য। কাপলান ডি রবার্ট মতে, "চশমা তারা Tntellectualism প্রতীক হিসেবে দেখা হয় হিসাবে হলুদ তারকা" যত মারাত্মক হয়। ধর্মীয় প্রতিষ্ঠানের পাশাপাশি খেমের রুজ দ্বারা আঁচ করা হয় নি, ধর্ম কম্বোডিয়ার বৌদ্ধ মন্দির কাম্বোজ এর ঐতিহাসিক স্থাপত্য, 95% থেকে গরিষ্ঠাংশ যে যেমন একটি আতঙ্কজনক পরিমাণে তাই ভয়ঙ্কর তাড়িত ছিল, সম্পূর্ণরূপে ধ্বংস হয়।

=== ভিয়েতনামী দখল এবং রূপান্তর, 1978-1992 ===
{{মূল নিবন্ধ|গণপ্রজাতন্ত্রী kampuchea|ক্যাম্বোডিয়ান-ভিয়েতনামী যুদ্ধ}}নভেম্বর 1978, ভিয়েতনামী সৈন্য খমের রুজ দ্বারা সীমান্ত অভিযান প্রতিক্রিয়ায় কাম্বোজ আক্রমণ। সেই গণপ্রজাতন্ত্রী kampuchea (prk), একটি প্রো-সোভিয়েত রাষ্ট্রের kampuchean পিপলস বিপ্লবী পার্টি নেতৃত্বে একটি পার্টি 1951 ভিয়েতনামী তৈরি, এবং খেমের রুজ একটি দলের নেতৃত্বে pol পাত্র এবং TA mok দ্বারা পার্জ হচ্ছে এড়াতে পালিয়ে কাম্বোজ ছিল, প্রতিষ্ঠিত হয়। এটা ভিয়েতনামী রাষ্ট্রদূত নম পেন পরিচালনায় দখলদার ভিয়েতনামী সেনাবাহিনী এবং সম্পূর্ণরূপে বাধিত ছিল। তার অস্ত্র ভিয়েতনাম এবং সোভিয়েত ইউনিয়ন থেকে আসেন। এর মধ্যে বিরোধী সদ্যঃ তৈরি রাষ্ট্র, সরকারি-ইন-নির্বাসিত গণতান্ত্রিক kampuchea (cgdk) তিন সংঘাত থেকে 1981 গঠিত হয় জোট সরকার হিসেবে পরিচিত। এই খমের রুজ গঠিত, একটি রাজতন্ত্রবাদী দলাদলি Sihanouk নেতৃত্বে এবং খেমের পিপলস ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট। তার পরিচয়পত্র জাতিসংঘ দ্বারা স্বীকৃত হয়। খমের রুজ প্রতিনিধি জাতিসংঘ, Thiounn prasith, অপরিবর্তিত রাখা ছিল, কিন্তু তিনি Noncommunist কম্বোডিয়ার দলের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে কাজ করে। কাম্বোডিয়া থেকে প্রত্যাহার করার ভিয়েতনামের অস্বীকার মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের অর্থনৈতিক নিষেধাজ্ঞার নেতৃত্বে। শান্তি প্রচেষ্টা কাম্বোডিয়া রাষ্ট্র অধীনে 1989 প্যারিসে শুরু, দুই বছর চূড়ান্ত পরিণতি পায় পরে একটি প্যারিস ব্যাপক শান্তি নিষ্পত্তির অক্টোবর 1991 সালে। জাতিসংঘ যুদ্ধবিরতি জোরদার করার জন্য একটি আদেশ দেওয়া হয় এবং উদ্বাস্তু এবং নিরস্ত্রীকরণ মোবেলা কাম্বোডিয়া জাতিসংঘ অন্তর্বর্তীকালীন কর্তৃপক্ষ হিসাবে পরিচিত (Untac)।


== রাজনীতি ==
== রাজনীতি ==
{| class="wikitable"
!
!
!
!
|-
|
|
|
|
|-
|
|
|
|
|-
|
|
|
|
|}
'''কম্বোডিয়ার রাজনীতি''' একটি সংসদীয় প্রতিনিধিত্বমূলক গণতান্ত্রিক রাজতন্ত্র কাঠামোয় সংঘটিত হয়। রাজা বা রাণী হলেন রাষ্ট্রের প্রধান। সরকারপ্রধান হলেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রের নির্বাহী ক্ষমতা সরকারের উপর ন্যস্ত। আইন প্রণয়নের ক্ষমতা দ্বিপাক্ষিক আইনসভার উপর ন্যস্ত।
'''কম্বোডিয়ার রাজনীতি''' একটি সংসদীয় প্রতিনিধিত্বমূলক গণতান্ত্রিক রাজতন্ত্র কাঠামোয় সংঘটিত হয়। রাজা বা রাণী হলেন রাষ্ট্রের প্রধান। সরকারপ্রধান হলেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রের নির্বাহী ক্ষমতা সরকারের উপর ন্যস্ত। আইন প্রণয়নের ক্ষমতা দ্বিপাক্ষিক আইনসভার উপর ন্যস্ত।



১৩:২৬, ৯ ডিসেম্বর ২০১৭ তারিখে সংশোধিত সংস্করণ

ক্যাম্বোডিয়া রাজ্য


প্রেয়াহ্‌ রিয়াচিয়ানাচক্‌ কম্পুচিয়া
কম্বোডিয়ার Royal Arms
Royal Arms
নীতিবাক্য: 
"Nation, Religion, King"
জাতীয় সঙ্গীত: নোকো রীচ
কম্বোডিয়ার অবস্থান
রাজধানীফ্‌নম পেন
বৃহত্তম নগরীcapital
সরকারি ভাষাখমের, ফরাসি
জাতীয়তাসূচক বিশেষণক্যাম্বোডীয়
সরকারConstitutional monarchy
Norodom Sihamoni
Hun Sen
স্বাধীনতা
• ফ্রান্স থেকে
November 9, 1953
আয়তন
• মোট
১,৮১,০৩৫ কিমি (৬৯,৮৯৮ মা) (89th)
• পানি (%)
2.5%
জনসংখ্যা
• 2014 আনুমানিক
15,458,332[১] (65th)
• 2008 আদমশুমারি
13,388,910[২]
• ঘনত্ব
৮১.৮/কিমি (২১১.৯/বর্গমাইল) (118th)
জিডিপি (পিপিপি)2006 আনুমানিক
• মোট
$36.82 billion (89th)
• মাথাপিছু
$2,600 (133rd)
মানব উন্নয়ন সূচক (2004)বৃদ্ধি0.583
ত্রুটি: মানব উন্নয়ন সূচক-এর মান অকার্যকর · 129th
মুদ্রাRiel (៛)1 (KHR)
সময় অঞ্চলইউটিসি+7
• গ্রীষ্মকালীন (ডিএসটি)
ইউটিসি+7
কলিং কোড855
ইন্টারনেট টিএলডি.kh
  1. Local currency, although US dollars are widely used.

ক্যাম্বোডিয়া বা ( ভিন্ন নানানে কম্বোডিয়া বা কাম্বোডিয়া বা কাম্পুচিয়া ) দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দেশ। "কম্বোডিয়া" নামটি (ইংরেজি Cambodia শব্দ হতে এসেছে, যার উৎস হল স্থানীয় খমের ভাষার প্রতেহ্‌ কম্পুচিয়া (ប្រទេសកម្ពុជា) অর্থাৎ "কম্বোজ প্রদেশ"। দেশটি কাম্পুচিয়া নামেও পরিচিত। খমের ভাষায় স্রোক্‌ খ্‌মায়্‌ (ស្រុកខ្មែរ) অর্থাৎ "খমের দেশ" নামটিও সুপ্রচলিত।

কম্বোডিয়ার উত্তর-পূর্বে লাওস, পূর্বে ও দক্ষিণ-পূর্বে ভিয়েতনাম, পশ্চিম ও উত্তর-পশ্চিমে থাইল্যান্ড এবং দক্ষিণ-পশ্চিমে থাইল্যান্ড উপসাগরফ্‌নম পেন দেশের রাজধানী ও বৃহত্তম শহর।

প্রাচীনকাল থেকেই কম্বোডিয়াতে রাজতন্ত্র বিদ্যমান ছিল। এক হাজার বছরেরও আগে কম্বোডিয়া খমের জাতির আংকর সাম্রাজ্যের কেন্দ্র ছিল। আংকর সাম্রাজ্যটি ৬০০ বছর ধরে সমগ্র দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে বিস্তৃত ছিল। ১৮৬৩ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত এটি একটি ফরাসি প্রোটেক্টোরেট ছিল। ১৯৭০ সালে রাজতন্ত্রের স্থানে প্রজাতন্ত্র প্রতিষ্ঠা করা হয় এবং ১৯৭৫ সালে খমের রুজ নামের একটি সাম্যবাদী সরকার ক্ষমতা লাভ করে। তারা দেশটিকে গণতন্ত্রী কাম্পুচিয়া নাম দেয়। খমের রুজের নিপীড়ন এবং চরমপন্থী সমাজতান্ত্রিক সংস্কার কম্বোডিয়ার সমাজ ও অর্থনীতিতে ধ্বস নামায়। ১৯৭৯ সালে ভিয়েতনাম ও কম্বোডিয়ার খমের রুজ-বিরোধী শক্তি সরকারটির পতন ঘটায় এবং অপেক্ষাকৃত সহিষ্ণু একটি সাম্যবাদী সরকার গঠন করে। ১৯৮৯ সালে দেশটি সমাজতন্ত্র পরিত্যাগ করে এবং ১৯৯৩ সালে একটি নতুন সংবিধান পাস করে রাজতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করা হয়।

ইতিহাস

প্রাক ইতিহাস

বর্তমান কালের কম্বোডিয়ায় প্লেইস্টোসিনের মানব দখলদারিত্বের জন্য স্পার্স প্রমাণ রয়েছে, যার মধ্যে রয়েছে কোয়ার্টজ এবং কোয়ার্টজাইট মৃৎপাত্রের সরঞ্জাম যা মেকং নদীর পাশে অবস্থিত, স্টং টেরং এবং ক্রিয়েটি প্রদেশে এবং কমপোট প্রদেশে, যদিও তাদের ডেটিং অবিশ্বস্ত। কিছু সামান্য প্রত্নতাত্ত্বিক প্রমাণ হোলসিন অঞ্চলের অঞ্চলে বসবাসকারী শিকারি সম্প্রদায়ের সম্প্রদায়কে দেখায়: কাম্বোডিয়ায় প্রাচীন প্রাচীন প্রত্নতাত্ত্বিক আবিষ্কারের জায়গাটি বোতাম্বাং প্রদেশের ল'আং স্প্যানের গুহা বলে মনে করা হয়, যা হাবীবীনীয় কালের অন্তর্গত। নিম্ন স্তরের খননকাজ 6000 খ্রিস্টপূর্বাব্দের একটি রেডক্র্যাবরণ তারিখের একটি সিরিজ উত্পাদিত হয়। একই জায়গায় উচ্চ স্তরগুলি নিওলিথিকে রূপান্তরের প্রমাণ দিয়েছিল, যা কম্বোডিয়াতে প্রাচীনতম তারিখযুক্ত মৃৎপাত্রের সিরামিক ছিল।

হোলসিন এবং আয়রন বয়সের মধ্যে সময়ের জন্য প্রত্নতাত্ত্বিক রেকর্ড সমানভাবে সীমিত। কম্বোডিয়ান প্রাগৈতিহাসিক একটি প্রধান ঘটনা উত্তর থেকে প্রথম ধান কৃষকগুলির ধীর গতির ছিল, যা দ্বিতীয় 3 ষ্ঠ সহস্রাব্দে শুরু হয়েছিল। কাম্বোডিয়ায় সবচেয়ে অদ্ভুত প্রাগৈতিহাসিক প্রমাণ, হ'ল 1950-এর দশকের শেষের দিকে মোমোটের নিকটবর্তী লাল মৃত্তিকায় এবং ভিয়েতনামের সংলগ্ন অঞ্চলে আবিষ্কৃত বিভিন্ন "বৃত্তাকার মৃত্তিকা"। তাদের ফাংশন এবং বয়স এখনও বিতর্কিত, তবে তাদের মধ্যে কয়েকটি সম্ভবত দ্বিতীয় সহস্রাব্দের বিসি থেকে প্রাপ্ত।

কিছুটা অনিশ্চিত তারিখের অন্যান্য প্রাগৈতিহাসিক সাইট সাম্রং সেন (অদোং প্রাচীন রাজধানী থেকে অনেক দূরে নয়), যেখানে প্রথম অনুসন্ধান 1875 সালে এবং বান্টেই মিউনিসি প্রদেশের ফাম স্নাইতে শুরু হয়েছিল। [33] ফাম স্নাইয়ের একটি খননকারক লৌহ অস্ত্র ও ক্রিমিনাল ট্রমা দিয়ে ২1 টি কবরের সন্ধান করেছিল যা অতীতে সংঘর্ষের কথা বলেছিল, যা সম্ভবত অ্যাংকরের বড় শহরগুলির সাথে সংঘটিত হয়েছিল। রত্নকরিরিয়ায় খনি কার্যক্রমের সময় প্রাগৈতিহাসিক শিল্পকর্ম প্রায়ই পাওয়া যায়।

প্রায় 500 খ্রিস্টপূর্বাব্দে আয়রনটি কাজ করেছিল, আধুনিক থাইল্যান্ডের খোরট প্লেটয় থেকে আসার সমর্থনের প্রমাণ সহ। কম্বোডিয়াতে, কিছু লোহার বয়স বসতিগুলি বেকসি চামকং এবং অন্যান্য এংকারোরিয়ান মন্দিরের নিচে পাওয়া যায় এবং আঙ্ককরের কিছু কিলোমিটার উত্তর-পশ্চিমে প্রেমের নীচে পাওয়া যায়। পুরাপুরি, অন্যান্য ধরনের আবিষ্কারের চেয়ে অনেক সমৃদ্ধ, খাদ্যের প্রাপ্যতা ও বাণিজ্যের উন্নতির সাক্ষ্য দেয় (এমনকি লম্বা দূরত্বের উপরও: 4 র্থ শতকে ভারতের সাথে বাণিজ্য সম্পর্ক ইতিমধ্যেই খোলা ছিল) এবং একটি সামাজিক কাঠামো এবং শ্রম সংস্থার অস্তিত্ব। এছাড়াও, আয়রন বয়স থেকে শিল্পকর্মের মধ্যে, গ্লাস মোড় গুরুত্বপূর্ণ প্রমাণ। কম্বোডিয়া জুড়ে বিভিন্ন সাইট থেকে বিভিন্ন ধরণের গ্লাস মাপ উদ্ধার করা হয়েছে, যেমন উত্তরপশ্চিমের ফাম স্নাই সাইট এবং দক্ষিণপূর্বে প্রোহিয়ার সাইটটি দেখায় যে এই সময়ে দুটি প্রধান ট্রেডিং নেটওয়ার্ক ছিল। দুটি নেটওয়ার্ক সময় এবং স্থান দ্বারা পৃথক করা হয়, যা নির্দেশ করে যে, একটি নেটওয়ার্ক থেকে দ্বিতীয় থেকে চতুর্থ চতুর্থাংশ খ্রিস্টাব্দে অন্যদিকে স্থানান্তরিত হয়েছে, সম্ভবত সামাজিক-রাজনৈতিক ক্ষমতার পরিবর্তনগুলি।

প্রাক-এঙ্গোরিয়ান এবং এংকোরিয়ান যুগ

3 য়, 4 র্থ এবং 5 ম শতকে ফানান এবং তার উত্তরাধিকারী চেনল্লা, বর্তমান কালের কম্বোডিয়া এবং দক্ষিণ-পশ্চিম ভিয়েতনাম সমৃদ্ধশালী। ২000-এরও বেশি সময় ধরে, কিম্বোডিয়ায় ভারত থেকে প্রভাব নিঃশেষ হয়ে যায়, সেগুলি অন্যান্য দক্ষিণপূর্ব এশীয় সভ্যতার মধ্যে দিয়ে যায় যা এখন থাইল্যান্ড ও লাওস। কিছুটা এই নীতির জন্য পরিচিত, তবে চীনা নিবন্ধ এবং শ্রদ্ধার রেকর্ড তাদের উল্লেখ করা। এটা বিশ্বাস করা হয় যে ফানানের অঞ্চলটি আলেকজান্ডারিয়ান ভূগোলবিদ ক্লডিয়াস টলেমিকে "কটিগাড়া" হিসাবে পরিচিত বন্দর হিসাবে ধরে রাখতে পারে। চীনের ইতিহাসে বলা হয় যে চেনলা জয়াবর্মণ 1-এর 690 খ্রিস্টাব্দে মারা গিয়েছিল, অশান্তি সৃষ্টি হয়, যা জমির আধিপত্যের অধীন দুর্বল রাজকীয় শাসন দ্বারা সীমিত ভূমি চেনলা ও জল চেলেতে রাজত্বের বিভাজন ঘটায়।

চেম্বারের অবশিষ্ট অবশিষ্টাংশগুলির মধ্যে 809 সালে দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত খেমার সাম্রাজ্যের উত্থান ঘটে যখন জয়ওয়ার্মান দ্বিতীয় (সি 790-850) জাভা থেকে স্বাধীনতা ঘোষণা করেন এবং নিজেকে দেবরাজ ঘোষণা করেন। তিনি ও তাঁর অনুসারীরা ঈশ্বরের রাজত্বের প্রবর্তন শুরু করেন এবং 9 শ থেকে 15 শতকের একটি অঞ্চলে যে সাম্রাজ্য গড়ে তোলেন সেগুলির একটি ধারাবাহিক বিজয় শুরু করেন। জয়ওয়ারামান 8-এর শাসনামলে কুবলাই খানের মঙ্গোল বাহিনীর দ্বারা আঙ্গক সাম্রাজ্যের উপর হামলা হয়, তবে রাজা শান্তি লাভ করতে সক্ষম ছিলেন। 13 শতকের প্রায়শই, শ্রীলংকা থেকে সন্ন্যাসীরা দক্ষিণপূর্ব এশিয়ার থেরবাদ বৌদ্ধধর্ম চালু করেছিলেন। ধর্ম ছড়িয়ে পড়ে এবং অবশেষে হিন্দুধর্ম ও মহায়ান বৌদ্ধ ধর্মকে এঙকরের জনপ্রিয় ধর্ম হিসেবে বিতাড়িত করে; তবে 1252 পর্যন্ত এটি ছিল রাষ্ট্রীয় ধর্ম। যখন Indravarman III ক্ষমতা গ্রহণ করেন।

12 ম শতকে খেমার সাম্রাজ্য দক্ষিণ পূর্ব এশিয়ার বৃহত্তম সাম্রাজ্য ছিল। সাম্রাজ্যের কেন্দ্রীয় শক্তি অংকোর ছিল, যেখানে রাজধানীগুলির একটি শাখার সাম্রাজ্যের ব্যাসার্ধের সময় নির্মিত হয়েছিল। 2007 সালে স্যাটেলাইট ফটোগ্রাফ এবং অন্যান্য আধুনিক প্রযুক্তির ব্যবহার করে গবেষকরা একটি আন্তর্জাতিক দল উপসংহার টেনেছেন যে আংকোর বিশ্বের সর্ববৃহৎ প্রাক-শিল্প নগরী ছিল 2980 বর্গ কিলোমিটার (1,151 বর্গমাইল) এর একটি শহুরে বিস্ফোরণ। শহর, যেটি এক মিলিয়নেরও বেশি লোকের জনসংখ্যা সমর্থন করে এবং এই স্থানের সবচেয়ে সুপরিচিত এবং সেরা-সংরক্ষিত ধর্মীয় মন্দির আংকার ওয়াট এখনও একটি প্রধান আঞ্চলিক শক্তি হিসেবে কম্বোডিয়ার অতীতের একটি অনুস্মারক হিসেবে কাজ করে। 15 তম শতাব্দীতে পতন না হওয়া পর্যন্ত এই অঞ্চলে একটি সাম্রাজ্য পতিত হলেও, এই অঞ্চলের একটি উল্লেখযোগ্য শক্তি ছিল।

কম্বোডিয়া অন্ধকার যুগ

প্রতিবেশী রাজ্যের সঙ্গে যুদ্ধের একটি দীর্ঘ সিরিজ পরে, Angkor Ayutthaya রাজত্ব দ্বারা বরখাস্ত এবং পরিবেশগত ব্যর্থতা এবং অবকাঠামো ভাঙ্গা কারণে 1432 সালে পরিত্যক্ত হয়। এই রাজ্যের অভ্যন্তরীণ বিষয় তার প্রতিবেশীদের নিয়ন্ত্রণ অধীনে ক্রমবর্ধমান আসে যখন এটি অর্থনৈতিক, সামাজিক, এবং সাংস্কৃতিক স্থায়ীতার একটি সময়ের নেতৃত্বে। এই সময়, স্মৃতিস্তম্ভ ভবন জন্য খেমার ঝোঁক বন্ধ ছিল। মহারাজ বৌদ্ধধর্ম ও দেব-রাজ্যের হিন্দু ধর্মাবলম্বীদের মত পুরাতন ধর্মভোগী থেরবাদ বৌদ্ধধর্ম দ্বারা সরবরাহ করা হয়েছিল।

আদালত রাজধানী লংকেকতে স্থানান্তরিত হয় যেখানে সামুদ্রিক বাণিজ্যের মাধ্যমে রাজ্যটি তার গৌরব ফিরে পেতে চেয়েছিল। পর্তুগিজরা 1511 সালে ইউরোপীয় নথিতে ক্যাম্বোডিয়ার প্রথম উল্লেখ ছিল। পর্তুগিজ পর্যটকরা শহরকে উন্নত সম্পদ ও বৈদেশিক বাণিজ্যের একটি স্থান হিসেবে বর্ণনা করেছেন। এ প্রচেষ্টাটি অল্প সময়ের মধ্যেই ছিল, কারণ আয়ুথায়য় এবং ভিয়েতনামিজদের সাথে চলমান যুদ্ধের ফলে আরও অঞ্চল হ্রাস পায় এবং লংকেক 1594 খ্রিস্টাব্দে রাজধানী অরুত্থায় অবস্থিত মহান রাজা নর্সৌন কর্তৃক জয়লাভ করে এবং ধ্বংস করে। একটি নতুন খেমার রাজধানী ওউডং এ লংওয়েকে দক্ষিণে প্রতিষ্ঠিত হয় 1618 খ্রিস্টাব্দে, কিন্তু পরবর্তী তিন শতাব্দীর জন্য আপেক্ষিক স্বাধীনতার কয়েকটি স্বল্পকালীন সময়ের সাথে সিয়ামস ও ভিয়েতনামিজদের সাথে বৈষম্যমূলক সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে তার রাজতন্ত্রগুলি কেবলমাত্র বেঁচে থাকতে পারে।

কম্বোডিয়ার পাহাড়ি জনগোষ্ঠী "অবিচ্ছিন্নভাবে শিকার করে এবং সিয়ামসিস (থাই), অ্যানামাইট (ভিয়েতনামিজ) এবং কম্বোডিয়ানস" দ্বারা ক্রীতদাস হিসেবে শিকার করে।

উনবিংশ শতাব্দীতে কম্বোডিয়ায় নিয়ন্ত্রণের জন্য সিয়াম ও ভিয়েতনামের মধ্যে একটি নতুনকরণ সংগ্রামের ফলে ভিয়েতনামের কর্মকর্তারা ভিয়েতনামী কাস্টমস গ্রহণের জন্য খ্মারকে বাধ্য করার চেষ্টা করেছিলেন। এই সাহায্যের জন্য থাইল্যান্ডের ভিয়েতনামি এবং আপীলের বিরুদ্ধে বিভিন্ন বিদ্রোহের সৃষ্টি করেছিল। সিয়ামসীয়-ভিয়েতনামী যুদ্ধ (1841-1845) যৌথ স্বশাসন অধীনে দেশ স্থাপন একটি চুক্তি সঙ্গে শেষ। এটি পরে রাজা নরোদোম প্রহ্মোবোরিচক দ্বারা কম্বোডিয়ার ফরাসি সুরক্ষা জন্য একটি চুক্তি স্বাক্ষর নেতৃত্বে

ফরাসি উপনিবেশ

1863 সালে, থাইল্যান্ড কর্তৃক ইনস্টল করা হতো রাজা নরোদম, [9] থাই শাসন থেকে ফ্রান্সের সুরক্ষা চায় 1867 সালে, থাইল্যান্ডের রাজা ফ্রান্সের সাথে একটি চুক্তিতে স্বাক্ষর করেন, তিনি বাকাম্বাং এবং সিম রিপ প্রদেশের নিয়ন্ত্রণের বিনিময়ে কম্বোডিয়ায় স্বশাসন ত্যাগ করেন, যা আনুষ্ঠানিকভাবে থাইল্যান্ডের অংশ হয়ে ওঠে। 1907 সালে ফ্রান্স ও থাইল্যান্ডের মধ্যে সীমান্ত চুক্তি অনুসারে কংব্বিয়াতে ফিরে আসেন প্রদেশগুলি।

কম্বোডিয়ার 1867 থেকে 1 9 53 সালের মধ্যে ফ্রান্সের সুরক্ষাকারী হিসেবে অব্যাহত, ফরাসি ইন্দোচিনের উপনিবেশের অংশ হিসেবে পরিচালিত হলেও 1941 থেকে 1945 সাল পর্যন্ত জাপানি সাম্রাজ্যের অধিভুক্ত। 1874 থেকে 1962 সালের মধ্যে, মোট জনসংখ্যা 946,000 থেকে 5.7 মিলিয়নে বৃদ্ধি পেয়েছে। 1904 সালে রাজা নরদোমের মৃত্যুর পর, ফ্রান্স রাজার মনোনয়নকে চ্যালেঞ্জ করে এবং নরসিংয়ের ভাই সিসওয়াত সিংহাসনে বসেন। সিংহাসনটি 1941 সালে খালি হয়ে পড়েছিল, সিয়োভতের পুত্র মনিভংয়ের মৃত্যুর সাথে এবং ফ্রান্স মনিভংয়ের পুত্র মনিরেথকে অতিক্রম করে অনুভব করলো যে তিনি খুব স্বাধীনভাবে মনস্তাত্বিক ছিলেন। পরিবর্তে, রাজা Sisowath একটি মাতৃতকোষী Norodom Sihanouk, সিংহাসনে বসেন। ফরাসি চিন্তা তরুণ সিহানুক নিয়ন্ত্রণ করা সহজ হবে। তবে, তারা ভুল ছিল, এবং রাজা নরোদম সিহানুকের শাসনের অধীনে, কাম্বোডিয়া 9 নভেম্বর, 1 9 নভেম্বর 9 থেকে ফ্রান্সের স্বাধীনতা লাভ করে।

স্বাধীনতা এবং ভিয়েতনাম যুদ্ধ

কম্বোডিয়ার রাজা নররোড সিহানুকের অধীনে সাংবিধানিক রাজতন্ত্র যখন ফরাসি ইন্দোচীনকে স্বাধীনতা দেওয়া হয়েছিল, তখন কম্বোডিয়া মেকং ডেল্টা নিয়ন্ত্রণের প্রত্যাশা হারিয়ে ফেলেছিল কারণ এটি ভিয়েতনামকে প্রদান করা হয়েছিল। খেমার সাম্রাজ্যের প্রাক্তন অংশ, 1698 খ্রিস্টাব্দ থেকে এই এলাকাটি ভিয়েতনামের দ্বারা নিয়ন্ত্রিত হয়েছিল, রাজা চেয়ি চেতেথ দ্বিতীয় ভিয়েতনামিরা কয়েক দশক আগে এই অঞ্চলে বসতি স্থাপনের জন্য অনুমতি দিয়েছিল। এই একটি কূটনৈতিক sticking পয়েন্ট অবশেষে এক মিলিয়ন জাতিগত Khmers (খেমের Krom) এখনও এই অঞ্চলে বসবাস সঙ্গে সঙ্গে। খেমার রুজ আঞ্চলিক অঞ্চল পুনরুদ্ধারের জন্য আক্রমনের চেষ্টা করেছিলেন, যা অংশীদার, ভাম্যমানের কম্বোডিয়া আক্রমণ এবং খেমার রুজের বন্টনের কারণে।

1955 সালে, সিহানুক রাজনীতিতে অংশগ্রহণ করার জন্য তার বাবার পক্ষে অবতীর্ণ হন এবং প্রধানমন্ত্রী নির্বাচিত হন। 1960 সালে তাঁর বাবার মৃত্যুর পর, সিহানুক পুনরায় রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত হন, তিনি রাজকুমারের পদ গ্রহণ করেন। ভিয়েতনাম যুদ্ধের অগ্রগতি হিসাবে, সিহানুক শুল যুদ্ধে নিরপেক্ষতার একটি আনুষ্ঠানিক নীতি গ্রহণ করেন। সিহানুক ভিয়েতনামের কম্যুনিস্টদের একটি আশ্রয়স্থল হিসাবে কাম্বোডিয়া এবং দক্ষিণ ভিয়েতনামের যুদ্ধে তাদের অস্ত্র এবং অন্যান্য সহায়তার জন্য একটি সরবরাহ রুট হিসাবে ব্যবহার করতে অনুমতি দেয়। এই নীতিটি অনেক কম্বোডিয়ানদের দ্বারা অপমানজনক বলে ধরা হয়। ডিসেম্বরে 1967 সালের ডিসেম্বরে ওয়াশিংটন পোস্টের সাংবাদিক স্ট্যানলি কর্ণো সিহানুককে বলেছিলেন যে যদি ভিয়েতনামের কমিউনিস্টদের বৌদ্ধ বোমা বানাতে চায়, তবে তিনি কোনও কথা বলবেন না, যদি না কাম্বোডিয়ানরা মারা যায়।

একই বার্তা মার্কিন রাষ্ট্রদূত জনসন এর দূত Chester Bowles জানুয়ারী জানুয়ারী 1968 যাও conveyed ছিল। যাইহোক, পাবলিক সিহানুক মধ্যে মার্কিন 'ক্যাম্বোডিয়া এয়ার স্ট্রাইক ব্যবহার অধিকার' এবং 26 মার্চ প্রিন্স Sihanouk বলেন, "এই অপরাধমূলক হামলা অবিলম্বে এবং অবশ্যই বন্ধ হবে ..." এবং 28 মার্চ একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয় এবং Sihanouk যাও আপিল আন্তর্জাতিক প্রচার মাধ্যম "আমি আপনাদের কাছে কাম্বোডিয়া-এর এই সুস্পষ্ট দিকটি বিদেশে প্রচার করার জন্য আবেদন করছি- যে কোনও ক্ষেত্রেই আমরা কাম্বোডিয়ান অঞ্চলের সমস্ত বোমা হামলার বিরোধিতা করব।" তবুও, সিহানুকের পাবলিক আবেদন উপেক্ষা করা হয় এবং বোমাটি অব্যাহত থাকে।

সরকার ও সেনাবাহিনীর সদস্য সিহানুকের শাসনতন্ত্রে রীতিবহির্ভূত হয়ে ওঠে এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দূরে সরে যায়।

খেমার প্রজাতন্ত্র (1970-75)

1970 সালে সিহানুকের বেইজিং সফরকালে প্রধানমন্ত্রী জেনারেল লোন নোল ও প্রিন্স সিসওথ সিরিক মাতাকের নেতৃত্বে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হয়। অভ্যুত্থানের জন্য যুক্তরাষ্ট্রের সমর্থন অপরিহার্য। তবে, একবার অভ্যুত্থান সম্পন্ন হলে, নতুন শাসনতন্ত্রটি অবিলম্বে দাবি করে যে ভিয়েতনামি কমিউনিস্টরা কম্বোডিয়া ত্যাগ করে, মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সমর্থন লাভ করে। উত্তর ভিয়েতনামি এবং ভিয়েত কংগ্রেস বাহিনী, তাদের ভাস্কর্য এবং উত্তর ভিয়েতনাম থেকে সরবরাহ লাইন বজায় রাখার জন্য বেপরোয়া, অবিলম্বে নতুন সরকার উপর সশস্ত্র আক্রমণ চালু। রাজা তাঁর অনুগামীদের এই সরকারকে উৎখাত করার জন্য গৃহযুদ্ধের সূত্রপাত ঘটানোর জন্য আহ্বান জানান।

শীঘ্রই খেমার রুজ বিদ্রোহীদের সমর্থন লাভের জন্য তাকে ব্যবহার করতে শুরু করেন। যাইহোক, 1970 সাল থেকে 1972 সালের প্রথম দিকে, কাম্বোডিয়ান সংঘাত সরকার এবং কম্বোডিয়া সেনাবাহিনী ও উত্তর ভিয়েতনামের সশস্ত্র বাহিনীর মধ্যে বেশির ভাগই ছিল। তারা কম্বোডিয়ান অঞ্চলের নিয়ন্ত্রণ লাভ করে, ভিয়েতনামি কমিউনিস্টরা একটি নতুন রাজনৈতিক পরিকাঠামো আরোপ করে, যা অবশেষে কম্বোডিয়ান কমিউনিস্টদের দ্বারা প্রভাবিত হয় এবং বর্তমানে খেমার রুজ হিসেবে পরিচিত। 1969 থেকে 1973 সালের মধ্যে ভিয়েতনামের প্রজাতন্ত্র এবং মার্কিন বাহিনী ভিয়েত কনভেশন এবং খেমার রুজকে ব্যাহত করার প্রচেষ্টায় কম্বোডিয়া আক্রমণ করে।

1991 সালের পরে সোভিয়েত আর্কাইভ থেকে আবিষ্কৃত ডকুমেন্টগুলি প্রকাশ করে যে, উত্তর ভিয়েতনামের 1970 সালে কম্বোডিয়াকে উৎখাত করার প্রয়াস খেমাররুজের স্পষ্ট অনুরোধে চালু করা হয়েছিল এবং পোল প্যাটের পরবর্তী সময়ে নুউন চে'র নির্দেশে দ্বিতীয় পক্ষের সাথে আলোচনা করা হয়েছিল। কম্বোডিয়ান সেনাবাহিনীর অবস্থানের কারণে এনভিএ ইউনিটগুলি অনেক বেশি আক্রমণ করে, যখন কমিউনিস্ট পার্টি কাম্পুচিয়ার (সিপিএক) যোগাযোগের লাইনগুলিতে তাদের ছোটো-ছোটো হামলা বিস্তৃত করেছিল। উত্তর ভিয়েতনামী আক্রমণের প্রতিক্রিয়ায়, মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ঘোষণা করেছিলেন যে কম্বোডিয়ার NVA বেস এলাকার (কম্বোডিয়ান আক্রমন দেখুন) ধ্বংস করার লক্ষ্যে একটি প্রচারাভিযানে মার্কিন ও দক্ষিণ ভিয়েতনাম জমির বাহিনী কম্বোডায় প্রবেশ করেছে। যদিও মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ ভিয়েতনামের বাহিনী দ্বারা যথেষ্ট সংখ্যক অস্ত্র সরঞ্জাম উদ্ধার করা হয়েছিল বা ধ্বংস করা হয়েছিল, তবে উত্তর ভিয়েতনামের বাহিনীকে নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে।

খেমার রিপাবলিকের নেতৃত্বের তিনটি প্রধান পরিসংখ্যান: লন নোল, সিহানুকের চাচাতো ভাই সিরিক মাতাক এবং জাতীয় পরিষদের নেতা ইন তামাম লোন নোল অংশে ক্ষমতায় ছিলেন কারণ অন্য কেউ তার জায়গা নিতে প্রস্তুত ছিল না। 1972 সালে সংবিধান গৃহীত হয়, একটি সংসদ নির্বাচিত হয় এবং লোন নোল রাষ্ট্রপতি হন। কিন্তু বিচ্ছিন্নতা, 30,000-সেনা বাহিনী 200,000-এরও বেশি সৈন্যের একটি জাতীয় লড়াইয়ে রূপান্তরিত করার এবং দুর্নীতির বিস্তারকে বেসামরিক প্রশাসন ও সেনাবাহিনীকে দুর্বল করে দেয়।

কম্বোডিয়ার অভ্যন্তরে কমিউনিস্ট বিদ্রোহ বৃদ্ধি অব্যাহত, উত্তর ভিয়েতনাম থেকে সরবরাহ এবং সামরিক সমর্থন দ্বারা সাহায্যপ্রাপ্ত। পোল পট এবং ইংং শরি ভিয়েতনামের প্রশিক্ষিত কমিউনিস্টদের ওপর তাদের আধিপত্য প্রতিষ্ঠা করেছিলেন, যাদের মধ্যে বেশ কয়েকজনকে খুন করা হয়েছিল। একই সময়ে, CPK বাহিনী তাদের ভিয়েতনামী পৃষ্ঠপোষকদের কাছ থেকে শক্তিশালী এবং আরো স্বাধীন হয়ে ওঠে। 1973 সালের মধ্যে, সিপিপি সাম্রাজ্যবাদীদের বিরুদ্ধে সামান্য বা কোনও উত্তর ভিয়েতনামীয় সৈন্যদের সমর্থন দিয়ে যুদ্ধের বিরুদ্ধে লড়াই করছিল এবং তারা কম্বোডিয়া অঞ্চলের প্রায় 60% এবং তার জনসংখ্যার 25% জনসংখ্যা নিয়ন্ত্রণ করে। সরকার বিদ্রোহীদের সাথে আলোচনার জন্য তিনটি অসফল প্রচেষ্টায় তৈরি করেছে, কিন্তু 1974 সালে সিপিপি ডিভিশন হিসাবে খোলাখুলিভাবে কাজ করছিল এবং এনভিএর কিছু সামরিক বাহিনী দক্ষিণ ভিয়েতনামের দিকে অগ্রসর হয়। লোন নোলের নিয়ন্ত্রণ শহরগুলি এবং প্রধান পরিবহন রুটগুলির চারপাশে ছোট ছিটমহলের ক্ষেত্রে হ্রাস পায়। যুদ্ধ থেকে 2 মিলিয়নেরও বেশি উদ্বাস্তু Phnom Penh এবং অন্যান্য শহরে বসবাস

1975 সালের নিউ ইয়ারের দিন, কমিউনিস্ট সৈন্যরা একটি আক্রমণ চালায়, যা 117 দিনের যুদ্ধের সবচেয়ে কঠিন যুদ্ধের মধ্যে খামের প্রজাতন্ত্র পতন ঘটে। ফনম পেন এর ঘনঘন প্রায় একযোগে আক্রমণ রিপাবলিকান বাহিনী পিন্ড, অন্য সিপিকির ইউনিট অত্যাবশ্যক কম Mekong resupply রুট নিয়ন্ত্রণ অগ্নি বেস নিয়ন্ত্রণ overran যখন। কম্বোডিয়ার জন্য কংগ্রেসকে অতিরিক্ত সাহায্য প্রত্যাহার করার পরে গোলাবারুদ ও চালের একটি মার্কিন তহবিলের বরাদ্দ ঘটে। ফনম পেনের লোন নোল সরকার 1775 সালের 17 এপ্রিল আত্মসমর্পণ করে, যুক্তরাষ্ট্রের মিশন থেকে কম্বোডিয়া সরানোর পর মাত্র পাঁচ (পাঁচ) দিন পর।

খেমার রুজ শাসন, 1975-1978

খমের রুজ নম পেন পৌঁছেছেন এবং pol পাত্র দ্বারা 1975. নেতৃত্বে এ বিদ্যুৎ নিয়ে তারা গণতান্ত্রিক kampuchea করতে দেশে সরকারি নাম পরিবর্তন। নতুন সরকার নিজেই মহান লিপ এগিয়ে সময় মাওবাদী চীন উপর স্থাপিত, অবিলম্বে শহর উদ্বাসিত, এবং গ্রামীণ কাজ প্রকল্প বাধ্য মিছিল করতে সমগ্র জনসংখ্যার পাঠানো। তারা 11 তম শতকের মডেল উপর দেশের কৃষি পুনর্নির্মাণের চেষ্টা, পশ্চিম চিকিৎসা বাতিল এবং কতজন লোক হিসেবে মন্দির, গ্রন্থাগার সমূহ, এবং কিছু বিবেচনা পশ্চিম। অনুমান ধ্বংস তিন মিলিয়ন; সবচেয়ে সাধারণত উদ্ধৃত চিত্র প্রায় এক থেকে খেমের রুজ শাসন পরিসীমা দ্বারা নিহত হয় দুই মিলিয়ন (প্রায় জনসংখ্যার) একটি কোয়ার্টার। এই যুগের শব্দটি ক্ষেত্র হত্যা জন্ম দিয়েছেন, এবং কারাগার tuol sleng গণহত্যার তার ইতিহাস জন্য কুখ্যাত হয়ে ওঠে। শত শত হাজার প্রতিবেশী থাইল্যান্ড মধ্যে সীমান্ত জুড়ে পালিয়ে যান। শাসন সামঞ্জস্যহীনভাবে লক্ষ্যবস্তু জাতিগত সংখ্যালঘু গ্রুপ আছে। চ্যাম মুসলমানরা তাদের জনসংখ্যা নির্মূল অর্ধেক যতটা সঙ্গে গুরুতর purges ভোগ করে। Pol পাত্র তার ক্ষমতা এবং Disenfranchise কোন শত্রু বা সম্ভাব্য হুমকি রাখতে নির্ধারিত ছিল, এবং এইভাবে তার লোকদের বিরুদ্ধে তার হিংস্র এবং আক্রমনাত্মক পদক্ষেপ বৃদ্ধি।

খমের রুজ আমলে 1970 এবং মৃত্যুর বাধ্য প্রত্যাবাসন 250,000 1984. একটি রিপোর্ট 56,000 থেকে 1969 এবং 300,000 মধ্যে থেকে কাম্বোডিয়া ভিয়েতনামী জনসংখ্যা কমিয়ে কিন্তু খমের রুজ শাসন শিকার অধিকাংশ জাতিগত সংখ্যালঘুদের কিন্তু জাতিগত খেমের। পেশাদার, যেমন ডাক্তার, আইনজীবি শিক্ষক ছিল না, ছিল লক্ষ্য। কাপলান ডি রবার্ট মতে, "চশমা তারা Tntellectualism প্রতীক হিসেবে দেখা হয় হিসাবে হলুদ তারকা" যত মারাত্মক হয়। ধর্মীয় প্রতিষ্ঠানের পাশাপাশি খেমের রুজ দ্বারা আঁচ করা হয় নি, ধর্ম কম্বোডিয়ার বৌদ্ধ মন্দির কাম্বোজ এর ঐতিহাসিক স্থাপত্য, 95% থেকে গরিষ্ঠাংশ যে যেমন একটি আতঙ্কজনক পরিমাণে তাই ভয়ঙ্কর তাড়িত ছিল, সম্পূর্ণরূপে ধ্বংস হয়।

ভিয়েতনামী দখল এবং রূপান্তর, 1978-1992

নভেম্বর 1978, ভিয়েতনামী সৈন্য খমের রুজ দ্বারা সীমান্ত অভিযান প্রতিক্রিয়ায় কাম্বোজ আক্রমণ। সেই গণপ্রজাতন্ত্রী kampuchea (prk), একটি প্রো-সোভিয়েত রাষ্ট্রের kampuchean পিপলস বিপ্লবী পার্টি নেতৃত্বে একটি পার্টি 1951 ভিয়েতনামী তৈরি, এবং খেমের রুজ একটি দলের নেতৃত্বে pol পাত্র এবং TA mok দ্বারা পার্জ হচ্ছে এড়াতে পালিয়ে কাম্বোজ ছিল, প্রতিষ্ঠিত হয়। এটা ভিয়েতনামী রাষ্ট্রদূত নম পেন পরিচালনায় দখলদার ভিয়েতনামী সেনাবাহিনী এবং সম্পূর্ণরূপে বাধিত ছিল। তার অস্ত্র ভিয়েতনাম এবং সোভিয়েত ইউনিয়ন থেকে আসেন। এর মধ্যে বিরোধী সদ্যঃ তৈরি রাষ্ট্র, সরকারি-ইন-নির্বাসিত গণতান্ত্রিক kampuchea (cgdk) তিন সংঘাত থেকে 1981 গঠিত হয় জোট সরকার হিসেবে পরিচিত। এই খমের রুজ গঠিত, একটি রাজতন্ত্রবাদী দলাদলি Sihanouk নেতৃত্বে এবং খেমের পিপলস ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট। তার পরিচয়পত্র জাতিসংঘ দ্বারা স্বীকৃত হয়। খমের রুজ প্রতিনিধি জাতিসংঘ, Thiounn prasith, অপরিবর্তিত রাখা ছিল, কিন্তু তিনি Noncommunist কম্বোডিয়ার দলের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে কাজ করে। কাম্বোডিয়া থেকে প্রত্যাহার করার ভিয়েতনামের অস্বীকার মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের অর্থনৈতিক নিষেধাজ্ঞার নেতৃত্বে। শান্তি প্রচেষ্টা কাম্বোডিয়া রাষ্ট্র অধীনে 1989 প্যারিসে শুরু, দুই বছর চূড়ান্ত পরিণতি পায় পরে একটি প্যারিস ব্যাপক শান্তি নিষ্পত্তির অক্টোবর 1991 সালে। জাতিসংঘ যুদ্ধবিরতি জোরদার করার জন্য একটি আদেশ দেওয়া হয় এবং উদ্বাস্তু এবং নিরস্ত্রীকরণ মোবেলা কাম্বোডিয়া জাতিসংঘ অন্তর্বর্তীকালীন কর্তৃপক্ষ হিসাবে পরিচিত (Untac)।

রাজনীতি

কম্বোডিয়ার রাজনীতি একটি সংসদীয় প্রতিনিধিত্বমূলক গণতান্ত্রিক রাজতন্ত্র কাঠামোয় সংঘটিত হয়। রাজা বা রাণী হলেন রাষ্ট্রের প্রধান। সরকারপ্রধান হলেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রের নির্বাহী ক্ষমতা সরকারের উপর ন্যস্ত। আইন প্রণয়নের ক্ষমতা দ্বিপাক্ষিক আইনসভার উপর ন্যস্ত।

প্রশাসনিক অঞ্চলসমূহ

ভূগোল

অর্থনীতি

জনসংখ্যা

সংস্কৃতি

আরও দেখুন

তথ্যসূত্র

  1. Cambodia. CIA World FactBook.
  2. Cambodian National Institute of Statistics, accessed 6 June 2012.

বহিঃসংযোগ