স্বাধীনতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
১৭৭৬ সালে পূর্ব উপকূলে ১৩শ ব্রিটিশ উপনিবেশে উত্তর আমেরিকা স্বাধীনতার ঘোষণাপত্র।
১৮১৮ সালের দক্ষিণ আমেরিকার চিলির স্পেনীয় উপনিবেশের বিরুদ্ধে স্বাধীনতাপত্র।

স্বাধীনতা (বাংলা উচ্চারণ: [স্বাধীনতা] (শুনুন)) হলো একটি এমন বিশেষণ, যা একটি জাতি, দেশ বা রাষ্ট্রের ক্ষেত্রে একটি বিশেষ অবস্থান বোঝায়; যেখান তাদের নিজস্ব শাসনব্যবস্থা ও আঞ্চলিক সার্বভৌমত্ব থাকবে। স্বাধীনতার বিপরীত হচ্ছে পরাধীনতা। তবে স্বাধীনতা কোনো অর্থেই যা খুশি তাই করা বোঝায় না। স্বাধীনতা সুদীর্ঘ বিপ্লব বা সহিংসতা যেভাবেই হোক, এর উদ্দেশ্য থাকে সার্বভৌমত্ব অর্জন করা। [১] যদিও কিছু বিপ্লবের উদ্দেশ্য ও লক্ষ্য থাকে জাতীয় স্বাধীনতা অর্জন; তবে অধিকাংশই শুধুমাত্র ক্ষমতা লাভের উদ্দেশ্যে সংঘটিত হয়।[১]

যেমন: রাশিয়ার অক্টোবর বিপ্লব জাতীয় স্বাধীনতার উদ্দেশ্যে সংঘটিত হয়নি ( যদিও এতে রুশ সাম্রাজ্যে ক্ষমতার পালা বদল হয় এবং এর ফলস্বরূপ পোল্যান্ড, ফিনল্যান্ড, লিথুয়ানিয়া, লাতভিয়া, ইস্তোনিয়া স্বাধীনতা লাভ করে)। আমেরিকার স্বাধীনতা যুদ্ধ শুরু থেকেই জাতীয় স্বাধীনতার উদ্দেশ্যেই ছিল।

স্বায়ত্তশাসনও এক ধরনের স্বাধীনতা, যেখানে কেন্দ্রীয় কর্তৃপক্ষ অনেক কিছু নিয়ন্ত্রণ করে থাকে এবং নিজের কর্তৃত্বও বজায় রাখতে সক্ষম হয়।

ঐতিহাসিকভাবে স্বাধীনতা ঘোষণার প্রধান তিনটি সময়কাল আছে:

একটি দেশ বা রাজ্যের স্বাধীনতা লাভ করার অনেক উদ্দেশ্য থাকে। স্বাধীনতা লাভের উপায়গুলোর মধ্যে শান্তিপূর্ণ প্রতিবাদ (যেমন : ভারত স্বাধীনতা আন্দোলন) থেকে শুরু করে সহিংসতা পর্যন্ত হতে পারে (যেমন: বিভিন্ন দেশের গৃহযুদ্ধ)।

স্বাধীন রাষ্ট্র বা দেশ[সম্পাদনা]

মহাদেশ সংখ্যা পূর্বের দেশ নতুন দেশ
৫৪  ইথিওপিয়া (খ্রিস্টপূর্ব ১০০)  দক্ষিণ সুদান (২০১১)
৩৫  মার্কিন যুক্তরাষ্ট্র (১৭৭৬)  সেন্ট কিট্‌স ও নেভিস (১৯৮৩)
৪৪  চীন (খ্রিস্টপূর্ব ১৮০০)  পূর্ব তিমুর (২০০২)
৫০  সান মারিনো (৩০১)  মন্টিনেগ্রো (২০০৬)

 কসোভো (২০০৮)[g][৩]

১৪  Australia (১৯০১)  Palau (১৯৯৪)[h]
de facto condominium international
স্বাধীনতার ধারণা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Benjamin, Walter (১৯৯৬) [1921]। Walter Benjamin: Selected Writings, Volume 1: 1913-1926। Cambridge: Harvard University Press। 236–252। আইএসবিএন 06-749-4585-9 
  2. David Armitage, The Declaration of Independence in World Context, Organization of American Historians, Magazine of History, Volume 18, Issue 3, Pp. 61-66 (2004)
  3. "Kosovo" (পিডিএফ)। ২০০৮-০২-১৬ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ জুলাই ২০১৫ 

প্রবন্ধ নোট[সম্পাদনা]

The dates of independence, as they have been ported into many articles from the CIA World Factbook are defined as follows:

For most countries, [the given date is that] when sovereignty was achieved...For the other countries, the date given may not represent "independence" in the strict sense, but rather some significant nationhood event such as the traditional founding date or the date of unification, federation, confederation, establishment, or fundamental change in the form of government, such as state succession.