অ্যাসিটিক এসিড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাসিটিক এসিড
নামসমূহ
আইইউপিএসি নাম
Acetic acid
পদ্ধতিগত আইইউপিএসি নাম
ইথানয়িক এসিড
অন্যান্য নাম
Acetyl hydroxide (AcOH), Hydrogen acetate (HAc), Ethylic acid, Methanecarboxylic acid
শনাক্তকারী
৬৪-১৯-৭ N
কেমস্পাইডার ১৭১
জেমল ত্রিমাত্রিক মডেল আকর্ষনীয় চিত্র
পাবচেম ১৭৬
Jmol-৩ডি ইমেজ
বৈশিষ্ট্য
C2H4O2
আণবিক ভর ৬০.০৫ g·mol−১
বর্ণ colorless liquid
ঘনত্ব 1.049 g/cm3 (l)
1.266 g/cm3 (s)
গলনাঙ্ক ১৬.৫ °সে (৬১.৭ °ফা; ২৮৯.৬ K)
স্ফুটনাঙ্ক ১১৮.১ °সে (২৪৪.৬ °ফা; ৩৯১.২ K)
Fully miscible
অম্লতা (pKa) 4.76 at 25 °C
সান্দ্রতা 1.22 mPa·s at 25 °C
গঠন
ডায়াপল মুহূর্ত 1.74 D (gas)
ঝুঁকি প্রবণতা
Corrosive (C)
Flammable (F)
আর-বাক্যাংশ আর১০, আর৩৫
এস-বাক্যাংশ (এস১/২), এস২৩, এস২৬, এস৪৫
এনএফপিএ ৭০৪
Flammability code 2: Must be moderately heated or exposed to relatively high ambient temperature before ignition can occur. Flash point between 38 and 93 °C (100 and 200 °F). E.g., diesel fuel Health code 2: Intense or continued but not chronic exposure could cause temporary incapacitation or possible residual injury. E.g., chloroform Reactivity code 2: Undergoes violent chemical change at elevated temperatures and pressures, reacts violently with water, or may form explosive mixtures with water. E.g., phosphorus Special hazards (white): no codeNFPA 704 four-colored diamond
ফ্ল্যাশ পয়েন্ট 43 °C
প্রাণঘাতী ডোজ বা একাগ্রতা (LD, LC):
3310 mg/kg, oral (rat)
সম্পর্কিত যৌগ
সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ছাড়া, পদার্থসমূহের সকল তথ্য-উপাত্তসমূহ তাদের প্রমাণ অবস্থা (২৫ °সে (৭৭ °ফা), ১০০ kPa) অনুসারে দেওয়া হয়েছে।
YesY যাচাই করুন (এটি কি YesYN ?)
তথ্যছক তথ্যসূত্র

এ্যাসিটিক এসিড যা ইথানয়িক এসিড নামেও পরিচিত, হল একটি জৈব রাসায়নিক যৌগ যা ভিনেগারের টক স্বাদ ও গন্ধের জন্য আলোচিত। এর রাসায়নিক গঠন হল CH3COOH। বিশুদ্ধ ও পানিমুক্ত এ্যাসিটি এসিড যাকে গ্লেসিয়াল এ্যাসিটিক এসিড বলা হয় তা একটি রংহীন তরল এবং ১৬.৭ °C এর নিচে রংহীন স্ফটিক হিসেবে জমে যায়। এ্যাসিডিক এসিড ক্ষয়কারী এবং এর বাষ্প চোখে জ্বালা সৃষ্টি করে, নাকে শুষ্কতা ও প্রদাহ তৈরি করে এবং ফুসফুসে চাপ সৃষ্টি করে। এটিক দুর্বল এসিড বলা হয়।

এ্যাসিটিক এসিড একটি সাধারণ কার্বক্সিলিক এ্যাসিড এবং সাধারণতম হিসেবে ফরমিক এসিডের পরই এর স্থান। এটি একটি গুরুত্বপূর্ণ রিএজেণ্ট ও পলিইথিলিন টেরেফথ্যালেট এর শিল্পোত্‌পাদনের রাসায়নিক, যা কোমল পানীয়ের বোতলে, ফটোগ্রাফিক ফিল্মের সেলুলোজ এ্যাসিটেট ও কাঠের আঠার পলিভিনাইল এ্যাসিটেট তৈরিতে ব্যবহৃত হয়।