রাসায়নিক নামকরণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রাসায়নিক নামকরণ হলো রাসায়নিক যৌগসমূহের জন্য পদ্ধতিগত নাম উৎপন্ন করার কিছু নির্দিষ্ট নিয়মাবলী। বিশ্বব্যাপী সর্বাধিক ব্যবহৃত নামকরণের পদ্ধতি হলো আন্তর্জাতিক বিশুদ্ধ ও ফলিত রসায়ন সংস্থা (ইউপ্যাক) কর্তৃক নির্মিত এবং বিকশিত নামকরণ ব্যবস্থা।

জৈব এবং অজৈব যৌগের নামকরণের জন্য ইউপ্যাকের নিয়মগুলি যথাক্রমে ব্লু বুক[১][২] এবং রেড বুক[৩] নামে পরিচিত দুটি প্রকাশনাতে রয়েছে। গ্রিন বুক[৪] নামে পরিচিত একটি তৃতীয় প্রকাশনা ভৌত রাশির জন্য (ইউপ্যাপ এর সহযোগিতায়) প্রতীক ব্যবহারের নিয়মাবলী বর্ণনা করে, এবং চতুর্থ প্রকাশনা, গোল্ড বুক,[৫] রসায়নে ব্যবহৃত অনেক প্রযুক্তিগত পদের সংজ্ঞা ধারণ করে। প্রাণরসায়ন[৬] (হোয়াইট বুক, ইউবিএমবির সহযোগিতায়), বিশ্লষণী রসায়ন[৭] (অরেঞ্জ বুক), ম্যাক্রোযৌগিক রসায়ন[৮] (বেগুনি পুস্তক) এবং ক্লিনিকাল রসায়ন[৯] (সিলভার বুক) এর জন্য একই ধরনের সংশ্লেষ বিদ্যমান। এই "রঙিন বই" নির্দিষ্ট পরিস্থিতিতে সংক্ষিপ্ত সুপারিশ দ্বারা পরিপূরক হিসেবে বিশুদ্ধ ও ফলিত রসায়ন পত্রিকায় পর্যায়ক্রমে প্রকাশিত হয়।

সূত্র তালিকা[সম্পাদনা]

  1. "1958 (A: Hydrocarbons, and B: Fundamental Heterocyclic Systems), 1965 (C: Characteristic Groups)", Nomenclature of Organic Chemistry (3rd সংস্করণ), London: Butterworths, ১৯৭১, আইএসবিএন 978-0-408-70144-0 .
  2. টেমপ্লেট:BlueBook1979. টেমপ্লেট:BlueBook1993. টেমপ্লেট:BlueBook2004}}
  3. আন্তর্জাতিক বিশুদ্ধ ও ফলিত রসায়ন সংস্থা (২০০৫). অজৈব রসায়নের নামকরণ (ইউপ্যাক নির্দেশনা ২০০৫). কেমব্রিজ (যুক্তরাজ্য): আরএসসিইউপ্যাক. আইএসবিএন ০-৮৫৪০৪-৪৩৮-৮. ইলেকট্রনিক সংস্করণ.
  4. টেমপ্লেট:GreenBook2nd.
  5. Compendium of Chemical Terminology, IMPACT Recommendations (2nd Ed.), Oxford:Blackwell Scientific Publications. (1997)
  6. Biochemical Nomenclature and Related Documents, London: Portland Press, 1992.
  7. টেমপ্লেট:OrangeBook3rd.
  8. Compendium of Macromolecular Nomenclature, Oxford: Blackwell Scientific Publications, 1991.
  9. Compendium of Terminology and Nomenclature of Properties in Clinical Laboratory Sciences, IMPACT Recommendations 1995, Oxford: Blackwell Science, ১৯৯৫, আইএসবিএন 978-0-86542-612-2 .

বহিঃসংযোগ[সম্পাদনা]