রাসায়নিক নামকরণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অজৈব রাসায়নিক নামকরণের অনুভূমিক চিত্র

রাসায়নিক নামকরণ হলো রাসায়নিক যৌগসমূহের জন্য পদ্ধতিগত নাম উৎপন্ন করার কিছু নির্দিষ্ট নিয়মাবলী। বিশ্বব্যাপী সর্বাধিক ব্যবহৃত নামকরণের পদ্ধতি হলো আন্তর্জাতিক বিশুদ্ধ ও ফলিত রসায়ন সংস্থা (ইউপ্যাক) কর্তৃক নির্মিত এবং বিকশিত নামকরণ ব্যবস্থা।

জৈব এবং অজৈব যৌগের নামকরণের জন্য ইউপ্যাকের নিয়মগুলি যথাক্রমে ব্লু বুক[১][২] এবং রেড বুক[৩] নামে পরিচিত দুটি প্রকাশনাতে রয়েছে। গ্রিন বুক[৪] নামে পরিচিত একটি তৃতীয় প্রকাশনা ভৌত রাশির জন্য (ইউপ্যাপ এর সহযোগিতায়) প্রতীক ব্যবহারের নিয়মাবলী বর্ণনা করে, এবং চতুর্থ প্রকাশনা, গোল্ড বুক,[৫] রসায়নে ব্যবহৃত অনেক প্রযুক্তিগত পদের সংজ্ঞা ধারণ করে। প্রাণরসায়ন[৬] (হোয়াইট বুক, ইউবিএমবির সহযোগিতায়), বিশ্লষণী রসায়ন[৭] (অরেঞ্জ বুক), ম্যাক্রোযৌগিক রসায়ন[৮] (বেগুনি পুস্তক) এবং ক্লিনিকাল রসায়ন[৯] (সিলভার বুক) এর জন্য একই ধরনের সংশ্লেষ বিদ্যমান। এই "রঙিন বই" নির্দিষ্ট পরিস্থিতিতে সংক্ষিপ্ত সুপারিশ দ্বারা পরিপূরক হিসেবে বিশুদ্ধ ও ফলিত রসায়ন পত্রিকায় পর্যায়ক্রমে প্রকাশিত হয়।

সূত্র তালিকা[সম্পাদনা]

  1. "1958 (A: Hydrocarbons, and B: Fundamental Heterocyclic Systems), 1965 (C: Characteristic Groups)", Nomenclature of Organic Chemistry (3rd সংস্করণ), London: Butterworths, ১৯৭১, আইএসবিএন 978-0-408-70144-0 .
  2. টেমপ্লেট:BlueBook1979. টেমপ্লেট:BlueBook1993. টেমপ্লেট:BlueBook2004}}
  3. আন্তর্জাতিক বিশুদ্ধ ও ফলিত রসায়ন সংস্থা (২০০৫). অজৈব রসায়নের নামকরণ (ইউপ্যাক নির্দেশনা ২০০৫). কেমব্রিজ (যুক্তরাজ্য): আরএসসিইউপ্যাক. আইএসবিএন ০-৮৫৪০৪-৪৩৮-৮. ইলেকট্রনিক সংস্করণ.
  4. টেমপ্লেট:GreenBook2nd.
  5. Compendium of Chemical Terminology, IMPACT Recommendations (2nd Ed.), Oxford:Blackwell Scientific Publications. (1997)
  6. Biochemical Nomenclature and Related Documents, London: Portland Press, 1992.
  7. টেমপ্লেট:OrangeBook3rd.
  8. Compendium of Macromolecular Nomenclature, Oxford: Blackwell Scientific Publications, 1991.
  9. Compendium of Terminology and Nomenclature of Properties in Clinical Laboratory Sciences, IMPACT Recommendations 1995, Oxford: Blackwell Science, ১৯৯৫, আইএসবিএন 978-0-86542-612-2 .

বহিঃসংযোগ[সম্পাদনা]