খাদ্যশস্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
খাদ্যশস্য
Various grains.jpg
Various cereals and their products
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Plantae
(শ্রেণীবিহীন): Angiosperms
(শ্রেণীবিহীন): Monocots
(শ্রেণীবিহীন): Commelinids
বর্গ: Poales
পরিবার: Poaceae

খাদ্যশস্য এক প্রকার ঘাস তার শস্যদানার ভোজ্য উপাদানের জন্য চাষ করা হয় (উদ্ভিদবিদ্যা অনুযায়ী, এক ধরনের ফল যাকে caryopsis বলা হয়), যা রেণু , জীবাণু, এবং তুষ গঠিত । খাদ্যশস্য শস্য বৃহত্তর পরিমাণে জন্মায় এবং বিশ্বব্যাপী অন্য কোনো ধরনের শস্যের তুলনায় বেশি খাদ্য শক্তি প্রদান এবং সেইজন্য একে প্রধানতম ফসল বলা যায় । এর অন্য উদ্ভিদ পরিবার থেকে ও শস্য ভোজন করা যায়, যেমন বাজরা (Polygonaceae), quinoa (Amaranthaceae) এবং চিয়া (Lamiaceae) যা pseudocereals হিসাবে উল্লেখ করা হয় ।

তাদের প্রাকৃতিক আকারে (পুরো শস্য হিসেবে), খাদ্যশস্য একটি ভিটামিন, খনিজ পদার্থ, শর্করা, চর্বি, তেল, এবং প্রোটিন সমৃদ্ধ উৎস । যখন তুষ এবং জীবাণু অপসারণের দ্বারা পরিশ্রুত করা হয়, তখন অবশিষ্ট অংশটুকু endosperm বেশিরভাগ কার্বোহাইড্রেট হয় । কিছু উন্নয়নশীল দেশগুলির মধ্যে শস্য মতে ধান, গম, ভুট্টা, বা ভুট্টার আকারে দানা দৈনন্দিন জীবন যাপনের বেশিরভাগ লোক ই চাষ করে । উন্নত দেশগুলোতে, খাদ্যশস্য খরচ মধ্যপন্থী এবং বৈচিত্রময় কিন্তু এখনও সারগর্ভ ।

খাদ্যশস্য শব্দটি Ceres থেকে প্রাপ্ত, the Roman goddess of harvest and agriculture.

প্রাচীন ইতিহাস[সম্পাদনা]

শস্য মাড়াই in ancient Egypt

কৃষি কাজ বর্ধিত জনসংখ্যার সাহায্য করে, বৃহত্তর সমাজকে নেতৃত্ব দিতে ও অবশেষে শহর উন্নয়নেও। এছাড়া প্রয়োজনে বৃহত্তর প্রতিষ্ঠানের জন্য রাজনৈতিক শক্তি তৈরী করে (এবং সামাজিক স্তরবিন্যাস সৃষ্টির), শ্রম আইন, ফসল বরাদ্দ, জল এবং ভূমি প্রবেশের অধিকার সংক্রান্ত সিদ্ধান্ত তৈরি করে । কৃষি কাজ পুষ্টিহীনতা দূর করে, জনসমষ্টি কে দীর্ঘ সময়ের জন্য বসতি স্থাপন করতে বাধ্য করে, যা উপাদান পণ্য আহরণে সাহায্য করে ।

References[সম্পাদনা]