ব্যবহারকারী আলাপ:Jonoikobangali/চিঠিপত্র:তৃতীয় সংকলন

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাম্প্রতিক মন্তব্য: Jonoikobangali কর্তৃক ১৩ বছর পূর্বে "উইকিপদক" অনুচ্ছেদে

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত ভিক্টোরিয়া মেমোরিয়াল হল, মহাকরণ, এবং ব্যাডমিন্টন নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৮:০৫, ১ জানুয়ারি ২০১০ (UTC)

দুই এক লাইনের নিবন্ধ[সম্পাদনা]

অর্ণব, আপনি হয়তো খেয়াল করবেন যে আমরা বর্তমানে অন্তত দুই প্যারা লেখা সহকারে বাংলা উইকিপিডিয়ায় নতুন নিবন্ধ তৈরিতে উৎসাহ দিচ্ছি। কারণ বাংলা উইকিপিডিয়াতে এমনিতেই বেশ কিছু দুই এক লাইনের নিবন্ধ রয়েছে, যা আমরা এখনও পর্যন্ত উন্নয়ন করতে সচেষ্ট। আমি খেয়াল করছি এরই মধ্যে আপনি বেশ কিছু দুই এক লাইনের নিবন্ধ তৈরি করছেন। যা আগের দুই এক লাইনের নিবন্ধগুলোর সংখ্যা বৃদ্ধি করছে। আমি অনুরোধ করবো নতুন নিবন্ধ না তৈরি করে আপনার তৈরি পুরনো দুই এক লাইনের নিবন্ধগুলোতে অন্তত আরও কিছু তথ্য যোগ করুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:২১, ৪ জানুয়ারি ২০১০ (UTC)

দুঃখিত, বিষয়টি আমার দৃষ্টি এড়িয়ে গেছে। তবে এক্ষেত্রে "দুই প্যারা" বলতে ঠিক কতটা বোঝাতে চাইছেন? মানে কত শব্দ বা কিলোবাইটের মধ্যে? এটা জানা থাকলে আমার সুবিধা হবে। --অর্ণব দত্ত (talk) ১৯:১২, ৪ জানুয়ারি ২০১০ (UTC)
প্রতি প্যারায় ৫/৬ লাইন করে দুই প্যারা। যথেষ্ঠ তথ্য যোগ করুন যাতে নিবন্ধকে অন্তত স্টাব নিবন্ধ বলা যেতে পারে। স্টাব নিবন্ধে কতটুকু লেখা থাকা উচিত এ ধারণা হয়তো আপনার আছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:২১, ৪ জানুয়ারি ২০১০ (UTC)
অবগত করানোর জন্য ধন্যবাদ। বিষয়টি মাথায় রাখছি। --অর্ণব দত্ত (talk) ১৯:২৬, ৪ জানুয়ারি ২০১০ (UTC)


উইকিপদক[সম্পাদনা]

উইকিপদক
জোর বিতর্কের মধ্যেও মাথা ঠাণ্ডা রেখে আবাগের বদলে যুক্তি্মূলক কথায় নিয়ন্ত্রিত থাকার জন্য জন্য আপনাকে এই উইকিপদক দিলাম। --সপ্তর্ষি(আলাপ
ওহ্‌, ধন্যবাদ, সপ্তর্ষিদা। --অর্ণব দত্ত (talk) ০৪:৩৭, ৫ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত তামিল জাতি, বস্তি, এবং যুবভারতী ক্রীড়াঙ্গন নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ৯ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১১:৩৫, ৬ জানুয়ারি ২০১০ (UTC)

হিন্দু ধর্ম সংক্রান্ত ভুক্তি[সম্পাদনা]

এই ভুক্তিগুলোতে একটু নজর দেয়ার অনুরোধ করছি। আমার জ্ঞান অনেকটা কিশোর মহাভারত ও কিশোর রামায়ণেই সীমাবদ্ধ (যদিও সেবা প্রকাশনীর এই কিশোর সংস্করণগুলো খুব চমৎকার করে লেখা ছিলো)। দেব দেবী ছাড়াও বিভিন্ন আচার অনুষ্ঠান যেমন উপনয়ন , শ্রাদ্ধ, সৎকার, ইত্যাদি নিয়ে লিখুন। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৪১, ৭ জানুয়ারি ২০১০ (UTC)

অবশ্যই। দেবদেবী ছাড়া উৎসব-অনুষ্ঠান নিয়ে লিখেছি। উপনয়ন নিয়েও লিখেছি। এছাড়াও হিন্দু মৌলবাদের উপর কিছু লেখারও ইচ্ছা আছে। --অর্ণব দত্ত (talk) ০৮:১৯, ৭ জানুয়ারি ২০১০ (UTC)
আর আপনার নিজের জ্ঞান কম মনে করবেন না। আপনি সীতার গল্পটি পুরোটাই খুব সুন্দর করে লিখেছিলেন। --অর্ণব দত্ত (talk) ০৮:২৪, ৭ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত লালদিঘি (কলকাতা)এবং প্রণব মুখোপাধ্যায় নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ১৬ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৮:৩৯, ১৫ জানুয়ারি ২০১০ (UTC)

হিন্দু জাতীয়তাবাদ[সম্পাদনা]

ইংরেজি উইকির এই ভুক্তিটি বিতর্কিত এবং গত এক বছরে এটিকে সুকৌশলে পক্ষপাতদূষ্ট লেখায় পূর্ণ করা হয়েছে। দয়া করে এটি আক্ষরিক ভাবে অনুবাদ না করতে অনুরোধ করছি। আলাপ:হিন্দু জাতীয়তাবাদ এ বিস্তারিত মন্তব্য দেখুন। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৫১, ২৪ জানুয়ারি ২০১০ (UTC)

দোয়াবের ছবি[সম্পাদনা]

করে দিয়েছি।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৯:১৫, ২৫ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত জ্যোতি বসু, সরোজিনী নাইডু, এবং গোপালকৃষ্ণ গোখলে নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২৩ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

দেরিতে শুভেচ্ছা জানানোর জন্য আন্তরিকভাবে দুঃখিত। — তানভির আলাপ অবদান ১২:০৬, ২৮ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত যমুনা নদী (ভারত) নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে জানুয়ারি ৩০, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৭:২৫, ২৯ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত শিব নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৩ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৮:০৮, ১৩ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

অমর একুশের শুভেচ্ছা রইল।Mzsabusayeed (talk) ০৬:১৩, ১৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

ভারত তারকা পদক[সম্পাদনা]

ভারত তারকা
অর্ণবের ভারত বিষয়ক নিবন্ধসমূহে অনবদ্য অবদানের ছোট্ট স্বীকৃতি সরূপ এই পদক দেওয়া হল।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:৪৮, ১৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)
বেলায়েত ভাই, আমার আন্তরিক ধন্যবাদ জানবেন। --অর্ণব দত্ত (talk) ০৮:৫১, ১৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

রাম নারায়ণ[সম্পাদনা]

Hi Jonoikobangali, I saw you translated Ayaan Ali Khan and Amjad Ali Khan, which is great. I wanted to ask whether you would perhaps translate the introduction to Ram Narayan as well? Thank you. Hekerui (talk) ১৫:৪৫, ১৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

উক্তিসংগ্রহ[সম্পাদনা]

উক্তিসংগ্রহ বিষয়ক পাতা গুলি এখনই মুছে না ফেলার অনুরোধ করছি। পারলে বিষয়শ্রেণীঃউক্তিসংগ্রহকে আলাদা বিষয়শ্রেণী করার চেষ্টা করুন।Mzsabusayeed (talk) ১৫:৪০, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC) আলাদ উইকিউক্তি না থাকার সমস্যা আরো বড়।Mzsabusayeed (talk) ১৫:৪৪, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

উক্তিসংগ্রহ[সম্পাদনা]

বাংলা তো অনেক সমৃদ্ধ। চতুর্থ বৃহত্তম ভাষা। বহু বিখ্যাত মানুষ, বিখ্যাত সব উদ্ধৃতি উক্তি দিয়ে গেছেন। সব সংকলনের জন্য একটা প্রকল্প তো হতেই পারে। কিন্তু তবে কিনা সংকলন করার জন্য লোকবলের অভাব। আমাদের মেইন প্রজেক্টে (উইকিপিডিয়া) যদি জনা ত্রিশকে নিয়মিত অবদানকারী থাকতো, তবে আমরা সবাই মিলে অন্য প্রকল্পগুলোতে এফোর্ট দিতে পারতাম। কিন্তু বাস্তবতা আমরা এটার অনেক কাজ ঠিকভাবে করতে পারি না লোকবলের অভাবে। বাংলা উইকিপিডিয়া যেমন তেমন, কিন্তু উইকিসংকলন, উইকিঅভিধান, উইকিবইয়ের অবস্থা দেখেন। একেবারে টিকে থাকার লড়াই করছে সেগুলো। উইকিসংকলন মোটামুটি আছে; বই আর অভিধানের অবস্থা একেবারেই বেড়াছেড়া। আমি বর্তমানে উইকিপিডিয়ার বাইরে উইকিঅভিধান প্রকল্পটি আগ্রহী ও কাজ করছি। আমার কাছে খুবই পটেনশিয়াল একটা প্রকল্প মনে হয়, কারণ বাংলায় অনলাইনে একটা ফ্রি ও স্বয়ংসম্পূর্ণ, বহুভাষিক অভিধানের অভাব অনেক। উইকিঅভিধান সে চাহিদা পূরণ করার জন্যই তৈরি। আপনি কিছু কাজ করবেন আশা করবো। বিস্তারিত দেখুন এখানে। প্রয়োজনে আমাকে প্রশ্ন করতে পারেন। অনেক কাজ বাকি। তবে সময়ের কিছুটা দেবার চেষ্টা করছি, এই আর কি। — তানভির আলাপ অবদান ১৬:১০, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

অসম্পুরণ নিবন্ধ[সম্পাদনা]

আপনাকে এটুকুই ভরসা দিতে পারি উইকিপিডিয়া ক্যান্সার হবেনা অন্তত আমার জন্য নয়।অনেক নিবন্ধ যেগুলি আমার তৈরি নয় সে গুলির ও ক্ষীণবল দশা। এখন তথ্য সংগ্রহের কাজ জারি আছে। শীঘ্রই আশা করছি তার সুফল পাবেন। যতক্ষণ না আলাদা উইকিউক্তি প্রকল্প চালু হচ্ছে ততদিন অবধি এই নিবন্ধগুলি মুছে না ফেলা হয়।Mzsabusayeed (talk) ১৬:১৯, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC) আমি প্রচুর পাতা সৃষ্টি করছি, যেগুলি কার্যত শূন্য। সেগুলি ব্যাপারে আমার জ্ঞান কার্যত শূন্য। কিন্তু সেগুলি ব্যাপারে বাংলা উইকিপিডিয়ার জ্ঞান প্রকৃত শূন্য। তাই শুন্যপ্রায় নিবন্ধগুলির অবতারণা। তবুও আশা রাখুন জীবন যেরকম একটি কোষ দিয়ে শুরু হয় সেরকম এই নিবন্ধগুলিও একদিন পুরণাংগ আকার পাবে।Mzsabusayeed (talk) ১৬:২৮, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC) আমাকে আমার তৈরি শুণ্যপ্রায় নিবন্ধগুলির একটি তালিকা দিন সেগুলিকে শীঘ্রই পুরণাংগ রুপ দেওয়া হবে। এখন আমি নতুন নিবন্ধ তৈরির বদলে সেগুলির আলোচনা পাতায় বক্তব্য রাখছি পারলে একবার পড়ে নেবেন। অনুবাদ প্রয়োজন নিবন্ধগ্লির ব্যাপারে জানাতে পারেন.আমি আমার খেলাঘরে তৈরি করে রাখবো।Mzsabusayeed (talk) ১৬:৫৮, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

প্রিয় অর্ণব দত্ত, সম্প্রতি সৃষ্ট MA COMPUTER একটি বিজ্ঞাপন ছাড়া কিছুই নয়। আপনি যেহেতু বাংলা উইকিপিডিয়ার একজন প্রশাসক তাই আপনাকে অনুরোধ করছি এটি যত দ্রুত সম্ভব মুছে ফেলার জন্য। ধন্যবাদ। -- তানভির মোর্শেদ (talk) ১০:২৮, ১৯ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

দৃষ্টি আকর্ষণ করছি, এই ব্যবহারকারী তার নিজের ব্যবসা প্রতিষ্ঠানের প্রচারণার জন্য উইকিপিডিয়াকে ব্যবহার করার প্রয়াসে একের পর এক "নিবন্ধ" সৃষ্টি করে চলেছেন। যেমন, উপরিউক্ত ভুক্তি তৈরির পর তিনি আবার Ma computer তৈরি করেছেন। এই ব্যাপারে আপনার উপযুক্ত Action কামনা করছি। ধন্যবাদ। -- তানভির মোর্শেদ (talk) ১০:৪৫, ১৯ ফেব্রুয়ারি ২০১০ (UTC)
আমি প্রশাসক নই, জয়ন্তদা প্রশাসক। তাঁকে বলুন। --অর্ণব দত্ত (talk) ১১:০১, ১৯ ফেব্রুয়ারি ২০১০ (UTC)
দুঃখিত, আমি ব্যাপারটা পরে বুঝতে পেরেছি। -- তানভির মোর্শেদ (talk) ১১:১০, ১৯ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত দ্য হিন্দু, আচার্য জগদীশচন্দ্র বসু বটানিক্যাল গার্ডেন, এবং আমজাদ আলি খান নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২০ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ০৩:১৯, ২০ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

উইকিবই ও উইকিসঙ্কলনের ব্যাপারে বিস্তারিত জানতে চাই।Aroopinkadutta (talk) ০৭:২০, ২২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

স্বাক্ষর[সম্পাদনা]

অর্ণবদা, আপনার স্বাক্ষরের talk অংশটুকু "আলাপ" করলে পুরো বাংলা হতো। এটা একটা ব্যক্তিগত মত (বাংলা মধ্যে এক চিলতে ইংরেজি বর্ণ দেখতে কেমন যেনো লাগে)। যদিও জানি, মিডিয়াউইকি সফটওয়্যার বাই ডিফল্ট এই talk ব্যবহার করে। কিন্তু লোকাল প্রজেক্টে এটা লোকালাইজড থাকা জরুরী। আমার মনে হয়, সম্প্রদায় একমত হলে বাগ ফাইল করে এটা পরিবর্তন করাও খুব একটা ঝামেলা নয়। যা হোক, আপনাকে বললাম আর কি! — তানভির আলাপ অবদান ১৫:৩৪, ২২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আমার জানা ছিলো না যে এই সাক্ষর টেক্সট লোকালাইজেশনের ভার আমাদেরই হাতে....। জয়ন্তদা এই মাত্র তা করেছেন। দারুণ! জাস্ট দুটো মিডিয়াউইকি মেসেজ অনুবাদ....। :o) — তানভির আলাপ অবদান ১৬:০০, ২২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

মমতা বন্দ্যোপাধ্যায়ের আজাকি মনোনয়ন[সম্পাদনা]

সুপ্রিয়! আপনি জানেন কি প্রস্তাবনা পাতায় আপনার মনোনয়নকৃত মমতা বন্দ্যোপাধ্যায় পর্যালোচিত হয়েছে, এবং সেখানে এখনও এমন কিছু বিষয় রয়েছে যা স্পষ্ট করা প্রয়োজন। অনুগ্রহ করে আপনার মনোনয়নকৃত ভুক্তির নিচের মন্তব্য (গুলো) সম্পর্কে আলোচনা করুন এবং যত তাড়াতাড়ি সম্ভব এতে সাড়া দিন। আপনি জানেন কি-এ আপনার অবদানের জন্য অশেষ ধন্যবাদ! — তানভির আলাপ অবদান ০৬:১৩, ২৪ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আজাকি পর্যালোচনা[সম্পাদনা]

অর্ণবদা, আজাকির জন্য ভুক্তি (যেগুলো আপনার মনোনীত নয়) সেগুলো পর্যালোচনায় অংশ গ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি (সেই সাথে একটু অনুরোধও)। বেলায়েত ভাই আগে এ কাজটি করতেন, বর্তমানে তিনি হয়তো বাস্তব জীবনে একটু ব্যস্ত, তাই অন্য ভুক্তিগুলোর পর্যালোচনায় অংশ নিলে খুশি হতাম। পর্যালোচনা মানে নিবন্ধে যথোপযুক্ত পরিমাণ তথ্য/লেখা আছে কি না, ভুক্তি সূত্র যাচাইযোগ্য কি না, ওয়েব লিংক ঠিক না মৃত, অবশেষে তথ্যের গুরুত্ব অনুসারে সূত্র বিশ্বাসযোগ্য ও পর্যাপ্ত কি না ইত্যাদি। আশা করি দেখবেন একটু। আগাম ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ১৩:৫৮, ২৪ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

অর্ণবদা, গাজন নষ্ট হবে কেনো? কাজটা তো আমাদের ওপরেই বর্তায়। আসলে অবদানকারী কম বিধায় আমাদের সকলকেই সব কাজে কিছু না কিছু অবদান রাখতে হয়। — তানভির আলাপ অবদান ১১:৩৪, ২৫ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতাএবং পশ্চিমবঙ্গ জাতীয় আইনবিজ্ঞান বিশ্ববিদ্যালয় নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২৭ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১১:৩২, ২৫ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

কলকাতা[সম্পাদনা]

কয়েকদিনের মধ্যেই পড়ার চেষ্টা করছি। এমন আবারও একটা বড় কাজ সেরে ফেলার জন্য ধন্যবাদ দিয়ে ছোট করব না। কৃতজ্ঞতা...--জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:২৭, ২৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

অর্ণবদা, জয়ন্তদার আগে আমার সময় হলো, তাই আমিই করে দিলুম। কিছু মনে করবেন না। ছবিটি এখন কমন্সে আপলোডকৃত হয়েছে। যেহেতু ছবিটি Creative Commons Attribution-ShareAlike 2.0 লাইসেন্সের আওতায় ছিলো তাই সেটি কমন্সে আপলোড করা যাবে। :) — তানভির আলাপ অবদান ০৩:৫৪, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

শুভেচ্ছা[সম্পাদনা]

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।

Mzsabusayeed (আলাপ) ০৪:৪৫, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

প্রবেশদ্বার পশ্চিমবঙ্গ পরিবর্তন[সম্পাদনা]

প্রবেশদ্বার পশ্চিমবঙ্গের বর্তমান অবস্থা মনে হয় পাল্টে দেওয়া উচিৎ। আমি একটা চেষ্টা করার কথা ভাবছি। এইরুপ পাঠালাম ভালো লাগলে মাঠে নামাবো।

প্রবেশদ্বার:পশ্চিমবঙ্গ
ভুমিকা
পশ্চিমবঙ্গ (ইংরেজি: West Bengal, ওয়েস্ট বেঙ্গল) ভারতীয় প্রজাতন্ত্রের একটি পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য। পূর্ব সীমান্তে অবস্থিত বাংলাদেশ রাষ্ট্রের সঙ্গে এই রাজ্য বৃহত্তর বঙ্গের বাংলা ভাষাবাঙালি জাতিকেন্দ্রিক অঞ্চলটি গঠন করেছে। এ রাজ্যের উত্তরে ভূটানসিকিম; উত্তর-পূর্বে অসম দক্ষিণ-পশ্চিমে ওড়িশা, দক্ষিণে বঙ্গোপসাগর, পশ্চিমে ঝাড়খণ্ডবিহার এবং উত্তর-পশ্চিমে নেপাল অবস্থিত।

বর্তমান পশ্চিমবঙ্গ অঞ্চলটি বিগত দুই সহস্রাব্দ ধরে বিভিন্ন স্বাধীন রাজ্য ও সাম্রাজ্যের অন্তর্ভুক্ত ছিল। ১৭৫৭ সালে পলাশীর যুদ্ধের পর ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি এই অঞ্চলে তাদের ভিত শক্ত করে। এরপরই কলকাতা শহর ব্রিটিশ ভারতের রাজধানীতে পরিণত হয়। বিংশ শতাব্দীর শুরুতে অবিভক্ত বাংলা পরিণত হয় ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম কেন্দ্রে। ১৯৪৭ সালে স্বাধীনতার প্রাক্কালে বাংলাকে দুটি পৃথক অঞ্চলে বিভক্ত করা হয়। পশ্চিমবঙ্গ ভারতের অংশ ও পূর্ব পাকিস্তান (বর্তমান বাংলাদেশ) নতুন রাষ্ট্র পাকিস্তানের অংশ হিসেবে পরিগণিত হয়।

আরো দেখুন
বিশেষ নিবন্ধ
আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলা (ইংরেজি: International Kolkata Book Fair; পূর্বনাম কলিকাতা পুস্তকমেলা বা Calcutta Book Fair) পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় আয়োজিত একটি বার্ষিক আন্তর্জাতিক বইমেলা। এই মেলাটি কলকাতা বইমেলা নামেই সমধিক পরিচিত। ১৯৭৬ সালে প্রবর্তিত এই বইমেলা ১৯৮৪ সালে আন্তর্জাতিক বইমেলার স্বীকৃতি অর্জন করে। বর্তমানে জানুয়ারি মাসের শেষ বুধবার বারোদিনব্যাপী এই বইমেলার উদ্বোধন হয়। মেলার বর্তমান আয়োজনস্থল পূর্ব কলকাতার মিলন মেলা প্রাঙ্গন।
আরো দেখুন
বিশেষ জীবনী
চিত্র:Bcroy.jpg
ডাঃ বিধানচন্দ্র রায় (১ জুলাই, ১৮৮২১ জুলাই, ১৯৬২) ছিলেন পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী। ১৯৪৮ সাল থেকে আমৃত্যু তিনি ওই পদে অধিষ্ঠিত ছিলেন। চিকিৎসক হিসেবেও তাঁর বিশেষ খ্যাতি ছিল। ১৯১১ সালে ইংল্যান্ড থেকে এফ.আর.সি.এস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে কলকাতার ক্যাম্বেল মেডিক্যাল স্কুলে (বর্তমানে নীলরতন সরকার মেডিক্যাল কলেজ) শিক্ষকতা ও চিকিৎসা ব্যবসা শুরু করেন। পরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সেনেট সদস্য, রয়্যাল সোসাইটি অফ ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিনআমেরিকান সোসাইটি অফ চেস্ট ফিজিশিয়ানের ফেলো নির্বাচিত হন। ১৯২৩ সালে দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের প্রভাবে রাজনীতিতে যোগ দিয়ে বঙ্গীয় ব্যবস্থাপক সভার নির্বাচনে সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়কে পরাজিত করেন। পরে কলকাতা কংগ্রেসের সাধারণ সম্পাদক ও কলকাতা পৌরসংস্থার মেয়র নির্বাচিত হন। ১৯৩১ সালে মহাত্মা গান্ধীর ডাকে আইন অমান্য আন্দোলনে যোগ দিয়ে কারাবরণ করেন। ১৯৪২ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মনোনীত হন। ১৯৪৭ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় নির্বাচন কেন্দ্র থেকে কংগ্রেস প্রার্থীরূপে আইনসভায় নির্বাচিত হন। ১৯৪৮ সালে গ্রহণ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। তাঁর চোদ্দো বছরের মুখ্যমন্ত্রিত্বকালে নবগঠিত পশ্চিমবঙ্গ রাজ্যের প্রভূত উন্নতি সম্ভব হয়েছিল। এই কারণে তাঁকে পশ্চিমবঙ্গের রূপকার নামে অভিহিত করা হয়। ১৯৬১ সালে তিনি ভারতের সর্বোচ্চ অসামরিক সম্মান ভারতরত্নে ভূষিত হন। মৃত্যুর পর তাঁর সম্মানে কলকাতার উপনগরী সল্টলেকের নামকরণ করা হয় বিধাননগর। তাঁর জন্ম ও মৃত্যুদিন (১ জুলাই) সারা ভারতে "চিকিৎসক দিবস" রূপে পালিত হয়।
আরো দেখুন
বিশেষ উক্তি
-শচীন দেববর্মণ

শচীন দেববর্মণ (অক্টোবর ১, ১৯০৬ - অক্টোবর ৩১, ১৯৭৫) ছিলেন প্রখ্যাত সংগীত শিল্পী। তার পুত্র রাহুল দেববর্মণ ভারতের বিখ্যাত সংগীত পরিচালক এবং সুরকার ছিলেন। তার ছাত্রী এবং পরবর্তীতে সহধর্মিনী মীরা দেববর্মণ নিজেও একজন সার্থক গীতিকার ছিলেন।

style="background-color: টেমপ্লেট:Indian National Congress/meta/color" |আপনি জানেন কি?
*ইংরেজী বর্ণমালার দিক দিয়ে বিচার করলে পশ্চিমবঙ্গের স্থান ভারতীয় রাজ্যের মধ্যে সবার শেষে।
ছবি

পশ্চিমবঙ্গের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা

সার্ভার ক্যাশ খালি করুন

প্রবেশদ্বার

Mzsabusayeed (আলাপ) ০৪:৪৬, ৪ মার্চ ২০১০ (UTC)

প্রথমত, প্রচুর বানান ভুল রয়েছে। সংশোধন করুন। এত বানান ভুল আমাদের পক্ষে সংশোধন করে দেওয়া সম্ভব নয়। দ্বিতীয়ত, জীবনীর ক্ষেত্রে অন্য নিবন্ধ দিন। বিধানচন্দ্রের জীবনীটি এখনও নির্বাচিত জীবনী হওয়ার উপযুক্ত হয়নি। তৃতীয়ত, বিশেষভাবে পশ্চিমবঙ্গ বিষয়ক কোনো উক্তি দিন। চতুর্থত, আপনি জানেন কি তথ্যটি আদৌ আকর্ষণীয় নয়। --অর্ণব দত্ত (আলাপ) ০৬:০৮, ৪ মার্চ ২০১০ (UTC)
একটি বিশেষ সতর্কীকরণ - পশ্চিমবঙ্গ বানানটি নিয়ে সতর্ক হোন। বংগ একটি মারাত্মক বানান ভুল। আর পশ্চিম বাংলা লেখা থেকে বিরত থাকুন। ওটা সাহিত্যের খাতায় চলতে পারে, কিন্তু বিশ্বকোষে চলে না। --অর্ণব দত্ত (আলাপ) ০৬:১৮, ৪ মার্চ ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত মমতা বন্দোপাধ্যায়এবং পুবে তাকাও নীতি নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ৬ মার্চ, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ০২:১৫, ৬ মার্চ ২০১০ (UTC)

জেলা স্কুল[সম্পাদনা]

অর্ণবদা, আলোচনা এক স্থানে করার স্বার্থে আমার পাতায় মন্তব্য রেখেছি, একটু দেখার ও পরামর্শ জানানোর অনুরোধ। — তানভির আলাপ অবদান ১১:৩৩, ৭ মার্চ ২০১০ (UTC)

আপনি তো বাঁকুড়া জিলা স্কুলের ছাত্র, সেই স্কুল নিয়ে কোন লেখা পেলে খুব খুশি হই।অরুপ দত্ত (আলাপ) ০৫:৪৮, ১১ মার্চ ২০১০ (UTC)

আমি বাঁকুড়ার ছেলে। তবে আমার জন্ম ও পড়াশোনায় কলকাতায়। বাঁকুড়া জেলা স্কুলে পড়াশোনার সুযোগ হয়নি। তাছাড়া এই স্কুলটির সঙ্গে আমাদের পারিবারিক যোগও নেই। আমার পরিবারের অন্যান্য সদস্যরা বাঁকুড়া খ্রিষ্টান কলেজিয়েট স্কুলে পড়াশোনা করেছেন। আমি পূর্বের একটি চিঠিতে আমাদের জেলার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্কুল হিসেবেই বাঁকুড়া জেলা স্কুলের উল্লেখ করেছিলাম। --অর্ণব দত্ত (আলাপ) ০৭:২৩, ১১ মার্চ ২০১০ (UTC)
বাঁকুড়া জিলা স্কুল নিয়ে তথ্য পাচ্ছি না। তবে একখানা দারুন ছবি পেয়েছি । --অর্ণব দত্ত (আলাপ) ০৭:২৯, ১১ মার্চ ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত কলকাতার হকার নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৩ মার্চ, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৬:০০, ১৪ মার্চ ২০১০ (UTC)

ধন্যবাদ[সম্পাদনা]

অনেক অনেক ধন্যবাদ অর্ণবদা। — তানভির আলাপ অবদান ১৬:৪২, ১৭ মার্চ ২০১০ (UTC)

নিবন্ধ[সম্পাদনা]

কী???? আমি নিবন্ধের অংশ মুছে ফেলছি না আমার সংযোজিত অংশগুলি অন্যকেউ (তানভির) মুছে দিয়েছে। আবার একজন (জয়ন্ত নাথ) তো কী সব সক পাপেট্রি না কি বলে আক্রমণ করেছে। বাংলাদেশিদের উদ্দেশ্যে আমি কিছু বলতে চাই না কারন তারা আমাদের রাজনীতির অংশ নন। কিন্তু ভারতীয়রা যারা তৃণমূল আর মাওবাদীদের যৌথ মদতে এসব করছে তাদের সতর্ক করে বলতে চাই আপনাদের এই অশুভ আঁতাত খুব শিগ্‌গিরই মানুষের চোখের সামনে এসে পড়বে। এমনিতেই তো দেখতে পাচ্ছেন আপনারা রাজ্য জুড়ে পরিবর্তনের নাম করে যে নৈরাজ্যের বাতাবরন সৃষ্টি করেছেন তার জবাব কলেজে কলেজে ছাত্ররা কীভাবে দিচ্ছে। অধিকাংশ কলেজেই এসএফআইয়ের জয় প্রমান করে যে তারা আপনাদের আসল চেহারাটা ধরতে পেরে গেছে। শুনুন অন্যান্য ব্লগেও এভাবেই আমাকে আক্রান্ত হতে হয়েছিল। ভাববেন না আপনাদের এই হুমকিতে ভয় পেয়ে মানুষ পিছিয়ে আসবে। জঙ্গলমহলকে একের পর এক সিপিআই (এম) কর্মীর রক্তে লাল করে দিয়েও আপনাদের আশ মেটেনি, কিন্তু এবার মানুষ আপনাদের সব আশ মিটিয়ে দেবে। এই তো পুরভোট আসছে, দেখুন না কী হয় আপনাদের অবস্থাটা। নীলাব্জ দত্ত (আলাপ) ০৫:২৪, ১৮ মার্চ ২০১০ (UTC)

অর্ণবদা, পুরভোট জিনিসটা কী? জানার আগ্রহ হচ্ছে। — তানভির আলাপ অবদান ০৭:১৯, ১৮ মার্চ ২০১০ (UTC)

পুরভোট[সম্পাদনা]

বাহ্‌, অনেক কিছু জানলাম। আমাদের সিটি কর্পোরেশন, ওয়ার্ড কমিশনার নির্বাচনের মতোই। সামনেই সম্ভবত ঢাকায় মেয়র ইলেকশন হবে। ঠিক জানি না, তবে নতুন নতুন মুখ পরিচিত করার প্রয়াস দেখে অনুমান করছি। আমাদেরও পৌরসভা বা সিটি কর্পোরেশন নির্বাচন সব এক সময়ে হয় না। জানার আগ্রহ মেটানোয় অনেক ধন্যবাদ অর্ণবদা। — তানভির আলাপ অবদান ০৭:৩৯, ১৮ মার্চ ২০১০ (UTC)

আমাদের ওয়ার্ড কমিশনারের পদটি নির্বাচনের মাধ্যমে হয়, তবে বিভাগীয় কমিশনারের পদ আমলাতান্ত্রিক। আরেকটা ব্যাপার, আপনাদের প্রায় সবকিছুর-ই একটা বাংলা শব্দের প্রচলনের ব্যাপারটি আসলেই বেশ মজার। কারণ এজন্য সুন্দর সুন্দর কিছু শব্দ পাওয়া গেছে। যেমন: নগরপিতা, পুরমাতা.... ইত্যাদি। আমাদের এসব ক্ষেত্রে মেয়র, ওয়ার্ড কমিশনার এগুলোই ভালোভাবে প্রচলিত। সরকারিভাবে ব্যবহারও আছে। আচ্ছা কলকাতায় মনে হয় একেবারে শুদ্ধ বাংলা প্রচলিত, তাই না? কারণ ঐদিক থেকে আসা বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের (যশোর, নড়াইল) আঞ্চলিক ভাষাগুলোর উচ্চারণ যথেষ্ট শুদ্ধ। অপরদিকে কিছু অঞ্চলের বাংলা বোঝাই যায় না (সিলেটি, চাটগাইয়া)। ঢাকারও আঞ্চলিক ভাষা আছে। সে এক চরম জিনিস। অবশ্য আঞ্চলিক ভাষাগুলো শুনতে আমার বিশাল ভালো লাগে, যদিও বলতে পারি না! — তানভির আলাপ অবদান ০৮:২২, ১৮ মার্চ ২০১০ (UTC)
আপনার ঠাকুরদার কথা শুনে হাহাপগে (হাসতে হাসতে পড়ে গেলাম)। :-D — তানভির আলাপ অবদান ১২:২০, ১৮ মার্চ ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত কলকাতা দাঙ্গাএবং জোড়াসাঁকো নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২০ মার্চ, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৫:৫০, ২০ মার্চ ২০১০ (UTC)

মেইলটা দেখো। একটা মেইল করেছি।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:০২, ২২ মার্চ ২০১০ (UTC)

আজাকি পর্যালোচনা[সম্পাদনা]

অর্ণবদা, আজ আজাকি আপডেটের জন্য কয়কেটা ভুক্তি পর্যালোচনা বাকি আছে। সর্পদংশন, মানুষের লৈঙ্গিক পার্থক্য, দাসত্ব ভুক্তিগুলো একটু পর্যালোচনা করার অনুরোধ।এখন আরো ১/২টা ভুক্তি যোগ করতে পারি, পারলে সেগুলোও করে দিয়েন। ও হ্যাঁ, কিছু নতুন ভুক্তি দিন, ভুক্তির ফ্লো যে কমে গেছে.... :)। — তানভির আলাপ অবদান ০৯:৫০, ২৬ মার্চ ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত আবুল ফজল ইবন মুবারকএবং রামায়ণ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ২৭ মার্চ, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১৭:৪৬, ২৬ মার্চ ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত কুমারটুলিএবং শ্যামবাজার নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ৩ এপ্রিল, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ০২:২১, ৩ এপ্রিল ২০১০ (UTC)

please see discussion page

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত নগ্নতা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১০ এপ্রিল, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১০:৫১, ১০ এপ্রিল ২০১০ (UTC)

আজাকি[সম্পাদনা]

অর্ণবদা, নৃসিংহ থেকে একটা ভুক্তি মনোনয়ন দিয়েছি, একটু দেখবেন ঠিক আছে কী না? আর সুতানুটি নিবন্ধটি থেকে কোনো ভুক্তি কী দেওয়া যায়? — তানভির আলাপ অবদান ১১:৫০, ১০ এপ্রিল ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত কনডম, সুতানুটি, এবং নৃসিংহ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ১৭ এপ্রিল, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ০৩:০১, ১৭ এপ্রিল ২০১০ (UTC)

প্রশ্ন[সম্পাদনা]

এটা কি উল্লেখযোগ্য কোনো মঠ? অতি সাম্প্রতিক কালে প্রতিষ্ঠিত দেখতে পাচ্ছি। --রাগিব (আলাপ | অবদান) ১৬:২৫, ২৫ জুলাই ২০১০ (UTC)

আগে এই মঠের নাম শুনিনি। সম্ভবত বিখ্যাত গৌড়ীয় মঠের breakaway মঠ। তবে ইন্টারনেটে খোঁজ করে এর কোনো উল্লেখযোগ্যতা পেলাম না। --অর্ণব দত্ত (আলাপ) ০২:০২, ২৬ জুলাই ২০১০ (UTC)

মানচিত্র[সম্পাদনা]

পশ্চিমবঙ্গ নিবন্ধে আমার করা পরিবর্তনগুলো আপনার যদি কোন কারণে অপ্রয়োজনীয় মনে হয়ে থাকে তাহলে আপনি সেগুলি বাতিল করে ঠিকই করেছেন। কিন্তু আমার মনে হয় মানচিত্রটির ক্ষেত্রে আমার আনা পরিবর্তনটিই থাকা উচিত কারণ ইংরেজি উইকিতে সমস্ত রাজ্যের ক্ষেত্রেই এই বিশেষ ধরনের মানচিত্রটি ব্যবহার করা হয়েছে, যেখানে বিভিন্ন জেলা পৃথক পৃথক রঙ দ্বারা চিহ্নিত হয়েছে। এর ফলে মূল মানচিত্রটি দেখেই জেলা বিভাজন সম্বন্ধে পাঠক একটা ধারণা করে নিতে পারবেন। পরে প্রশাসনিক বিভাগ বিষয়ে যেখানে বিস্তারিত বিবরণ রয়েছে সেখান থেকে তো পাঠক পুরো বিষয়টাই বিশদে জানতে পারবেন, কিন্তু আমার মতে মূল মানচিত্রে তার একটা স্পষ্ট আভাস থাকা জরুরি। আশা করি আপনি আমার কথাগুলো বুঝবেন এবং মানচিত্রটি আবার পরিবর্তিত করে দেবেন। ধন্যবাদান্তে -তৃণাঞ্জন (আলাপ) ১৫:১৩, ১০ আগস্ট ২০১০ (ইউটিসি)উত্তর দিন

শিউলি ফুল প্রতীক[সম্পাদনা]

আলাপ:শিউলি_ফুল এই পাতায় আপনার জন্যে একটি মেসেজ আছে। আপনার জবাবের অপেক্ষায়। সুপ্তি (আলাপ) ১৬:৫৫, ১ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)উত্তর দিন

উইকিপদক[সম্পাদনা]

সম্পাদকের পদক
পশ্চিমবঙ্গ ও তৎসংশ্লিষ্ট বিষয়, ভারতের ইতিহাস, সাহিত্য ও আর্থ-সামাজিক বিষয়ে বাংলা উইকিপিডিয়ায় অসামান্য অবদান রাখায় অর্ণবদাকে এই উইকিপদক দেয়া হল। -- তানভির (আলাপ) ১৫:৩৪, ৩ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)উত্তর দিন
আমার আন্তরিক ধন্যবাদ জেনো। পদক পেলে কাজের ইচ্ছেটা একটু বেড়ে যায়। তবে আজকাল আর উইকিকে আগের মতো সময় দিতে পারি না। আরও ভাল কাজ করার ইচ্ছে রইল। --অর্ণব দত্ত (আলাপ) ১৫:৪৬, ৩ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)উত্তর দিন
এবং আমি উইকিতে পাঁচতারা হলুম! :-D --অর্ণব দত্ত (আলাপ) ১৫:৪৯, ৩ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)উত্তর দিন
এটা তো ক্ষুদ্র স্বীকৃতি। কিন্তু উইকির পেছনে আপনার যে ত্যাগ, অধ্যবসায়, শ্রম, সময়-ব্যয় - তা তো অনেক অনেক বড় ব্যাপার। -- তানভির (আলাপ) ১৬:০৯, ৩ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)উত্তর দিন
অনেক শুভেচ্ছা অর্ণবদা, আপনি সাত তারা হোন (সাত তারকা হোটেল থেকে ধার করা)। :p — তানভিরআলাপ১৬:৩২, ৩ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)উত্তর দিন
আবারও ধন্যবাদ। তোমাদের দেওয়া তারার আলোয় আমি যেন উইকিপিডিয়ার প্রাণে প্রদীপ জ্বালাতে পারি, শুধু এই প্রার্থনা। --অর্ণব দত্ত (আলাপ) ০৩:২৯, ৪ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)উত্তর দিন