থিম্ফু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Thimphu থেকে পুনর্নির্দেশিত)
থিম্ফু
ཐིམ་ཕུ
থ্রোমডে
উপরের বাম থেকে: তাশিছো জাজং, ভুটানের জাতীয় গ্রন্থাগার, থিম্ফুর একটি বায়বীয় দৃশ্য, থিম্ফু ব্যবসায়িক জেলা
থিম্ফু ভূটান-এ অবস্থিত
থিম্ফু
থিম্ফু
থিম্ফু এশিয়া-এ অবস্থিত
থিম্ফু
থিম্ফু
থিম্ফুর অবস্থান ভুটান
স্থানাঙ্ক: ২৭°২৮′০০″ উত্তর ৮৯°৩৮′৩০″ পূর্ব / ২৭.৪৬৬৬৭° উত্তর ৮৯.৬৪১৬৭° পূর্ব / 27.46667; 89.64167
দেশ ভুটান
জেলাথিম্ফু জেলা
Gewogচান গিয়োগ
Established as capital1955
Township1961
Municipality2009
সরকার
 • ভুটানের রাজাজিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক
 • ThromponKinlay Dorjee
উচ্চতা৭,৬৫৬ ফুট (২,৩২০ মিটার)
জনসংখ্যা (২০০৫)
 • মোট৯৮,৬৭৬
সময় অঞ্চলবিটিটি (ইউটিসি+০৬:০০)

থিম্ফু (/tɪmˈp/; জংখা: ཐིམ་ཕུག টেমপ্লেট:IPA-dz) ভুটানের রাজধানী ও বৃহত্তম শহর। শহরটি হিমালয় পর্বতমালার একটি উঁচু উপত্যকায় অবস্থিত। থিম্ফুশহরটি আশেপাশের উপত্যকা এলাকায় উৎপাদিত কৃষি দ্রব্যের একটি বাজার কেন্দ্র। এখানে খাবার ও কাঠ প্রক্রিয়াজাত করা হয়। থিম্ফু দেশের অন্যান্য অংশ এবং দক্ষিণে ভারতের সাথে একটি মহাসড়ক ব্যবস্থার মাধ্যমে সংযুক্ত। তবে শহরটির সাথে কোন বিমান যোগাযোগের ব্যবস্থা নেই। থিম্ফুতে ভুটানের রাজপ্রাসাদ এবং দেশের বৃহত্তম বৌদ্ধমন্দিরগুলির একটি অবস্থিত। অতীতে থিম্ফু দেশটির শীতকালীন রাজধানী ছিল (পুনাখা ছিল গ্রীষ্মকালীন রাজধানী)। ১৯৬২ সালে শহরটিকে দেশের স্থায়ী প্রশাসনিক কেন্দ্রে পরিণত করা হয়।

পরিবহন[সম্পাদনা]

রেলপথে[সম্পাদনা]

ভুটানে কোনো রেলপথ নেই। সড়কপথে ফুন্টসলিং গিয়ে , সেখান থেকে ভুটান পরিবহন সংস্থার বাসে অথবা অন্য বাসে ভারতের শিলিগুড়ি শহর যাওয়া যায় , যা শিলিগুড়ি জংশন রেলওয়ে স্টেশননিউ জলপাইগুড়ি জংশন রেলওয়ে স্টেশনের নিকটবর্তী।

আকাশপথে[সম্পাদনা]

এই শহরটির নিকটবর্তী বিমানবন্দর ৫৪ কিলোমিটার দূরে অবস্থিত পারো আন্তর্জাতিক বিমানবন্দর, যা দেশের একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দর।

খেলাধুলা[সম্পাদনা]

চাংলিমিথাং স্টেডিয়াম থিম্ফুর একটি বহুমুখী ও ভুটানের জাতীয় স্টেডিয়াম। ১৯৭৪ সালে চতুর্থ ড্রুক গিয়াল্পো, জিগমে সিংয়ে ওয়াংচুক -এর রাজ্যাভিষেকের উদযাপনের জন্য নির্মিত হয়। নির্মাণকালে এই স্টেডিয়ামে ছিল ১০,০০০ দর্শককে রাখার ক্ষমতা। তবে ভুটানের ওয়াংচুক রাজবংশের শতাষ্ফীর জন্য এবং জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক, ভুটানের পঞ্চম রাজ্যের রাজ্যাভিষেক উৎসবের জন্য ২৫,০০০ দর্শককে স্থান দিতে এটি পুরোপুরি সংস্কার করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]