বিষয়বস্তুতে চলুন

প্রবেশদ্বার:ভুটান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রবেশদ্বারএশিয়াদক্ষিণ এশিয়াভুটান

ভুটান প্রবেশদ্বারে স্বাগতম

ভুটান (/bˈtɑːn/ (শুনুন); জংখা: འབྲུག་ཡུལ་), আনুষ্ঠানিকভাবে ভুটান রাজ্য (জংখা: འབྲུག་རྒྱལ་ཁབ་), দক্ষিণ এশিয়ার স্থলবেষ্টিত রাষ্ট্র। ভুটানের অধিবাসীরা নিজেদের দেশকে মাতৃভাষা জংখা ভাষায় 'দ্রুক ইয়ুল' বা 'বজ্র ড্রাগনের দেশ' নামে ডাকে। দেশটি ভারতীয় উপমহাদেশে হিমালয় পর্বতমালার পূর্বাংশে অবস্থিত। ভুটান উত্তরে চীনের তিব্বত অঞ্চল, পশ্চিমে ভারতের সিকিমতিব্বতের চুম্বি উপত্যকা, পূর্বে অরুণাচল প্রদেশ এবং দক্ষিণে আসামপশ্চিমবঙ্গ দ্বারা পরিবেষ্টিত। ভুটান শব্দটি এসেছে সংস্কৃত শব্দ "ভূ-উত্থান" থেকে যার অর্থ "উঁচু ভূমি"।সংস্কৃত ভাষায় ভোট বা ভোটান্ত বলতেও ভুুুটান দেশটিকে বোঝানো হয়। ভুটান সার্কের একটি সদস্য রাষ্ট্র এবং মালদ্বীপের পর দক্ষিণ এশিয়ার সবচেয়ে কম জনসংখ্যার দেশ। ভুটানের রাজধানী ও বৃহত্তম শহর থিম্ফুফুন্টসলিং ভুটানের প্রধান অর্থনৈতিক কেন্দ্র।

অতীতে ভুটান পাহাড়ের উপত্যকায় অবস্থিত অনেকগুলি আলাদা আলাদা রাজ্য ছিল। ১৬শ শতকে একটি ধর্মীয় রাষ্ট্র হিসেবে এর আবির্ভাব ঘটে। ১৯০৭ সাল থেকে ওয়াংচুক বংশ দেশটি শাসন করে আসছেন। ১৯৫০-এর দশক পর্যন্ত ভুটান একটি বিচ্ছিন্ন দেশ ছিল। ১৯৬০-এর দশকে ভারতের কাছ থেকে অর্থনৈতিক সাহায্য নিয়ে দেশটি একটি আধুনিক রাষ্ট্রে রূপান্তরিত হতে শুরু করে। তবে এখনও এটি বিশ্বের সবচেয়ে অনুন্নত দেশগুলির একটি। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত নিবন্ধ

থিম্পুর তাশিচেজংয়ের দৃশ্য। এটি শহরের উত্তর প্রান্তে অবস্থিত ১৭শ শতাব্দীর দুর্গপ্রাকার-বৌদ্ধমঠ। ১৯৫২ পর্যন্ত এটি ভুটান সরকারের কার্যালয় ছিল।

ভুটানের প্রাথমিক ইতিহাস বেশ অস্পষ্ট এবং পৌরাণিক কাহিনীতে ভরা। কিছু অবয়ব এটা প্রমাণ করে যে, খ্রিষ্টপূর্ব ২০০০ এর পূর্বেও এর অস্তিত্ব ছিল। একটা কিংবদন্তি মতে, এই দেশটি কুচ-বিহার এর রাজা সঙ্গলদ্বীপ ৭ম শতাব্দী সময়টায় রাজত্ব করতেন। কিন্তু ৯ম শতাব্দীতে তিব্বতী বৌদ্ধ সন্যাসীদের পালিয়ে আসার পূর্বে এ সম্পর্কে খুব একটা স্পষ্ট ধরনা পাওয়া যায় না। ১২তম শতকে ড্রুকপা কাগিউপা বিদ্যালয় প্রতিষ্ঠিত হয় এবং আজ পর্যন্ত ভুটানে বৌদ্ধধর্মালম্বীদের প্রাধান্য রয়েছে। দেশটির রাজনৈতিক ইতিহাস তাদের ধর্মীয় ইতিহাসের সাথে কঠিন বন্ধনে আবদ্ধ এবং বিভিন্ন মঠ ও মঠের স্কুলের সাথে সম্পর্কযুক্ত।

ভুটান হচ্ছে সেই অল্পসংখ্যক দেশগুলোর একটি যারা তাদের ইতিহাস জুড়ে স্বাধীন। ভুটানকে জয় করা, দখল করা বা বাইরের কারও দ্বারা শাসন করা কখনো সম্ভব হয়নি (তবে সাময়িক উপজাতীয় শাসন ব্যতীত)। ৭ম থেকে ৯ম শতাব্দীতে কামরুপ রাজত্ব বা তিব্বতীয় সাম্রাজ্যের অধীনে ছিল এমন ধারণা থাকলেও তা পর্যাপ্ত তথ্যের অভাবে কখনো প্রমাণ করা যায়নি। ঐতিহাসিক বিবরণে এটা স্পষ্ট যে, ভুটান ক্রমাগতভাবে এবং সফলভাবে তাদের সার্বভৌমত্ব রক্ষা করে চলেছে। (সম্পূর্ণ নিবন্ধ...)
নির্বাচিত নিবন্ধসমূহের তালিকা

ভুটানের পরিবহন

তাশি এয়ার প্রাইভেট লিমিটেড বা ভুটান এয়ারলাইনস ভুটানের প্রথম বেসরকারি বিমান পরিবহন সংস্থা। ২০১৩ সালের অক্টোবর মাসের ১৩ তারিখে প্রথম আন্তর্জাতিক ফ্লাইটে ভারত থেকে থাইল্যান্ড যাত্রার মাধ্যমে সেবা দান শুরু করেন ভুটান এয়ারলাইন্স। ২০১২ সালের জুন পর্যন্ত বিমানের দায়িত্ব পালন করেন জাকার এবং ট্র্যাশিগাং শহর ভুটান থেকে, বিলম্বিত যাত্রা বৃদ্ধির কারণে আর্থিক ক্ষতির পূরণের জন্য ভুটান সরকারের সঙ্গে একটি চুক্তির মাধ্যমে ভুটান এয়ারলাইনে একটি পূর্ণ সময়সূচী শুরু হয়েছে। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত চিত্র- নতুন চিত্র দেখুন

ভুটান সম্পর্কিত বিভিন্ন নিবন্ধে ব্যবহৃত চিত্র

নির্বাচিত জীবনী

২০১৪ সালে রানী

জেৎসুন পেমা (জংখা: རྗེ་བཙུན་པདྨ་; জন্ম: ৪ জুন ১৯৯০) ভুটানের বর্তমান রানী। জংখা ভাষায় তাঁর উপাধি 'ড্রুক গিয়ালৎসুয়েন'। এর আক্ষরিক অর্থ ভুটানের "ড্রাগন রানী"। তিনি ভুটানের পঞ্চম ও বর্তমান রাজা জিগমে খেসার নামগোয়েল ওয়াংসুকের স্ত্রী। তিনি বিশ্বের সর্বকনিষ্ঠ রাজ সঙ্গীনী (রানী)। তিনি ভুটানের সিংহাসনের উত্তরাধিকারী যুবরাজ জিগমে নামগিয়াল ওয়াংচুক এবং দ্বিতীয় রাজকুমার জিগমে উগিয়েন ওয়াংচুকের মাতা। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত স্থান ও স্থাপনা

পুনাখা জং, মো নদীর পাশে
পুনাখা (জংখা: སྤུ་ན་ཁ་) ভূটানের একটি শহর এবং পুনাখা জেলার প্রশাসনিক কেন্দ্র। পুনাখা ১৯৫৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত  ভুটানের রাজধানী এবং সরকারের আসন ছিল, যখন রাজধানী থিম্পুতে সরানো হয়েছিল। এটা থিম্পু থেকে ৭২ কিলোমিটার দূরে অবস্থিত এবং রাজধানী থিম্পু থেকে পুনাখাতে গাড়ীতে আসতে  প্রায় ৩ ঘণ্টা সময় লাগে। এখানের আবহাওয়া  শীতকালে বেশ উষ্ণ এবং গ্রীষ্মকালে গরম হয়। এটা সমুদ্রতল থেকে ১৩১০ মিটার উচ্চতায় অবস্থিত। এখানে ধান প্রধান ফসল হিসেবে চাষ করা হয়। এখানে ভুটানি  ভাষাই সাধারণত বলা হয়। (সম্পূর্ণ নিবন্ধ...)

বিষয়শ্রেণীসমূহ

বিষয়শ্রেণী ধাঁধা
বিষয়শ্রেণী ধাঁধা
উপবিষয়শ্রেণী দেখার জন্য [►] চিহ্নে ক্লিক করুন

আপনি যা করতে পারেন

  • ভুটান বিষয়ক নতুন মৌলিক নিবন্ধ তৈরি অথবা অন্য উইকিপ্রকল্প হতে অনুবাদ করতে পারেন।
  • বর্তমান নিবন্ধ অথবা ভুটান বিষয়ক বিভিন্ন টেমপ্লেট হতে লাল লিঙ্ক থাকা বিষয় নিয়ে নতুন নিবন্ধ রচনা করতে পারেন।
  • বিদ্যমান নিবন্ধসমূহ তথ্য দিয়ে সমৃদ্ধ, সম্প্রসারণ, রচনাশৈলীর উন্নয়ন ও তথ্যছক না থাকলে যুক্ত করতে পারেন।
  • নিবন্ধগুলিতে উইকিমিডিয়া কমন্স হতে দরকারী ও প্রাসঙ্গিক মুক্ত চিত্র যুক্ত করতে পারেন।
  • নিবন্ধসমূহে তথ্যসূত্রের ঘাটতি থাকলে, পর্যাপ্ত সূত্র যোগ করতে পারেন।
  • ভুটান সম্পর্কিত নিবন্ধসমূহের শেষে {{প্রবেশদ্বার দণ্ড|ভুটান}} যুক্ত করতে পারেন।
  • ভুটান সংক্রান্ত নিবন্ধসমূহে বিষয়শ্রেণী না থাকলে যুক্ত করতে পারেন।

অন্যান্য প্রবেশদ্বার

উইকিমিডিয়া


উইকিসংবাদে ভুটান
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে ভুটান
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে ভুটান
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে ভুটান
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে ভুটান
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে ভুটান
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে ভুটান
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে ভুটান
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে ভুটান
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন