প্রবেশদ্বার:ভুটান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রবেশদ্বারএশিয়াদক্ষিণ এশিয়াভুটান

ভুটান প্রবেশদ্বারে স্বাগতম Flag of Bhutan.svg

ভুটান (জংখা: འབྲུག་ཡུལ ড্রুক ইয়ুল আনুষ্ঠানিক নাম ভুটান রাজ্য འབྲུག་རྒྱལ་ཁབ་ ড্রুক ইয়ুল খাপ,) দক্ষিণ এশিয়ার একটি সাংবিধানিক রাজতন্ত্রের দেশ। ভুটানের অধিবাসীরা নিজেদের দেশকে মাতৃভাষা জংখা ভাষায় 'দ্রুক ইয়ুল' বা 'বজ্র ড্রাগনের দেশ' নামে ডাকে। দেশটি ভারতীয় উপমহাদেশে হিমালয় পর্বতমালার পূর্বাংশে অবস্থিত। ভুটান উত্তরে চীনের তিব্বত অঞ্চল, পশ্চিমে ভারতের সিকিমতিব্বতের চুম্বি উপত্যকা, পূর্বে অরুণাচল প্রদেশ এবং দক্ষিণে আসামউত্তরবঙ্গ দ্বারা পরিবেষ্টিত। ভুটান শব্দটি এসেছে সংস্কৃত শব্দ "ভূ-উত্থান" থেকে যার অর্থ "উঁচু ভূমি"।সংস্কৃত ভাষায় ভোট বা ভোটান্ত বলতেও ভুুুটান দেশটিকে বোঝানো হয়। ভুটান সার্কের একটি সদস্য রাষ্ট্র এবং মালদ্বীপের পর দক্ষিণ এশিয়ার সবচেয়ে কম জনসংখ্যার দেশ। ভুটানের রাজধানী ও বৃহত্তম শহর থিম্পুফুন্টসলিং ভুটানের প্রধান অর্থনৈতিক কেন্দ্র।

অতীতে ভুটান পাহাড়ের উপত্যকায় অবস্থিত অনেকগুলি আলাদা আলাদা রাজ্য ছিল। ১৬শ শতকে একটি ধর্মীয় রাষ্ট্র হিসেবে এর আবির্ভাব ঘটে। ১৯০৭ সাল থেকে ওয়াংচুক বংশ দেশটি শাসন করে আসছেন। ১৯৫০-এর দশক পর্যন্ত ভুটান একটি বিচ্ছিন্ন দেশ ছিল। ১৯৬০-এর দশকে ভারতের কাছ থেকে অর্থনৈতিক সাহায্য নিয়ে দেশটি একটি আধুনিক রাষ্ট্রে রূপান্তরিত হতে শুরু করে। তবে এখনও এটি বিশ্বের সবচেয়ে অনুন্নত দেশগুলির একটি। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত নিবন্ধ

Passengers disembarking from Druk Air's Airbus A319 at Paro Airport

ভুটানের পর্যটন ১৯৭৪ সালে শুরু হয়, যখন ভুটান সরকার, দেশের রাজস্ব আয় বৃদ্ধি এবং দেশের অনন্য ঐতিহ্য ও সংস্কৃতি বিশ্বময় ছড়িয়ে দেয়ার প্রচেষ্টা শুরু করে, দেশটিকে বিশ্ববাসীর কাছে উন্মুক্ত করে দেয়। ১৯৭৪ সালে ২৮৭ জন পর্যটক ভুটান সফর করে। তখন থেকেই ভুটানে পর্যটকদের সংখ্যা বৃদ্ধি পেতে থাকে এবং ১৯৯২ এ তা ২৮৫০-তে উত্তীর্ণ হয় এবং নাটকীয়ভাবে ১৯৯৯ এ তা ৭১৫৮ এ উত্তীর্ণ হয়।

১৯৮০ এর শেষের দিকে পর্যটন খাত থেকে জাতীয় রাজস্বে খাতে প্রায় ২০ লাখ মার্কিন ডলার যুক্ত হয়। বিদেশীদের জন্য পর্যটন খাত উন্মুক্ত করা ছাড়া, সরকার অনুধাবন করতে সক্ষম হয়েছিল যে পর্যটকদের ভ্রমণের মাধ্যমে ভুটানের অনন্য প্রাকৃতিক সৌন্দর্য বিশ্বময় ছড়িয়ে পড়লে দেশের অর্থনীতিতে তা সুস্পষ্ট ইতিবাচক প্রভাব ফেলবে। সেকারণেই, উন্নত পর্যটনকে প্রাধান্য দিয়ে তারা শুরু থেকেই পর্যটন কার্যক্রমের উপর নীতিমালা আরোপ করে।১৯৯১ পর্যন্ত, ভুটান পর্যটন কর্পোরেশন (বিটিসি, ), অর্ধ স্বায়ত্তশাসিত এবং নিজস্ব-অর্থায়নে সরকারের পর্যটন নীতি বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করে।. (সম্পূর্ণ নিবন্ধ...)

ভুটানের পরিবহন

ভুটানের পরিবহন ব্যবস্থা প্রায় ৮,০০০ কিমি (৫,০০০ মা) রাস্তা এবং চারটি বিমানবন্দর আছে, তাদের মধ্যে তিনটি কার্যক্ষম এবং পরস্পরসংযুক্ত। পারো বিমানবন্দর আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর মধ্যে একটি। ভূটানের পঞ্চ-বার্ষিকী পরিকল্পনা কর্মসূচির অংশ হিসেবে, ১৯৬০ এর দশকের পর থেকে সড়ক ব্যবস্থার উন্নয়ন চলছে। ভূটানে কোন রেলওয়ে ব্যবস্থা নেই (যদিও একটি পরিকল্পনা করা হচ্ছে) এবং, ভুটান একটি স্থলবেষ্টিত দেশ এখানে বড় কোন জলপথ নেই তাই কোন

নদী বন্দরও নেই। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত চিত্র- নতুন চিত্র দেখুন

ভুটান সম্পর্কিত বিভিন্ন নিবন্ধে ব্যবহৃত চিত্র

নির্বাচিত জীবনী

King Jigme Khesar Namgyel Wangchuck (edit).jpg

জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক (জন্ম: ২১ ফেব্রুয়ারি, ১৯৮০)), ১০০ বছরেরও বেশি সময় ধরে রাজত্ব করা বর্তমান রাজবংশের পঞ্চম রাজা। ২০০৬ সালে বাবা জিগমে সিংহে ওয়াংচুক সরে দাঁড়ালে ভুটানের রাজার দায়িত্ব পান জিগমে খেসার ওয়াংচুক। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত স্থান ও স্থাপনা

Changlimethang Stadium Thimphu 080907.jpg
চাংলিমিথাং স্টেডিয়াম ভুটানের রাজধানী থিম্পুতে অবস্থিত একটি বহুমুখী স্টেডিয়াম, যা "জাতীয় স্টেডিয়াম" হিসাবে কাজ করে। এটি প্রধানত ফুটবল ম্যাচগুলোর জন্য ব্যবহৃত হয় এবং ভুটান জাতীয় ফুটবল দল এবং থিম্পু-ভিত্তিক ফুটবল ক্লাব উভয়ের আবাসস্থল হিসেবে ব্যবহৃত হয়ে থাকে, যারা এ-ডিভিশন এবং জাতীয় লীগে উভয় খেলায় অংশগ্রহণ করে থাকে। ফুটবল ছাড়াও, এই স্টেডিয়ামটি নিয়মিতভাবে ধনুর্বিদ্যার টুর্নামেন্টসমূহ আয়োজন করে এবং ভুটানের জাতীয় খেলাধুলাগুলো খেলা আয়োজন করে। এই স্টেডিয়ামটি প্রথমে ১৯৭৪ সালে চতুর্থ ড্রুক গালপো জিগমে সিঙ্গিও ওয়াংচুকের রাজত্বের সময় নির্মিত হয়েছিল, কিন্তু ২০০০ সালে পঞ্চম ড্রুক গালপো জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুকের অভিষেকের আগে পুরোপুরি পুনর্বিবেচনা করা হয়েছিল। ২০০৯ সালে বন্যার আলোকে ফুটবলের জন্য এই মাঠে পিচ যোগ করা হয়েছিল এবং ২০১২ সালে জাতীয় লীগের প্রথম মৌসুমের শুরুতে একটি কৃত্রিম পিচ সংযুক্ত করা হয়েছিল। (সম্পূর্ণ নিবন্ধ...)

বিষয়শ্রেণীসমূহ

বিষয়শ্রেণী ধাঁধা
উপবিষয়শ্রেণী দেখার জন্য [►] চিহ্নে ক্লিক করুন

আপনি যা করতে পারেন

Nuvola apps korganizer.svg
  • ভুটান বিষয়ক নতুন নিবন্ধ তৈরি অথবা অন্য উইকিপ্রকল্প হতে অনুবাদ করতে পারেন।
  • বর্তমান নিবন্ধসমূহ তথ্য দিয়ে সমৃদ্ধ, সম্প্রসারণ ও রচনাশৈলীর উন্নয়ন করতে পারেন।
  • নিবন্ধগুলিতে উইকিমিডিয়া কমন্স হতে দরকারী ও প্রাসঙ্গিক মুক্ত চিত্র যুক্ত করতে পারেন।
  • নিবন্ধসমূহে তথ্যসূত্রের ঘাটতি থাকলে, পর্যাপ্ত সূত্র যোগ করতে পারেন।
  • ভুটান সম্পর্কিত নিবন্ধসমূহের শেষে {{প্রবেশদ্বার দণ্ড|ভুটান}} যুক্ত করতে পারেন।
  • ভুটান সংক্রান্ত নিবন্ধসমূহে বিষয়শ্রেণী না থাকলে যুক্ত করতে পারেন।

অন্যান্য প্রবেশদ্বার

উইকিমিডিয়া

Wikinews-logo.svg
উইকিসংবাদে ভুটান
উন্মুক্ত সংবাদ উৎস

Wikiquote-logo.svg
উইকিউক্তিতে ভুটান
উক্তি-উদ্ধৃতির সংকলন

Wikisource-logo.svg
উইকিসংকলনে ভুটান
উন্মুক্ত পাঠাগার

Wikibooks-logo.png
উইকিবইয়ে ভুটান
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল

Wikiversity-logo.svg
উইকিবিশ্ববিদ্যালয়ে ভুটান
উন্মুক্ত শিক্ষা মাধ্যম

Commons-logo.svg
উইকিমিডিয়া কমন্সে ভুটান
মুক্ত মিডিয়া ভাণ্ডার

Wiktionary-logo.svg
উইকিঅভিধানে ভুটান
অভিধান ও সমার্থশব্দকোষ

Wikidata-logo.svg
উইকিউপাত্তে ভুটান
উন্মুক্ত জ্ঞানভান্ডার

Wikivoyage-Logo-v3-icon.svg
উইকিভ্রমণে ভুটান
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন