নমপেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Phnom Penh থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

টেমপ্লেট:Use mdy dates

পনম পেন
រាជធានីភ្នំពេញ
Autonomous municipality[১]
ក្រុងភ្នំពេញ
City of Phnom Penh · Ville de Phnom Penh
Clockwise, from top: Royal Palace, Independence Monument, Sisowath Quay, National Museum, Bayon roundabout, Central Market, Silver Pagoda, Wat Phnom, Choeung Ek and Norodom Sihanouk Memorial
পনম পেনের অফিসিয়াল সীলমোহর
সীলমোহর
নাম: Pearl of Asia (pre-1960s)
The Charming City
<mapframe>: JSON সামগ্রীটি বৈধ GeoJSON+simplestyle নয়
পনম পেন কম্বোডিয়া-এ অবস্থিত
পনম পেন
পনম পেন
পনম পেন এশিয়া-এ অবস্থিত
পনম পেন
পনম পেন
Location within Cambodia##Location within Asia
স্থানাঙ্ক: ১১°৩৪′১০″ উত্তর ১০৪°৫৫′১৬″ পূর্ব / ১১.৫৬৯৪৪° উত্তর ১০৪.৯২১১১° পূর্ব / 11.56944; 104.92111স্থানাঙ্ক: ১১°৩৪′১০″ উত্তর ১০৪°৫৫′১৬″ পূর্ব / ১১.৫৬৯৪৪° উত্তর ১০৪.৯২১১১° পূর্ব / 11.56944; 104.92111
Country কম্বোডিয়া
Founded1372
Capital status1865
Subdivisions14 districts (khans)[২]
সরকার
 • ধরনMunicipal council
 • GovernorKhuong Sreng (CPP)
 • National Assembly
১২ / ১২৫
আয়তন
 • মোট৬৭৮.৪৬ কিমি (২৬১.৯৫ বর্গমাইল)
এলাকার ক্রমRanked 24th
উচ্চতা১১.৮৯ মিটার (৩৯.০১ ফুট)
জনসংখ্যা (2012)[৩]
 • মোট১৫,০১,৭২৫
 • ক্রমRanked 1st
 • জনঘনত্ব২২০০/কিমি (৫৭০০/বর্গমাইল)
 • ঘনত্বের ক্রমRanked 1st
বিশেষণPhnom Penher
(ফরাসি: Phnom Penhois(e))
সময় অঞ্চলICT (ইউটিসি+07:00)
এলাকা কোড+855 (023)
HDI (2017)0.712[৪]
high · 1st
ওয়েবসাইটwww.phnompenh.gov.kh/

পনম পেন (/ ˌ (p) n )m ˈpɛn /, / pəˌnɒm ɛpɛn / বা ক্রোং চক্টোমুক সেরিমংকুল (খেমার: ក្រុង ចតុមុខ សិរិ មង្គល)। কম্বোডিয়ার রাজধানী এবং সর্বাধিক জনবহুল শহর কম্বোডিয়া ফরাসী উপনিবেশকরণের পর থেকে ফেনোম পেন জাতীয় রাজধানী হয়ে ওঠে এবং দেশটির অর্থনৈতিক, শিল্প ও সাংস্কৃতিক কেন্দ্রে পরিণত হয়েছে।

একসময় "এশিয়ার মুক্তো" হিসাবে পরিচিতি ছিল, এটি ১৯২০ এর দশকে ইন্দোনেসিনায় সবচেয়ে সুন্দর ফ্রেঞ্চ-নির্মিত শহর হিসাবে বিবেচিত হত। কম পেড, সিম রিপ এবং সিহানুকভিল সহ কম্বোডিয়ায় বিশ্বব্যাপী এবং দেশীয় পর্যটনকেন্দ্রগুলি ১৪৩৪ সালে প্রতিষ্ঠিত হয়, শহরটি ঐতিহাসিক স্থাপত্য এবং আকর্ষণগুলির জন্য খ্যাতিযুক্ত। গ্র্যান্ড বুলেভার্ডে ছড়িয়ে ছিটিয়ে থাকা বেশ কয়েকটি ফরাসি উপনিবেশিক ভবন রয়েছে


টনল স্যাপ, মেকং এবং বাসাক নদীর তীরে এই শহর অবস্থিত। পনম পেন মহানগরীর আয়তন প্রায় ১.৫ মিলিয়ন, আর জনসংখ্যা প্রায় ১৪.৮মিলিয়নেরও বেশি।

ইতিহাস[সম্পাদনা]

এটি সংঘটিত হওয়ার এক শতাব্দী পরে প্রথম রেকর্ড করা হয়েছিল, নম পেনের প্রতিষ্ঠাকথার কিংবদন্তি স্থানীয় এক মহিলা পেনকে বলেছেন (সাধারণত খেমরের দান পেন ("দাদী পেন" বা "ওল্ড লেডি পেন" নামে পরিচিত)) , চক্টোমুক, ভবিষ্যত নমপেনে বসবাস করছেন। এটি 14 তম শতাব্দীর শেষের দিকে, এবং খেমের রাজধানীটি এখনও উত্তর দিকে 350 কিলোমিটার (217 মাইল) সিম রিপের নিকটে অ্যাঙ্গকরে ছিল। নদীর তীরে আগুনের কাঠ সংগ্রহ করে লেডি পেন নদীর তীরে ভাসমান কোকির গাছটি দেখে জল থেকে মাছ ধরলেন। গাছের ভিতরে সে দেখতে পেয়েছিল চারটি বুদ্ধ মূর্তি এবং একটি বিষ্ণুর।


আবিষ্কারটিকে শিক আশীর্বাদ হিসাবে নেওয়া হয়েছিল এবং কারও কারও কাছে এই লক্ষণ ছিল যে খমের রাজধানী আঙ্গকোর থেকে ফেনোম পেনে নিয়ে আসা হয়েছিল। [উদ্ধৃতি আবশ্যক] নতুন পাওয়া পবিত্র জিনিসপত্র রাখার জন্য পেন পশ্চিম তীরে একটি ছোট্ট পাহাড় উত্থাপন করেছিলেন। টনলে সাপ নদীর তীরে এবং এটি একটি মন্দিরের সাথে মুকুটযুক্ত, যা এখন কেন্দ্রীয় ফেনোমের উত্তর প্রান্তে ওয়াট ফনম নামে পরিচিত। "ফোনম" হিম "হিম" এর জন্য এবং পেনের পাহাড়টি প্রতিষ্ঠাতার নামে গ্রহণ করেছিল এবং এর আশেপাশের অঞ্চলটি পাহাড়ের পরে পরিচিতি লাভ করে।


খমের সাম্রাজ্যের রাজা পোনিয়া ইয়াত কয়েক বছর আগে সিয়াম কর্তৃক দখল এবং ধ্বংসের পরে রাজধানী আঙ্গকোর থম থেকে রাজধানী সরিয়ে নেওয়ার পরে নম পেন প্রথম কম্বোডিয়ার রাজধানী হন। ওয়াট ফনমের পিছনে একটি স্তূপ রয়েছে যেটিতে পোনিয়া ইয়ট এবং রাজপরিবারের অবশিষ্টাংশ এবং পাশাপাশি অ্যাঙ্গকোরীয় যুগের অবশিষ্ট বৌদ্ধ মূর্তি রয়েছে। সপ্তদশ শতাব্দীতে জাপানি অভিবাসীরাও বর্তমান নোনম পেনের উপকণ্ঠে বসতি স্থাপন করেছিল। একটি বাণিজ্যিক পর্তুগিজ সম্প্রদায় এক শতাব্দী অবধি ফেনম পেনে বেঁচে ছিল এবং দেশে বাণিজ্যিক এবং ধর্মীয় কার্যকলাপ চালিয়েছিল।


ওয়াট ফনমের শীর্ষে কিং পোনিয়া ইয়াতের স্তূপ ১৪৩২থেকে ১৫০৫সাল পর্যন্ত ফেনম পেন ৭৩ বছর রাজকীয় রাজধানীতে রয়ে গেলেন। রাজকীয় দানদারদের মধ্যে অভ্যন্তরীণ লড়াইয়ের কারণে পরবর্তী রাজারা এটি ৩৬০বছর ধরে (১৫০৫থেকে ১৮৬৫পর্যন্ত) পরিত্যক্ত করেছিলেন। পরবর্তীকালে রাজারা বেশ কয়েকবার রাজধানী সরে গিয়ে তিউল বাসান (স্যারি সান্থর), পারসাত, লংভেেক, লাভের এম এবং ওডংয়ের বিভিন্ন স্থানে তাদের রাজকীয় রাজধানী স্থাপন করেছিলেন।


১৮৬৬সাল নাগাদ রাজা নোরোডম প্রথম (1860-1904) এর শাসনামলে, সিয়ামের পক্ষে রাজা আং ডুংয়ের জ্যেষ্ঠ পুত্র, নাম পেন কম্বোডিয়ার সরকার ও রাজধানীর স্থায়ী আসনে পরিণত হন এবং তিনিও যেখানে বর্তমান রয়েল প্যালেস নির্মিত হয়েছিল। ১৮৭০সালে শুরু করে ফরাসী উপনিবেশিক কর্তৃপক্ষ নদী তীরের গ্রামটিকে এমন একটি শহরে পরিণত করেছিল যেখানে তারা হোটেল, স্কুল, কারাগার, ব্যারাক, ব্যাংক, গণপূর্ত অফিস, টেলিগ্রাফ অফিস, আইন আদালত এবং স্বাস্থ্যসেবা ভবন তৈরি করেছিল। ১৮৭২সালে, উপনিবেশিক প্রশাসন চীনা ব্যবসায়ীদের বিক্রয়ের জন্য এবং ভাড়া দেওয়ার জন্য প্রথম ৩০০কংক্রিট বাড়িগুলি নির্মাণের জন্য ফরাসি ঠিকাদার লে ফাওচুরের পরিষেবাগুলিকে নিযুক্ত করার পরে একটি আধুনিক শহরের প্রথম ঝলক রূপ নেয়।


১৯২০এর দশকের মধ্যে, ফেনোম পেঁহকে "এশিয়ার মুক্তো" হিসাবে পরিচিত করা হয়েছিল, এবং পরবর্তী চার দশক ধরে, নম পেন সিহানুকভিল এবং পোচেন্টং আন্তর্জাতিক বিমানবন্দর (বর্তমানে ফেনম পেন আন্তর্জাতিক বিমানবন্দর) রেলপথ নির্মাণের সাথে দ্রুত বর্ধনের অভিজ্ঞতা অর্জন করতে থাকেন। নম পেনের অবকাঠামো সিহানুকের শাসনামলে বড় আধুনিকায়ন দেখেছিল।


ভিয়েতনাম যুদ্ধের সময়, কম্বোডিয়া উত্তর ভিয়েতনামি সেনা এবং ভিয়েতনাম কংগ্রে একটি ঘাঁটি হিসাবে ব্যবহৃত হয়েছিল এবং তাদের নিজস্ব সরকারী সেনা, এনভিএ / এনএলএফ, দক্ষিণ ভিয়েতনামীদের মধ্যে লড়াই থেকে বাঁচতে দেশজুড়ে হাজার হাজার শরণার্থী শহর প্লাবিত করেছিল। এবং এর মিত্র এবং খমের রুজ ১৯৭৫ সালের মধ্যে, জনসংখ্যা ২-৩ মিলিয়ন ছিল, যার বেশিরভাগই যুদ্ধ থেকে উদ্বাস্তু ছিল ১৯৭৫ সালের ১ই এপ্রিল খমের রুজ শহরে সরবরাহ এক বছরেরও বেশি সময়ের জন্য বন্ধ করে দেয়। সাংবাদিকদের কাছ থেকে প্রাপ্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে খেমার রুজ গোলাগুলি প্রায় রাজধানীটিকে প্রায় ক্রমাগত নির্যাতন করেছিল, লক্ষ লক্ষ আটকা পড়ে থাকা বেসামরিক ব্যক্তির উপর "এলোমেলো মৃত্যু এবং বিপর্যয় ঘটাচ্ছে"। খেমার রুজটি জোর করে জবরদস্তি করে পুরো শহরটি সরিয়ে নিয়ে যাওয়ার পরে, যা একটি ডেথ মার্চ হিসাবে বর্ণনা করা হয়েছিল: ফ্রাঙ্কোইস পনচাউড লিখেছিলেন: "আমি এমন এক পঙ্গুটিকে কখনও ভুলব না যার হাত বা পা ছিল না, মাটির পাশে কাটা পোকার মতো ছোপানো, বা একটি কাঁদতে থাকা বাবা তাঁর দশ বছরের মেয়েকে গলায় একটি চাদর দিয়ে জড়িয়ে রাখলেন, যে তার গলার মতো বাঁধা অবস্থায় রয়েছে, বা পায়ে এমন একটি লোক যার পা ছুঁয়েছে যা তার ত্বকের ব্যতীত কিছুই যুক্ত ছিল না ।জন সোয়েন স্মরণ করিয়ে দিয়েছিলেন যে খেমার রুজটি "হাসপাতালের ময়লা ফেলার মতো রোগীদের রাস্তায় ছুঁড়ে মারছিল।পাঁচ বছরের যুদ্ধে আমি যে মানবিক দুর্দশার সবচেয়ে বড় কাফেলা তা দেখেছি।এর সমস্ত বাসিন্দা, ধনী ও শিক্ষিত সহ, শহর থেকে সরিয়ে নেওয়া হয়েছিল এবং "নতুন মানুষ" হিসাবে গ্রামীণ খামারে কঠিন শ্রম করতে বাধ্য হয়েছিল। পোল পটের বাহিনী তিউল স্লেঞ্জ হাই স্কুলকে দখল করে নিয়ে এস -২১ কারাগার শিবিরে পরিণত হয়েছিল, সেখানে লোকজন আটক ও নির্যাতন চালিয়েছে। পোল পট কৃষিনির্ভর অর্থনীতিতে ফিরে যাওয়ার চেষ্টা করেছিল এবং তাই শিক্ষিত, "অলস" বা রাজনৈতিক শত্রু হিসাবে বিবেচিত অনেক লোককে হত্যা করেছিল। কৃষক সমাজের ব্যর্থতার ফলে অনেকে অনাহারে মারা যান।


ভূগোল[সম্পাদনা]

পনমপেন কম্বোডিয়ার দক্ষিণ-মধ্য অঞ্চলে এবং পুরোপুরি কান্ডাল প্রদেশ দ্বারা বেষ্টিত। টোনালি স্যাপ, মেকং এবং বাসাক নদীর তীরে পৌরসভাটি রয়েছে। এই নদীগুলি নগরীকে মিষ্টি জল এবং অন্যান্য প্রাকৃতিক সম্পদ সরবরাহ করে। নমপেন এবং তার আশেপাশের অঞ্চলগুলি কম্বোডিয়ার জন্য একটি সাধারণ বন্যার সমতল অঞ্চল নিয়ে গঠিত। যদিও নম পেন নদীর উপরে ১১.৮৯ মিটার (৩৯ ফুট) উপরে, বর্ষা মৌসুমে বন্যা একটি সমস্যা এবং নদীটি মাঝে মাঝে এর তীরে উপচে পড়েছে।


শহরটি, ১১.৫৫ ডিগ্রি এন 104.91667 ° ই (11 ° 33 'উত্তর, 104 ° 55' পূর্ব), [23] 678.46 বর্গকিলোমিটার (262 বর্গ মাইল) এর অঞ্চল জুড়ে, প্রায় 11,401 হেক্টর (28,172 একর) জুড়ে পৌরসভা এবং 26,106 হেক্টর (64,509 একর) রাস্তা। পৌরসভার কৃষিজমি সমান সেচের আওতায় প্রায় 1.476 কিমি 2 (365 একর) সহ 34.685 কিমি 2 (১৩ বর্গ মাইল)।

আবহাওয়া[সম্পাদনা]

পনম পেনের একটি গ্রীষ্মমণ্ডলীয় ভেজা এবং শুষ্ক জলবায়ু রয়েছে। জলবায়ু সামান্য পরিবর্তনের সাথে তাপমাত্রা সাধারণত 22 থেকে 35 ডিগ্রি সেলসিয়াস (72 থেকে 95 ডিগ্রি ফারেনহাইট) পর্যন্ত থাকে এবং আবহাওয়া সাধারণত গ্রীষ্মমণ্ডলীয় বর্ষারমত। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবাহিত হয় মে থেকে নভেম্বর অবধি থাইল্যান্ড উপসাগর এবং ভারত মহাসাগর থেকে আর্দ্রতাযুক্ত বাতাস বয়ে যায়। উত্তর-পূর্ব বর্ষা শুষ্ক মৌসুমে সূচনা হয়, যা ডিসেম্বর থেকে এপ্রিল পর্যন্ত স্থায়ী হয়। জানুয়ারী ও ফেব্রুয়ারি মাস সবচেয়ে শুষ্কতম সময় এবং শহরটি সেপ্টেম্বর থেকে অক্টোবর পর্যন্ত সবচেয়ে ভারী বর্ষণ অনুভব করে।


শহরটিতে দুটি স্বতন্ত্র মৌসুম রয়েছে। মে থেকে নভেম্বর অবধি চলমান বর্ষাকালীন উচ্চ তাপমাত্রা সহ উচ্চ আর্দ্রতার সাথে দেখা যায়। শুকনো মৌসুম ডিসেম্বর থেকে এপ্রিল পর্যন্ত স্থায়ী হয়। যখন রাতারাতি তাপমাত্রা 22 ডিগ্রি সেন্টিগ্রেড (72 ডিগ্রি ফারেনহাইট) এ নেমে যেতে পারে।

Phnom Penh (temperature: 1988–2013, extremes: 1906–2013)-এর আবহাওয়া সংক্রান্ত তথ্য
মাস জানু ফেব্রু মার্চ এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টে অক্টো নভে ডিসে বছর
সর্বোচ্চ °সে (°ফা) রেকর্ড ৩৬٫১
(৯৭)
৩৮٫১
(১০১)
৪০٫০
(১০৪)
৪০٫৫
(১০৫)
৪০٫০
(১০৪)
৩৯٫২
(১০৩)
৩৭٫২
(৯৯)
৩৭٫৮
(১০০)
৩৫٫৫
(৯৬)
৩৬٫১
(৯৭)
৩৪٫৪
(৯৪)
৩৭٫২
(৯৯)
৪০٫৫
(১০৫)
সর্বোচ্চ °সে (°ফা) গড় ৩১٫৬
(৮৯)
৩৩٫২
(৯২)
৩৪٫৬
(৯৪)
৩৫٫৩
(৯৬)
৩৪٫৮
(৯৫)
৩৩٫৮
(৯৩)
৩২٫৯
(৯১)
৩২٫৭
(৯১)
৩২٫২
(৯০)
৩১٫৪
(৮৯)
৩১٫১
(৮৮)
৩০٫৮
(৮৭)
৩২٫৯
(৯১)
দৈনিক গড় °সে (°ফা) ২৬٫৬
(৮০)
২৮٫০
(৮২)
২৯٫৪
(৮৫)
৩০٫২
(৮৬)
৩০٫০
(৮৬)
২৯٫২
(৮৫)
২৮٫৭
(৮৪)
২৮٫৫
(৮৩)
২৮٫২
(৮৩)
২৭٫২
(৮১)
২৭٫১
(৮১)
২৬٫৩
(৭৯)
২৮٫৩
(৮৩)
সর্বনিম্ন °সে (°ফা) গড় ২১٫৮
(৭১)
২২٫৮
(৭৩)
২৪٫৩
(৭৬)
২৫٫৫
(৭৮)
২৫٫৬
(৭৮)
২৪٫৯
(৭৭)
২৪٫৮
(৭৭)
২৪٫৬
(৭৬)
২৪٫৪
(৭৬)
২৪٫২
(৭৬)
২৩٫২
(৭৪)
২১٫৯
(৭১)
২৪٫০
(৭৫)
সর্বনিম্ন °সে (°ফা) রেকর্ড ১২٫৮
(৫৫)
১৫٫২
(৫৯)
১৯٫০
(৬৬)
১৭٫৮
(৬৪)
২০٫৬
(৬৯)
২১٫২
(৭০)
২০٫১
(৬৮)
২০٫০
(৬৮)
২১٫১
(৭০)
১৭٫২
(৬৩)
১৬٫৭
(৬২)
১৪٫৪
(৫৮)
১২٫৮
(৫৫)
গড় বৃষ্টিপাত মিমি (ইঞ্চি) ১২٫১
(০٫৪৮)
৬٫৬
(০٫২৬)
৩৪٫৮
(১٫৩৭)
৭৮٫৮
(৩٫১)
১১৮٫২
(৪٫৬৫)
১৪৫٫০
(৫٫৭১)
১৬২٫১
(৬٫৩৮)
১৮২٫৭
(৭٫১৯)
২৭০٫৯
(১০٫৬৭)
২৪৮٫১
(৯٫৭৭)
১২০٫৫
(৪٫৭৪)
৩২٫১
(১٫২৬)
১,৪১১٫৯
(৫৫٫৫৮)
বৃষ্টিবহুল দিনের গড় (≥ ০.১ mm) ১٫২ ১٫১ ৩٫৪ ৬٫৮ ১৫٫৯ ১৭٫০ ১৮٫১ ১৮٫৩ ২১٫৫ ১৯٫৩ ১০٫২ ৪٫৫ ১৩৭٫৩
গড় আর্দ্রতা (%) ৭৩ ৭১ ৭১ ৭৩ ৭৭ ৭৮ ৮০ ৮১ ৮৪ ৮৪ ৭৮ ৭৩ ৭৭
মাসিক গড় সূর্যালোকের ঘণ্টা ২৬০ ২২৬ ২৬৭ ২৪০ ২০২ ১৯২ ১৪৩ ১৭৪ ১২৯ ২০২ ২১৩ ২৪২ ২,৪৯০
উৎস #১: Deutscher Wetterdienst[৫]
উৎস #২: Danish Meteorological Institute (sun, 1931–1960)[৬]

রাজনীতি[সম্পাদনা]

পেনম পেনকে জাতীয় পরিষদে 12 টি আসন বরাদ্দ করা আছে, যা পেনমকে বৃহত্তম নির্বাচনী এলাকা হিসাবে গড়ে তুলেছে।

Members of Parliament[সম্পাদনা]

Name Political Party
style="background:টেমপ্লেট:Cambodian People's Party/meta/color; color:white;" |1 Pa Socheatvong Cambodian People's Party
style="background:টেমপ্লেট:Cambodian People's Party/meta/color; color:white;" |2 Ith Sam Heng Cambodian People's Party
style="background:টেমপ্লেট:Cambodian People's Party/meta/color; color:white;" |3 Mam Bunheng Cambodian People's Party
style="background:টেমপ্লেট:Cambodian People's Party/meta/color; color:white;" |4 Ing Kuntha Phavi Cambodian People's Party
style="background:টেমপ্লেট:Cambodian People's Party/meta/color; color:white;" |5 Kep Chuktema Cambodian People's Party
style="background:টেমপ্লেট:Cambodian People's Party/meta/color; color:white;" |6 Hou Sry Cambodian People's Party
style="background:টেমপ্লেট:Cambodian People's Party/meta/color; color:white;" |7 Krouch Sam An Cambodian People's Party
style="background:টেমপ্লেট:Cambodian People's Party/meta/color; color:white;" |8 Lauk Kheng Cambodian People's Party
style="background:টেমপ্লেট:Cambodian People's Party/meta/color; color:white;" |9 Ousman Hasan Cambodian People's Party
style="background:টেমপ্লেট:Cambodian People's Party/meta/color; color:white;" |10 Cheap Sivon Cambodian People's Party
style="background:টেমপ্লেট:Cambodian People's Party/meta/color; color:white;" |11 Pich Kimsreang Cambodian People's Party
style="background:টেমপ্লেট:Cambodian People's Party/meta/color; color:white;" |12 Ly Chheng Cambodian People's Party

শিক্ষা[সম্পাদনা]

Universities and colleges[সম্পাদনা]

Buddhist Institute
English Khmer
University of Cambodia (UC) សាកលវិទ្យាល័យកម្ពុជា
Phnom Penh International University (PPIU) សាកលវិទ្យាល័យភ្នំពេញអន្តរជាតិ
École Royale d'Administration (ERA) សាលាភូមិន្ទរដ្ឋបាល
Royal University of Phnom Penh (RUPP) សកលវិទ្យាល័យភូមិន្ទភ្នំពេញ
Royal University of Law and Economics (RULE) សាកលវិទ្យាល័យភូមិន្ទនីតិសាស្រ្ត និង វិទ្យាសាស្រ្តសេដ្ឋកិច្ច
Royal University of Fine Arts (RUFA) សាកលវិទ្យាល័យភូមិន្ទវិចិត្រសិល្បៈ
Royal University of Agriculture (RUA) សាកលវិទ្យាល័យភូមិន្ទកសិកម្ម
National University of Management (NUM) សាកលវិទ្យាល័យជាតិគ្រប់គ្រង
Institute of Technology of Cambodia (ITC) វិទ្យាស្ថានបច្ចេកវិទ្យាកម្ពុជា
Buddhist Institute វិទ្យាស្ថានពុទ្ធសាសនបណ្ឌិត្យ
Royal Academy of Cambodia រាជបណ្ឌិត្យសភាកម្ពុជា
Cambodian Agricultural Research and Development Institute វិទ្យាស្ថានស្រាវជ្រាវ និង អភិវឌ្ឍកសិកម្មកម្ពុជា
National Institute of Education វិទ្យាស្ថានជាតិរអប់រំ
National Polytechnic Institute of Cambodia វិទ្យាស្ថានជាតិពហុបច្ចេកទេសកម្ពុជា
National Technical Training Institute វិទ្យាស្ថានជាតិបណ្តុះបណ្តាលបច្ចេកទេស
Prek Leap National College of Agriculture សាលាជាតិកសិកម្មព្រែកលៀប
University of Health Sciences សាកលវិទ្យាល័យវិទ្យាសាស្រ្តសុខាភិបាល
National Institute of Business វិទ្យាស្ថានជាតិពាណិជ្ជសាស្រ្ត
Preah Kossomak Polytechnic Institute វិទ្យាស្ថានពហុបច្ចេកទេសព្រះកុសុមះ
Industrial Technical Institute វិទ្យាស្ថានបច្ចេកទេសឧស្សាហកម្ម
Zaman University សាកលវិទ្យាល័យ ហ្សាម៉ាន់
Institute For Development of Economy (I.D.E) វិទ្យាស្ថានអភិវឌ្ឍន៍សេដ្ឋកិច្ច

Primary and secondary schools[সম্পাদনা]

English Khmer
Lycee Sisowath វិទ្យាល័យស៊ីសុវត្ថិ
Chaktomuk Secondary School អនុវិទ្យាល័យចតុមុខ
Bak Touk High School វិទ្យាល័យបាក់ទូក
Chea Sim Samaky High School វិទ្យាល័យជាស៊ីមសាមគ្គី
Chea Sim Beoung Kang Kong High School វិទ្យាល័យជាស៊ីមបឹងកេងកង
Indradevi High School វិទ្យាល័យឥន្ទ្រទេវី
Chea Sim Santhormok High School វិទ្យាល័យជាស៊ីមសន្ធរម៉ុក
Chea Sim Chrouy Changvar High School វិទ្យាល័យជាស៊ីមជ្រោយចង្វារ
Chbar Ampov High School វិទ្យាល័យច្បារអំពៅ
Wat Koh High School វិទ្យាល័យវត្តកោះ

International schools[সম্পাদনা]

English
CIA First International School
American Intercon School (AiS)
American Intercon Institute (AiI)
Australia Centre for Education (ACE)
Beijing International School (Chinese)
East-West International School
iCAN British International School
International School of Phnom Penh
International School of Singapore (ISPS)
North Bridge International School
Lycée français René Descartes de Phnom Penh (French)
Western University
South Bridge International School

Supplementary and extra schools[সম্পাদনা]

English Original Name
Phnom Penh Japanese School[৭] (プノンペン補習授業校, Punonpen Hoshū Jugyō Kō)
Rodwell Learning Center សាលាបង្រៀនគួររ៉ដវែល

কমপোডিয়ার জাপানিজ অ্যাসোসিয়েশন (JACAM;カンボジア日本人会 Kambojia Nihonjin-kai) দ্বারা সাপ্তাহিক জাপানি স্কুল ফনম পেন জাপানি স্কুল পরিচালিত হয়।

রেফারেন্স[সম্পাদনা]

  1. "SO 3166 — Codes for the representation of names of countries and their subdivisions: Cambodia KH"ISO। সংগ্রহের তারিখ ২৮ অক্টোবর ২০১৮ 
  2. Soth, Koemseoun (৩১ জানুয়ারি ২০১৯)। "Government establishes new districts, town for better management"The Phnom Penh Post। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০১৯Two new districts, Boeung Keng Kang and Kamboul, have been added to Phnom Penh, the sub-decree states. 
  3. "Facts Phnom Penh City"। Phnompenh.gov.kh। সংগ্রহের তারিখ ২৯ জুন ২০১৬ 
  4. "Sub-national HDI – Area Database – Global Data Lab"hdi.globaldatalab.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০৯-১৩ 
  5. "Klimatafel von Phnom Penh / Kambodscha" (PDF)Baseline climate means (1961–1990) from stations all over the world (German ভাষায়)। Deutscher Wetterdienst। সংগ্রহের তারিখ জানুয়ারি ২৩, ২০১৬ 
  6. Cappelen, John; Jensen, Jens। "Cambodia – Phnom Penh" (PDF)Climate Data for Selected Stations (1931–1960) (Danish ভাষায়)। Danish Meteorological Institute। পৃষ্ঠা 44। এপ্রিল ২৭, ২০১৩ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৯, ২০১৩ 
  7. "アジアの補習授業校一覧(平成25年4月15日現在)" (). Ministry of Education, Culture, Sports, Science and Technology. Retrieved on February 13, 2015. "プノンペン Phnom Penh Japanese School No,3EO St.390 PhnomPenh Cambodia"