২০২০

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উপরে চলুন
নিচে চলুন
← ২০১৯ ২০২০ ২০২১ →

আপনার জন্য একটি পদক!

কারিগরী পদক
@FaysaLBinDaruL:, ফয়সাল ভাই, আমার তরফ থেকে আপনাকে একটি পদক দিলাম, আর সেটি হচ্ছে কারিগরী পদক, আপনি বাংলাদেশী চলচ্চিত্র বিষয়ক নিবন্ধ তৈরি করেছেন বিধায় এই পদক আপনার প্রাপ্য। আপনার উইকিযাত্রা অব্যাহত থাকুক, বাংলাদেশী চলচ্চিত্র বিষয়ক আরো নিবন্ধ তৈরি করবেন - এই আশা করি। আমির আব্দুল্লাহ (আলাপ) ০৬:০২, ২২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

@আমির আব্দুল্লাহ:, সুধী যেকোন পদকই আমার কাজের উৎসাহ বাড়িয়ে দেয়। বাংলা উইকিপিডিয়া আপনার অবদানে সমৃদ্ধ হোক। অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা City of Zion (আলাপ) ০৬:৩০, ২২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

নিরলস অবদানের পদক
বাংলা উইকিপিডিয়ায় আপনার নিরলস অবদানের জন্য আপনাকে এই পদক দেয়া হলো। মোহাম্মদ নাবিল (☎) ২১:২৫, ২৭ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
@M.NABIL: সুধী, আমাকে অনুপ্রাণীত করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ! বাংলা উইকিপিডিয়ায় আপনার নিরন্তর পথচলা আরো আনন্দময় হোক। আপনার জন্য শুভকামনা। City of Zion (আলাপ) ০৪:৪৭, ২৮ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

পুরনো যুগের বাংলাদেশী চলচ্চিত্র সম্পর্কে

@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, আপনি বাংলাদেশের চলচ্চিত্র বিষয়ক অনেক নিবন্ধ তৈরি করেছেন, আমি আশা করি আপনি বাংলাদেশের পুরনো যুগের চলচ্চিত্র ([[উদাহরণঃ আবার তোরা মানুষ হ, কখনো আসেনি) বিষয়ক নিবন্ধগুলো সম্প্রসারিত করবেন, সমৃদ্ধ করবেন। মাহবুব অমি (আলাপ) ০৭:০৪, ৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@মাহবুব অমি: সুধী, আপনার আগ্রহ এবং পরামর্শের জন্য ধন্যবাদ। আমারও ইচ্ছা আছে। আমি আপনার ওয়াটার চলচ্চিত্র নিয়ে নিবন্ধটি দেখলাম। আপনার শুরুটা ভাল হয়েছে। আমি আপনাকে চাপ দিচ্ছিনা তবে একটা পরামর্শ- ইংরেজী নিবন্ধ অনুবাদ করলে সম্পূর্ণ অনুবাদ করাটাই যুক্তিসংগত। বাংলা উইকিতে আপনি নতুন। আশাকরি আরো সময় নিয়ে অনুবাদিত নিবন্ধ শতভাগ সম্পূর্ণ করে ফেলবেন। বাংলা উইকিতে আপনার পথচলা আরো আনন্দময় হোক, শুভকামনা City of Zion (আলাপ) ০৭:১১, ৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, ফয়সাল ভাই, অনন্ত প্রেম (১৯৭৭) বাংলাদেশের প্রায় হারিয়ে যাওয়া একটি চলচ্চিত্র, এরকম প্রচুর চলচ্চিত্র আমাদের বাংলাদেশে রয়েছে যা অনেক গুরুত্বপূর্ণ, আপনি আগেকার যুগের অনেক চলচ্চিত্র নিয়ে নিবন্ধ তৈরি করতে পারেন, যেমনঃ সুভাষ দত্ত পরিচালির আলিঙ্গন (কত সালের জানিনা, হবে ১৯৬৯ বা ১৯৭০ সালের) একটি দারুণ প্রেমের চলচ্চিত্র, আপনি চলচ্চিত্রটি এখান থেকে চাইলে দেখে নিতে পারেন। ধন্যবাদ ফয়সাল ভাই, বাংলা উইকিপিডিয়াতে আপনার হাত ধরে বাংলাদেশী চলচ্চিত্র বিষয়ক প্রচুর নিবন্ধ আসুক, বাংলাদেশী চলচ্চিত্র বিষয় তথ্যজগত সমৃদ্ধ হোক - এই কামনা করি। মাহবুব অমি (আলাপ) ০৭:১৭, ৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@মাহবুব অমি: আপনি যে চলচ্চিত্রগুলি নিয়ে বলছেন, সেগুলি আমাদের চলচ্চিত্র শিল্পের এক একটই রত্ন। সমস্যা হচ্ছে , এই চলচ্চিত্রগুলি নিয়ে লেখার জন্য পর্যাপ্ত তথ্যসুত্র বা book reference পাইনা। বাংলাপিডিয়ার সমৃদ্ধির না হওয়ার পেছনে এটাও একটা কারণ মনে করি। তথাপি আপনার পরামর্শ ও আগ্রহ দেখে অনুপ্রাণিত হলাম। City of Zion (আলাপ) ০৭:২৩, ৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, ফয়সাল ভাই, কখনো আসেনি চলচ্চিত্রটি কাহিনী সংক্ষেপ এখান থেকে যুক্ত করতে পারেনমাহবুব অমি (আলাপ) ০৭:৩৩, ৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

আসন্ন চলচ্চিত্রের মূল্যায়ন

@FaysaLBinDaruL: বাংলাদেশী চলচ্চিত্রের নিবন্ধগুলোর ব্যাপারে আপনার উৎসাহ দেখে মুগ্ধ হচ্ছি। তবে আসন্ন চলচ্চিত্রের মূল্যায়ন কি করে সম্ভব, যেগুলো এখনো মুক্তিই পায়নি। আপাতত এই অনুচ্ছেদগুলো যোগ করবেন না। আর মূল্যায়ন অংশে চলচ্চিত্রের সমালোচনামূলক প্রতিক্রিয়া লিখুন, শিল্পকে কে পাল্টে দিবে, তা নয়।--ওয়াকিম (আলাপ) ০৯:১৫, ৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@WAKIM:: আপনার পর্যবেক্ষণের জন্য ধন্যবাদ। আমি আপনার মন্তব্যের পর বিষয়টি নিয়ে ভেবে দেখেছি। আমারও মনে হয়েছে মূল্যায়ন অংশে সমালোচনামূলক প্রতিক্রিয়া থাকা উচিত। তবে যেহেতু এখন এগুলি আসন্ন চলচ্চিত্র তাই আমি 'আগ্রীম মূল্যায়ন' হিসেবে নিবন্ধে যোগ করছিলাম। তবে ডেইলি স্টারের এধরণের তালিকা কে 'অভ্যর্থনা'শিরোনামে একটি অনুচ্ছেদে রাখতে পারি। এক্ষেত্রে ২০২০ সালের জন্য 'আসন্ন মানসম্মত চলচ্চিত্রের তালিকা' বাক্যটি বেশী যুতশই হবে মনে করি। আপনার ভাবনা জানতে চাই City of Zion (আলাপ) ০৯:২৫, ৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@WAKIM:: অগ্রীম মুল্যায়ন আপাতত উঠিয়ে রাখলাম। চলচ্চিত্রগুলি মুক্তি পাওয়ার পর যোগ করবো। আবারো আপনার সুন্দর পরামর্শের জন্য ধন্যবাদ City of Zion (আলাপ) ০৯:৩৪, ৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

বিষয়শ্রেণী:একুশে পদক বিজয়ী

উপরের বিষয়শ্রেণীটি হলো মূল, যে বিষয়শ্রেণীতে যদি উপবিষয়শ্রেণী থাকে সেক্ষেত্রে নিবন্ধে মূলটি না বসে উপগুলো বসবে। এক্ষেত্রে দুটি উপবিষয়শ্রেণী বসতে পারে, একটি সাল অনুসারে যেটি আপনি বানিয়েছেন (আমি বিজয়ী দিয়ে স্থানান্তর করেছি), অপরটি যে ক্ষেত্রে পেয়েছেন। ইতোমধ্যে মূলটাতে যেগুলো আছে সেগুলোও স্থানান্তরে সাহায্য করতে পারেন। বট দিয়ে এগুলো করা যাবে না কারণ ম্যানুয়ালি পরীক্ষা করে দেখতে হবে। এটা জাস্ট জানানোর জন্য বার্তাটি দিয়েছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:২০, ৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@FaysaLBinDaruL এবং NahidSultan: বছর অনুযায়ী বিজয়ী (বিষয়শ্রেণী:২০২০-এ একুশে পদক বিজয়ী) না দিয়ে সেগুলিকে "বিষয়শ্রেণী:অমুক শাখায় একুশে পদক বিজয়ী" শ্রেণীতে ভাগ করলে বোধহয় সবচেয়ে ভালো। সাধারণত পুরস্কার বিজয়ী ব্যক্তিদের এভাবে বছর করে ভাগ করতে দেখি না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩০, ৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
শাখা অনুযায়ীতো আছেই, দু একটা তৈরি করলেই হবে বিষয়শ্রেণী। প্রতি বছর যেহেতু ২১ জন বা অধিক সংখ্যক দেওয়া হয় তাই বছর অনুযায়ী করলেও আমি অসুবিধা দেখি না কারণ প্রতি বছরের বিষয়শ্রেণী পূর্ণ করার জন্য অনেক নিবন্ধ থাকবে। অর্থাৎ একটা নিবন্ধে বছর অনুযায়ী এবং শাখা অনুযায়ী দুইটা বিষয়শ্রেণীর কথা বলছি আরকি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:৩৪, ৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@NahidSultan::ও @আফতাবুজ্জামান: সুধী, জয়ী কে বিজয়ী করা ও বার্তা দেয়ার জন্য ধন্যবাদ। আপনাদের দুইজনের পরামর্শ যৌক্তিক মনে হচ্ছে। আমি বছর ওয়ারী ও ক্যাটেগরি অনুযায়ী টেমপ্লেট করার কাজ করছি City of Zion (আলাপ) ১৯:৩৬, ৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@NahidSultan: বছর অনুযায়ী পুরস্কারের বিষয়শ্রেণী সাধারণত নিষ্প্রয়োজন, যদিও বছর অনুযায়ী কোন নির্দিষ্ট পুরস্কারে একাধিক ব্যক্তি পুরস্কার পেয়ে থাকেন। একুশে পদক, স্বাধীনতা পুরস্কার, নোবেল পুরস্কার ইত্যাদি ক্ষেত্রে সাধারণ বিভিন্ন শাখা অনুযায়ী উপ-বিষয়শ্রেণী রেখে বছর অনুযায়ী টেমপ্লেট করা হয়ে থাকে, যেমনটা FaysaLBinDaruL করেছেন ([[টেমপ্লেট:একুশে পদক বিজয়ী ২০২০]])। তাই এই ধরনের নিবন্ধে একই রকম বিষয়শ্রেণীর পুনরাবৃত্তি নিরসনে শাখা অনুযায়ী উপ-বিষয়শ্রেণী রেখে বছর অনুযায়ী বিষয়শ্রেণী তৈরি না করে টেমপ্লেট করা হোক।--ওয়াকিম (আলাপ) ২০:০৯, ৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@WAKIM: শাখা বা ক্ষেত্র অনুযায়ী আমি এটা টেমপ্লেট:সাহিত্যে একুশে পদক বিজয়ী পেলাম। এইরকম সকল শাখাই কি আছে ? না থাকলে আসেন বানাই। City of Zion (আলাপ) ২০:১৫, ৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, হ্যাঁ। একটা তৈরি করা হয়েছিল। বেশিরভাগই বাকি আছে। শাখা অনুযায়ী ও বছর অনুযায়ী টেমপ্লেটগুলো তৈরি করতে হবে। বছর অনুযায়ী টেমপ্লেট তৈরি করুন, বিষয়শ্রেণী নয়। যেমনটা তৈরি করেছেন - টেমপ্লেট:একুশে পদক বিজয়ী ২০২০। বছর অনুযায়ী টেমপ্লেটগুলোতে টেমপ্লেট:২০১৯ নোবেল পুরস্কার বিজয়ী এই ফরম্যাটটি অনুসরণ করতে পারেন।--ওয়াকিম (আলাপ) ২০:১৯, ৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@WAKIM: আমি বছর অনুযায়ী টেমপ্লেট বানাচ্ছি। নোবেল পুরষ্কারের টেমপ্লেটটা আমি আগে দেখেছি। এই টেমপ্লেটটা সব বছরের জন্য প্রযোজ্য হবে না। তাই কিছু বছরের টেমপ্লেট ভিন্ন হতে পারে। City of Zion (আলাপ) ২১:১৬, ৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@WAKIM:, @আফতাবুজ্জামান:: সুধীজন, আমার মেটাউইয়িকিতে কাজের অভিজ্ঞতা নেই। প্রচলিত টেমপ্লেটের কোড দেখে দেখে নতুন টেমপ্লেট বানাচ্ছি। বিষয়শ্রেণী ছাড়া টেমপ্লেট বানানোর ব্যাপারে অবগত নই। নোবেল পুরস্কারের টেমপ্লেট-এর উপর এডিট করার ট্রাই করলাম। কাজ হচ্ছে না। নোবেল এর মত একুশে পদকের জন্য একটা টেমপ্লেট বানিয়ে দেয়ার আহবান করছি। City of Zion (আলাপ) ২২:৩০, ৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:: সুধী, অনুগ্রহ করে টেমপ্লেট:১৯৭৮-এ একুশে পদক প্রাপক-এর নাম পরিবর্তন করে টেমপ্লেট:একুশে পদক বিজয়ী ১৯৭৮ করে দিন। City of Zion (আলাপ) ০৮:৩০, ৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১১, ৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
টেমপ্লেট যোগের সময় == বহিঃসংযোগ == অনুচ্ছেদ যোগ কইরেন না (উদা)। টেমপ্লেট আসলে বহিঃসংযোগ না। বহিঃসংযোগ অনুচ্ছেদ তখনি যোগ কইরেন যখন বহিঃসংযোগ দিবেন। উদা: অ্যালান_আইজ্যাক#বহিঃসংযোগ (এখানে ক্রিকইনফোর লিঙ্কটি হল বহিঃসংযোগ)। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:৩৬, ১২ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:: ঠিক আছে। City of Zion (আলাপ) ১৯:০৮, ১২ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)


@আফতাবুজ্জামান, NahidSultan, এবং WAKIM: সুধীবৃন্দ, আশা করি সবাই সুস্থ আছেন। ১৯৭৬ হতে ২০২০ পর্যন্ত বছর ভিত্তিক একুশে পদক টেমপ্লেট বানানোর কাজ সম্পন্ন হয়েছে। ভাবনা উপস্থাপনের জন্য আপনাদের সকলকে; টেমপ্লেট কোড সরলীকরণের জন্য জনাব আফতাবকে এবং বছর ভিত্তিক বিজয়ী ও পাদদেশ টেমপ্লেট বানিয়ে দেয়ার জন্য জনাব ওয়াকিমকে ধন্যবাদ। সবার জন্য শুভকামনা। City of Zion (আলাপ) ১৮:৩২, ২০ মার্চ ২০২০ (ইউটিসি)

সাদা কালো প্রেম নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

সাদা কালো প্রেম নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/সাদা কালো প্রেম পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ১৯:১৯, ১০ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

ময়না ধুম নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

ময়না ধুম নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ময়না ধুম পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ১৯:২০, ১০ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

নয়ন জলের গান নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

নয়ন জলের গান নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/নয়ন জলের গান পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ০৬:০৮, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

গ্লোবাল বাউলিয়ানা নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

গ্লোবাল বাউলিয়ানা নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/গ্লোবাল বাউলিয়ানা পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ০৬:০৯, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

বায়না নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

বায়না নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/বায়না পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ০৬:১৫, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

সাদা কালো প্রেম নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

সাদা কালো প্রেম নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/সাদা কালো প্রেম (২য় মনোনয়ন) পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ১৬:৫৪, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

ময়না ধুম নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

ময়না ধুম নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ময়না ধুম (২য় মনোনয়ন) পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ১৬:৫৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

সাদা কালো প্রেম নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

সাদা কালো প্রেম নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/সাদা কালো প্রেম (৩য় মনোনয়ন) পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ১৭:২৩, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

ময়না ধুম নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

ময়না ধুম নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ময়না ধুম (৩য় মনোনয়ন) পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ১৭:২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

সাদা কালো প্রেম নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

সাদা কালো প্রেম নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/সাদা কালো প্রেম (৪র্থ মনোনয়ন) পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ০২:৫৫, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)

ময়না ধুম নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

ময়না ধুম নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ময়না ধুম (৪র্থ মনোনয়ন) পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ০৩:০৬, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)

বায়না নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

বায়না নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/বায়না (২য় মনোনয়ন) পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ০৩:১০, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)

গ্লোবাল বাউলিয়ানা নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

গ্লোবাল বাউলিয়ানা নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/গ্লোবাল বাউলিয়ানা (২য় মনোনয়ন) পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ০৩:১৩, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)

নয়ন জলের গান নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

নয়ন জলের গান নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/নয়ন জলের গান (২য় মনোনয়ন) পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ০৩:১৬, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)

ক্রীড়া পদক

ক্রীড়া পদক
বাংলা উইকিতে ক্রীড়া নিয়ে বিভিন্ন বিষয়ে অবদান রাখার জন্য এই পদকটি দিলাম। চালিয়ে যান। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৭, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)
সুধী, @আফতাবুজ্জামান: আপনাকে অনেক অনেক ধন্যবাদ। স্বেচ্ছাসেবী হিসেবে বাংলা উইকিপিডিয়ার কল্যাণে আপনার 'লেগে থাকা'র প্রবণতা দেখে অনুপ্রাণীত হই। এই পদকটা অনুপ্রেরণা হিসেবে নিলাম। বাংলা উইকিতে আপনার নিরন্তর পথচলা আনন্দময় হোক। City of Zion (আলাপ) ০৬:৫০, ৪ মার্চ ২০২০ (ইউটিসি)

বড় একটি অনুরোধ

বাংলা উইকিতে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজের নিবন্ধ নেই এমন একটি তালিকা ব্যবহারকারী:আফতাবুজ্জামান/নৌবাহিনীর জাহাজ-এ দিয়েছি। এগুলি আস্তে আস্তে তৈরি করার বড় একটি অনুরোধ থাকল। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৪, ২১ মার্চ ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: I am in :) City of Zion (আলাপ) ১৭:০৪, ২১ মার্চ ২০২০ (ইউটিসি)

অভিনয়শিল্পীর চলচ্চিত্রের তালিকা বিষয়শ্রেণী ও টেমপ্লেট

@FaysaLBinDaruL: আশা করি করোনার এই দিনগুলিতেও সুস্থ্য আছেন, তাই উইকিতে অবদান রেখে চলেছেন। অভিনয়শিল্পীর চলচ্চিত্র তালিকা বিষয়শ্রেণী ও টেমপ্লেট প্রসঙ্গে আপনার দৃষ্টি আকর্ষণ করছি। একই চলচ্চিত্রের একাধিক উল্লেখযোগ্য অভিনয়শিল্পী অভিনয় করে থাকেন, সকল অভিনয়শিল্পীর চলচ্চিত্র তালিকা বিষয়শ্রেণী ও টেমপ্লেট যোগ করা হলে তা মূল নিবন্ধের চেয়ে আকারে বড় হয়ে যাবে। চলচ্চিত্রের বিষয়শ্রেণীকরণে একক বা দুই/তিন জন ব্যক্তিসম্পন্ন ক্রেডিটের ক্ষেত্রগুলির বিষয়শ্রেণী তৈরি করুন, যেমন পরিচালক, চিত্রনাট্যকার, সুরকার, প্রযোজক। অভিনয়শিল্পীদের চলচ্চিত্রের তালিকা করতে চাইলে সংশ্লিষ্ট অভিনয়শিল্পীদের জন্য আলাদা পূর্ণ নিবন্ধ তৈরি করতে পারেন; যেমন - রিয়াজ অভিনীত চলচ্চিত্রের তালিকা। উপর্যুক্ত কারণে আপনার করা মোশাররফ করিমের চলচ্চিত্রগুলি থেকে মোশাররফ করিম বিষয়শ্রেণীটি পুনর্বহাল করা হয়েছে। সরাসরি ব্যক্তির নাম চলচ্চিত্রের নিবন্ধে যোগ করবেন না।--ওয়াকিম (আলাপ) ১৩:৪১, ২৫ মার্চ ২০২০ (ইউটিসি)

উপরে আমি আপনাকে নৌবাহিনীর জাহাজের নিবন্ধ বানাতে বলে আটকে রেখেছি। তারপরেও এই রোজা উপলক্ষে চলমান উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০২০/রমজান সম্পর্কে জানাতে এই বার্তাটি দিলাম। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:২৫, ২৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)

ভালো নিবন্ধ

লক্ষ্য করুন!!!


প্রিয় FaysaLBinDaruL!,
আশা করছি আপনি ভালো আছেন। আপনাকে জানাতে চাচ্ছি যে, সম্প্রতি গান বিভাগে আপনার প্রস্তাবিত "হায়রে মানুষ রঙ্গীন ফানুস" নিবন্ধটি আমি পর্যালোচনা করার উদ্যোগ নিয়েছি। এক্ষেত্রে আমি পর্যালোচনায় আপনার নিবন্ধটির রচনাশৈলী, তথ্যসূত্র, চিত্রের ব্যবহার ইত্যাদি যাচাই-বাছাই করবো। সুতরাং আপনি চাইলে পর্যালোচনা অংশটিতে বিভিন্ন মন্তব্য ও পরামর্শ প্রদানের মাধ্যমে আমাকে সহযোগিতা করতে পারেন। উইকিপিডিয়ায় আপনার পদচারণা (কিংবা অঙ্গুলীচারণা) শুভ হোক!!!
আপনি চাইলে আমার পর্যালোচিত নিবন্ধসমূহ দেখতে পারেন।
অসংখ্য ধন্যবাদান্তে,
নকীব সরকার বলুন... ১৩:৩৯, ২ মে ২০২০ (ইউটিসি)

নকীব সরকার বলুন... ১৩:৩৯, ২ মে ২০২০ (ইউটিসি)

@Nokib Sarkar: সময় বের করে নিবন্ধটি ভাল নিবন্ধের জন্য পর্যালোচনার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। City of Zion (আলাপ) ১৪:৫১, ২ মে ২০২০ (ইউটিসি)

আপনার হায়রে মানুষ রঙ্গীন ফানুস নিবন্ধটির ভালো নিবন্ধ মনোনয়ন!!!

আপনার হায়রে মানুষ রঙ্গীন ফানুস নিবন্ধটি আপনি ভালো নিবন্ধ হিসাবে মনোনয়ন করেছেন। অভিনন্দন! এটি উত্তীর্ণ হয়েছে ; নিবন্ধ সম্পর্কে মন্তব্য করতে আলাপ:হায়রে মানুষ রঙ্গীন ফানুস পাতায় যান। অভিনন্দন! যদি আপনার নিবন্ধ প্রধান পাতার আপনি জানেন কি...-তে মনোনীত না থাকে তবে, আপনি আজাকি বা আপনি জানেন কি...-তে এই পাতায় মনোনয়ন দিতে পারেন। নকীব বট (আলাপ) ১১:১৬, ৩ মে ২০২০ (ইউটিসি)

@Nokib Sarkar: আপনাকে অশেষ ধন্যবাদ ও আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। বাংলা উইকিপিডিয়া আপনার অবদানে আরো সমৃদ্ধ হোক। আপনার জন্য শুভকামনা। City of Zion (আলাপ) ১৫:২৩, ৩ মে ২০২০ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

Zip! Zip! Whoosh! বাংলা উইকি পরিশ্রমী পদক
বাংলা চলচ্চিত্রের অসাধারণ সব নিবন্ধ তৈরি করে যাওয়ার জন্য আমার এই বাংলা উইকি পরিশ্রমী পদক, আমার এই পদকটি আপনার কাজ আরো বাড়িয়ে দিলো এবং ভবিষৎ এ আরো এরকম নিবন্ধ দেখতে পাবো; এই আশা ব্যক্ত করে---- এফ আর শুভ(বার্তা দিন) ১৬:২৭, ১৭ মে ২০২০ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

বাংলা উইকি রমজান পদক
এই রমজানে এক বা একাধিক ইসলাম সম্পর্কিত নিবন্ধ তৈরির জন্য আমার পক্ষ থেকে এই বাংলা উইকি রমজান পদক, ভবিষ্যতে এরকম আরো অনেক নিবন্ধ তৈরি করবেন; এই আশা ব্যক্ত করে---- এফ আর শুভ(বার্তা দিন) ১৮:৩৬, ১৭ মে ২০২০ (ইউটিসি)

@Foysalur Rahman Shuvo: পদক দুইটির জন্য আপনাকে ধন্যবাদ। বাংলা উইকিতে আপনার পদচারণা শুভ হোক। City of Zion (আলাপ) ২১:৩২, ১৭ মে ২০২০ (ইউটিসি)

আজকে নির্বাচিত ছবি যোগ প্রসঙ্গে

আজকের নির্বাচিত ছবি যুক্ত করার জন্য আপনাকে অভিনন্দন। তবে যুক্ত করার সময় আপনি নীতিমালা অনুসরণ করেননি। অনুগ্রহ করে পরবর্তিতে ছবি যুক্ত করার পূর্বে টিউটোরিয়ালটি ভালো করে পড়ে নিবেন। আশা করছি পরবর্তীতে কাজটা নির্ভুল হবে। ধন্যবাদ।  কুউ  পুলক  ১৮:৩১, ২৩ মে ২০২০ (ইউটিসি)

ঈদ শুভেচ্ছা

ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ

সুপ্রিয় FaysaLBinDaruL,
ইদ নিয়ে আসে আনন্দ, ইদ নিয়ে আসে সুখের বার্তা। কিন্তু আমাদের চারপাশে মহামারী বিস্তারকারী করোনাভাইরাস তার কালো থাবা বিছিয়ে বসে আছে। তাই উৎসব পালনে আমাদেরকে অনেক বেশি সচেতন হতে হবে। নিজেকে এবং নিজের পরিবারকে সুরক্ষিত রাখতে হবে। আমরা যেন আনন্দ ভাগাভাগি করতে গিয়ে করোনাভাইরাস ভাগাভাগি করে না বসি।

সুপ্রিয় উইকিপিডিয়ান, আপনার এবং আপনার পরিবারের জন্যে পবিত্র ইদ-উল ফিতরের অনেক অনেক শুভেচ্ছা এবং শুভকামনা। বাংলা উইকিপিডিয়া আপনার উপস্থিতিতে আরো প্রাণবন্ত ও সমৃদ্ধ হয়ে উঠুক। মহান সৃষ্টিকর্তা আমাদের সবার মনোবাঞ্ছা পূর্ণ করুন।
ইদ মোবারক! ফেরদৌস

@Ferdous: অনেক ধন্যবাদ। শুভকামনা। City of Zion (আলাপ) ১৫:২৪, ২৮ মে ২০২০ (ইউটিসি)

ঈদ মোবারক

প্রিয় ফয়সাল ভাই, আপনাকে জানাই পবিত্র ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা৷ আপনি ও আপনার পরিজনেরা আনন্দের সঙ্গে ঈদ উদযাপন করুন, সে কামনা করছি। ঈদ মোবারক ~ নাহিয়ান আলাপ ১৪:০৬, ২৪ মে ২০২০ (ইউটিসি)

@Nahian~bnwiki: অনেক ধন্যবাদ। শুভকামনা। City of Zion (আলাপ) ১৫:২৫, ২৮ মে ২০২০ (ইউটিসি)

বানান সংশোধন

আপনি চিন্তা করবেন না। আপনি যে উদ্দেশ্যে আমাকে আপনার নিবন্ধের তালিকা প্রেরণ করেছেন, আপনার সে উদ্দেশ্য বাস্তবায়িত হবে বলে আমার দৃঢ় বিশ্বাস। তবে সময় লাগবে, ১২৮টি প্রবন্ধ বলে কথা। আমার পারফরম্যান্সে সন্তুষ্ট হলে জানাবেন। Ppt2003 (আলাপ) ১০:২১, ৯ জুন ২০২০ (ইউটিসি)

@Ppt2003: : কোন চাপ নেবেন না। ব্যস্ততার ফাঁকে বানান ও ব্যকরণ সংশোধন করে দিলেও হবে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার সময় ও অবদানের জন্য আগাম কৃতজ্ঞতা জানাই। ~ অবশ্যই জানাবো। City of Zion (আলাপ) ১০:২৭, ৯ জুন ২০২০ (ইউটিসি)
@Ppt2003: সুধী, আমার নিবন্ধগুলিতে বানান ও ব্যকরণ সংশোধন করে দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। বাংলা উইকিপিডিয়া আপনার অবদানে নিরতন্ত সমৃদ্ধ হবে। আপনার জন্য শুভকামনা। City of Zion (আলাপ) ০৭:২৭, ১০ জুন ২০২০ (ইউটিসি)

দ্য হাউজহোল্ডার

@FaysaLBinDaruL:, ফয়সাল ভাই, অনুগ্রহ করে দ্য হাউজহোল্ডার নিবন্ধটির ইংরেজি সংস্করণের মত বাংলা উইকিতেও চলচ্চিত্রটির একটি পরিষ্কার এবং স্পষ্ট সংস্করণ (চিত্র) আপলোড করুন। গোলাম নাজমুল (আলাপ) ০৩:২৪, ২৭ জুন ২০২০ (ইউটিসি)

বিশাল হৃদয় ওয়ালা@গোলাম নাজমুল: ভাইডি আমার, আমাকে বার্তা দেওয়ার আগেই জনাব কুপুলক দ্য হাউজহোল্ডার-এ একটি স্পষ্ট ছবি যুক্ত করে দিয়েছিলেন। জেনে খুশী হবেন, তথ্যছকে ছবিটি ভাল ভাবে দৃশ্যমান। আপনার উইকিপ্রেম আরো প্রগাঢ় হোক। আপনার জন্য শুভকামনা। City of Zion (আলাপ) ১৪:০৬, ২৭ জুন ২০২০ (ইউটিসি)

অ-মুক্ত চিত্রের আকার সংক্রান্ত বিজ্ঞপ্তি

Thank you for contributing to Wikipedia. We always appreciate when users upload new images. However, it appears that one or more of the images you have recently uploaded or added to an article, specifically চিত্র:এফটিডাব্লিউ চ্যাম্পিয়নশিপ এইডাব্লিউ সংস্করণ.png, may fail our non-free image policy. Most often, this involves editors uploading or using a copyrighted image of a living person. For other possible reasons, please read up on our Non-free image criteria. If you have any questions please ask them at the Media copyright questions page. -নকীব বট (আলাপ) ১১:৫২, ৯ জুলাই ২০২০ (ইউটিসি)

রেজুলেশন কমিয়ে দেয়া হয়েছে। ধন্যবাদ City of Zion (আলাপ) ১২:০৯, ৯ জুলাই ২০২০ (ইউটিসি)

সুপ্রিয় FaysaLBinDaruL,
শুভেচ্ছা নিবেন, বাংলা উইকিপিডিয়ায় কুস্তি বিষয়ক নিবন্ধের সংখ্যা বৃদ্ধি এবং মান উন্নয়নের লক্ষ্যে উইকিপিডিয়া অনলাইন এডিটাথন কুস্তি-এর আয়োজন করা হয়েছে। এই অনলাইন এডিটাথনটি ১৫ জুলাই ২০২০ থেকে ৩১ জুলাই ২০২০ পর্যন্ত চলবে। এতে আপনার সক্রিয় অংশগ্রহণ কামনা করছি।
ধন্যবাদ। ‍‍‍‍ ~ নাহিয়ান আলাপ ০৫:০৫, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)

বিজয়ী

সুপ্রিয় FaysaLBinDaruL। আপনি কুস্তি বিষয়ক এডিটাথন ২০২০-এ অংশগ্রহণ করেছিলেন। এই প্রতিযোগিতার পর্যোলোচকগণ, অনুবাদের মানের উপর বিবেচনা করে সেরা তিন বিজয়ী নির্বাচিত করেছেন, যার মধ্যে আপনিও একজন। আপনাকে অভিনন্দন জানাচ্ছি আশা রাখি বাংলা উইকিপিডিয়ার উন্নতিকল্পে আপনি আরও অনেক অবদান রাখবেন। ~ নাহিয়ান আলাপ ০১:২৯, ১ আগস্ট ২০২০ (ইউটিসি)

করোনাভাইরাস মহামারীর কারণে এডিটাথনটির প্রথম তিন বিজয়ীকে অনলাইনের মাধমে সনদ প্রদান করা হবে। আপনাকেও একটি ইমেইল করা হয়েছে, অনুগ্রহ করে সেটির জবাব দিবেন। ~ নাহিয়ান আলাপ ০১:৪৭, ১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Nahian:: ঈদের আগে ভাল খবর দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ। যারপরনাই আনন্দিত। ইমেইলে জবাব দেয়া হয়েছে। অনেক অনেক শুভকামনা ও ইদ মুবারাক। City of Zion (আলাপ) ০২:১১, ১ আগস্ট ২০২০ (ইউটিসি)

ইমেইলের মাধ্যমে আয়োজক কমিটির পক্ষ হতে অনলাইন সনদ পাঠিয়ে দেওয়া হয়েছে।- এফ আর শুভ(বার্তা দিন) ১০:৫১, ১ আগস্ট ২০২০ (ইউটিসি) @Foysalur Rahman Shuvo: ধন্যবাদ! City of Zion (আলাপ) ১৭:১৮, ১ আগস্ট ২০২০ (ইউটিসি)

সংগ্রহশালা তৈরিতে সাহায্যের প্রস্তাব

প্রিয় ফয়সাল ভাই,

আশা করি ভালই আছেন। আপনি সম্ভবত জেনে থাকবেন যে আলাপ পাতার সংগ্রহশালা ব্যবস্থাপনার জন্য আমার তৈরি স্ক্রিপ্ট কাজের অনুমতি পেয়েছে। তাই যদি আপনি আপনার আলাপ পাতার পুরনো বার্তাগুলো স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহশালায় স্থানান্তরিত করতে চান, তবে আপনার আলাপ পাতার (এই পাতাটিতেই) সবার উপরে {{স্বয়ংক্রিয় সংগ্রহশালা|max-day=7|current-index=1}} যুক্ত করুন। টেমপ্লেটটির অন্যান্য সেটিং সম্পর্কে জানতে টেমপ্লেট:স্বয়ংক্রিয় সংগ্রহশালা/নথি দেখুন। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৬:০৪, ৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

বিশেষ উইকিপদক

সুপ্রিয় FaysaLBinDaruL,

সম্প্রতি সমাপ্ত হওয়া কুস্তি বিষয়ক এডিটাথন ২০২০-এ অংশগ্রহণ করায় আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার একাধিক নিবন্ধ উক্ত এডিটাথনে গৃহীত হয়েছে এবং আপনি শীর্ষ ৯-এ স্থান করে নিয়েছেন। উপহারস্বরুপ আমরা আপনাকে প্রথম শ্রেণীর পদক প্রদান করছি। আপনার উইকিযাত্রা শুভ হোক, ধন্যবাদ।

 – শুভেচ্ছান্তে,
কুস্তি বিষয়ক এডিটাথন ২০২০
আয়োজক কমিটি

~ নাহিয়ান আলাপ ০৪:৪৮, ৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Nahian: ধন্যবাদ। City of Zion (আলাপ) ১৮:১৮, ৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

সাহায্য করুন

@FaysaLBinDaruL:, ফয়সাল ভাই, এই ইংরেজি ভাষার নিবন্ধের সঙ্গে কাহিঁ অউর চল নিবন্ধটির আন্তঃভাষা সংযোগ করে দিন। জহির জাভেদ (আলাপ) ০৭:৪৩, ২৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

@জহির জাভেদ: করে দিয়েছি। ফায়সাল বিন দারুল (আলাপ) ০৮:০৭, ২৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত শহীদ শুক্কুর স্টেডিয়াম, ওরে নীল দরিয়া আমায় দে রে দে ছাড়িয়া, এবং শহীদ (ক্যাপ্টেন) এম. মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়াম নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ১৩ সেপ্টেম্বর ২০২০ তারিখে আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

--আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৩৭, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

অনুগ্রহপূর্বক আপনার ইমেইল চেক করুন

হ্যালো FaysaLBinDaruL/২: অনুগ্রহপূর্বক আপনার ইমেইল চেক করুন! বিষয়: "The Community Insights survey is coming!"আপনার যদি প্রশ্ন থাকে, ইমেল surveys@wikimedia.org

(Please check your email! Subject: "The Community Insights survey is coming!" If you have questions, email surveys@wikimedia.org.)

Samuel (WMF) (আলাপ) ০০:২৬, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ক্রিমিনাল (১৯৯৫-এর চলচ্চিত্র)

@FaysaLBinDaruL:, ফয়সাল ভাই, ক্রিমিনাল (১৯৯৫-এর চলচ্চিত্র) নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন। রাতুল রফিক (আলাপ) ১৫:৪৫, ২৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@রাতুল রফিক:: করে দিয়েছি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১৫:৫৬, ২৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, ক্রিমিনাল (১৯৯৫) খুবই গুরুত্বপূর্ণ মনে হয়েছে আমার কাছে, আর আপনি যে বাকি দুটি চলচ্চিত্রের নিবন্ধ বানাতে বলেছিলেন ওগুলো অগুরুত্বপূর্ণ মনে হচ্ছে, ঐ দুইটির নায়ক-নায়িকার বাংলা উইকিতে নিবন্ধ নেই। রাতুল রফিক (আলাপ) ০০:০৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@রাতুল রফিক:: জ্বি, ঠিক ধরেছেন, রাজা নামের চলচ্চিত্রগুলির নিবন্ধ রাজা (দ্ব্যর্থতা নিরসন)-এ লাল লিঙ্ক গুলি নীল করার জন্য। সময় করে অন্তত পটভূমি, অভিনয় শিল্পীদের তালিকা ও মুক্তির তারিখ দিয়ে তৈরী করে ফেলতে পারেন। অত তাড়া নেই, তবুও অনুরোধ থাকলো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ০০:২১, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@FaysaLBinDaruL:, ক্রিমিনাল (১৯৯৫) ইউটিউবে রয়েছে, চাইলে চলচ্চিত্রটি দেখে নিবন্ধটিতে কাহিনী অংশ যোগ করতে পারেন, যেটা আমি সাধারণত কোনো চলচ্চিত্র না দেখলে করিনা। আর গুগল অনুবাদ 'যান্ত্রিক অনুবাদ' হয়, ওটা ভালো দেখায়না। রাতুল রফিক (আলাপ) ০০:২৪, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@রাতুল রফিক: আমি নিজেও গুগলের যান্ত্রিক অনুবাদ পছন্দ করি না। চলচ্চিত্রটি আমার দেখা আছে, আমি সময় করে কাহিনী যোগ করবো। বাংলা উইকি প্রতি আপনার নিরন্তর ভালবাসা আর পরিশ্রম দেখে অবাক হই। আপনার হাল না ছাড়ার মানুষিকতার জন্য ধন্যবাদ। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ০০:৪০, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@FaysaLBinDaruL:, বাংলা উইকিতে ভোজপুরী ভাষার কোনো চলচ্চিত্র বিষয়ক নিবন্ধ নেই, থাকলে জানান, আপনি যে তিনটি চলচ্চিত্রের নাম বলেছিলেন ঐগুলোর সর্বশেষটি ভোজপুরী ভাষার, ভোজপুরী চলচ্চিত্র শিল্প ভারতে খুবই দূর্বল আর তেলুগু চলচ্চিত্র শিল্প অনেক সমৃদ্ধ, যদিও দেখুন বিষয়শ্রেণী:তেলুগু ভাষার চলচ্চিত্রতে মোট কতটিই বা চলচ্চিত্র আছে? রাতুল রফিক (আলাপ) ০০:৪৩, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@রাতুল রফিক: বাংলা উইকিতে ভোজপুরী চলচ্চিত্র নিয়ে আমি এখনো কাজ করিনি, এ বিষয়ে নিবন্ধের সংখ্যাটা ঠিক কত হবে বলতে পারছিনা। তবে রাজা আপনি দিয়ে শুরু করতে পারেন। আমাদের তামিল বা তেলেগু চলচ্চিত্রের প্রতি আগ্রহ থাকার কারণে নিবন্ধের সংখ্যা বেশী মনে করি। তবে উইকিতে নিবন্ধ যোগের ক্ষেত্রে সকল ভাষার চলচ্চিত্রকেই সমান গুরুত্ব দেয়া উচিত, মনে করি। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ০০:৫৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@FaysaLBinDaruL:, বিষয়শ্রেণী:তামিল ভাষার চলচ্চিত্র দেখুন, ১০০টির ওপরে রয়েছে চলচ্চিত্র সংখ্যা। আর ১৯৯৯ সালের তেলুগু চলচ্চিত্র রাজা'র জন্য নায়ক-নায়িকা সম্পর্কিত নিবন্ধ (এই চলচ্চিত্র সংশ্লিষ্ট) তৈরি করতে হবে, এটা বেশ ধৈর্য সাপেক্ষ একটা ব্যাপার। রাতুল রফিক (আলাপ) ০১:০০, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@রাতুল রফিক: চলচ্চিত্র নিয়ে নিবন্ধ তৈরি করার আগে,তাতে অভিনয় করা শিল্পীদের নিয়ে প্রথমে নিবন্ধ তৈরি করার ক্ষেত্রে কোন বাধ্যবাধকতা আছে, এমনটি আমার জানা নেই। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ০১:০৩, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@FaysaLBinDaruL:, আমাকে সময় দিন, আমি দেখছি, চলচ্চিত্র সম্পর্কিত নিবন্ধ চান, তাই তো, আমি করে দেবো। রাতুল রফিক (আলাপ) ০১:০৫, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@রাতুল রফিক: প্রিয় ভাইডি, আমি আপনাকে তাড়া দিচ্ছিনা। আমি, আপনি আমরা সবাই এখানে সেচ্ছাশ্রমিক। তবুই সময় করে নিবন্ধ গুলি তৈরী করলে আসলে বাংলা উইকি সমৃদ্ধ হবে। এখানেই আমার আপনার স্বার্থকতা, মনে করি। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ০১:০৯, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@FaysaLBinDaruL:, আমি রাজা (১৯৯৯) বানিয়ে দিচ্ছি কিছুক্ষণের মধ্যেই। রাতুল রফিক (আলাপ) ০১:১০, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

রাজা (১৯৯৯-এর চলচ্চিত্র)

@FaysaLBinDaruL:, ফয়সাল ভাই, রাজা (১৯৯৯-এর চলচ্চিত্র) পাতাটিতে চিত্র আপলোড করে দিন। রাতুল রফিক (আলাপ) ০১:২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@রাতুল রফিক: করে দিয়েছি। আহবানে সাড়া দেয়ার জন্য আবারো ধন্যবাদ। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ০১:৪৩, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আহত ফুলের গল্প নিবন্ধতে দুটি চিত্র

@FaysaLBinDaruL:, ফয়সাল ভাই, আহত ফুলের গল্পতে আপনি দুটি চিত্র আপলোড করে রেখেছিলেন, ইংলিশ ভিংলিশ নিবন্ধটিতে দুটি চিত্র আপলোড করা যায় কিনা, একটা হিন্দি সংস্করণের চিত্র আছে, একটি তামিল সংস্করণের চিত্র আপলোড করে দিলে কেমন হয়, গুগল থেকে একটি তামিল সংস্করণের চিত্র বের করে দিন বা নিবন্ধটির তামিল সংস্করণের পোস্টার দেখুন। রফিক রাতুল (আলাপ) ০২:০৪, ৩০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@রফিক রাতুল: মনে হয় নিবন্ধের প্রয়োজনে যুক্ত করা যাবে, তার আগে নিবন্ধটা আরো বড় করা দরকার। পোস্টারের প্রসঙ্গ আসবে প্রচারণার ক্ষেত্রে। সুতরাং প্রচারণা অংশটা আমি সম্প্রসারণ করে দিবো, সাথে আরো কিছু অনুচ্ছেদ যুক্ত করতে পারি। আমাকে সময় দিন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ০৭:০২, ৩০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, আমি নিজেই নিবন্ধটি (ইংলিশ ভিংলিশ) সম্প্রসারণ করেছি একটু, দেখুন তো কেমন হয়েছে; চাইলে তথ্যছকেই (হিন্দি সংস্করণ মুছে দিয়ে) তামিল সংস্করণের চিত্র আপলোড করে দিন। রফিক কে. (আলাপ) ১০:৩৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@রফিক কে.: সম্প্রসারণ ভাল হয়েছে। মুক্তি অনুচ্ছেদে প্রেক্ষাগৃহে মুক্তির তথ্য যুক্ত করে দিবো। সময় দিন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১৬:১৯, ৩০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@রফিক কে.: মুক্তি অনুচ্ছেদ বর্ধন সহ চিত্রযোগ করে দিয়েছি। দেখতে পারেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১৯:৩০, ৩০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@FaysaLBinDaruL:, আমি পুরস্কার এবং মনোনয়নসমূহ অংশ যুক্ত করেছি। রফিক ই. (আলাপ) ০৭:৫৪, ১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@রফিক ই.: নিবন্ধটাকে বর্ধিত করার জন্য ধন্যবাদ। মাঝে মাঝে চলচ্চিত্র সহ অন্যান্য বিষয় নিয়ে বার্তা আদান প্রদান করবো। আপনার জন্য শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১৬:১৭, ১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

উইকিপিডিয়ার ভালো নিবন্ধ পর্যালোচনা

@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটিকে ভালো নিবন্ধ হিসেবে রাখা যায় কিনা - এটা নিয়ে পুনর্বিবেচনা হওয়া উচিৎ বলে মনে করছি; আপনি আলাপ:হুমায়ুন আজাদ এবং এখানে পড়ে দেখুন। হুমায়ুন আজাদের কোনো মুক্ত চিত্র উপলব্ধ নেই যেটা হুমায়ূন আহমেদের ক্ষেত্রে আছে, হুমায়ুন আজাদ নিবন্ধটির কিছু লেখা ব্যক্তিগত বলে মনে হয় আর হুমায়ুন আজাদের সব বইয়ের 'নীল লিংক' নেই, যেমনঃ ফুলের গন্ধে ঘুম আসেনাফয়সাল পিয়াস (আলাপ) ১৫:৫৬, ২১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@ফয়সাল পিয়াস:@Zyes:বিশাল ভাই, আমি হুমায়ূন আজাদ স্যারের নিবন্ধটা আগেও দেখেছি। এটা ইতোমধ্যে ভাল নিবন্ধ হিসেবে তালিকভূক্ত। নতুন করে ভাল নিবন্ধ হিসেবে রাখার যৌক্তিকতা নেই। তাঁর মুক্তচিত্র না থাকাটা দুঃখজনক। তবে তার সব বই নিয়ে নিবন্ধ তৈরী করা যেতে পারে। আমি আপনার লিঙ্কটা দেখেছি। বর্তমানে আথাবাস্কা প্রকৃতি ধারাবাহিক(আথাবাস্কা হিমবাহ, জলপ্রপাত, গিরিপথ, নদী) নিয়ে লিখছি, সামনে আথাবাস্কা হ্রদ ও পর্বত নিয়ে লিখবো। সময় করে দেখবো। আপনার কাছ সময় চেয়ে নিলাম। আপনার জন্য শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ০৬:৩১, ২২ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@FaysaLBinDaruL:, ফয়সাল ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির ইংরেজি সংস্করণের তথ্যছকের চিত্রটি বাংলা সংস্করণে আনুন তো। Zyes (আলাপ) ০৭:১৮, ২২ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Zyes: বিশাল ভাই, আমার মনে হয় স্যারের বর্তমান অমূক্ত ছবিটা তথ্যছকের জন্য বেশী মানানসই। কমন্সে সে মুক্ত চিত্র আছে তা তথ্যছকে ব্যবহার না করে অন্য অনুচ্ছেদে ব্যবহার করলে বেশী ভাল হবে। আমি ছবিটা তথ্যছকে ব্যবহারের পক্ষে নই। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১৭:১১, ২৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)

পুনশ্চঃ কমন্সের ছবিটি আপনি আপলোড করেছেন, যেটা ফেসবুক থেকে নেওয়া। ছবিটা মুক্ত নয় মনে করছি। তাই এটা বাংলা উইকিতে আনার দরকার নেই, কারণ ছবিটা মডারেশনে বাদ পরবে। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১৭:১৬, ২৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন

সুপ্রিয় FaysaLBinDaruL,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ পদক ২০২০
সুপ্রিয় FaysaLBinDaruL!

উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০২০ এডিটাথনে আপনার অসাধারণ অবদানের জন্য ধন্যবাদ।
এর স্বীকৃতিতে আপনাকে এই উইকিপদক প্রদান করা হল। আশাকরি, বাংলা উইকিপিডিয়ায় আপনার যাত্রা অব্যাহত থাকবে।
~মহীন (আলাপ), বৃহস্পতিবার ১৪:৫৭, ০৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং সর্বদা শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১৭:২৫, ৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)

সময় থাকলে এখানে আপনার মতামত জানাবার জন্যে অনুরোধ করছি। Aditya Kabir (আলাপ) ০১:০৪, ৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/Programming++

it's a programming language of bangladesh's 2nd so you can't do this

লক্ষ্য করুন ফয়সাল ভাই

@FaysaLBinDaruL:, ফয়সাল ভাই, পড়ে দেখুন এটি, নাহিদ ভাই চিত্রটি রেখে দিয়েছেন আর আপনি একদিন বলেছিলেন যে চিত্রটি নাকি মুছে দেওয়া হবে; এখন হুমায়ুন আজাদ নিবন্ধটির তথ্যছকে চিত্রটির কর্তিত (cropped) সংস্করণ বসান নিশ্চিন্তে। জাহিদুর পাভেল (আলাপ) ১৫:২১, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@জাহিদুর পাভেল::প্রিয় বিশাল ভাই, তথ্যছকের ছবিটার সাথে কিছু ব্যক্তিগত আবেগ জড়িত। স্যারের মৃত্যুর আগ পর্যন্ত তাকে এভাবেই দেখেছি আমি। আমার পরের প্রজন্ম স্যারের এই ছবিটা দেখে বেশী অভ্যস্ত। গুগলে ইমেজ সার্চ দিলে বাংলা উইকির অমুক্ত ছবিটা সবার আগে দেখায়। স্যারের বিভিন্ন বইয়ের ফ্ল্যাপেও এই ছবিটা আছে। নতুন পাঠক যারা স্যারের বই এখন পড়ছেন তারা খুব সহজেই এই ছবিটাকে চিনে ফেলে, স্বভাবতই এই ছবিতে ক্লিক করলে তার বাংলা উইকির নিবন্ধে চলে আসে। পুরনো ছবিটা দিলে অনেকেই তাকে প্রথম দেখায় চিনতে নাও পারে। অর্থ্যাত, অ মুক্ত চিত্রটা বাংলা উইকির প্রতি বেশী পাঠকদের আকৃষ্ট করবে এবং করে।

আবেগকে সরিয়ে এবার যুক্তিতে আসি। মুক্ত চিত্রটি ইতোমধ্যে নিবন্ধের একটি অনুচ্ছেদে বেশ ভালভাবে প্রামাণ্য দলিল হিসেবে ব্যবহৃত। তাছাড়া মুক্ত চিত্র থাকার পরেও তথ্যছকে নিবন্ধের প্রয়োজনে অমুক্ত চিত্র ব্যবহারে বাঁধা নেই। আমি আমার উইকিবোধ থেকে মনে করি- যেভাবে আছে, সেভাবেই থাকুক। আপনার জন্য শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ০১:২৬, ২১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

থামুন!

দয়া করে বিষয়শ্রেণী:ওমুক অভিনীত চলচ্চিত্র" নামে অর্থাৎ অভিনয়শিল্পীদের নামে বিষয়শ্রেণী তৈরি করবেন না। উইকিতে অভিনয়শিল্পীদের বিষয়শ্রেণী চলচ্চিত্রে যোগ করা হয় না। ~মহীন (আলাপ) ১৩:২০, ২৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Moheen ওকে! তথ্যটা জানানোর জন্য ধন্যবাদ :) ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১৪:৩২, ২৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Moheen: তাহলে বিষয়শ্রেণী:নিরব হোসেন অভিনয়কর্ম এটাকেও মুছে ফেলতে পারেন। প্রসঙ্গের বাইরে আরেকটি কথা, হাতে সময় থাকলে এ ফ্রি রাইড ভাল নিবন্ধ হিসেবে পর্যালোচনার অনুরোধ থাকলো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১৫:২৮, ২৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আজাকি পদক

আপনি সম্প্রতি আমাকে একটি আজাকি নিবন্ধ পদক দিয়েছেন। তার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ ও আন্তরিক কৃতজ্ঞতা জানাই। এই বিষয়ে দু'টি কথা ছিল। নতুন আজাকি নিবন্ধের মনোনয়ন কোথায় দেব ভুলে গেছি, অনেক দিন দিইনি তো। দ্বিতীয় কথা হল, পদকটিতে ডিওয়াইকে, ২৫ ও সিই কথাগুলি ইংরেজিতে লেখা। বাংলা উইকিতে বাংলায় এগুলি করা যায় না? সম্পাদক হিসেবে আপনাকে দেখার অনুরোধ জানাচ্ছি। আবারও ধন্যবাদান্তে -- অর্ণব দত্ত (আলাপ) ২২:০৪, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Jonoikobangali, টেমপ্লেট আলোচনা:আপনি জানেন কি তে পাবেন। পদকটা ইংরেজি উইকি থেকে ধার করা। বাংলা উইকিতে এমন পদক নেই। বানাতে হবে। অনুরোধের জন্য ধন্যবাদ। চেষ্ঠা থাকবে। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ২২:১১, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ, একটি মনোনয়ন দিলাম। পর্যবেক্ষণের অনুরোধ-সহ। --অর্ণব দত্ত (আলাপ) ২৩:১৪, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Jonoikobangali মনোনায়নের জন্য ধন্যবাদ। আমার মাত্র ৯ টা নিবন্ধ এখন পর্যন্ত নির্বাচিত হয়েছে। ১৬টি মনোনায়ন এখনো অপেক্ষমান। আশা করি, খুব শীঘ্রই আমাদের নিবন্ধগুলি প্রথম পাতার আজাকি বিভাগে দেখাবে। আমি আপনার নিবন্ধটা পড়ে সুপারিশ করবো। ভাল ভাল নিবন্ধ দিয়ে বাংলা উইকিকে সমৃদ্ধ করার জন্য ধন্যবাদ। সর্বদা শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ২৩:২১, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আমি প্রশাসক নই। আমি কি অন্যের নিবন্ধ সমর্থন বা সুপারিশ করতে পারি? --অর্ণব দত্ত (আলাপ) ২৩:২৭, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Jonoikobangali আমিও প্রশাসক নই। নিজের মনোনায়ন বাদে অন্যদের গুলো করতে পারবেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ২৩:২৯, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আচ্ছা, আমিও এই কাজে যোগ দিচ্ছি। --অর্ণব দত্ত (আলাপ) ২৩:৩৮, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আজাকি হালনাগাদ

আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত পদ্মার ঢেউ রে, বন্ধু তিন দিন তোর বাড়ি গেলাম দেখা পাইলাম না, সুকুমারী (চলচ্চিত্র), মেজর খালেদ’স ওয়ার, এবং সব ক’টা জানালা খুলে দাও না নামক নিবন্ধগুলি থেকে একাধিক আকর্ষণীয় তথ্য নিয়ে ২ ডিসেম্বর ২০২০ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

-- আফতাবুজ্জামান (আলাপ) ০০:০৩, ২ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: সুধী, আমার প্রথম ৬টি নিবন্ধ আজাকি'র জন্য মনোনীত হওয়ায় যেমন অনুভূতি হয়েছিল, এখনো তেমন ভাল লাগছে। টার্গেট ছিল অন্তত ১০টা আজাকি নিবন্ধ লিখবো, ১০ ছাড়িয়ে ১৪ হয়েছে। এবার ২৫টার্গেট নিলাম। অনেক অনেক ধন্যবাদ আজাকি হালনাগাদ করার জন্য। সর্বদা শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১১:৩৫, ২ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

দ্রুত অপসারণ প্রস্তাবনা

সুধী, আপনি টুইংকেল ব্যবহার করে দ্রুত অপসারণ ট্যাগ লাগাচ্ছেন। কিন্তু নিবন্ধের নির্মাতা ব্যবহারকারীর পাতায় বার্তা যাচ্ছে না। আপনি অনুগ্রহ করে ট্যাগ লাগানোর পর ট্যাগের নিচের কোডটি ব্যবহারকারীর আলাপ পাতায় পেস্ট করে দিবেন। তাতে ব্যবহারকারী অবহিত হয়ে অপসারণ প্রস্তাবনায় নিজের মতামত ব্যক্ত করতে পারবেন। :) — আদিভাইআলাপ০৪:৩৮, ৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: সুপ্রিয় আদিব, বিষয়টা খেয়াল করার জন্য ধন্যবাদ। দেখলাম, আপনি আমার হয়ে কাজটা এখানে করে দিয়েছেন। :) ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ০৮:৫৫, ৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

আপনাকে একটি উইকিপিডিয়া টি-শার্ট প্রদানের জন্য মনোনীত করা হয়েছে

সুপ্রিয় FaysaLBinDaruL,

অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, বাংলা উইকিপিডিয়ায় আপনার নিরলস অবদানের জন্য ধন্যবাদস্বরূপ উইকিপিডিয়া টি-শার্টের প্রস্তাবনা পাতায় আপনাকে টি-শার্ট প্রদানের জন্য মনোনীত করেছি। ধন্যবাদ।

আপনার উইকিযাত্রা শুভ ও আনন্দময় হোক এই কামনায় - - ওয়াইস আলাপ, বৃহস্পতিবার ১৪:৪৩, ১০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১৪:৫১, ১০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

একটি তথ্যসূত্র যোগ করে দিন

@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির সমালোচনা অংশের '২০০৪ সালের ২৫ জানুয়ারি বাংলাদেশ জামায়াতে ইসলামীর তৎকালীন সংসদ সদস্য দেলোয়ার হোসেন সাঈদী জাতীয় সংসদে হুমায়ুন আজাদের পাক সার জমিন সাদ বাদ (২০০৪) উপন্যাসটিকে ইসলামবিরোধী আখ্যায়িত করে বক্তব্য দেন এবং এ ধরনের লেখকদের লেখা বন্ধ করতে ব্ল্যাসফেমি আইন (ধর্ম অবমাননা বিরোধী আইন) প্রণয়নের জন্য তৎকালীন প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।' - এই বাক্যের পাশে এই তথ্যসূত্রটি যোগ করে দিন; কারণ বাক্যটি এই সংবাদপত্রের ভেতরে লেখা আছে ভালো করে, এ-সম্পর্কিত তথ্যসূত্র আগে থেকেই আমি খুঁজছিলাম, আজ পেয়েছি। আগে দেওয়া তথ্যসূত্রগুলোও থাক। সবুজ ফজলে (আলাপ) ১৬:১৮, ১১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@সবুজ ফজলে করা হয়েছে। যথাযথ তথ্যসূত্র খুঁজে দেয়ার জন্য ধন্যবাদ। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১৬:৪৯, ১১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

চলচ্চিত্র পদক
আপনি চলচ্চিত্র বিষয়ে বেশ কিছু ভালো মানের নিবন্ধ তৈরি করছেন, যা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। আপনাকে সম্মাননা জানাতে আমার এই ছোট্ট প্রচেষ্টা। আপনার অগ্রযাত্রা জারি থাকুক। শুভকামনায় — Meghmollar2017আলাপ০৬:২৪, ১৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017 প্রতিটি পদক আমাকে অনুপ্রাণীত করে। এই পদকটি এক ধাপ এগিয়ে, কারণ এতে বাংলাদেশের পতাকা আছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং সর্বদা শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১৪:০১, ১৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)