আলাপ:হুমায়ুন আজাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
P vip.svgএই নিবন্ধটি উইকিপ্রকল্প জীবনীর অংশ, যা উইকিপিডিয়ায় জীবনী সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
Symbol question.svg সম্পূর্ণ  এই নিবন্ধটি প্রকল্পের মানের মাপনী অনুযায়ী সম্পূর্ণ-শ্রেণী হিসাবে মূল্যায়িত হয়েছে।
 অতি  এই নিবন্ধটি গুরুত্বের মাপনী অনুযায়ী অতি-গুরুত্ব হিসাবে মূল্যায়িত হয়েছে।
সাহিত্য উইকিপ্রকল্প
সাহিত্য উইকিপ্রকল্প
হুমায়ুন আজাদ এই নিবন্ধটি উইকিপ্রকল্প সাহিত্যর অংশ, নিবন্ধটিকে আরো উন্নত করে তুলতে আমাদেরকে সাহায্য করুন। যদি আপনি অংশগ্রহণ করতে চান তবে প্রকল্প পাতায় যান।

সাহিত্য উইকিপ্রকল্প - আজ ও আগামীর বাঙালি পাঠকের জন্য শ্রেষ্ঠ সাহিত্য বিষয়ক তথ্যসূত্র গড়ে তোলার লক্ষ্যে

??? এই নিবন্ধটির গুণমান এখনও মূল্যায়িত হয়নি।
সর্বোচ্চ এই নিবন্ধটি Top-গুরুত্বপূর্ণ নিবন্ধ হিসাবে মূল্যায়িত হয়েছে।
Rabindranath Tagore in 1909.jpg
এই নিবন্ধটি উইকিপ্রকল্প সাহিত্যিকের জীবনী অংশ।.

মহাবিশ্ব (২০০০)[সম্পাদনা]

এটা তো সমালোচনামূলক গ্রন্থ না। সাধারণের জন্য লেখা সহজপাঠ্য বিজ্ঞান বিষয়ক বই। --অর্ণব (আলাপ | অবদান) ০৫:৫১, ২১ অক্টোবর ২০০৬ (UTC)

দৃষ্টি আকর্ষণ[সম্পাদনা]

'হুমায়ুন আজাদ এই বাংলার সক্রেটিস' নামে কি কোন বই হুমায়ুন আজাদ প্রকাশ করেছিলেন? না হলে এই লিঙ্ক থেকে ওটি বাদ দেয়ার অনুরোধ করছি--Hopeoflight (আলাপ) ১৪:৩৮, ২১ মে ২০১৩ (ইউটিসি)

উন্নয়নের সুযোগ লিপিবদ্ধকরণ[সম্পাদনা]

হুমায়ুন আজাদ একটি প্রাসঙ্গিক নিবন্ধ এবং এটিকে একটি ভাল নিবন্ধে উন্নীত করার সুযোগ রয়েছে। এ কাজটি আমি করছি না কেননা লক্ষ্য করছি কোনো কোনো শাসক/প্রশাসক আমার সম্পাদনা বা অবদানকে ডিসক্রেডিট করার প্রয়াস চালাচ্ছেন। তাই নিজে না করে এ নিবন্ধটি উন্নয়নের ব্যাপারে কিছু পরামর্শ রাখছি।

এটা ভালো যে আপনি আপনার মতামত রাখছেন, আপনার সিদ্ধান্তগুলো প্রবন্ধটির উপর চাপিয়ে দেননি। আপনি অভিযোগ করেছেন, "কোনো কোনো শাসক/প্রশাসক" আপনার "সম্পাদনা বা অবদানকে ডিসক্রেডিট করার প্রয়াস চালাচ্ছেন"। আমি শাসক/প্রশাসক নই, কিন্তু তারপরও বলতে চাইছি, আপনার এই অভিযোগ বা অনুযোগ সত্য নয়। উইকিপিডিয়ায় শাসক/প্রশাসক বা পরীক্ষকগণ কতগুলো নির্ধারিত নীতি দ্বারা পরিচালিত হয়ে থাকেন। মাঝে মাঝে যে কারও ভুল হতে পারে, তবে সাধারণভাবে এটা বলা যায় যে, তাঁরা কেউ নিজস্ব ইচ্ছা বা অভিপ্রায় বা নিজস্ব নীতি বা নিজস্ব পছন্দ কোনো সম্পাদক বা সম্পাদনাকৃত বিষয়ের উপর চাপিয়ে দেননা, দেয়ার সুযোগ নেই। যদি কখনো ভুলক্রমে দিয়েও থাকেন, লাভ নেই, কেননা, এটা মুক্তমঞ্চ, অন্য কেউ সেটাকে পরিবর্তন করে নেবেন। আপনার মতামতে আপনি অনেকগুলো বিষয়ের অবতারনা করেছেন। তাই আলাদভাবে না লিখে, যে যে বিষয়ে আমি বলতে চাচ্ছি, সেগুলোর নিচেই মতামত দিলাম। ধন্যবাদ। -- ‍‍‍‍‍ইমন রেজা (আলাপ) ১৬:৩৮, ২৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
  • এ নিবন্ধে ইচ্ছায় বা অনিচ্ছায় পক্ষপাত অনুপ্রবেশ করেছে। হুমায়ুন আজাদের সমালোচনা অনুপস্থিত এবং তার অবদান অতিরঞ্জিত। যাচাই করলে দেখা যায় এ নিবন্ধের পূর্ববর্তী version-এ পক্ষপাত ছিল না।
নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি উইকিপিডিয়ার একটি মূলনীতি। এই মূলনীতি অনুযায়ী উইকিপিডিয়ার সব প্রবন্ধ সম্পূর্ণ নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে লিখতে হবে। সূতরাং আমি মনে করি, পরীক্ষক/নিরীক্ষক/প্রশাসকগণ সেবিষয়ে সজাগ আছেন। প্রবন্ধটি একজন ব্যক্তির জীবনী, যিনি তাঁর কর্মের জন্য উল্লেখযোগ্য। সূতরাং এখানে ব্যক্তির সমালোচনা ততোটা গুরুত্বপূর্ণ বিষয় নয়, যতোটা তার কর্ম বা সাহিত্যকর্মের উপর আলোচনা-সমালোচনা। আর অবদান যদি অতিরঞ্জিতও হয়, দোষের কিছু নেই, যদি সেগুলো নির্ভরযোগ্য সূত্র থেকে প্রাপ্ত হয়। কেননা, উইকিপিডিয়াতে কেবলমাত্র তা-ই প্রকাশ করা যাবে যা যাচাইযোগ্য(Verifiable) এবং যা কোন মৌলিক গবেষণা নয়। -- ইমন রেজা (আলাপ) ১৬:৫৬, ২৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
  • অপূর্ণতা-১: কয়েকটি বিষয়ে repetition থাকলেও, কখনও ৩-৪ বার — কোনো ক্ষেত্রে দৃষ্টিকটূ অপূর্ণতা রয়েছে। যেমন নির্বাচিত গ্রন্থতালিকায় উপন্যাসের নাম নেই। কবিতার বইরে অনেকগুলো নাম দেয়া হয়েছে যদিও জীবদ্দশায় তাঁর কবিকৃতি উচ্চমানের হসেবে স্বীকৃতি লাভ করে নি।
যদিও হুমায়ুন আজাদের গ্রন্থতালিকা শিরেনামে আলাদা প্রবন্ধ রয়েছে, এবং সে প্রবন্ধের লিংক গ্রন্থতালিকার শুরুতেই দেয়া আছে, তবু গ্রন্থতালিকায় দু'একটি উল্লেকযোগ্য উপন্যাসের নাম দেয়া যেতে পারে, যেমন ছাপ্পান্নো হাজার বর্গমাইল, কবি অথবা দণ্ডিত অপুরুষ বা পাক সার জমিন সাদ বাদ। আর "জীবদ্দশায় তাঁর কবিকৃতি উচ্চমানের হিসেবে স্বীকৃতি লাভ করেনি" আপনার এই সিদ্ধান্ত সঠিক নাও হতে পারে। কেননা, এই লেখক বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন সাহিত্যে তাঁর "সামগ্রিক অবদান" এর জন্য। তাঁর কবিতাও নিশ্চয়ই তাঁর সামগ্রিক অবদান এর অংশ। -- ইমন রেজা (আলাপ) ১৭:১১, ২৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
  • অপূর্ণতা-২: তাঁর উপন্যাসগুলো অরূচিকরভাবে যৌনতাশ্রয়ী। এটি তাঁর বিরূদ্ধে অন্যতম প্রধান সমালোচনা। এ বিষয়টি পূর্বেকার একটি version-এ ছিল। পরে বাদ দেয়া হয়েছে দেখতে পাচ্ছি।
  • ভূমিকাংশ অনাবশ্যকভাবে দীর্ঘ। ভূমিকায় অগুরুত্বপূর্ণ তথ্য যোগ করা হয়েছে যেমন “তাঁর রচিত কিশোরসাহিত্য ১৯৮৯ খ্রিষ্টাব্দে প্রকাশিত আব্বুকে মনে পড়ে জাপানি ভাষায় অনূদিত হয়েছে ২০০৩ সালে।” মূলাংশে যে তথ্য একাধিকবার আছে সেটাও উল্লেখ করা হয়েছে। “নারী” গ্রন্থটি বাংলাদেশ সরকার কর্তৃক বাজেয়াপ্ত করা হয়েছিল এ তথ্যটি ভূমিকাংশেই দুবার আছে।
  • সন্দেহজনক তথ্য ১: ভূমিকাংশে তাঁর অনেক পরিচয়ের মধ্যে একটি হলো তিনি গল্পকার। তিনি ঔপন্যাসিক ছিলেন। তিনি তাঁর কোনও গল্পগ্রন্থ এ যাবৎ চোখে পড়েনি। তাকে “গল্পকার” বলে ঠিক কি বোঝানো হয়েছে তা কৌতূহলোদ্দীপক।
  • সন্দেহজনক তথ্য ২: ‘নারী’ প্রসঙ্গে লেখা হয়েছে, “আর এই বইয়ের প্রকাশের পর তিনি মৌলবাদীদের তীব্র রোষানলে পড়েন। মৌলবাদীদের চেষ্টার ফলে ১৯৯৫ সালে নারী বইটি নিষিদ্ধ করতে বাধ্য হয় বাংলাদেশ সরকার।” — এ বিষয়ে আমার সন্দেহ আছে। অবশ্য আমার ভুল হতেও পারে। তথ্যসূত্র প্রয়োজন। ট্যাগ লাগিয়েছি। বস্তুনিষ্ঠতা
  • প্রয়োজনীয় তথ্যসূত্রের অভাব: লেখা হয়েছে: “১৯৯০-এর দশকের শেষের দিকে তিনি বাংলা ভাষার একটি পূর্ণাঙ্গ ব্যাকরণ রচনার ব্যাপারে আগ্রহী হয়ে ওঠেন।” — এই গুরুত্বপূর্ণ তথ্যটি তাঁর কোন্‌ সাক্ষাৎকার বা নিবন্ধ থেকে নেয়া হয়েছে তা পাঠককে জানাতে হবে। বিশ্বকোষের জন্য এ তথ্যটি প্রাসঙ্গিকতা হারিয়ে ফেলবে যদি তথ্যসূত্র দেয়া সম্ভব না হয়।
  • প্রশ্নযোগ্য বক্তব্য: লেখা হয়েছে: “হুমায়ুন আজাদের লেখালেখিতে বিজ্ঞানমনস্কতার ছাপ স্পষ্ট।” — এ কথা তো সর্বাংশে সত্য নয়। তিনি ১০টি বৈজ্ঞানিক সূত্র ব্যবহার করলে একই সঙ্গে ১০০টি ব্যক্তিগত মত ব্যক্ত করেছেন।
  • কাঠামোগত দুর্বলতা ১: ‘ব্যক্তিগত জীবন’ অংশে যুক্ত করা হয়েছে “বাংলাদেশে যখন মৌলবাদ বিস্তার লাভ করতে থাকে, বিশেষ করে ২০০১ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত, তখন ২০০৪ এ প্রকাশিত হয় হুমায়ুন আজাদের পাক সার জমিন সাদ বাদ গ্রন্থ। এই গ্রন্থটি প্রকাশিত হলে দেশের মৌলবাদী গোষ্ঠি তার প্রতি ক্রুদ্ধ হয়, এবং বিভিন্ন স্থানে হুমায়ুন আজাদের বিরুদ্ধে প্রচারনা চালায়। তিনি এই বইটিতে ১৯৭১ খ্রিষ্টাব্দে বাংলাদেশের স্বাধীনতার বিরোধীতাকারী রাজনৈতিক দল জামায়াতে ইসলামীকে ফ্যাসিবাদী সংগঠন হিসেবে উল্লেখ করেন এবং এর কঠোর সমালোচনা করেন । আর তারই জের ধরে ২০০৪ সালে হুমায়ুন আজাদের উপর সন্ত্রাসী হামলা হয়, যার দায়িত্ব পরবর্তীতে 'জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ' (জেএমবি) সংগঠন স্বীকার করে। হুমায়ুন আজাদ ১১ আগস্ট ২০০৪ সালে জার্মানির মিউনিখ শহরে মৃত্যুবরণ করেন।”
  • কাঠামোগত দুর্বলতা ২: জীবন বৃত্তান্তকে প্রাথমিক জীবন থেকে সাহিত্যিক জীবন পর্যন্ত ৫টি ভাগে ভাগ করা হয়েছে। দুটি বিভাজনই যথেষ্ট। নিবন্দটিকে দীর্ঘায়তন করার জন্যই এরূপ করা হয়েছে।
  • অনাবশ্যক বয়ান: ‘ভাষাবিজ্ঞান গবেষণা’ নিয়ে যে দীর্ঘ অনুচ্ছেদ লেখা হয়েছে সেটা থেকে তিলমাত্র বোঝা যায় না বাংলা ভাষাতত্ত্বে হুমায়ুন আজাদের অবদান কি। যদি তা না বোঝা যায় তবে কেন এই দীর্ঘ অনুচ্ছেদ।
  • পুনরুক্তি: একই বিষয় বিভিন্ন স্থানে বর্ণনার জন্য নিবন্ধের দৈর্ঘ্য কমপক্ষে ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
  • কিছু তথ্যগত ভুল থাকতে পারে, যাচাই করে দেখতে পারে।
  • বস্তুনিষ্ঠতার স্বার্থে subjective opinion বাদ দিতে হবে।
এ রকম আরও বিষয় উল্লেখ করার মতো আছে।তার সাক্ষাৎকারগুলোতে তাকে চিনতে পারা যায়। Typo'র জন্য দু:খিত -- EditBangla (আলাপ) ১৭:২২, ২৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

{{harvnb}}[সম্পাদনা]

প্রিয় Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান:, নিবন্ধে {{harvnb}} ব্যবহার করা হয়েছে, কিন্তু এটা ঠিক কেনো জানি নির্দিষ্ঠ তথ্যসূত্রে নিযে যেতে পারছে না। একটু দেখবে কি? অন্য নিবন্ধগুলিতেও একই ঘটনা ঘটছে। ~মহীন (আলাপ) ১৭:০৩, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMoheen: এই নিবন্ধে ঠিক করা হয়েছে। অন্য নিবন্ধেও ঠিক হওয়ার কথা এখন। অন্যগুলিও পরীক্ষা করে দেখুন। অনেক নিবন্ধে না হবার কারণ এই ১. Harvnb বা এই জাতীয় টেমপ্লেটে নাম বাংলা করা হয়েছে কিন্তু নিচে মূল সূত্রে নাম বাংলা করা হয়নি ২. নিচের সূত্রে নাম বাংলা করা হয়েছে কিন্তু Harvnb বা এগুলিতে নাম বাংলা করা হয়নি ৩. Harvnb ও মূল সূত্রে নাম বাংলা করা হয়েছে কিন্তু Harvnb এ সঠিক সংখ্যক নাম দেয়া হয়নি (এই নিবন্ধের মত)। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫২, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
কাজ করছে, এখানে এবং অন্য নিবন্ধগুলিতে। ধন্যবাদ। ~মহীন (আলাপ) ১৪:২০, ১৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

বঙ্গাব্দতে মৃত্যুর তারিখ[সম্পাদনা]

"হুমায়ুন আজাদ (২৮ এপ্রিল ১৯৪৭ - ১১ আগস্ট ২০০৪ খ্রিস্টাব্দ; ১৪ বৈশাখ ১৩৫৪ - ২২ শ্রাবণ ১৩৪৮ বঙ্গাব্দ)" -- এখানে মৃত্যু ২২ শ্রাবণ ১৩৪৮ বঙ্গাব্দ ভুল তথ্য দেয়া হয়েছে। তথ্যসূত্র না পাওয়ায় ঠিক করতে পারছিনা। সঠিক তথ্য দেয়ার জন্যে দৃষ্টি আকর্ষণ করছি। Salim (আলাপ) ০৪:৩৯, ২৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgSalim Khandoker:  করা হয়েছে ~মহীন (আলাপ) ০৪:৫৩, ২৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

উচ্চারণ[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ায় উনার মতো স্বনামধন্য একজন বাঙালি সাহিত্যিকের নামের ইংরেজি উচ্চারণ রাখাটা একটু দৃষ্টিকটু কিংবা শ্রুতিকটু বলে মনে হচ্ছে। নকীব সরকার বলুন... ০৫:২৮, ২৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNokib Sarkar: বাংলা উচ্চারণ না থাকায় এটা রাখায় অসুবিধা দেখি না। ~মহীন (আলাপ) ০৫:৪৯, ২৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)