আবার তোরা মানুষ হ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আবার তোরা মানুষ হ
আবার তোরা মানুষ হ (চলচ্চিত্র).jpg
পোস্টার
পরিচালকখান আতাউর রহমান
কাহিনীকারআমজাদ হোসেন
শ্রেষ্ঠাংশেসরকার ফিরোজ
ববিতা
রাইসুল ইসলাম আসাদ
ফারুক
মুক্তি১৯৭৩
দেশ বাংলাদেশ
ভাষাবাংলা

আবার তোরা মানুষ হ হচ্ছে ১৯৭৩ সালে মুক্তিপ্রাপ্ত একটি বাংলাদেশী চলচ্চিত্র।[১][২][৩] চলচ্চিত্রটির পরিচালক খান আতাউর রহমান কলেজ প্রিন্সিপাল হিসেবে অভিনয় করেছিলেন।

কাহিনী সংক্ষেপ[সম্পাদনা]

বঙ্গবাণী নামক এক কলেজে সাতজন তরুণ পড়ত, মুক্তিযুদ্ধ শুরু হলে তারা যোগ দেয় যুদ্ধে এবং যুদ্ধ শেষে তাদের জীবন আর আগের মত থাকেনা। দেখা যায় যে যুদ্ধ শেষ হয়ে যাবার পরেও তাদের কাছে রয়েছে অস্ত্র-বন্দুক। তবে অস্ত্রকে তারা কোনো ঋণাত্মক কাজে ব্যবহার করেনা। তারা সমাজের কোনো জায়গায় অন্যায়/দূর্নীতি দেখলে সেটা প্রতিরোধ করার চেষ্টা করে। তরুণরা স্বাধীন দেশেও তাদের এক প্রকারের যুদ্ধ চালায়। বঙ্গবাণী কলেজের অধ্যক্ষ একজন অত্যন্ত আদর্শবান মানুষ, ঐ সাত তরুণ তাকে অনেক সম্মান করে।

ঐ সাত তরুণের নাম হচ্ছে হিরে, চুন্নি, পান্না, সোনা, রতন, কাঞ্চন আর মাণিক। তখনকার সাধারণ মানুষদের ভোগান্তি যেমন দোকানে বেশী দামে কোনো জিনিস বিক্রি করা, কিংবা মানুষের প্রতি অবিচার দেখলে এই সাত তরুণ ক্ষেপে যেত এবং দোকানদারদেরকে অস্ত্র দিয়ে ভয় দেখিয়ে তাদেরকে একবার বন্দুক দিয়ে পেটায় সোনা, হিরে আর কাঞ্চন। মাণিকের প্রেমিকা নীলা একবার এ ব্যাপারে তাকে জিজ্ঞেস করে কিন্তু মাণিক হতাশার সহিত উত্তর দেয় এবং তার এহেন কর্মকাণ্ডের পক্ষে সাফাই গায়।

চলচ্চিত্রটির কাহিনী মূলত সাত তরুণের সমাজে চলা অসততা দমন করা নিয়েই তবে একদা একবার কলেজের পরীক্ষার সময়ে পরীক্ষার হলে নকল করা হচ্ছিলো যেখানে মাণিক নিজেও নকলে অংশ নেয় এবং অধ্যক্ষের কাছে ধরা খেয়ে কলেজ থেকে বহিষ্কৃত হয়। পরবর্তীতে সাত তরুণই সমাজকে তাদের আদর্শ অনুযায়ী ঠিক করতে না পেরে ব্যক্তিগত হতাশা থেকে অপকর্মে জড়িয়ে যায়।

শ্রেষ্ঠাংশে[সম্পাদনা]

সঙ্গীত[সম্পাদনা]

চলচ্চিত্রটির সঙ্গীত পরিচালনা করেছিলেন খান আতাউর রহমান নিজেই।

গানের তালিকা[সম্পাদনা]

পুরস্কার[সম্পাদনা]

সেরা কাহিনীকার - আমজাদ হোসেন[৪]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. CF Zaman। আবার তোরা মানুষ হ – একটি সমকালীন পটভূমির দূরদর্শী চলচ্চিত্র [Abar Tora Manush Ho - a contemporary background film]। Mukh o mukhosh 
  2. "এখনও প্রাসঙ্গিক 'আবার তোরা মানুষ হ'"যুগান্তর পত্রিকা 
  3. "বিতর্ক: আবার তোরা মানুষ হ"www.ananda-alo.com 
  4. "Our Talents"দ্য ডেইলি স্টার। ৫ নভেম্বর ২০০৪। সংগ্রহের তারিখ ৩ এপ্রিল ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]