ফিলিপাইন

স্থানাঙ্ক: ১২° উত্তর ১২৩° পূর্ব / ১২° উত্তর ১২৩° পূর্ব / 12; 123
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ফিলিপাইনের ভাষা থেকে পুনর্নির্দেশিত)
Republic of the Philippines

Repúblika ng Pilipinas
The Philippines জাতীয় পতাকা
পতাকা
The Philippines জাতীয় মর্যাদাবাহী নকশা
জাতীয় মর্যাদাবাহী নকশা
নীতিবাক্য: 
"Maka-Diyos, Maka-Tao, Makakalikasan at Makabansa"[১]
"For God, People, Nature, and Country"
জাতীয় সঙ্গীত: Lupang Hinirang
Chosen Land
রাজধানীম্যানিলা[২]
বৃহত্তম নগরীকেসোন
সরকারি ভাষা
স্বীকৃত আঞ্চলিক ভাষা
ঐচ্ছিক ভাষাa
জাতীয়তাসূচক বিশেষণফিলিপিনো
সরকারUnitary presidential constitutional republic
• President
Rodrigo Duterte
Leni Robredo
Franklin Drilon
Feliciano Belmonte, Jr.
Maria Lourdes Sereno
আইন-সভাCongress
সিনেট
হাউজ অব রিপ্রেজেন্টেটিভস
স্বাধীনতা 
April 27, 1565
• Declared
June 12, 1898
March 24, 1934
July 4, 1946
February 2, 1987
আয়তন
• Land
৩,০০,০০০ কিমি (১,২০,০০০ মা)[৪] (73rd)
• পানি (%)
0.61[৫] (inland waters)
জনসংখ্যা
• 2013 আনুমানিক
৯৮,৬৩০,০০০[৬] (১২তম)
• ঘনত্ব
৩০৮.০/কিমি (৭৯৭.৭/বর্গমাইল) (43rd)
জিডিপি (পিপিপি)২০১৩ আনুমানিক
• মোট
$৪৫৪.২৮৬ বিলিয়ন[৭]
• মাথাপিছু
$৪,৬৬০[৭]
জিডিপি (মনোনীত)২০১৩ আনুমানিক
• মোট
$২৭২.২০৭ বিলিয়ন[৭]
• মাথাপিছু
$২,৭৯২[৭]
জিনি (২০০৯)৪৩.০[৮]
মাধ্যম · ৪৪তম
মানব উন্নয়ন সূচক (২০১৩)0.654[৯]
মধ্যম · ১১৪তম
মুদ্রাPeso (Filipino: piso) (₱) (PHP)
সময় অঞ্চলইউটিসি+8 (PST)
• গ্রীষ্মকালীন (ডিএসটি)
ইউটিসি+8 (not observed)
তারিখ বিন্যাসmm/dd/yyyy
গাড়ী চালনার দিকডান[১০]
কলিং কোড+63
ইন্টারনেট টিএলডি.ph
  1. ^a The 1987 Philippine constitution specifies, "Spanish and Arabic shall be promoted on a voluntary and optional basis."[১১]
  2. ^b Philippine revolutionaries declared independence from Spain on June 12, 1898, but the Spanish claim of sovereignty was passed from Spain to the United States in the Treaty of Paris. This led to the Philippine–American War.
কুইজন সিটি

ফিলিপাইন (ফিলিপিনো: Pilipinas পিলিপিনাস্‌) সরকারীভাবে ফিলিপাইন প্রজাতন্ত্র (ফিলিপিনো: Repúbliká ng̃ Pilipinas রেপুব্লিকা নাং পিলিপিনাস্‌) দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি রাষ্ট্র। এর রাজধানীর নাম ম্যানিলা

ইতিহাস[সম্পাদনা]

স্পেনীয়-পূর্ব পর্ব[সম্পাদনা]

ফিলিপাইনের আদি অধিবাসী নেগ্রিতো জাতির লোকেরা প্রায় ৩০ হাজার বছর আগে বোর্নিও ও সুমাত্রা দ্বীপ থেকে এখানে এসেছিল। এরপর দক্ষিণ থেকে মালয় জাতির লোকেরাও এখানে আসা শুরু করে। মালয়রা এখানে বারাংগে নামে পরিচিত। ৯ম শতকে চীনা ব্যবসায়ীরা এখানে আসে ও বসতি স্থাপন করে। কখনও কখনও আরবদের জাহাজও এখানে ভিড়ত এবং ফিলিপাইনের দক্ষিণে এরাই ইসলামের প্রচলন করে। তবে ১৬শ শতকে স্পেনীয়দের আগমনের আগে মালয়রাই ছিল ফিলিপাইনের প্রধান জাতি।

স্পেনীয় পর্ব[সম্পাদনা]

পর্তুগিজ অভিযাত্রী ফের্দিনান্দ মাগেলান ১৫২১ সালে ফিলিপাইনে পৌঁছান এবং স্পেনের হয়ে দ্বীপটি দাবী করেন। কিন্তু তিনি এখানে বেশিদিন ছিলেন না। পরবর্তীতে স্পেনীয় শক্তি এখানে ধীরে ধীরে প্রভাব বিস্তার করতে থাকে এবং খ্রিস্টধর্মের পত্তন ঘটায়।

১৮১০ সালে মেক্সিকো স্পেন থেকে স্বাধীনতা ঘোষণার আগ পর্যন্ত ফিলিপাইনের দ্বীপগুলি স্পেনীয় উত্তর আমেরিকার অধীনে ছিল এবং ফিলিপাইন ও উত্তর আমেরিকার মধ্যে উল্লেখযোগ্য পরিমাণে যাতায়াত বিদ্যমান ছিল। লুসন দ্বীপের ম্যানিলা শহরকে কেন্দ্র করে স্পেনীয় ঔপনিবেশিক ব্যবস্থা গড়ে ওঠে এবং লোকজন গণহারে রোমান ক্যাথলিক ধর্মে ধর্মান্তরিত হতে শুরু করে। তবে কেন্দ্রীয় ফিলিপাইন ও লুসনের বাইরে, যেমন মিন্দানাও দ্বীপে স্পেনীয় প্রভাব ছিল কম।

দীর্ঘ স্পেনীয় শাসনের সময় বহু বিপ্লব ঘটে। ১৯শ শতকের শেষের দিকে ইউরোপে শিক্ষিত ফিলিপিনোরা স্পেনীয় শাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে থাকে এবং ফিলিপিনোদের মধ্যে জাতীয়তাবাদের উন্মেষ ঘটে। ১৮৯৮ সালে স্পেনীয়-মার্কিন যুদ্ধে মার্কিনরা ম্যানিলা উপসাগরে স্পেনীয় নৌবহরকে পরাজিত করে। চীনা-বংশোদ্ভূত ফিলিপিনো নেতা এমিলিও আগিনালদো ঐ বছরের ১২ই জুন ফিলিপাইনকে স্পেন থেকে স্বাধীন ঘোষণা করেন।

মার্কিন পর্ব[সম্পাদনা]

স্পেনীয়দের পরাজিত করার পর [মার্কিন]রা ফিলিপাইনের দখল নেয়। স্পেন প্যারিস শান্তি চুক্তিতে দ্বীপগুলি মার্কিন যুক্তরাষ্ট্রকে দিয়ে দেয়। কিন্তু ১৮৯৯ সালেই মার্কিন শাসনের বিরুদ্ধে ফিলিপিনোরা বিদ্রোহ শুরু করে দেয়। তিন বছর বিক্ষিপ্ত মার্কিন-ফিলিপিনো যুদ্ধে বহু হাজার ফিলিপিনো ও মার্কিন সেনা নিহত হয়। ১৯০২ নাগাদ শান্তি প্রতিষ্ঠিত হয়।

রাজনীতি[সম্পাদনা]

ফিলিপাইনের রাজনীতি একটি রাষ্ট্রপতিশাসিত বহুদলীয় প্রজাতন্ত্র কাঠামোয় সংঘটিত হয়। রাষ্ট্রপতি একাধারে রাষ্ট্র ও সরকারের প্রধান। রাষ্ট্রের নির্বাহী ক্ষমতা সরকারের উপর ন্যস্ত। আইন প্রণয়নের ক্ষমতা সরকার এবং দ্বিকাক্ষিক আইনসভা উভয়ের উপর ন্যস্ত। তবে বর্তমানে দেশটিতে সেনাশাসন চলছে।

প্রশাসনিক অঞ্চলসমূহ[সম্পাদনা]

ভূগোল[সম্পাদনা]

ফিলিপাইন ৭,১০৭টি দ্বীপ নিয়ে গঠিত একটি রাষ্ট্র। এদের মধ্যে ১১টি বড় দ্বীপ মোট আয়তনের ৯৪% বহন করছে। ফিলিপাইনের মোট আয়তন ২৯৯৭৬৪ বর্গ কিমি।

জনসংখ্যা[সম্পাদনা]

তাগালগ ভাষাইংরেজি ভাষা ফিলিপাইনের সরকারি ভাষা। তাগালগ ভাষা ফিলিপাইনের প্রায় ৪০% লোকের মাতৃভাষা। প্রায় ৫০% লোক দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজি ভাষাতে কথা বলতে পারেন । এছাড়া ফিলিপাইনে প্রায় ১০০টি স্থানীয় ভাষা প্রচলিত; এগুলির অনেকগুলির একাধিক আঞ্চলিক উপভাষা আছে। এদের মধ্যে সেবুয়ানো ভাষা (প্রায় ২৫% বক্তা), ইলোকানো ভাষা (প্রায় ১১% বক্তা), হিলিগেনন ভাষা (প্রায় ১০% বক্তা), এবং বিকোলানো ভাষা (প্রায় ৭% বক্তা) উল্লেখযোগ্য। ফিলিপাইনের প্রায় আড়াই লাখ লোক যেকোন একটি স্পেনীয় ভাষা-ভিত্তিক ক্রেওল ভাষাতে কথা বলেন; এদের মধ্যে চাভাকানো ক্রেওল ভাষাটি উল্লেখযোগ্য। ৫ লক্ষেরও বেশি লোক চীনা ভাষাতে কথা বলেন। তাগালগ ভাষা ও ইংরেজি ভাষা ফিলিপাইনের সার্বজনীন ভাষা বা লিঙ্গুয়া ফ্রাঙ্কা। আন্তর্জাতিক কর্মকাণ্ডে ইংরেজি ভাষা ব্যবহার করা হয়। ফিলিপাইনের মোট জনসংখ্যা প্রায় ১০ কোটি।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Republic Act No. 8491"। Republic of the Philippines। ২০০৭-১২-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৯-৩০  revisited on November 19, 2010.
  2. "Presidential Decree No. 940"। মে ২৯, ১৯৭৬। 
  3. General Information. (older version – as it existed in 2007 – during the presidency of Gloria Macapagal Arroyo), The Official Government Portal of the Republic of the Philippines.
  4. "Based on the official mapping authority of the Philippines (as of 201)"। Namria.gov.ph। ২০১৩-০১-২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৫-০৪ 
  5. "East & Southeast Asia :: Philippines"The World Factbook। Washington, D.C.: Author: Central Intelligence Agency। ২০০৯-১০-২৮। ২০১৫-০৭-১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১১-০৭ 
  6. Projected Population as of November 8, 2013, PH: Commission on Population, নভেম্বর ৮, ২০১৩, এপ্রিল ৩, ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ নভেম্বর ১৭, ২০১৩ 
  7. "Philippines"। International Monetary Fund। সংগ্রহের তারিখ October 2013  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  8. "Gini Index"। World Bank। সংগ্রহের তারিখ ২ মার্চ ২০১১ 
  9. "National Human Development Reports for the Philippines"। United Nations। ১৬ মে ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ মে ২০১৩ 
  10. Lucas, Brian (আগস্ট ২০০৫)। "Which side of the road do they drive on?"। সংগ্রহের তারিখ ২০০৯-০২-২২ 
  11. Joselito Guianan Chan, Managing Partner। "1987 Constitution of the Republic of the Philippines, Article XIV, Section 7."। Chan Robles & Associates Law Firm। সংগ্রহের তারিখ মে ৪, ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]