ফিলিপাইনের জাতীয় পতাকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফিলিপাইনের জাতীয় পতাকা।FIAV 111111.svg পতাকার অনুপাত: ১:২

ফিলিপাইনের জাতীয় পতাকা নকশা প্রণয়ন করেন এমিলিও আগুইনালদো। মারসেলা দি আগন্সিল্লো, তাঁর কন্যা লরেঞ্জা, এবং দোনা দেলফিনা হারবোসা দি নাতিভিদাদ প্রথম পতাকাটি তৈরি করেন হং কং এ।ফিলিপাইনের জাতীয় পতাকায় আটটি রশ্মি বিশিষ্ট সূর্য, এবং ৩টি তারকা রয়েছে। এগুলি সব সোনালি বর্ণের, এবং একটি সাদা সমবাহু ত্রিভুজের কেন্দ্রে অবস্থিত। ত্রিভুজটি পতাকার খুটির পাশে অবস্থিত। পতাকার বাকি অংশের উপরের দিকটি নীল, এবং নীচের দিকটি লাল। পতাকার অনুপাত হল ১:২।

This is a depiction of the original flag of the Philippines as it was conceived by Gen. Emilio Aguinaldo. The blue was of a lighter shade than the currently mandated royal blue, the sun had many more rays although it still had eight points, and it has a mythical face.

১৮৯৮ সালের ১২ই জুন তারিখের ফিলিপাইনের স্বাধীনতার ঘোষণা অনুসারে পতাকার সাদা ত্রিভূজটি কাতিপুনান এর প্রতীক, যা ফিলিপাইনের মানুষদের বিপ্লবে উদ্বুদ্ধ করেছিলো। তিনটি তারকা দেশটির তিনটি দ্বীপপুঞ্জ - লুজন, ভিস্যাস, ও মিন্দানাও - এর প্রতীক (অবশ্য ফিলিপাইনের স্বাধীনতার মূল ঘোষণার সময় একটি তারকা ভিস্যাসের বদলে পানায় দ্বীপের প্রতীক হিসাবে গণ্য ছিলো)। এই তিনটি তারকা দেশের বিভিন্ন জনগোষ্ঠী ও ধর্মের মানুষের একতাকে নির্দেশ করছে।

সূর্যটির আটটি রশ্মি প্রথম ৮টি প্রদেশ - ম্যানিলা, চাভিত, বুলাকান, পাম্পাঙ্গা, নুয়েভা এসিয়া, তারলাক, লাগুনা, এবং বাতাঙ্গাস কে নির্দেশ করছে। এই ৮টি প্রদেশ স্পেনীয় ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলো।