ফরিদপুর ইউনিয়ন, কুলিয়ারচর

স্থানাঙ্ক: ২৪°৯′০″ উত্তর ৯০°৫৪′০″ পূর্ব / ২৪.১৫০০০° উত্তর ৯০.৯০০০০° পূর্ব / 24.15000; 90.90000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফরিদপুর
ইউনিয়ন
ফরিদপুর ইউনিয়ন
ফরিদপুর ঢাকা বিভাগ-এ অবস্থিত
ফরিদপুর
ফরিদপুর
ফরিদপুর বাংলাদেশ-এ অবস্থিত
ফরিদপুর
ফরিদপুর
বাংলাদেশে ফরিদপুর ইউনিয়ন, কুলিয়ারচরের অবস্থান
স্থানাঙ্ক: ২৪°৯′০″ উত্তর ৯০°৫৪′০″ পূর্ব / ২৪.১৫০০০° উত্তর ৯০.৯০০০০° পূর্ব / 24.15000; 90.90000 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশবাংলাদেশ
বিভাগঢাকা বিভাগ
জেলাকিশোরগঞ্জ জেলা
উপজেলাকুলিয়ারচর উপজেলা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
মানচিত্র
মানচিত্র

ফরিদপুর ইউনিয়ন পরিষদ বাংলদেশের কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার একটি ইউনিয়ন। এর দক্ষিণে ব্রহ্মপুত্র নদ, পশ্চিমে বিন্নাবাইদ ইউনিয়ন, উত্তরে সালুয়া ইউনিয়ন ও পূর্বে ছয়সূতী ইউনিয়ন।

আয়তন[সম্পাদনা]

ফরিদপুর ইউনিয়নের আয়তন ২.৭৭ বর্গ কিলোমিটার।[১]

প্রশাসনিক কাঠামো[সম্পাদনা]

ফরিদপুর ইউনিয়ন কুলিয়ারচর উপজেলার আওতাধীন একটি ইউনিয়ন পরিষদ। এই ইউনিয়নের প্রশাসনিক কার্যক্রম কুলিয়ারচর থানার আওতাধীন। কিশোরগঞ্জ-৬ হল বাংলাদেশের জাতীয় সংসদের ৩০০টি নির্বাচনী এলাকার একটি। নির্বাচনী আসনটি কুলিয়ারচর ও ভৈরব এই দুই থানার সমন্বয়ে ঘটিত। এটি কিশোরগঞ্জ জেলায় অবস্থিত জাতীয় সংসদের ১৬৭নং আসন।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

২০১১ সালের আদমশুমারি অনুযায়ী ফরিদপুর ইউনিয়নের মোট জনসংখ্যা ১৫,৩৭৭ জন। এর মধ্যে পুরুষ ৭,৮৯৭ জন এবং মহিলা ৭,৪৮০ জন। মোট পরিবার ২,১২০ টি।[২]

যোগাযোগ ব্যবস্থা[সম্পাদনা]

পায়েচালিত রিক্সা, অটোরিক্সা, সিএনজি  এই তিন প্রকারের যানবাহন দিয়ে ফরিদপুর ইউনিয়নের লোকজন  যাতায়াত করেন।

কুলিয়ারচর উপজেলা থেকে দারিয়াকান্দী বাসট্যান্ড (উপজেলা থেকে দারিয়াকান্দী বাসট্যান্ড ভাড়া ১০ টাকা) হয়ে দারিয়াকান্দী বাসষ্ট্যান্ড থেকে(দারিয়াকান্দী থেকে ফরিদপুর সিএনজি ভাড়া ভাড়া ২০ টাকা) ফরিদপুর ইউনিয়ন পরিষদ।

কিশোরগঞ্জ জেলা অফিস থেকে ৩২বাস স্টেশন রিক্সা ভাড়া ২০ টাকা, ৩২বাস ষ্টেসন থেকে বাসে দারিয়াকান্দী বাসট্যান্ড বাস ভাড়া ৪০/৫০ টাকা, দারিয়াকান্দী বাসট্যান্ড থেকে থেকে ফরিদপুর ইউনিয়ন পরিষদ সিএনজি ভাড়া ভাড়া ২০ টাকা।

ফরিদপুর সাবু সরকার বাড়ি থেকে ফরিদপুর ইউনিয়ন পরিষদ রিক্সা ভাড়া ১০, বাংলাবাজার থেকে ফরিদপুর ইউনিয়ন পরিষদ পর্যন্ত রিক্সা ভাড়া ১৫ টাকা, আলীনগর থেকে ফরিদপুর ইউনিয়ন পরিষদ রিক্সা ভাড়া ২০, নলবাইদ থেকে ফরিদপুর ইউনিয়ন পরিষদ রিক্সা ভাড়া ১৫, চরপাড়া থেকে ফরিদপুর ইউনিয়ন পরিষদ রিক্সা ভাড়া ১৫, নাপিতের চর থেকে ফরিদপুর ইউনিয়ন পরিষদ রিক্সা ভাড়া ২০।[৩]

শিক্ষা প্রতিষ্ঠান[সম্পাদনা]

  • নিম্ন মাধ্যমিক বিদ্যালয় (১)
  • প্রাথমিক বিদ্যালয় (৭)
  • মাদ্রাসা (২)
  • মাধ্যমিক বিদ্যালয় (২)[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. পরিষদ। "ফরিদপুর ইউনিয়ন"http (ইংরেজি ভাষায়)। ২০২০-০১-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০১-১৩ 
  2. "এক নজরে ফরিদপুর ইউনিয়ন"www.kishoreganj.gov.bd। ১৩ জানুয়ারি ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 1/13/2020  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "যোগাযোগ ব্যবস্থা"http://faridpurup.kishoreganj.gov.bd। ১৩ জানুয়ারি ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 1/13/2020  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য); |ওয়েবসাইট= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  4. "সকল শিক্ষা প্রতিষ্ঠান"kishoreganj.gov.bd। ১৩ জানুয়ারি ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 1/13/2020  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]