কুলিয়ারচর উপজেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
কুলিয়ারচর
উপজেলা
কুলিয়ারচর বাংলাদেশ-এ অবস্থিত
কুলিয়ারচর
কুলিয়ারচর
বাংলাদেশে কুলিয়ারচর উপজেলার অবস্থান
স্থানাঙ্ক: ২৪°৭′ উত্তর ৯০°৫২′ পূর্ব / ২৪.১১৭° উত্তর ৯০.৮৬৭° পূর্ব / 24.117; 90.867স্থানাঙ্ক: ২৪°৭′ উত্তর ৯০°৫২′ পূর্ব / ২৪.১১৭° উত্তর ৯০.৮৬৭° পূর্ব / 24.117; 90.867 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশ  বাংলাদেশ
বিভাগ ঢাকা বিভাগ
জেলা কিশোরগঞ্জ জেলা
আয়তন
 • মোট ১০৪.০১ কিমি (৪০.১৬ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)[১]
 • মোট ১,৬৫,০৬০
 • ঘনত্ব ১৬০০/কিমি (৪১০০/বর্গমাইল)
স্বাক্ষরতার হার
 • মোট ৪৮%
সময় অঞ্চল বিএসটি (ইউটিসি+৬)
ওয়েবসাইট অফিসিয়াল ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

কুলিয়ারচর উপজেলা বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার অন্তর্গত একটি উপজেলা

অবস্থান[সম্পাদনা]

এর উত্তরে বাজিতপুর উপজেলা, দক্ষিনে বেলাবো এবং ভৈরব উপজেলা; পূর্বে ভৈরব এবং বাজিতপুর উপজেলা ও পশ্চিমে কটিয়াদি এবং বেলাবো উপজেলা অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

কুলিয়ারচর উপজেলার ৬টি ইউনিয়ন রয়েছে; এগুলো হলোঃ

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

অর্থনীতি[সম্পাদনা]

কৃতী ব্যক্তিত্ব[সম্পাদনা]

  • ত্রৈলোক্যনাথ চক্রবর্তী - ব্রিটিশ বিরোধী নেতা।

বিবিধ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

কুলিপন্ডেন্ট |বাংলানিউজটোয়েন্টিফোর.কম

1.2K6

সংসদ ও গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন

জাতীয় সংসদ ভবন থেকে: রাজধানীর পূর্বাচলে ১৪২ তলা আইকন টাওয়ার নির্মাণকরা হচ্ছে। এ লক্ষ্যে আগামী মার্চে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হবে বলে সংসদে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাতে জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এ তথ্য জানান।

আইকন টাওয়ারে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার ও একটি স্পোর্টস কমপ্লেক্স হবে জানিয়ে গৃহায়নমন্ত্রী বলেন, পূর্বাচলকে স্মার্ট সিটি হিসেবে গড়ে তোলা হচ্ছে। পূর্বাচল হবে পরিবেশবান্ধব পরিকল্পিত নগর। এ প্রকল্পে প্রায় ৬০ শতাংশ ওপেন স্পেস রাখা হবে। এখানে যেসব বনভূমি ছিল সেগুলো সংরক্ষণ করা হয়েছে। এখানকার ভূমিরূপের তেমন কোনো পরিবর্তন করা হয়নি।

তিনি বলেন, পূর্বাচলের পরিবেশ সুরক্ষায় ৪৮ কিলোমিটার লেক করা হয়েছে। পরিকল্পিত এই আবাসিক এলাকায় সব ধরনের ইউটিলিটি সার্ভিস ব্যবস্থা রাখা হচ্ছে। বালু নদী থেকে পূর্বাচল লিংক রোডে উভয় পাশ ১০০ ফিট প্রস্থ খাল খনন করার কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। এটি হাতিরঝিলের মতো নান্দনিক রূপ নেবে।

মন্ত্রী বলেন, উত্তরা অ্যাপর্টমেন্ট প্রকল্পে ৬ হাজার ৬শ ৩৬টি অ্যাপার্টমেন্ট নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে। আগামী এপ্রিলে পর্যায়ক্রমে বরাদ্দ প্রাপ্তদের কাছে অ্যাপার্টমেন্ট হস্তান্তর করা হবে। এছাড়া উত্তরা তৃতীয় প্রকল্পে জি টু জি পদ্ধতিতে ৮ হাজার ৪শ’ ফ্ল্যাট নির্মাণের জন্য মালয়েশিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষরের চূড়ান্ত পর্যায়ে।

আইকন টাওয়ার নির্মাণের কথা গত বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় উল্লেখ করেছিলেন। অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় বলা হয়েছিল কনভেনশন সেন্টারের মূল মিলনায়তনে একসঙ্গে ৫ হাজার লোকের বসার ব্যবস্থা থাকবে। স্পোর্টস কমপ্লেক্সের মূল স্টেডিয়ামের ধারণ ক্ষমতা হবে ৫০ হাজার। প্রকল্পটি বাস্তবায়নে ৭০ একর জমির প্রয়োজন হবে। ২০১৮ সালে প্রকল্পটি সম্পন্ন হওয়ার কথা উল্লেখ করেছিলেন অর্থমন্ত্রী।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭ এসএম/জিপি/এমজেএফ

কুলিয়ারচর খুব সুন্দর একটি উপজেলা, আস্সালামু ওয়ালায়কুম, আমার নাম মোহাম্মাদ শাহিন, আমি এখন ওমান প্রবাসী, ৪ বৎসর আগে আমি কুলিয়ারচর থানায় থাকতাম, প্রায় ১৮বৎসর সেখানে ছিলাম, আর তাতে যা দেখলাম আর বুজলাম এবং শুনলাম, কুলিয়ারচর একটি ঐতিহাসিক উপজেলা,এখানে একে অপরের বন্দু আর একেঅপরের সাথে মিলেমিশে থাকতে ভালোবাসে, কুলিয়ারচর মানুষের মদ্যে দরিদ্রর হার একদম কম ,এখানে রয়েছে ছোট ছোট ব্যবসায়িদের নানান রকম ব্যবসার সুবিধা, এখানে সড়ক ও নদী চলাচল দুটোই খুব সুবিধা জনক, আর বিভিন্ন ধরনের মাছ ও শাকসবজি এখানে সব সময় পাওয়া যায়, আর এখানে আরেকটি মজার বিষয় হচ্ছে এখানের দুই ধনি ব্যক্তি যাকে লোকেরা বলে থাকে পঁচা ও ইসা , পঁচা আলম গ্রুপেরঅব ইন্ড্রাসট্রিজের অন্যতম পণ্য পচা সাবান ও পাউডার,আর তা থেকেই সবাই তাদের পচা বলে জানে, যিনি হলেন আলহজ মোহাম্মাদ সিদ্দিক মিয়ার, আর ইসা হল তার অন্যতম বিজনেজ চিংরি রপতানি থেকে সবাই তাদে ইসা বলে জানে, তারা বিপদে আপদে সবসময় মানুষের পাশে দারাই ও তাদের সব রকম সাহাজ্য করার চেস্টা করে এবং সব বড় ধরনের সমস্যা ওদেরই সমাদান করতে হয়, আর এখানের মানুষ খেলাধুলা ও খুব পছন্দ করে, ধন্যবাদ,

বহিঃসংযোগ[সম্পাদনা]

  1. বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন (জুন, ২০১৪)। "এক নজরে কুলিয়ারচর"। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। সংগৃহীত ১০ জুলাই, ২০১৫