লাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লাল
Spectral coordinates
Wavelength ~৬২৫-৭৪০[১] nm
Frequency ~৪৮০-৪০৫ THz
প্রচলিত সংজ্ঞা
আগ্রাসন, রক্ত, সাহস, শয়তান, কর্মশক্তি, অগ্নি, অপরাধবোধ, নরক, ভালোবাসা, passion, থামুন, ক্রোধ, ঘৃণা, যন্ত্রণা, সমাজবাদ, উৎসর্গ, হেমন্ত, পাপ, সহিংসতা, নেতিবাচক, বিপদ, সতর্কতা, মাৎসর্য, কম্যুনিজম, blushing, প্রস্থান, বন্ধুত্ব, সম্মান, নেতৃত্ব, ভ্যালেন্টাইন ডে, বড়দিন, আকর্ষণ, ভ্রান্তি, wrong way, রক্ষণশীলতা (আমেরিকা) এবং সৌভাগ্য (চীন)
About these coordinates     Color coordinates
Hex triplet #FF0000
sRGBB    (r, g, b) (২৫৫, ০, ০)
HSV       (h, s, v) (০° বা ৩৬০°°, ১০০%, ১০০%)
Source দৃশ্যমান আলোকচ্ছটা[২]
HTML/CSS[৩]
B: Normalized to [0–255] (byte)

লাল বা লোহিত একটি রঙ বা বর্ণদৃশ্যমান আলোর সবচেয়ে দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্যের (প্রায় ৬২৫-৭৪০ ন্যানোমিটার) আলো চোখে আপতিত হলে যে রঙ দর্শনের অনুভূতি জন্মায়, তা-ই হলো লাল। তরঙ্গদৈর্ঘ্য এর চেয়ে বেশি হলে তাকে অবলোহিত (লালউজানী - রবীন্দ্রনাথ) রশ্মি বলে, মানুষের চোখ এতে সংবেদনশীল নয়। আরজিবি বর্ণ ব্যবস্থায় লাল একটি মৌলিক রঙ। এর পরিপূরক বর্ণ হলো সাইয়ান। সাধারণ বর্ণ চাকতিতে লালের পরিপূরক বর্ণ সবুজ[৪]আরওয়াইবি বর্ণ ব্যবস্থায় লাল একটি বিয়োগান্তক মৌলিক রঙ, কিন্তু সিএমওয়াইকে বর্ণ ব্যবস্থায় নয়।

লাল রঙ তাপ, কর্মশক্তি, রক্তক্রোধ, ভালোবাসাসহ "রক্তকে দোলা দেয়" এমন সব আবেগের প্রতীক।[৫]

গ্যালারি[সম্পাদনা]

পিগমেন্ট[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Color
  2. Thomas J. Bruno, Paris D. N. Svoronos. CRC Handbook of Fundamental Spectroscopic Correlation Charts. CRC Press, 2005.
  3. W3C TR CSS3 Color Module, HTML4 color keywords
  4. Sanford Corp. (2005). Retrieved on 2007-11-22
  5. Pasquale Gagliardi (১৯৯২)। Symbols and Artifacts: Views of the Corporate Landscape। Aldine Transaction। আইএসবিএন 0202304280 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Web colors টেমপ্লেট:Shades of red