টেমপ্লেট আলোচনা:RCAFC/সংকলন ১

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কোন নিবন্ধটি এই টেমপ্লেটে পরবর্তিতে যুক্ত হবে এ সম্পর্কিত আলোচনা এই আলাপ পাতাতে করলে লগ থেকে যাবে। এবং আমরা আগে থেকে ঠিকও করে রাখতে পারি যে পরবর্তিতে কোন নিবন্ধগুলো দেওয়া হবে।--যুদ্ধমন্ত্রী আলাপ ২১:৫৫, ২০ মার্চ ২০১৫ (ইউটিসি)

ফন্ট রেন্ডারিং ভালো হচ্ছে না। Ibrahim Husain Meraj (আলাপ) ১৬:৫৭, ২১ মার্চ ২০১৫ (ইউটিসি)
কি রকম দিলে ভালো হয়? --আফতাব (আলাপ) ১৭:৪৭, ২১ মার্চ ২০১৫ (ইউটিসি)
আসলে নিবন্ধের নামগুলো, অন্যান্য লেখা থেকে ভিন্ন ফন্টে দেখাচ্ছে। জানি না এগুলো ব্যবহার হয় কিনা, আমার কাছে আদর্শ লিপি বা সোলেয়মান লিপি ফন্ট দুটি গ্রহণযোগ্য মনে হয়। Ibrahim Husain Meraj (আলাপ) ০০:৫৭, ২২ মার্চ ২০১৫ (ইউটিসি)
কেন ভিন্ন ফন্টে দেখাচ্ছে তা জানি না। টেমপ্লেট কোডের মধ্যে ফন্ট সম্পর্কিত কোন কিছু দেয়া হয়নি। বাংলা উইকিপিডিয়া যে তিনটি(আসলে ২টি) ফন্ট ব্যবহার করে তার একটি এখানে আসার কথা। ফন্ট কিভাবে পরিবর্তন করবেন তা সাহায্য:বাংলা টাইপিং#লেআউট পরিবর্তন করা-এ দেখুন। --আফতাব (আলাপ) ০১:১৯, ২২ মার্চ ২০১৫ (ইউটিসি)

আলোচনারা মাধ্যমে নিবন্ধ মনোনয়ন

@Bodhisattwa: দা, অনুগ্রহ করে নিবন্ধ পরিবর্তন করার সময় আলোচনা করো। আমরা নিজেরা শুরু না করলে অন্যরা আলোচনা করে সিদ্ধান্ত নিতে আগ্রহী হবে কিভাবে ;) --যুদ্ধমন্ত্রী আলাপ ২১:৪২, ৩১ মার্চ ২০১৫ (ইউটিসি)

নাহিদ, অবশ্যই আলোচনা করে সিদ্ধান্ত নেওয়াটা জরুরী। ঠিক কথা। আসলে আলাপ পাতাটা এর আগে আমি লক্ষ্যই করিনি বলেই নিজে থেকে সিদ্ধান্ত নিতে হয়েছিল। আমি খুবই দুঃখিত। এতক্ষণ যা হয়েছে, হয়ে গেছে, পরের নিবন্ধ মনোনয়নের সময় থেকে আলোচনা করা হবে। আর হ্যা, রেসপন্স সে রকম হচ্ছে না, তুমি মাঝে মাঝে হাত লাগাও। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৩:৫৪, ১ এপ্রিল ২০১৫ (ইউটিসি)
হ্যা, আলোচনা করাটা জরুরী। অবশ্য সবাইকে নিবন্ধ মনোয়নের জন্যেও এগিয়ে আসতে হবে।  – তানভির (আলাপ) ১৮:১৭, ২ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

৯ই জুন, ২০১৫

সুধী, অনেকদিন ধরেই চলমান তালিকাটি রয়েছে, সুতরাং পরিবর্তন করে দিলাম। যাইহোক, আমাদের কিছু ক্লিয়ার ক্রাইটেরিয়া ও তালিকা পরিবর্তনের একটি টাইমলাইন ঠিক করা উচিত।

প্রস্তাবনা:

  1. নতুন তৈরির তালিকাতে শুধু ইংরেজি উইকির ভালো নিবন্ধগুলোই (এ ক্ষেত্রে নির্বাচিত নিবন্ধ রাখাতেও আমার আপত্তি নাই) যেগুলো বাংলাতে তৈরি হয়নি সেগুলো রাখতে পারি।
  2. সম্প্রসারন তালিকাতে ইংরেজি উইকির ভালো নিবন্ধ (এ ক্ষেত্রে নির্বাচিত নিবন্ধ রাখাতেও আমার আপত্তি নাই) যেগুলো বাংলাতে তৈরি হয়েছে কিন্তু নিবন্ধে তেমন তথ্য নেই।
  3. পাঁচ দিন পরপর তালিকা পরিবর্তন করা যেতে পারে। আজকে ৯ই জুন অর্থাৎ পরবর্তি তালিকা হালনাগাদ ১৪ই জুন হতে পারে তবে সবার নিবন্ধ প্রস্তাবনার মনোভাব থাকতে হবে। কেউ পাঁচদিন পর কোন নিবন্ধ প্রস্তাব না করলে যেকোন একজন প্রশাসক/অভিজ্ঞ ব্যবহারকারী নিজ বিবেচনায় তালিকা পরিবর্তন করতে পারবেন।

আপনাদের মতামত আশা করছি। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০৮, ৮ জুন ২০১৫ (ইউটিসি)

নাহিদ, ১) ও ২) পয়েন্টে আমার  সমর্থন রইল। কিন্তু ৩) নম্বর পয়েন্টের ক্ষেত্রে পাঁচ দিন একটু কম সময় হচ্ছে। এতো কম সময়ে একটা ভালো নিবন্ধকে অনুবাদ করা একটু মুশকিল। সময়টা সাত বা দশ দিন করলেই ভালো। তোমার কি মত?-- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:১৬, ১০ জুন ২০১৫ (ইউটিসি)
সাত দিন হলেও আমার আপত্তি নাই :)--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৩৩, ১০ জুন ২০১৫ (ইউটিসি)
তালিকা পরিবর্তনের জন্য ৫ দিন বেশ কম সময়। আমার মনে হয় এটি কমপক্ষে ১ সপ্তাহ হওয়া উচিত। আর শুধু ভাল নিবন্ধই নয়, ইংরেজি উইকিতে যেগুলো নির্বাচিত নিবন্ধ - সেগুলোও এই তালিকার জন্য বিবেচিত হতে পারে।  – তানভির (আলাপ) ১৪:৫৪, ১৪ জুন ২০১৫ (ইউটিসি)
পাঁচ/সাত দিনে কিছুই না হবে না যদিনা আমরা নিবন্ধগুলো সম্প্রসারণ করি। যেহেতু আমরা ভালো নিবন্ধ এবং ফিচার আর্টিকেল তৈরী করতে চাই সেক্ষেত্রে একটি নিবন্ধ পরিপূর্ণ করতে মাসাধিকাল সময় দেয়া উচিত। তাছাড়া ব্যক্তিগত ব্যস্ততা তো আছেই। এর মাঝেই তো কাজ এগিয়ে নিতে হবে। একজন শুরু করলে অন্যেরা হাত দেয় না সেই নিবন্ধে। এই মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে। উইকিপ্রকল্পসমূহ টিম ওয়ার্ককে গুরুত্ব দিতে হবে। পয়েন্ট সিস্টেম থাকলে, গ্রুপ ওয়ার্কে সম্পাদনাকে বেশী পয়েন্ট রাখার প্রস্তাব করতাম। ফেরদৌস TM ১৫:২২, ১৮ জুন ২০১৫ (ইউটিসি)

১০ আগস্ট, ২০১৫

প্রিয় সম্পাদকগণ, অনেক দিন যাবত নিবন্ধ পরিবর্তন করা হচ্ছে না। এ ব্যাপারে আশু পদক্ষেপ আশা করি। Ibrahim Husain Meraj (আলাপ) ১৩:৩৮, ১০ আগস্ট ২০১৫ (ইউটিসি)

আজকেই আমি চেইঞ্জ করার চিন্তা করছিলাম। কোন পরামর্শ?--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৫০, ১০ আগস্ট ২০১৫ (ইউটিসি)
বাংলাদেশের পরিবহন ব্যবস্থা (en), বাংলাদেশে দুর্নীতি (en), বাংলাদেশে বন্যা (en), হার্বার্ট হোপ রিসলে (en), তারকেশ্বর প্রণয়লীলা (en) হতে পারে। Ibrahim Husain Meraj (আলাপ)
শেষের দুটি দেয়া যায়, বাকীগুলো ভালো নিবন্ধ নয়। এখানকার ক্রাইটেরিয়াই হলো হয় ভালো নিবন্ধ হতে হবে না হয় নির্বাচিত নিবন্ধ হতে হবে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০৩, ১০ আগস্ট ২০১৫ (ইউটিসি)
একটা বিষয় খেয়াল করলাম, ইংরেজিতে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের তেমন একটা ভালো বা নির্বাচিত নিবন্ধ নেই। সেক্ষেত্রে বর্তমান ক্রাইটেরিয়া অনুসরণ করলে আমাদের নিবন্ধ মনোনয়নে সমস্যা হবে। এক্ষেত্রে আমার পরামর্শ হলো, যেহেতু এটার মূল উদ্দেশ্য নিবন্ধ সৃষ্টি ও সম্প্রসারন সেহেতু ইংরেজির মোটামুটি মানের নিবন্ধগুলোও তৈরির জন্য রাখতে পারি। আপাতত, আমি বাংলাদেশে বন্যা (en), হার্বার্ট হোপ রিসলে (en), তারকেশ্বর প্রণয়লীলা (en) নিবন্ধ তৈরির তালিকায় ও দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা, ভারত বিভাগ, বাংলাদেশের ইতিহাস সম্প্রসারণ তালিকাতে যুক্ত করছি। --যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:১৭, ১০ আগস্ট ২০১৫ (ইউটিসি)

আগস্ট ৩১, ২০১৫

নতুন নিবন্ধগুলো তৈরী করা হয়েছে বেশ অনেকদিন আগেই। আজ নিবন্ধগুলো পরিবর্তন করেছি। পরবর্তী সপ্তাহের জন্য নিচের বিষয়গুলো দিতে চাই। আর আমরা চাইলে একাধিক সেট রাখতে পারি, র‌্যান্ডমলি যে কোনোটা দেখা গেলো।

নিবন্ধ প্রস্তাবের জন্য আবশ্যকীয় নিবন্ধগুলো আগে মনোনয়ন দেয়ার অনুরোধ করছি। আর মান উন্নয়নের জন্য আবশ্যকীয় নিবন্ধগুলো, বিষয়শ্রেণী:অসম্পূর্ণ এবং সংক্ষিপ্ত পৃষ্ঠাসমূহ পাতা থেকে তালিকা তৈরী করতে পারি।


নতুন নিবন্ধ

মান উন্নয়ন


নাসির খান সৈকতআলাপ ২০:৩৯, ৩০ আগস্ট ২০১৫ (ইউটিসি)

তালিকা আপডেট ---- নাসির খান সৈকতআলাপ ১৭:২৮, ৬ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)
হস্তলিপি (en:Calligraphy) শরীফ (আলাপ)

হালনাগাদ; সেপ্টেম্বর ১৯

নতুন নিবন্ধ
  1. পার্বত্য চট্টগ্রাম সংঘাত (en)
  2. ২০০৬-০৮ বাংলাদেশি রাজনৈতিক সংকট (en)
  3. ২০০১ বাংলাদেশ-ভারত সীমান্ত সংঘর্ষ (en)
মানোন্নায়ন
  1. শিল্পকলা (en)
  2. চাকরি (en)
  3. এল গ্রেকো (en)
 করা হয়েছে--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:১৩, ১৯ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

পরবর্তী হালনাগাদ; অক্টোবর ১

নতুন নিবন্ধ
  1. বাংলাদেশের পরিবহন ব্যবস্থা (en)
  2. পপ সঙ্গীত (en)
  3. হস্তলিপি (en)
মানোন্নায়ন
  1. পার্বত্য চট্টগ্রাম সংঘাত (en)
  2. ২০০৬-০৮ বাংলাদেশি রাজনৈতিক সংকট (en)
  3. ২০০১ বাংলাদেশ-ভারত সীমান্ত সংঘর্ষ (en)

--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:১৩, ১৯ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

ভৌগোলিক স্থানাঙ্ক ব্যবস্থা নিবন্ধের মানোন্নায়ন দরকার। নিবন্ধটি ৪০০০+ পাতায় সংযুক্ত যা {{Coord}} টেমপ্লেটের মাধমে দেখায়। --আফতাব (আলাপ) ১৬:১৩, ২০ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)
 করা হয়েছে--যুদ্ধমন্ত্রী আলাপ ২২:৪৬, ১ অক্টোবর ২০১৫ (ইউটিসি)


পরবর্তী হালনাগাদ; অক্টোবর ১৫

নতুন নিবন্ধ
  1. সরঞ্জাম (en)
  2. পপ সঙ্গীত (en)
  3. মুহাম্মদ ঘুরি (en) শরীফ (আলাপ) ১৬:১১, ২ অক্টোবর ২০১৫ (ইউটিসি)
মানোন্নায়ন
  1. বাংলাদেশের পরিবহন ব্যবস্থা (en)
  2. বাংলা সংগীত (en)
  3. হস্তলিপি (en)

--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:১৩, ১৯ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

পরবর্তী হালনাগাদ; নভেম্বর ১

নতুন নিবন্ধ
  1. শেন কাও (en)
  2. হিদেগার্ড (en)
  3. দ্বিতীয় রামিসেস (en)
  4. সরকারি ভাষা এবং রাষ্ট্র ভাষা এর মধ্যে পার্থক্য


মানোন্নায়ন
  1. সরঞ্জাম (en)
  2. ফ্রিদা কাহলো (en)
  3. মুহাম্মদ ঘুরি (en)

--যুদ্ধমন্ত্রী আলাপ ২২:৩৬, ১ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

  1. মিমার সিনান (en:Mimar Sinan) শরীফ (আলাপ) ০৪:৪১, ২৮ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

পরবর্তী হালনাগাদ; ফেব্রুয়ারি ১

নতুন নিবন্ধ
  1. অস্ত্রোপচার (en)
  2. মোশাররফ করিম (কবি)
  3. তাহের এ সাইফ
মানোন্নায়ন
  1. কাঁচি (en)
  2. রাসায়নিক প্রতীক (en)
  3. মেদিনীপুর জেলা (en)

--মাসুম-আল-হাসান রকি (আলাপ) ০৯:২৬, ৫ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

পরবর্তী হালনাগাদ; নভেম্বর ১৫

নতুন নিবন্ধ
  1. মুসলিম স্বাস্থ্যবিধি আইনশাস্ত্র (en)
  2. ইসলাম ও অন্যান্য ধর্ম (en)
  3. ইসলাম শিক্ষা (en)
মানোন্নায়ন
  1. খুলাফায়ে রাশেদীন (en)
  2. ওলামা (en)
  3. ইসলামি স্বর্ণযুগ (en)

-- Muḥammad (আলাপ) ১৩:২৪, ২ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

পরবর্তী হালনাগাদ; জানুয়ারি ১, ২০১৭

নতুন নিবন্ধ
  1. আনুষ্ঠানিক শিল্পকলা (en)
  2. বিনোদন (en)
  3. সম্প্রদায় (en)
মানোন্নায়ন
  1. অস্ত্রোপচার (en)
  2. অর্কেস্ট্রা (en)
  3. আধুনিক ইতিহাস (en)

নতুন নিবন্ধগুলো, উইকিপিডিয়া:আবশ্যকীয় নিবন্ধ/স্তর/২ থেকে নেয়া এবং মানোন্নায়নের জন্য বর্তমান RCAFC-এর নতুন নিবন্ধগুলোই দেওয়া হলো। - Ibrahim Husain Meraj (আলাপ) ০৩:০০, ৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

সুরক্ষিত সম্পাদনার অনুরোধ, ৩ জানুয়ারি ২০১৭

{{edit protected}}

এই নতুন নিবন্ধগুলি তৈরী ও সম্পূর্ণ করুন: আনুষ্ঠানিক শিল্পকলা (en) · বিনোদন (en) · সম্প্রদায় (en)
এই নিবন্ধগুলি মানোন্নয়ন করে সম্পূর্ণ করুন: আধুনিক ইতিহাস (en) · অর্কেস্ট্রা (en) · অস্ত্রোপচার (en) (নিবন্ধ মনোনয়ন বা আলোচনা করুন)

Ibrahim Husain Meraj (আলাপ) ০৩:০৬, ৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

Ibrahim Husain Meraj, আপনার প্রস্তাবনার জন্য ধন্যবাদ। ৩টি থেকে ২টি প্রস্তাব যোগ করা হয়েছে। সম্প্রদায় (en) নামটি অন্যান্য লিংকের সাথে মিলে যেতে পারে এবং সাধারণ লাল লিংক হিসাবে বিবেচনা করে এটি নিয়ে কেউ আগ্রহী নাও হতে পারে। ---- নাসির খান সৈকতআলাপ ০৫:৫১, ১৪ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

পরবর্তী হালনাগাদ; মার্চ ১, ২০১৭

নতুন নিবন্ধ
  1. দৃশ্যমান শিল্পকলা (en)
  2. ধ্রুপদী পরবর্তী যুগের ইতিহাস (en)
  3. সম্প্রদায় (en)
মানোন্নায়ন
  1. বিনোদন (en)
  2. ঢাকাই শাড়ি (en)
  3. লিনাক্স ডিস্ট্রিবিউশন (en)

-Ibrahim Husain Meraj (আলাপ) ০৬:১৩, ৩ মার্চ ২০১৭ (ইউটিসি)