চাকরি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

চাকরি বা কাজ হল ইচ্ছাকৃত কার্যকলাপ যা লোকেরা নিজের, অন্যদের, বা একটি বৃহত্তর সম্প্রদায়ের চাহিদা এবং চাওয়াকে সমর্থন করার জন্য সম্পাদন করে। [১] অর্থনীতির পরিপ্রেক্ষিতে, কাজকে মানব কার্যকলাপ হিসাবে দেখা যেতে পারে যা একটি অর্থনীতির মধ্যে পণ্য ও পরিষেবার প্রতি (উৎপাদনের অন্যান্য কারণের সাথে) অবদান রাখে। [২]


একজন ব্যক্তির চাকরি হচ্ছে সমাজে তার ভূমিকা। চাকরি কতিপয় কর্মকাণ্ডের সমষ্টি যা সাধারণত নিয়মিত করা হয় এবং অর্থ বিনিময়ে। অর্থের বিনিময় ছাড়াও কাজ হতে পারে যেমন বয়স্কদের দেখাশোনা করা বা ছোটদের দেখভাল করা বা শুধুমাত্র নিজেদের খাওয়ার জন্য সব্জী চাষ করা। [৩]

চাকরি মানে বোঝাতে পারে "কিছু কাজ যা করতে হয়", উদাহরণস্বরূপ: বাড়িতে অবশ্যই কিছু করতে হয়: ধোঁয়া মোছা ইত্যাদি।

চাকরি মানে আরো বোঝায় ব্যক্তি যেভাবে আয় রোজগার করে। চাকরি মানে আরো বোঝায় যে একজন ব্যক্তি কারোর কর্মচারী হয়ে কাজ করে তার কাছ থেকে বেতন পায়। উদাহরণস্বরূপঃ একজন শিক্ষক যিনি শিশু বা প্রাপ্তবয়স্ককে শিক্ষা দিয়ে স্যালারি পান, একজন ট্যাক্সি চালক যিনি যাত্রীদের এক এলাকা থেকে অন্য এলাকায় নিয়ে যায় এবং তার জন্য ভাড়া পাঁয়।

আন্তর্জাতিক শ্রমিক সংস্থা প্রতিষ্ঠিত হয়েছিল জনগণের চাকরি ব্যাপার উন্নায়ন করতে। ১৯৪৬ সালে এটা জাতিসংঘের সংস্থা হয়।

বিভিন্ন মানুষের জন্য কাজ

বেশিরভাগ লোক প্রতি সপ্তাহে চল্লিশ বা তার বেশি ঘণ্টা ব্যয়িত কাজের জন্য ব্যয় করে। কিছু ব্যতিক্রম শিশু, অবসরপ্রাপ্ত এবং প্রতিবন্ধী ব্যক্তি; তবে এই গোষ্ঠীর মধ্যে অনেকেই খণ্ডকালীন (পার্টটাইম), স্বেচ্ছাসেবক বা গৃহকর্মী হিসাবে কাজ করবেন। 5 বছর বা তার বেশি বয়স থেকে সমাজে অনেক শিশুর প্রাথমিক ভূমিকা (এবং সেইজন্য তাদের 'কাজ') শিক্ষার্থী হিসাবে শেখা এবং পড়াশোনা করা।

চাকরি পাওয়া

বর্তমান যুগে চাকরি পাওয়া মানুষের জীবনের একটি অত্যন্ত গুরুত্ব পূর্ণ একটি অংশ । একটি মানুষ শিশু কাল থেকেই চাকরি পাওয়ার আশায় কাজ শুরু করে দেয় তখন সে তার প্রথম গুরু হিসাবে পায় তার বাবা মাকে। বর্তমান যুগে অনেকেই জীবনের প্রতিষ্ঠিত হয়ার মানে বলতেই বঝে একটি ভালো চাকরি পাওয়া। বিভিন্ন কাল থেকে তাই বিভিন্ন পত্রিকা ও বর্তমান যুগে বিভিন্ন ওয়েবসাইট এ [চাকরির খবর প্রকাশিত হয়।

কাজের ধরন

চাকরিগুলি প্রতি সপ্তাহের ঘণ্টা দ্বারা, পুরো সময়ের বা খণ্ডকালীন সময়ে শ্রেণিবদ্ধ করা যেতে পারে। এগুলিকে অস্থায়ী, বিজোড় কাজ, ঋতু অনুসারে, স্ব-কর্মসংস্থান, পরামর্শ বা চুক্তি নিয়োগ হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে।

চাকরিগুলি বেতনের বা বেতনের হিসাবে শ্রেণিবদ্ধ করা যেতে পারে। অবৈতনিক কাজের উদাহরণগুলির মধ্যে রয়েছে স্বেচ্ছাসেবক, গৃহকর্মী, পরামর্শদাতা, ছাত্র এবং কখনও কখনও ইন্টার্ন।

কাজের প্রয়োজনীয় অভিজ্ঞতার স্তরের দ্বারা শ্রেণিবদ্ধ করা যেতে পারে: প্রবেশের স্তর, ইন্টার্ন এবং কো-অপ্ট।

কিছু কাজের নির্দিষ্ট প্রশিক্ষণ বা একাডেমিক ডিগ্রি প্রয়োজন।

পুরো সময়ের বেতনভুক্ত চাকরি যারা খুজছেন বা যাদের বেতন-ভাতা সম্পূর্ণ সময়ের কর্মসংস্থান নেই তাদের বেকার বা বঞ্চিত হিসাবে শ্রেণিবদ্ধ করা যেতে পারে।

সাইড জব, যাকে সাইড হাস্টল, সাইড গিগ বা মুনলাইটিং বলা হয়, এটি একটি অতিরিক্ত কাজ বা চাকরি যা নিজের আয়ের পরিপূরক হিসাবে কাজ করে। পাশের চাকরির একজন ব্যক্তির ঘুম বা অবসর কর্মের জন্য খুব কম সময় থাকতে পারে।

চাকরিগুলি বেতনের বা বেতনের হিসাবে শ্রেণিবদ্ধ করা যেতে পারে। অবৈতনিক কাজের উদাহরণগুলির মধ্যে রয়েছে স্বেচ্ছাসেবক, গৃহকর্মী, পরামর্শদাতা, ছাত্র এবং কখনও কখনও ইন্টার্ন।

কাজের প্রয়োজনীয় অভিজ্ঞতার স্তরের দ্বারা শ্রেণিবদ্ধ করা যেতে পারে: প্রবেশের স্তর, ইন্টার্ন এবং কো-অপ্ট।

কিছু কাজের নির্দিষ্ট প্রশিক্ষণ বা একাডেমিক ডিগ্রি প্রয়োজন।

দিনের চাকরি (ডে জব)

অভিব্যক্তি দিবসের কাজটি প্রায়শই একটি কাজের জন্য ব্যবহৃত হয় যা তাদের পছন্দের পেশায় কম বেতনের (বা অ-অর্থ প্রদানের) কাজ সম্পাদন করার সময় শেষ হওয়ার জন্য কাজ করে। এর প্রত্নতাত্ত্বিক উদাহরণগুলি হলেন একজন মহিলা যিনি একজন অভিনেত্রী হওয়ার চেষ্টা করার সময় ওয়েট্রেস (তার দিনের কাজ) হিসাবে কাজ করেন এবং পেশাদার ক্রীড়াবিদ যিনি অফসনে শ্রমিক হিসাবে কাজ করেন কারণ তিনি বর্তমানে কেবলমাত্র একটি সেমি রোস্ট তৈরি করতে সক্ষম হয়েছেন পেশাদার দল।

একটি চাকরি পাওয়া

প্রথম চাকরি পাওয়া অনেক সংস্কৃতিতে উত্তীর্ণ হওয়ার একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। যুবকরা পারিবারিক কাজ, বিজোড় কাজ বা পারিবারিক ব্যবসায়ের জন্য কাজ শুরু করে। অনেক দেশে স্কুলে বাচ্চারা গ্রীষ্মের দীর্ঘকালীন ছুটিতে গ্রীষ্মকালীন চাকরি পায়  উচ্চ শিক্ষায় ভর্তিচ্ছু শিক্ষার্থীরা স্নাতক প্রাপ্তির পরে প্রবেশিকা স্তরের চাকরি পাওয়ার সম্ভাবনা আরও বাড়ানোর জন্য ইন্টার্নশিপ বা কুপের জন্য আবেদন করতে পারে।

রিসুমস সম্ভাব্য নিয়োগকারীদের জন্য একজন ব্যক্তির শিক্ষা এবং কাজের অভিজ্ঞতা সংক্ষিপ্তসার করে। নিয়োগকর্তারা একটি মুক্ত পদের জন্য কার সাক্ষাৎকার নেবেন তা স্থির করার জন্য চাকরি প্রার্থী রিসুমস পড়েন।

শব্দটির ব্যবহার

শ্রমিকরা প্রায়শই "চাকরি পাওয়া", বা "একটি চাকরি" নিয়ে কথা বলে। দখল হিসেবে "চাকরির" ধারণার এই রূপকটি "চাকরির জন্য অর্থ, বোমা এর জন্য নয়" এর মতো স্লোগানগুলিতে এর ব্যবহারের দিকে পরিচালিত করে। অনুরূপ ধারণাগুলি হ'ল দখল (রিয়েল এস্টেট) বা সম্পত্তি হিসাবে (বৌদ্ধিক সম্পত্তি) হিসাবে বৌদ্ধিক অধিকার হিসাবে "জমি"।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Definition of WORK"www.merriam-webster.com (ইংরেজি ভাষায়)। ২০২৩-০৮-০৬। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৬ 
  2. "Definition of LABOR"www.merriam-webster.com (ইংরেজি ভাষায়)। ২০২৩-০৮-১২। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৬ 
  3. "My labour will sustain me" (পিডিএফ)