পপ সঙ্গীত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

পপ সঙ্গীত হল জনপ্রিয় সঙ্গীতের একটি ধরন। ১৯৫০ এর দশকের মাঝামাঝি সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে এর উৎপত্তি হয়।[১] "জনপ্রিয় সঙ্গীত" ও "পপ সঙ্গীত" একে অপরের সমার্থক হিসেবে ব্যবহৃত হয়, যদিও জনপ্রিয় সঙ্গীত বলতে সকল সঙ্গীত এবং বিভিন্ন ধরন যা জনপ্রিয়তা লাভ করেছে তা বুঝানো হয়। "পপ" ও "রক" ১৯৬০ এর দশকের শেষভাগের পূর্বে সমার্থক হিসেবে ব্যবহৃত হত।

যদিও পপ সঙ্গীতকে একক চার্ট হিসেবে দেখা যায়, এটি সকল চার্ট সঙ্গীতের সমন্বিত রূপ নয়। পপ সঙ্গীত সারগ্রাহী, এবং অন্যান্য ধরন, যেমন শহুরে, নৃত্য, রক, লাতিনদেশী সঙ্গীত থেকে বিভিন্ন উপাদান গ্রহণ করে। এই ধরনের সঙ্গীতের বৈশিষ্ট হল এগুলো সাধারণত ছোট থেকে মাঝারি দৈর্ঘ্যের হয়ে থাকে, কিছু গীত পুনঃপুন আসে, এবং সুর সুমধুর হয়ে থাকে।

সংজ্ঞা ও ব্যুৎপত্তি[সম্পাদনা]

ডেভিড হ্যাচ ও স্টিভেন মিলওয়ার্ড পপ সঙ্গীতকে জনপ্রিয়, জ্যাজ ও লোক সঙ্গীত থেকে ভিন্ন একটি সঙ্গীতের ধারা বলে সংজ্ঞায়িত করেছেন।[২] পিট সিজারের মতে, পপ সঙ্গীত হল এক ধরনের পেশাদারী সঙ্গীত যা লোক সঙ্গীত ও শিল্পকলা সঙ্গীত উভয় ধারাকে ধারণ করে।[৩] যদিও পপ সঙ্গীত একক চার্টে দেখা যায়, তবে তা সকল চার্ট সঙ্গীতের সমন্বিত রূপ নয়। এই সঙ্গীত চার্টে সঙ্গীতের বিভিন্ন উৎস, যেমন ধ্রুপদি, জ্যাজ, এবং অভিজাত সঙ্গীতের বিভিন্ন গান থেকে নেওয়া হয়। পপ সঙ্গীত সঙ্গীতের ধারা হিসেবে আলাদাভাবে বিদ্যমান এবং বিকাশ লাভ করেছে।[৪] ফলে, "পপ সঙ্গীত" একটি ভিন্ন ধারা হিসেবে বিবৃত হয়, সকলের দৃষ্টি আকর্ষণ করে। এটি একক গান ভিত্তিক সঙ্গীত যার কিশোর ও যুবকদের দিকে লক্ষ্য সৃষ্টি করা হয়, অন্যদিকে রক সঙ্গীত অ্যালবাম ভিত্তিক সঙ্গীত যার লক্ষ্য থাকে প্রাপ্ত বয়স্কদের মনোরঞ্জন।[১]

মাইকেল জ্যাকসনম্যাডোনাকে যথাক্রমে পপ সঙ্গীতের রাজা ও রানী বলা হয়ে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. S. Frith, W. Straw, and J. Street, eds, The Cambridge Companion to Pop and Rock (Cambridge: Cambridge University Press), আইএসবিএন ০-৫২১-৫৫৬৬০-০, pp. 95–105.
  2. D. Hatch and S. Millward, From Blues to Rock: an Analytical History of Pop Music (Manchester: Manchester University Press, 1987), আইএসবিএন ০-৭১৯০-১৪৮৯-১, p. 1.
  3. Gilliland, John (1969). "Show 1 - Play A Simple Melody: Pete Seeger on the origins of pop music" (audio). Pop Chronicles. University of North Texas Libraries.
  4. R. Serge Denisoff and William L. Schurk, Tarnished Gold: the Record Industry Revisited (New Brunswick, NJ: Transaction Publishers, 3rd edn., 1986), আইএসবিএন ০-৮৮৭৩৮-৬১৮-০, pp. 2–3.

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:পপ সঙ্গীত