ইয়ান গ্লেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইয়ান গ্লেন
Iain Glen
Iain Glen.jpg
২০১২ সালের জুলাইয়ে গ্লেন
জন্ম (1961-06-24) ২৪ জুন ১৯৬১ (বয়স ৬১)
জাতীয়তাস্কটল্যান্ডীয়
মাতৃশিক্ষায়তনএবার্ডিন বিশ্ববিদ্যালয়
রয়্যাল একাডেমি অব ড্রামাটিক আর্ট
পেশাঅভিনেতা
কর্মজীবন১৯৮৬-বর্তমান
দাম্পত্য সঙ্গীসুজানা হার্কার (বি. ১৯৯৩; বিচ্ছেদ. ২০০৪)
সঙ্গীশার্লট এমারসন (২০০৫-বর্তমান)
সন্তান
ওয়েবসাইটiainglen.com

ইয়ান গ্লেন (ইংরেজি: Iain Alan Sutherland Glen; জন্ম: ২৪শে জুন ১৯৬১) হলেন একজন স্কটিশ চলচ্চিত্র, টেলিভিশন ও মঞ্চ অভিনেতা। তিনি রেসিডেন্ট ইভল চলচ্চিত্র ধারাবাহিকে ড. আলেকজান্ডার আইজ্যাকস / টাইর‍্যান্ট এবং গেম অব থ্রোনস টেলিভিশন ধারাবাহিকে স্যার জোরাহ মোরমন্ট চরিত্রে অভিনয়ের জন্য সুপরিচিত। ১৯৯০ সালে সাইলেন্ট স্ক্রিম চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে রৌপ্য ভল্লুক অর্জন করেন। তার অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য কাজ হল মাউন্টেনস্‌ অব দ্য মুন (১৯৯০), কিংডম অব হেভেন (২০০৫), ডাউনটাউন অ্যাবি (২০১১), জ্যাক টেলর (২০১০-১৬)[১]ক্লিভারম্যান (২০১৬-বর্তমান)।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

গ্লেন ১৯৬১ সালের ২৪শে জুন স্কটল্যান্ডের এডিনবরায় জন্মগ্রহণ করেন। তার ছোট ভাই হামিশ গ্লেন কভেন্ট্রির বেলগ্রেড থিয়েটারের শিল্প নির্দেশক এবং ডান্ডি রিপার্টরি থিয়েটারে সাবেক শিল্প নির্দেশক। ইয়ান এডিনবরা একাডেমিতে এবং পরে এবারডিন বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন। পরবর্তীতে তিনি রয়্যাল একাডেমি অব ড্রামাটিক আর্টে অভিনয় বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন এবং সেখান থেকে ব্যানক্রফ্‌ট স্বর্ণ পদক অর্জন করেন।[২]

কর্মজীবন[সম্পাদনা]

গ্লেন ১৯৯০ সালে সাইলেন্ট স্ক্রিম চলচ্চিত্রে অভিনয় করে বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে রৌপ্য ভল্লুক অর্জন করেন।[৩] একই বছর তিনি টম স্টপার্ডের রোজেনক্রান্টজ অ্যান্ড গিল্ডেনস্টার্ন আর ডেড নাটকের চলচ্চিত্ররূপে যুবরাজ হ্যামলেট চরিত্রে অভিনয় করেন। চলচ্চিত্রটি ভেনিস চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে স্বর্ণ সিংহ অর্জন করে। এছাড়া তিনি মাউন্টেনস্‌ অব দ্য মুন (১৯৯০) চলচ্চিত্রে জন হ্যানিং স্পিক চরিত্রে অভিনয় করেন।

তিনি ১৯৯৬ সালে মার্টিন গের নাটকে অভিনয় করে সঙ্গীতনাট্যে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে লরন্স অলিভিয়ে পুরস্কারের মনোনয়ন লাভ করেন। ১৯৯৮ সালে নিকোল কিডম্যানের বিপরীতে দ্য ব্লু রুম নাটকে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে আরেকটি লরন্স অলিভিয়ে পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

২০০২ সালে তিনি রোবের্তো ফ্যাঞ্জা পরিচালিত ইতালীয়-ফরাসি-ব্রিটিশ প্রণয়মূলক-নাট্যধর্মী দ্য সোল কিপার চলচ্চিত্রে এমিলিয়া ফক্সের বিপরীতে অভিনয় করেন। ২০০৫ সালে তাকে কিংডম অব হেভেন চলচ্চিত্রে ইংল্যান্ডের প্রথম রিচার্ড চরিত্রে দেখা যায়।

২০০৬ সালে আর্থার মিলারের দ্য ক্রুসিবল নাটকে অভিনয় করে তিনি তার তৃতীয় লরন্স অলিভিয়ে পুরস্কারের মনোনয়ন লাভ করেন। ২০০৮ সালে তিনি বিবিসি বেতার ৩-এ জন টাইডম্যান পরিচালিত স্যামসন অ্যাগোনিস্টেস নাটকে স্যামসন চরিত্রের জন্য কণ্ঠ দেন।

২০০৯ সালে ঘোষণা দেওয়া হয় যে গ্লেন এইচবিওর টিভি ধারাবাহিক গেম অব থ্রোনস-এ স্যার জোরা মোরমন্ট চরিত্রে অভিনয় করবেন। তিনি ২০১১ থেকে ২০১৯ সাল পর্যন্ত এই ধারাবাহিকে অভিনয় করেন। ২০১০ সালে তিনি টিভি ধারাবাহিক ডক্টর হু-এর পঞ্চম মৌসুমের "দ্য টাইম অব অ্যাঞ্জেলস" ও "ফ্লেশ অ্যান্ড স্টোন" পর্বে অভিনয় করেন। তিনি ব্রিটিশ ঐতিহাসিক নাট্যধর্মী টিভি ধারাবাহিক ডাউনটাউন অ্যাবি-এর দ্বিতীয় মৌসুমে স্যার রিচার্ড কার্লিসলে চরিত্রে অভিনয় করেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

গ্লেন ১৯৯৩ সালে সুজানা হার্কারকে বিয়ে করেন। তাদের এক পুত্র সন্তান রয়েছে। ২০০৪ সালে তাদের বিবাহ বিচ্ছেদ হয়। ২০০৫ সাল থেকে তিনি অভিনেত্রী শার্লট এমারসনের সাথে বসবাস করছেন। তাদের দুই কন্যা সন্তান রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. রবিনসন, জোয়ানা (২৭ মার্চ ২০১৭)। "Iain Glen's Jack Taylor Is the Perfect Fix for Your Game of Thrones Withdrawal"ভ্যানিটি ফেয়ার (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৪ জুন ২০১৮ 
  2. প্যাকার, অ্যামি (৩১ ডিসেম্বর ২০১৭)। "Game Of Thrones and Delicious star Iain Glen reveals why he hasn't forgotten his roots"এক্সপ্রেস (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৪ জুন ২০১৮ 
  3. "Berlinale: 1990 Prize Winners"বার্লিনালে। সংগ্রহের তারিখ ২৪ জুন ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]