কেন্দ্রীয় ইন্দো-আর্য ভাষাসমূহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কেন্দ্রীয় ইন্দো-আর্য
হিন্দি ভাষাসমূহ
ভৌগোলিক বিস্তারদক্ষিণ এশিয়া
ভাষাগত শ্রেণীবিভাগইন্দো-ইউরোপীয়
উপবিভাগ
  • পশ্চিমাঞ্চলীয় হিন্দি
  • পূর্বাঞ্চলীয় হিন্দি
গ্লটোলগঅজানা
west2812  (পশ্চিমাঞ্চলীয় হিন্দি)[১]
east2726  (পূর্বাঞ্চলীয় হিন্দি)[২]
{{{mapalt}}}

কেন্দ্রীয় ইন্দো-আর্য ভাষাসমূহ বা হিন্দি ভাষাসমূহ হল উত্তর ভারতমধ্য ভারত জুড়ে পরস্পর সম্পর্কিত কথ্য ভাষার বৈচিত্র্যগুলির একটি দল। এই ভাষা বৈচিত্র্যগুলি ইন্দো-আর্য ভাষা পরিবারের কেন্দ্রীয় অংশ গঠন করে, অপর দিকে ইন্দো-আর্য ভাষা পরিবার নিজেই ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারের একটি অংশ। এগুলি ঐতিহাসিকভাবে একটি ঔপভাষিক ধারাবাহিকতা তৈরি করে, যা মধ্য প্রাকৃত থেকে এসেছে। হিন্দি বলয়ে অবস্থিত, কেন্দ্রীয় অঞ্চলে উত্তর ভারতের লিঙ্গুয়া ফ্রাঙ্কা হিন্দুস্তানি ভাষার কৌরবি (দিল্লি) উপভাষা (কয়েকটি 'খারিবোলি' নামে পরিচিত) অন্তর্ভুক্ত রয়েছে, যা আধুনিক প্রতিম হিন্দি ও আধুনিক প্রতিম উর্দু সাহিত্যের ভিত্তি। ইন্দো-আর্য ভাষা পরিবারের ক্ষেত্রে, এই ভাষা গোষ্ঠীর সুসংগততা শ্রেণীবিভাগের উপর নির্ভর করে; এখানে শুধুমাত্র পূর্ব ও পশ্চিম হিন্দিকে বিবেচনা করা হবে।

ভাষাসমূহ[সম্পাদনা]

যদি যথাযথ হিন্দির উপভাষাবিদ্যা মধ্যে ঐকমত্য বিবেচনা করা যায়, তা হল এটি উপভাষার দুটি দলে বিভক্ত হতে পারে: পশ্চিমাঞ্চলীয় হিন্দিপূর্বাঞ্চলীয় হিন্দি[৩] পশ্চিমাঞ্চলীয় হিন্দি শৌরসেনী প্রাকৃতের অপভ্রংশ রূপ থেকে, পূর্বাঞ্চলীয় হিন্দি অর্ধমাগধি প্রাকৃত থেকে উদ্ভূত হয়েছিল।[৪]

  1. পশ্চিমাঞ্চলীয় হিন্দি[৫]
  2. পূর্বাঞ্চলীয় হিন্দি

এই বিশ্লেষণে সাংস্কৃতিক কারণে কখনও কখনও হিন্দির জন্য দাবি করা বিহারি, রাজস্থানীপাহাড়ি-এর মতো বিভিন্ন প্রকারকে বাদ দেওয়া হয়েছে।[৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "পশ্চিমাঞ্চলীয় হিন্দি"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  2. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "পূর্বাঞ্চলীয় হিন্দি"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  3. Shapiro (2003), p. 276.
  4. Shapiro (2003), p. 305.
  5. টেমপ্লেট:Linguistic Survey of India
  6. Shapiro (2003), p. 277.