আমহারীয় ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Amharic language থেকে পুনর্নির্দেশিত)
আমহারীয়
አማርኛ amarəñña
উচ্চারণ[amarɨɲɲa]
দেশোদ্ভব ইথিওপিয়া
মাতৃভাষী
১৭.৫ মিলিয়ন (১৯৯৪)
(১৪,৭ মিলিয়ন মনো ভাষাগত)
গে'এজ বর্ণমালা abugida
সরকারি অবস্থা
সরকারি ভাষা
ইথিওপিয়া এবং নিম্নলিখিত নির্দিষ্ট অঞ্চলে: আদ্দিস আবাবা সিটি কাউন্সিল, Amhara Region, Benishangul-Gumuz Region, Dire Dawa Administrative council, Gambela Region, SNNPR
নিয়ন্ত্রক সংস্থাসরকারী নিয়ন্ত্রণ নেই
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-১am
আইএসও ৬৩৯-২amh
আইএসও ৬৩৯-৩amh
লিঙ্গুয়াস্ফেরা12-ACB-a

আমহারীয় ভাষা (/æmˈhærɪk/[১][২][৩] or /ɑːmˈhɑːrɪk/;[৪] (Amharic: አማርኛ), Amarəña//Amarîńa, আধ্বব: [amarɨɲːa] (শুনুন))ইথিওপিয়াতে প্রচলিত একটি সেমিটীয় ভাষা। এটি ইথিওপীয় অর্থডক্স গির্জাইথিওপীয় অর্থডক্স গির্জার ধর্মপ্রচারের ভাষা গে'এজ ভাষাগে'এজ ভাষার সাথে সম্পর্কিত। সারা বিশ্বে এই ভাষায় প্রায় ২ কোটি লোক কথা বলেন, যাদের মধ্যে ১ কোটি ৭০ লক্ষ ইথিওপিয়ার অধিবাসী। ইথিওপিয়ার মধ্য ও দক্ষিণভাগের উচ্চভূমিতে এটি প্রচলিত।

১৩শ শতকের শেষ থেকে আমহারীয় ভাষা ইথিওপিয়ার শাসক শ্রেণীর ভাষা। ১৭শ শতকে এটি ৮০-রও অধিক ভাষাভাষীর আবাসসস্থল ইথিওপিয়ার লিংগুয়া ফ্রাংকা বা সার্বজনীন ভাষায় পরিণত হয়। ১৯শ শতকে এটি প্রথম সরকারি দলিলে লেখ্য ভাষা হিসেবে ব্যবহার করা হয়। সাহারা-নিম্ন আফ্রিকার সবচেয়ে বেশি সাহিত্যসমৃদ্ধ ভাষাগুলির মধ্যে আমহারীয় একটি।

তিগ্রিনিয়াইংরেজির পাশাপাশি আমহারীয় ইথিওপিয়ার সরকারি ভাষা। এটি দেশটির প্রশাসন, গণমাধ্যম, বাণিজ্য ও ৭ম শ্রেণী পর্যন্ত শিক্ষাদানে ব্যবহৃত হয়।

আমহারিক ভাষা গে'এজ ভাষার জন্য ব্যবহৃত লিপির একটি পরিবর্তিত রূপ ব্যবহার করে লেখা হয়। এতে বর্ণের সংখ্যা ৩৩। কুশিটীয় ভাষাসমূহ বিশেষত গাল্লিনীয় ভাষা আমহারীয় ভাষাকে প্রভাবিত করেছে। তিগ্রে, তিগ্রিনিয়া ও দক্ষিণ আরবি উপভাষাগুলির সাথে আমহারীয় ভাষার মিল আছে; এগুলি দক্ষিণ সেমিটীয় ভাষাদলের অন্তর্ভুক্ত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Laurie Bauer, 2007, The Linguistics Student's Handbook, Edinburgh; Collins English Dictionary (2003), Random House Kernerman Webster's College Dictionary (2010)
  2. "Amharic"অর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজনঅক্সফোর্ড ইংলিশ ডিকশনারি (অনলাইন সংস্করণ)। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস।  (Sসাবস্ক্রিপশন বা পার্টিশিপেটিং ইনস্টিটিউট মেম্বারশিপ প্রয়োজনীয়.)
  3. "Amharic"মেরিয়াম-ওয়েবস্টার ডিকশনারি (ইংরেজি ভাষায়)। 
  4. "Amharic"dictionary.com। সংগ্রহের তারিখ ১০ আগস্ট ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Languages of Ethiopia