সেমিটীয় ভাষাসমূহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Semitic languages থেকে পুনর্নির্দেশিত)
সেমিটিক
ভৌগোলিক বিস্তারWest Asia, North Africa,
Horn of Africa, Caucasus, Malta
ভাষাগত শ্রেণীবিভাগআফ্রো-এশীয়
  • সেমিটিক
প্রত্ন-ভাষাProto-Semitic
উপবিভাগ
আইএসও ৬৩৯-২/sem
গ্লটোলগsemi1276[১]
{{{mapalt}}}
Approximate historical distribution of Semitic languages

Chronology mapping of Semitic languages

সেমেটিক ভাষাগুলি আফ্রো-এশীয় ভাষা পরিবারের একটি শাখা।পশ্চিম এশিয়া, [ক] আফ্রিকার শিং, [খ] এবং পরবর্তীতে উত্তর আফ্রিকা, [গ] মাল্টা, [ঘ] জুড়ে ৩৩০ মিলিয়নেরও বেশি লোক তাদের দ্বারা কথা বলে। [ঙ] ককেশাসে[তথ্যসূত্র প্রয়োজন], এবং উত্তর আমেরিকা, ইউরোপ এবং অস্ট্রেলেশিয়ার বৃহৎ অভিবাসী এবং প্রবাসী সম্প্রদায়গুলিতে ।পরিভাষাটি প্রথম ১৭৮০-এর দশকে গ্যোটিঙেন ইতিহাসের বিদ্যালয়ের সদস্যরা ব্যবহার করেছিলেন, যারা জেনেসিসের বইতে নোয়াহের তিন পুত্রের একজন শাম থেকে নামটি নিয়েছিলেন।

সেমেটিক ভাষাগুলি পশ্চিম এশিয়ার খুব প্রাথমিক ঐতিহাসিক তারিখ থেকে লিখিত আকারে দেখা দেয়, পূর্ব সেমিটিক আক্কাদিয়ান এবং ইব্লাইট পাঠ্য (সুমেরীয় কিউনিফর্ম থেকে অভিযোজিত একটি লিপিতে লেখা ) মেসোপটেমিয়া এবং উত্তর-পূর্বে খ্রিস্টপূর্ব ৩০ শতক এবং খ্রিস্টপূর্ব ২৫ শতক থেকে আবির্ভূত হয়। যথাক্রমে লেভান্ট।শুধুমাত্র তার আগে সত্যায়িত ভাষা সুমেরীয়, এলামাইট (২৮০০ খ্রিস্টপূর্ব থেকে ৫৫০ খ্রিস্টপূর্ব এর), উভয় ভাষা বিচ্ছিন্ন, মিশরীয়, এবং শ্রেণীবিভক্ত করা হয়নি এমন লুল্লুবি (৩০ শতাব্দী খ্রিস্টপূর্ব)।ইমোরীয় মেসোপটেমিয়া ও প্রায় ২০০০ খ্রিস্টপূর্বাব্দে উত্তর লেভান্ট হাজির, পারস্পরিক বোধগম্য দ্বারা অনুসরণ কনানীয় ভাষায়, এখনও উচ্চারিত (হিব্রু, ফোনিশীয়, মোয়াবীয়, ইদোমীয় এবং অম্মোনীয়, এবং সম্ভবত এক্রোনীয়, অমালেকীয় এবং Sutean সহ) আরামাইক, এবং উগারিতীয় ২য় সহস্রাব্দ বিইসি।

সেমেটিক ভাষা লেখার জন্য ব্যবহৃত বেশিরভাগ লিপি হল আবজাদ – এক ধরণের বর্ণমালার লিপি যা কিছু বা সমস্ত স্বরবর্ণকে বাদ দেয়, যা এই ভাষার জন্য সম্ভব কারণ সেমেটিক ভাষাগুলিতে ব্যঞ্জনবর্ণগুলি অর্থের প্রাথমিক বাহক।এর মধ্যে রয়েছে উগারিটিক, ফিনিশিয়ান, আরামাইক, হিব্রু, সিরিয়াক, আরবি এবং প্রাচীন দক্ষিণ আরব বর্ণমালা।ইথিওপিয়া এবং ইরিত্রিয়ার সেমেটিক ভাষা লেখার জন্য ব্যবহৃত গিজ লিপিটি প্রযুক্তিগতভাবে একটি আবুগিদা। – একটি পরিবর্তিত আবজাদ যেখানে স্বরবর্ণগুলি সর্বদা ব্যঞ্জনবর্ণে যোগ করা ডায়াক্রিটিক চিহ্ন ব্যবহার করে উল্লেখ করা হয়, অন্যান্য সেমেটিক ভাষার বিপরীতে যা প্রয়োজনের ভিত্তিতে বা পরিচায়ক উদ্দেশ্যে ডায়াক্রিটিক্স নির্দেশ করে।মাল্টিজ হল একমাত্র সেমেটিক ভাষা যা লাতিন লিপিতে লেখা এবং একমাত্র সেমেটিক ভাষা যা ইউরোপীয় ইউনিয়নের অফিসিয়াল ভাষা।

সেমেটিক ভাষাগুলি তাদের অসংলগ্ন রূপবিদ্যার জন্য উল্লেখযোগ্য।অর্থাৎ, শব্দের মূলগুলি নিজেই সিলেবল বা শব্দ নয়, বরং এর পরিবর্তে ব্যঞ্জনবর্ণের বিচ্ছিন্ন সেট (সাধারণত তিনটি, একটি তথাকথিত ত্রিলিটারাল মূল তৈরি করে )।শব্দগুলি মূল থেকে তৈরি হয় উপসর্গ বা প্রত্যয় যোগ করে নয়, বরং মূল ব্যঞ্জনবর্ণের মধ্যে স্বরবর্ণ পূরণ করে (যদিও উপসর্গ এবং প্রত্যয়গুলি প্রায়শই যোগ করা হয়)।উদাহরণ স্বরূপ, আরবীতে, মূল অর্থ "লিখুন" এর ktb ফর্ম আছে।এই মূল থেকে, স্বরবর্ণগুলি পূরণ করে এবং কখনও কখনও অতিরিক্ত ব্যঞ্জনবর্ণ যোগ করে শব্দগুলি গঠিত হয়, যেমন كتاب k i t ā b "বই", كتب k u t u b "বইগুলো", كاتب k ā t i b "লেখক", كتّاب k u tt ā b "লেখকরা", كتب k a t a b a "তিনি লিখেছেন", يكتب ya kt u b u "তিনি লেখেন", ইত্যাদি।

পাদটীকা[সম্পাদনা]

  1. Arabic is one of the world's largest, spoken natively by about 300 million speakers, and as a second language by perhaps another 60 million.[২]
  2. Amharic has perhaps fifteen million speakers, in Africa probably fewer than only Arabic, Swahili, Hausa, and Oromo, and is the second most populous Semitic language, after just Arabic. It is the lingua franca and constitutionally recognized national language of Ethiopia, and the national language of instruction of Ethiopian public education in the primary grades. [৩]
  3. Tigrinya, not to be confused with the related but distinct language Tigre, is, like Amharic, a northern Ethiopian Semitic language, is spoken as a native language by the overwhelming majority of the population in the Tigre province of Ethiopia and in the highland part of Eritrea (the provinces of Akkele Guzay, Serae and Hamasien, where the capital of the state, Asmara, is situated). Outside of this area Tigrinya is also spoken in the Tambien and Wolqayt historical districts (Ethiopia) and in the administrative districts of Massara and Keren (Eritrea), these being respectively the southern and northern limits of its expansion. The number of speaker of Tigrinya has been estimated at 4 million in 1995; 1.3 million of them live in Eritrea (around 50 percent of the population of the country), in 2008 by an estimated 5 million.[৪] Hebrew speaking about ~5 million native/L1 speakers,[তথ্যসূত্র প্রয়োজন] Gurage has around 1.5 million speakers,[তথ্যসূত্র প্রয়োজন] Tigre has c. ~1.05 million speakers,[তথ্যসূত্র প্রয়োজন] Aramaic is spoken by around 575,000 to 1 million largely Assyrian speakers).[তথ্যসূত্র প্রয়োজন]
  4. Maltese has around 483,000 speakers,[তথ্যসূত্র প্রয়োজন]
  5. Maltese has around 483,000 speakers,[তথ্যসূত্র প্রয়োজন]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "Semitic"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  2. Owens 2013, পৃ. 2।
  3. Hudson ও Kogan 1997, পৃ. 457।
  4. Hudson ও Kogan 1997, পৃ. 424; Tilbury ও Todd 2008, পৃ. 74