ব্যবহারকারী:Ruhan/পূর্ববর্তী আলাপসমূহ-২০১৯

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

Wiki Ruhan এর আলাপ পাতার ২০১৯ সাল পর্যন্ত করা আলোচনা সমূহের বিস্তারিত এই পাতায় দেওয়া হল-

২০১৯[সম্পাদনা]

সাহায্য[সম্পাদনা]

নিবন্ধ এর নাম ইংরেজি থেকে বাংলা করে কিভাবে,যদি একটু বলতেন তাহলে কৃতার্থ হতাম।আমি প্যারামিটার ব্যবহার করে নিবন্ধ তৈরি করি তাই সকল নিবন্ধ এর নামই ইংরেজিতে হয়।এফ আর শুভ (আলাপ) ০১:০৬, ১০ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Foysalur Rahman Shuvo: ডেক্সটপ মুডে যান। তখন অনুসন্ধান ঘরের পাশে "আরও" নামে একটি লেখা দেখতে পাবেন, সেখানে মাউস নিন/স্পর্শ করুন, ড্রপডাউন তালিকা আসবে। তালিকা থেকে স্থানান্তর লেখায় ক্লিক করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:৩৪, ১০ আগস্ট ২০১৯ (ইউটিসি)

কমফোর্ট উইমেন নিবন্ধটি বিবেচনার অনুরোধ রইল।--Mohsin rahman 2018 (আলাপ) ১৮:৪২, ২৩ আগস্ট ২০১৯ (ইউটিসি)

ছোট নিবন্ধ[সম্পাদনা]

দয় করে অনেকগুলো ছোট নিবন্ধ একবারে শুরু করবেন না। নিবন্ধ কমপক্ষে কয়েক প্যারা যুক্ত করুন না হলে আসলে নিবন্ধ যুক্ত করা বা না করার মধ্যে কোন পার্থক্য নাই। কারণ কেউ যদি তথ্যই না পান পড়তে এসে তাহলে বিরক্তই বেশি হবেন। আর সে জন্য আমরা একেবারে সংক্ষিপ্ত নিবন্ধ তৈরি অনুৎসাহিত করি। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:২৪, ১১ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

এপ্রিল 2019[সম্পাদনা]

উইকিপিডিয়ায় স্বাগতম। সম্প্রতি আপনার তৈরি একটি পাতা, বিরামপুর জেলা দাবি আন্দোলন, সম্ভবত উইকিপিডিয়ার নতুন পাতা তৈরি সম্পর্কিত কিছু নীতিমালা অনুসরন করে নি, তাই এই পাতাটি কিছুক্ষনের মধ্যেই অপসারিত হবে (এখনো যদি না হয়ে থাকে)। দয়া করে পরীক্ষা-নিরীক্ষার জন্য খেলাঘর ব্যবহার করুন, এবং নিবন্ধ উইজার্ড ব্যবহার করতে পারেন। নিবন্ধ তৈরি সম্পর্কে আরো বিস্তারিত তথ্যের জন্য আপনার প্রথম নিবন্ধ পাতাটি পড়ে নিন। উইকিপিডিয়ায় অবদান সম্পর্কে আরো বিস্তারিত জানতে আমাদের ভূমিকা পাতাটি পড়ে দেখতে পারেন। ধন্যবাদ।টেমপ্লেট:Z43 ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:০৯, ১১ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

একাধিক অ্যাকাউন্ট?[সম্পাদনা]

RUHAN EE, Captain Bangla সম্ভবত আপনারই অ্যাকাউন্ট। একাধিক একাউন্ট ব্যবহার করলে নিজের সবগুলো অ্যাকাউন্টের ব্যবহারকারী পাতায় উল্লেখ করুন যে আপনার অমুক অমুক নামে বিকল্প অ্যাকাউন্ট রয়েছে। নাহলে সমস্যায় পড়তে পারেন — Ahmad ০৩:৫০, ১৩ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

খুব সম্ভবত মনে হচ্ছে এগুলো আপনারই একাউন্ট। সম্প্রতি Captain Bangla একাউন্টটি আপনি নাম পরিবর্তন করেছেন। এবং আপাত দৃষ্টিতে আপনার একাধিক একাউন্ট ব্যবহারের প্রয়োজনই নেই। তাই দয়া করে জানান যে, কোন একাউন্টটি ব্যবহার করতে চান বাকীগুলো বাধা দিয়ে দেওয়া হবে। কোন কারণ ছাড়া একের অধিক একাউন্ট ব্যবহার সক পাপেট্রির আওতায় পরে যার জন্য আপনার সবগুলো একাউন্ট বাধাদান করা হতে পারে। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:০১, ১৩ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
উনি হয়তো না জেনে করেছেন। যাই হোক, আর অ্যাকাউন্ট না খুললেই হল। আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৫৯, ১৩ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
অ্যাকাউন্ট গুলি ব্যবহারকারী পাতায় যোগ করেছি । আর আশা করছি উইকিপিডিয়ায় নীতি বিরুদ্ধ কাজ কখনই করব না -- রুহান (আলাপ) ১৭:০৯, ১৩ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
অপ্রয়োজনে এক জনের কয়েকটি একাউন্ট থাকতে পারে না। দয়া করে আপনার প্রয়োজন ব্যাখ্যা করুন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:২৫, ১৫ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
Ruhan ee এবং captai bangla আমার প্রথম কয়েকটা আইডির মধ্যে একটা । এর মধ্যে captain bangla দিয়ে ইংলিশ উইকিপিডিয়ায় edit করব ভাবছি। তেমনি আগে থেকে ruhan ee দিয়ে কমন্স এ আপলোড দিই। তাই ৩ টি অ্যাকাউন্ট ই রাখতে চাইছি। এ ব্যাপারে আপনাদের সদয়তা কামনা করছি-- রুহান (আলাপ) ১৪:১৬, ১৭ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
এরকমতো করা যাবে না ভাই। উইকিপিডিয়ার নিয়ম হলো, একই একাউন্ট দিয়ে সব প্রকল্পে অবদান রাখতে হবে। আপনি আরও উল্লেখ করেছেন, আপনার প্রথম কয়টা একাউন্টের মধ্যে একটা। আপনার কি এগুলো ছাড়া আরও কোন একাউন্ট আছে? অনুগ্রহ করে, দ্রুত সিদ্ধান্ত নিন কোন একাউন্টটি ব্যবহার করবেন। কারণ আপনার একাধিক একাউন্ট ব্যবহারের বৈধ কোন কারণই নেই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৩২, ১৭ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

সমস্যা[সম্পাদনা]

আমি একটা সমস্যায় পড়েছি এই কথা টা কি ভাবে লিখ ব যেই লেখা টা কোনো নিবন্ধন এর উপরে দেখাই যেমন বারিষাব ইউনিয়ন এর ক্ষেত্রে

  ( ||বারিষাব ইউনিয়ন||

_____গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার একটি ইউনিয়ন) ভিডিও লিংক দিতে পারেন। "ধন্যবাদ " Alarafathasantanvir-Atpsplus (আলাপ) ১৭:৩৭, ১২ মে ২০১৯ (ইউটিসি)

রুহান রুহান নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

রুহান রুহান নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/রুহান রুহান পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২৩, ২০ জুন ২০১৯ (ইউটিসি)

এই বইটি জাফর ইকবালের লেখা সাইন্স ফিকশনের মধ্যে অন্যতম আর এই বইয়ের প্লট নিয়ে ঢাকা কমিকসের ৬ খন্ডের কমিক বুক ও প্রকাশিত হয়েছে। আর এটি একুশে বই মেলায় প্রকাশিত বই। তাই আমি আপনার সাথে একমত নই -- রুহান (আলাপ) ১৮:৩২, ২০ জুন ২০১৯ (ইউটিসি)

তালিকাতে নিবন্ধ যোগ[সম্পাদনা]

আপনার যুক্ত করা নিবন্ধটি তালিকা থেকে অপসারণ করেছি। তালিকার সবার উপরে লেখা আছে বেশ বড় ইংরেজি নিবন্ধ এ প্রতিযোগিতায় যুক্ত হবে। আপনারটা একেবারেই ছোট ছিল। দয়া করে না বুঝলে, সেটি করবেন না। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৩৬, ১ জুলাই ২০১৯ (ইউটিসি)

আপনি আবারও একই কাজ করেছেন। দয়া করে থামুন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৪০, ১ জুলাই ২০১৯ (ইউটিসি)

প্রমাণযোগ্য নিরাপত্তা[সম্পাদনা]

সুধী, নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এ অংশ নিয়ে উপরের নিবন্ধটি অনুবাদে আগ্রহ প্রকাশ করায় আপনাকে ধন্যবাদ। আপনার তৈরি উপরের নিব্ধটি অপসারণ করা হয়েছে। নিয়ম অনুসারে, আপনি ইংরেজি যে নিবন্ধটি অনুবাদ করবেন সেটির কমপক্ষে দুই/তিন প্যারা বাংলাতে অনুবাদ করে নিবন্ধটি তৈরি করার কথা বলা হয়েছে কিন্তু আপনি উপরের নিবন্ধটি মাত্র এক/কয়েক লাইন অনুবাদ করে বেশ কয়েকদিন যাবত ফেলে রেখেছেন। অপসারণের পর নিবন্ধটি এখন যে কেউ তৈরি করতে পারবেন। আপনিও ইচ্ছে করলে তৈরি করতে পারবেন যদি ইতিমধ্যে অন্য কেউ তৈরি না করে থাকেন। তবে, দয়া করে নিবন্ধটি তৈরির সময় কমপক্ষে দুই/তিন প্যারা অনুবাদ যুক্ত করুন এবং পরবর্তীতে আপনার সময় অনুসারে আস্তে আস্তে অনুবাদ শেষ করুন। কোন প্রশ্ন থাকলে আমাকে করতে পারেন। ধন্যবাদ।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২০, ৬ জুলাই ২০১৯ (ইউটিসি)

চিত্র:রুহান রুহান কমিক্স ২.jpg নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

বিভিন্ন কারণ দর্শিয়ে চিত্র:রুহান রুহান কমিক্স ২.jpg পাতায় উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের অনুরোধ করে একটি ট্যাগ যুক্ত করা হয়েছে। কারণগুলো দেখতে অনুগ্রহপূর্বক পাতাটিতে যান। যদি পাতাটি ইতোমধ্যেই অপসারিত হয়ে থাকে, তাহলে কারণ জিজ্ঞাসা করে আমার আলাপ পাতায় বার্তা রাখতে পারেন।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখার উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। নকীব সরকার বলুন... ১৪:১৪, ২০ জুলাই ২০১৯ (ইউটিসি)

উত্তর[সম্পাদনা]

আপনার পরামর্শের জন্য ধন্যবাদ।

দেখুন এইটা ঠিক াআছে কি না।

== ইতিহাস==
== অন্যান্য তথ্য-উপাত্ত==
==শিক্ষা==
== অর্থনীতি==
== উল্লে­খযোগ্য স্থান ও স্থাপনা==
== ব্যক্তিত্ব==
==আরও ==
*[[বারিষাব  ইউনিয়ন]]

=আয়তন=
==জনসংখ্যা==
==প্রশাসনিক এলাকা==

== অবস্থান ও সীমানা==

==শিক্ষা ব্যবস্থা==

==শিক্ষা প্রতিষ্ঠান==

== যোগাযোগ ব্যবস্থা==

== ধর্মীয় উপাসনালয়==
== খাল ও নদী==

==হাট-বাজার==

==দর্শনীয় স্থান==

==জনপ্রতিনিধি==

= আরও দেখুন=

= তথ্যসূত্র=

{{সূত্র তালিকা}}

=বহিঃসংযোগ=
{{অসম্পূর্ণ}} 

Towfiq ১৯:৫৩, ২৯ জুলাই ২০১৯ (ইউটিসি)

বাংলা পরিভাষা[সম্পাদনা]

কিছু মনে করবেন না ভাইয়া। যেহেতু এটা বাংলা উইকি তাই এখানে আমাদের পেজ, সেকশন ইত্যাদির বাংলা প্রচলিত পরিভাষা ব্যবহার করা উচিত ও উত্তম। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:১১, ২৯ জুলাই ২০১৯ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: আমি দুঃখিত। ইংরেজি শব্দগুলো যথাসম্ভব এড়িয়ে চলব। আর ভুল ধরিয়ে দিলে কিছু মনে করব কেন? বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রায় আপনার অবদান অবিস্মরণীয়। আপনি আমাদের বড় ভাইয়া সরাসরি পরামর্শ দিবেন।—রুহান (আলাপ) ২০:১৮, ২৯ জুলাই ২০১৯ (ইউটিসি)

অনুরোধ[সম্পাদনা]

স্টিং (কুস্তিগির) এবং জেফেরি জেরেট পাতা দুটিকে পরিক্ষিত হিসেবে চিহ্নিত করুন,এতে আমার অনুবাদ সম্পন্ন করতে সুবিধা হবে।এফ আর শুভ (আলাপ) ০৪:৫৭, ৫ আগস্ট ২০১৯ (ইউটিসি) ভাই জেফেরি জেরেট পাতাটিও পরিক্ষিত হিসেবে চিহ্নিত করুন।এফ আর শুভ (আলাপ) ১৩:২৯, ৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)

জেফরি জেরেট এর ইংরেজি পাতার নামটি বললে ভালো হয়।—রুহান (আলাপ) ১৩:৩৩, ৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)

Wiki Ruhan ভাই, আপনার পরামর্শের পর গতির সমীকরণসমূহ পাতাটি সংশোধন করেছি। ধন্যবাদ। Nakul Barman ০৫:৫১, ২৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নিবন্ধের কাজ শেষ[সম্পাদনা]

রুহান ভাই, এমিলি থর্নবেরি নিবন্ধে প্রারম্ভিক জীবন অংশে বাদ পড়া অংশটুকু যোগ করে দেওয়া হয়েছে। পর্যালোচনার জন্য অনুরোধ জানাচ্ছি।--S. M. Nazmus Shakib (আলাপ) ০৫:০৮, ৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)

  1. স্টিভ বিকো

Mustakhye (আলাপ) পর্যালোচনার জন্য অনুরোধ জানাচ্ছি।

উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (বই)[সম্পাদনা]

ব্যবহারকারী:Wiki Ruhan, উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (বই) এটি পড়ুন ভালো করে এবং এটা অনুযায়ী সমকামিতা: একটি বৈজ্ঞানিক এবং সমাজ-মনস্তাত্ত্বিক অনুসন্ধান এই নিবন্ধ রাখাটা কতটুকু যৌক্তিক বলে আপনি মনে করেন, অভিজিৎ রায় একজন ব্লগার ছিলেন, সত্যিকারের অর্থে একজন পুরোদস্তুর লেখক ছিলেননা তিনি, হুমায়ুন আজাদ লেখক ছিলেন, হুমায়ুন আহমেদ লেখক ছিলেন, এনাদের কথা আলাদা, তাছাড়া সমকাম নিয়ে বই লিখলেই কি একজনকে কৃতিত্ব দেওয়া যায়? তার সমকাম বিষয়ক বইটি কতটুকু পাঠকপ্রিয় আপনিই বলুন, ১০০ তে কি ওটা ৩৩ এর বেশী নাম্বার পেয়েছে বা পেতে পারে? আপনি এই ব্যাপারে কোনো প্রশাসক যেমন ব্যবহারকারী:আফতাবুজ্জামান বা ব্যবহারকারী:NahidSultan বা ব্যবহারকারী:Wikitanvir এর সঙ্গে কথা বলুন, উইকিপিডিয়াতে একটি বই সম্পর্কিত নিবন্ধ কখন থাকে এবং কখন থাকেনা, বইটির রাইটার notable কিনা

আপনি সমকাম ব্যাপারটি ধর্মীয় দিক থেকে খারাপ বলতে পারেন। কিন্তু সাহিত্যের দৃষ্টিকোণ থেকে যেকোন বিষয়েই বই লেখা হতে পারে। সেই বইটি আলোচিত হলে তার উইকি পাতা থাকতে পারে। সেই আলোচনা পজিটিভ হোক বা নেগেটিভ। আর আপনি তা লেখকের নামে পুনঃনির্দেশিত করেছেন। আমার মনে হয় না পুনঃনির্দেশনা টি লেখকের নামে করা যৌক্তিক হয়েছিল। আপনি অপসারণের প্রস্তাব রাখতে পারতেন। এখন এই পাতার ভবিষ্যৎ কি হবে তা ভেবে পরামর্শ দিন। —রুহান (আলাপ) ১৩:২৬, ৭ আগস্ট ২০১৯ (ইউটিসি)

ব্যবহারকারী:Wiki Ruhan এখানে ধর্ম কোনো ফ্যাক্টর নয়, ধর্মের কারণে সমকামিতা খারাপ হবে কেন? আমি সমকামিতাকে খারাপ বলিনি, আমি জাস্ট বইটির উল্লেখযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছি, হুমায়ুন আজাদের সব বইই তো সত্যিকারের বই, অভিজিৎ রায় জাস্ট একজন ব্লগার ছিলেন, তার বইগুলো তার ব্লগের লেখা থেকে নেয়া এবং তিনি তার অনেক ফেসবুক পোস্টের মতই তার বইয়ের লেখা লিখেছেন, ধর্ম ধর্মই, আমি ধর্মের পক্ষে কোনো কথা বলিনি।
এই বই নিয়ে আপনার সমস্যা প্রকট হলে তা প্রসাশকের কাছে জানান। আমি এ বইয়ের উইকিপাতা নিয়ে ততটা সমস্যা বোধ করছি না। এই পাতা বাদেও বাংলা উইকিপিডিয়ায় আরো অনেক পাতা আছে যেখানে আপনার মূল্যবান সময় দিলে খুশি হব। আর আমি অপসারণ প্রস্তাবনা করতে বলেছি। delete ট্যাগ দিতে নয়। —রুহান (আলাপ) ১৩:৪০, ৭ আগস্ট ২০১৯ (ইউটিসি)
ব্যবহারকারী:Wiki Ruhan, আমি উইকিপিডিয়াতে লিখিনা, আপনি প্রশাসকদের সঙ্গে এই ব্যাপারে আলোচনা করুন, আর সমকামিতার পক্ষে একটা চমৎকার বাংলা বই ভারতে রয়েছে, বাংলাদেশেও পিডিএফ আকারে পাওয়া যায়, এটি দেখুন, আমার বই ডট কমের, অভিজিৎ দাদার মত উনি ব্লগ বা ফেবু পোস্ট থেকে লেখা দেননি, অভিজিৎ দাদা আপনার ফেভারেট হতে পারে, তবে বাংলাদেশের সাহিত্যবিশারদদের কাছে ফেভারেট না, বাংলাদেশে নাস্তিকদের সংখ্যা প্রচুর আছে, প্রচুর মানুষ ধর্মের বিরোধী, তাই বলে তারা সবাই যে আপনার মত অভিজিৎ অভিজিৎ করবে তা তো নয়, ভালো থাকবেন, আর হুমায়ুন আজাদ স্যারের সব বই পড়বেন, তার কবিতাও পড়বেন, ভালো না লাগলে জোর করে ভালো লাগাবেন।
হুমায়ুন আজাদের গ্রন্থতালিকা , রকমারি ডট কমে আজাদ স্যারের সব বই রয়েছে, উদাহরণঃ একটি খুনের স্বপ্ন উপন্যাস
ব্যবহারকারী:Wiki Ruhan অভিজিৎ কে আমি ঘৃণা করিনা, তার লেখা কোনো বই নিয়ে আমার কোনো সমস্যা নেই, আমি হুমায়ুন আজাদের (স্যারের) কোনো বই কে ছোটো করিনা, এটি দেখুন প্লিজ, এটা নাস্তিকদের সাইট, ধার্মিকদের নয়
ব্যবহারকারী:Wiki Ruhan, অপসারণ প্রস্তাবনা আপনি দিন, আমি পারিনা, কোনো একটা প্রশাসককে বার্তা দিন এই ব্যাপারে।

প্রিয় রুহান ও অজানা আইপি, এই নিবন্ধটিতে তথ্যসূত্র যে একটি রয়েছে তা শুধুমাত্র একটি রিভিউ সাইটের যা গ্রহণযোগ্য নয়। বইয়ের মূল লেখক অবশ্যই উল্লেখযোগ্য ও তার নিবন্ধ উইকিপিডিয়াতেও রয়েছে। যাই হোক, বইয়ের নিবন্ধটি আমি লেখকের নিবন্ধে পুনর্নির্দেশ করেছি। — তানভির • ১৫:৩৫, ৭ আগস্ট ২০১৯ (ইউটিসি)

সম্পাদনা সারাংশ[সম্পাদনা]

উইকিপিডিয়ায় আপনার অবদানের জন্য ধন্যবাদ। আপনি সম্প্রতি পাতা সম্পাদনা করার সময় সম্পাদনা সারাংশ যুক্ত করেননি। অনুগ্রহ করে আপনার পরিবর্তনটি সংরক্ষণের পূর্বে একটি সম্পাদনা সারাংশ যুক্ত করতে বিবেচনা করুন, সারাংশসমূহ পাতার ইতিহাস প্রদর্শণকারী ব্যক্তিদের জন্য অনেক সহায়ক। ধন্যবাদ! জনি (আলাপ) ০৮:৫৩, ৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)

অবশ্যই করার চেষ্টা করব। —রুহান (আলাপ) ১৬:৩৩, ৯ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যাচাইয়ের অনুরোধ[সম্পাদনা]

আমি আর্নি ফ্লেচার নিবন্ধটি জমা দিয়েছি প্রায় ২০-২২ দিন আগে। এখনো গৃহীত হয়নি। আমার আরেকটি নিবন্ধ অনেক পরে জমা দিয়েও গৃহীত হয়ে গেছে। আপনি কি অনুগ্রহ করে "আর্নি ফ্লেচার" টি দেখবেন? নিবন্ধ প্রতিযোগিতার জন্য অনুবাদ করা নিবন্ধ এটি। Marnie Hawes (আলাপ) ০৭:১৮, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Marnie Hawes: বাংলা উইকিতে অবদান রাখার জন্য ধন্যবাদ। আজ হোক কাল হোক অবশ্যই আপনার নিবন্ধ পর্যালোচনা করা হবে। আপনার আবেদনের প্রেক্ষিতে আপনার তৈরিকৃত পাতাটি পাতাটির পর্যালোচনা শুরু করেছি। — Wiki Ruhan (আলাপ) ১৪:০৪, ১৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)

কৃতজ্ঞতা জ্ঞাপন[সম্পাদনা]

অসংখ্য ধন্যবাদ, রুহান ভাই আমার নিবন্ধটি যাচাই করার জন্য। Marnie Hawes (আলাপ) ০০:৫১, ২০ আগস্ট ২০১৯ (ইউটিসি)marnie hawes

@Marnie Hawes: বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকেও ধন্যবাদ। — Wiki Ruhan (আলাপ)

গতির সমীকরণসমূহ[সম্পাদনা]

গতির সমীকরণসমূহ পাতাটি আপনার পরামর্শে সংশোধন করার চেষ্টা করেছি। আপনার পরবর্তী পদক্ষেপ আশা করছি। (Nakul Chandra Barman) (আলাপ) -- ০৬:০৪, ২৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)

"আঁকা" নিবন্ধ দ্রুত অপসারণ ট্যাগ প্রসঙ্গে[সম্পাদনা]

প্রিয় রুহান, আশা করি ভালো আছেন। "আঁকা" নিবন্ধে কোনো কারণ ছাড়া আপনি দ্রুত অপসারণ ট্যাগ যোগ করেছেন। দয়া করে আপনি দ্রুত অপসারণ ট্যাগ কিংবা অপসারণ প্রস্তাবনায় কারণ উল্লেখ করবেন। ধন্যবাদ। -মেরাজ (আলাপ) ০৬:১০, ২৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)

@Ibrahim Husain Meraj: পাতাটি নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯ এর জন্য রচিত হয়েছিল। আর আফতাবুজ্জামান ৪০০০ বাইট বা তার নিচের নিবন্ধে অপসারণ ট্যাগ দিতে বলেছে৷ আর আঁকা পাতার আকার ৪১৬১ বাইট। ১৬১ বাইট যদিও বেশি ছিল। — Wiki Ruhan (আলাপ) ০৬:৫২, ২৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)
@Ibrahim Husain Meraj: হ্যাঁ, আমি বলেছিলাম কারণ প্রতিযোগিতার নিয়মানুযায়ী কেউ নিবন্ধ অনুবাদ না করে দীর্ঘদিন দিন ফেলে রাখলে তা অন্যকে তৈরির সুযোগ দিতে মুছে ফেলার নিয়ম। যদি প্রতিযোগিতায় কেউ আর নিবন্ধটি তৈরি না করে, তবে প্রতিযোগিতা শেষে পুনরুদ্ধার করা যাবে। আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৩৪, ২৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)
ঠিক আছে, কিন্তু দ্রুত অপসারণ ট্যাগ যোগ করার সময় কিছু একটা কারণ দিবেন, টুইংকেলে স্বয়ংক্রিয়ভাবে কিছু কারণ দেখায়, সেটা থেকে আপনি সাহায্য নিতে পারেন। ---মেরাজ (আলাপ) ১৩:৫২, ২৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)

অনুবাদ পর্যবেক্ষণের জন্য অনুরোধ[সম্পাদনা]

আই এম গোস্ট পাতাটির অনুবাদ শেষ হয়েছে। যাচাইয়ের অনুরোধ রইলো

পর্যালোচনা শীঘ্রই শুরু করব।— Wiki Ruhan (আলাপ) ১৭:০১, ২৮ আগস্ট ২০১৯ (ইউটিসি)

স্টিভ বিকো পতার অনুবাদ শেষ হয়েগেছে পর্যালোচনা করুন। mustak ০৯:২৭, ৬ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

স্টিভ বিকো পতার অনুবাদ শেষ হয়েগেছে পর্যালোচনা করুন। mustak ০৯:২৭, ৬ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনার অনুরোধ[সম্পাদনা]

প্রিয়, Ruhan, আমি বেনজোয়িক অ্যাসিড নিবন্ধটি সম্পুর্ন অনুবাদ করে পর্যালোচনার জন্য জমা দিয়েছি। নিবন্ধটি পর্যালোচনার জন্য অনুরোধ রইলো। ধন্যবাদ। Tushraa (আলাপ) ০৬:৪০, ৩০ আগস্ট ২০১৯ (ইউটিসি)

Tushraa করে দেব। — Wiki Ruhan (আলাপ)

কর্পোরেশন পাতায় সংশোধন প্রসংগে[সম্পাদনা]

আরো পড়ুন অংশটি বাংলা করে দিয়েছি। কিন্তু ইতিহাসে কোথায় কিছু বাদ পড়েছে বুঝতে পারি নি। দয়া করে উদ্ধৃত করে বলবেন কি? অসংখ্য ধন্যবাদ Marnie Hawes (আলাপ) ১৬:৫৮, ৩০ আগস্ট ২০১৯ (ইউটিসি)

Marnie Hawes, যতদূর মনে হচ্ছে ইতিহাস অনুচ্ছেদের একদম শুরু অনুচ্ছেদ (বানিজ্যতত্ত্বের আগের অনুচ্ছেদ) "The word "corporation" derives from corpus, the Latin word for body, ......... Early guilds and livery companies were also often involved in the regulation of competition between traders." বাদ পড়েছে। এছাড়া স্টুয়ার্ট কিডের দেয়া সংজ্ঞাটি (a collection of many individuals united into one body,...) বাংলা করা দরকার। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৩, ৩০ আগস্ট ২০১৯ (ইউটিসি)

অনুবাদ বাতিল করা প্রসঙ্গে[সম্পাদনা]

নিবন্ধ পর্যালোচনার সময় অসম্পূর্ণ অনুবাদ দয়া করে ৩০ সেপ্টেম্বরের পূর্বে বাতিল করবেন না। পর্যালোচনার নিয়ম অনুযায়ী, নিবন্ধের আলাপ পাতায় লিখুন ও উক্ত ব্যবহারকারীকে বার্তা দিন। সাধারণত, খুব বেশি পরিমাণে যে অসম্পূর্ণ অনুবাদ সে নিবন্ধগুলো তালিকাতে জমাদান থেকে যুক্ত করি না, সেখান থেকেই বাদ দিয়ে দেই। আপনি দেখলাম, এরকম কিছুও তালিকাতে যুক্ত করেছেন। যুক্ত যেহেতু হয়েছেই তাই, সেগুলো বাতিল করবেন না। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পর্যালোচনা করা হবে নিবন্ধগুলো, সব প্রক্রিয়া শেষ হলে একেবারে যেগুলো ঠিক করা হয়নি সেগুলো বাতিল বলে গণ্য হবে। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:১০, ৩১ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নাহিদ ভাইয়া আমি দুঃখিত। আমি জানতাম না যে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পর্যালোচনা চলবে। ভেবেছিলাম যেহেতু আজকে শেষ দিন তাই বাতিল করা যাবে। আর এ ব্যাপারে আফতাবুজ্জামান ভাইয়ার সাথে কথা বলেছিলাম। উনি বাতিল করার অনুমতি দিয়েছিলেন৷ যাই হোক আমি সেগুলোতে এখানে দেখুন ফরম্যাটে রিপ্লেস করে দেব। — Wiki Ruhan (আলাপ) ১৬:৩২, ৩১ আগস্ট ২০১৯ (ইউটিসি)
অসুবিধা নেই, প্রতি বছরই এমনটি করা হয়, তাই আর নতুন করে আলাদা করে কোথাও লিখে রাখিনি। আমাদেরই ভুল। এবার পর্যালোচনায় সময় লাগবে তাই, ৩০ পর্যন্ত ধরে রেখেছি, তার আগে শেষ হলেতো ভালোই। তবে কমপক্ষে ৭ দিন করে সময় দেওয়া উচিত পর্যালোচনার পর কারণ যেহেতু পর্যালোচনা করতে আমরাই দেরী করছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৩৪, ৩১ আগস্ট ২০১৯ (ইউটিসি)
নাহিদ ভাইয়া তাহলে আমি ভুলভাবে বাতিল করা পেজের আলাপ পাতা খুলে এখানে দেখুন করে দিই? — Wiki Ruhan (আলাপ) ১৬:৩৭, ৩১ আগস্ট ২০১৯ (ইউটিসি)
হ্যাঁ, সেটাই ভালো হবে। অসম্পূর্ণ থাকলে ঠিক কোন অংশটা অনুবাদ হয়নি তা উল্লেখ করে দিবেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:০৭, ৩১ আগস্ট ২০১৯ (ইউটিসি)

ভারতে স্বাস্থ্য অনুবাদ সম্পূর্ন হয়েছে[সম্পাদনা]

নমস্কার দাদা, ভারতে স্বাস্থ্য অনুবাদটি আমি শেষ করেছি। আপনি এই নিবন্ধের আলাপ পাতায় জানিয়েছিলেন হয়ে গেলে বলার জন্য তাই জানালাম। https://bn.wikipedia.org/wiki/%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%A4%E0%A7%87_%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A5%E0%A7%8D%E0%A6%AF অনুগ্রহ করে একটু দেখে জানাবেন কোনো তালিকায় যোগ করতে হবে কিনা। ধন্যবাদ।


আপনার তৈরি বন্দর সেরি বেগাওয়ান নিবন্ধটি গৃহীত হয়েছে[সম্পাদনা]

সুপ্রিয় Wiki Ruhan,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি বন্দর সেরি বেগাওয়ান নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - ~ যুদ্ধমন্ত্রী আলাপ, মঙ্গলবার ১৮:৫৫, ০৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯[সম্পাদনা]

সুপ্রিয় Wiki Ruhan,

উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এ অংশগ্রহণের জন্য আপনাকে ধন্যবাদ। আপনি জেনে আনন্দিত হবেন যে, আপনার জমা দেয়া এক/একাধিক নিবন্ধ প্রতিযোগিতায় গৃহীত হয়েছে। আয়োজক কমিটি অক্টোবর থেকে অংশগ্রহণকারীদের গৃহীত হওয়া নিবন্ধগুলোর সংখ্যা অনুসারে ডাকযোগে পুরস্কার প্রেরণ শুরু করবে। সে লক্ষ্যে আমরা আপনাকে এই ফর্মটি পূরণ করতে অনুরোধ করছি। ১ অক্টোবর থেকে ফর্মে সরবরাহ করা ইমেইল ঠিকানায় যোগাযোগ শুরু হবে। যদি আপনি ইতিমধ্যেই ফর্মটি পূরণ করে থাকেন তাহলে দয়া করে দ্বিতীয়বার করবেন না (করলে আমাদের কাজ অনেক বৃদ্ধি পাবে)। এই প্রতিযোগিতার আয়োজক ‘উইকিমিডিয়া বাংলাদেশ’ এবং সহযোগী ‘জাগো নিউজ’-এর পক্ষ থেকে আপনাকে অভিনন্দন। -নাহিদ সুলতান (আলাপ) মঙ্গলবার ১৮:৫৮, ০৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)


আপনার তৈরি হাজারা নিবন্ধটি গৃহীত হয়েছে[সম্পাদনা]

সুপ্রিয় Wiki Ruhan,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি হাজারা নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - ~ যুদ্ধমন্ত্রী আলাপ, বুধবার ১৭:৫১, ০৪ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

আপনার ইমেইল এসেছে![সম্পাদনা]

হ্যালো। আপনার ই-মেইল পরীক্ষা করুন – আপনি একটি মেইল পেয়েছেন! উইকিপিডিয়া বিষয় সম্পর্কিত।
১৬:৫২, ৫ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি) তারিখে বার্তা যোগ করা হয়েছে। আপনি {{আপনি মেইল ​​পেয়েছেন}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময়ে এই নোটিশ মুছে ফেলতে পারেন।

আপনি যে পাতাগুলো অসম্পূর্ণ দেখেছেন যদিও সব ইংরেজি থেকে বাংলা অনুবাদ করা আর কিছু বাংলা পাতা আছে যেগুলো খুবই কম আমি যে পরিমাণ তথ্য সংগ্রহ করেছি সেই পরিমাণ তথ্য দিন পাতাগুলো তৈরি করেছে Skh sourav halder (আলাপ) ১৬:৫২, ৫ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

Community Insights Survey[সম্পাদনা]

RMaung (WMF) ১৪:৩৩, ৬ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)


আপনার তৈরি নাইওবিয়াম নিবন্ধটি গৃহীত হয়েছে[সম্পাদনা]

সুপ্রিয় Wiki Ruhan,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি নাইওবিয়াম নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - ~ যুদ্ধমন্ত্রী আলাপ, মঙ্গলবার ১০:৫৮, ১৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

Reminder: Community Insights Survey[সম্পাদনা]

RMaung (WMF) ১৫:০৯, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

নমপেন নিবন্ধ পর্যালোচনা সম্পর্কে[সম্পাদনা]

সুপ্রিয় Ruhan, সম্ভবত নিবন্ধ প্রতিযোগিতায় নমপেন নিবন্ধটি তুমি পর্যালোচনা করেছ, কিন্তু পর্যালোচনা তালিকায় লেখোনি। আমি তোমার নাম যুক্ত করে দিয়েছি। আমার ভুল হয়ে থাকলে জানাও, সরিয়ে নেব। ধন্যবাদ! — অংকন (আলাপ) ০৭:১৭, ৪ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

আপনার তৈরি জার্মেনিয়াম নিবন্ধটি গৃহীত হয়েছে[সম্পাদনা]

সুপ্রিয় Wiki Ruhan,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি জার্মেনিয়াম নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! - — Ahmad, শুক্রবার ৮:৩৯, ০৪ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক![সম্পাদনা]

দলগত কাজের পদক
সুপ্রিয় Wiki Ruhan,

বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এ অংশ নিয়ে এক বা একাধিক নিবন্ধ সৃষ্টি করে উইকিপিডিয়া সমৃদ্ধিতে অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আশাকরি, বাংলা উইকিপিডিয়ায় আপনার যাত্রা অব্যাহত থাকবে। উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে শুভকামনা জানাচ্ছি। -নাহিদ সুলতান (আলাপ) শুক্রবার ১৮:৫৯, ১১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

আমরা আপনার কাছ থেকে শুনতে চাই[সম্পাদনা]

প্রিয় ব্যবহারকারী:Ruhan/পূর্ববর্তী আলাপসমূহ-২০১৯,

ভাষা দলটি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় এবং অন্যান্য সম্প্রদায়ের বৃদ্ধিতে সহায়তার জন্য অনুবাদ ব্যবহারের বিষয়টি বিস্তৃত করার জন্য একটি নতুন উদ্যোগ শুরু করছে। আপনার প্রতিক্রিয়া আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ যেহেতু আপনি বিষয়বস্তু অনুবাদ সরঞ্জামটি দিয়ে বেশ কয়েকটি নিবন্ধ অনুবাদ করেছেন। (bn:উইকিপিডিয়া:আলোচনাসভা#বাংলা_উইকিপিডিয়ার_জন্য_অনুবাদ_সমর্থন_উন্নত_করা) দয়া করে আপনি আপনার স্থানীয় সম্প্রদায়ের আলোচনায় অথবা মিডিয়াউইকি প্রকল্পের আলাপ পাতার আলোচনায় অংশগ্রহণ করুন এবং আপনার মতামত প্রদান করুন। ভাষা দলের পক্ষ থেকে, আপনাকে ধন্যবাদ! Elitre (WMF) ১৩:১১, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

ব্যাঘ্র প্রকল্প ২০১৯[সম্পাদনা]

কেমন আছ? অনুরোধ জানাচ্ছি এখানে অংশগ্রহণ করতে। তোমার সহায়তা ও নিবন্ধ তৈরী এই ছোট্ট উইকিকে এগিয়ে নিয়ে যায় ও অন্য সম্পাদকদের উতসাহ প্রদান করে। উক্ত পাতায় তালিকা দেওয়া আছে তা থেকে নিবন্ধ তৈরি বা সম্প্রসারণ করা যাবে, বিস্তারিত নিয়মাবলী সংযোগে দেওয়া আছে। বর্তমানে বাংলা এই প্রতিযোগিতায় চতুর্থ স্থানে আছে তোমার যোগদানে, বাংলা প্রথমে চলে যেতে প্রয়োজনীয় সাহায্য পেতে পারে। অপেক্ষায় রইলাম। আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৩৫, ২৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

একটা request[সম্পাদনা]

ভাই, আমি উইকিপিডিয়ায় নতুন নতুন আসছি। আমি উইকিপিডিয়ায় নিজে থেকে নিবন্ধন প্রকাশ করতে চাই। তাই, আমি আপনাকে নিবন্ধন সম্পর্কে কি কোন প্রশ্ন করতে পারি?... please Tanvir Hossain Khondaker Navil (আলাপ) ০৯:৩২, ৩১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

@Tanvir Hossain Khondaker Navil: জি অবশ্যই।— Wiki Ruhan (আলাপ) ০৮:০৬, ১৩ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

নটর ডেম উইকি আলাপন ১.০ এ স্বাগতম[সম্পাদনা]

প্রিয় রুহান, নটর ডেম উইকি আলাপন ১.০ এ আপনাকে স্বাগতম। নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ। একজন অভিজ্ঞ উইকিপিডিয়ান হিসেবে আপনাকে আমাদের সাথে পেয়ে আমরা আনন্দিত। আশা করছি আরও ভালো নিবন্ধ তৈরি ও মানোন্নয়ন করে বাংলা উইকিপিডিয়াকে এগিয়ে নিতে ভূমিকা রাখবেন। -- আদিভাই (আলাপ) ১৮:৪৫, ২৭ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

নতুন নিবন্ধ তৈরি সংক্রান্ত[সম্পাদনা]

প্রিয় রুহান, দ্বিতীয় মুবারক আলী খান নিবন্ধটি ছিল আমার বাংলা উইকিপিডিয়ায় প্রকাশের জন্য সর্বপ্রথম পূর্ণাঙ্গ নিবন্ধ। এর কাজ প্রায় শেষ করেই আপনার বার্তাটি দেখতে পেলাম। আমি দুঃখিত। আপনার জন্য পাতাটি ছেড়ে দিচ্ছি। আশা করি নতুন নিবন্ধ অনুবাদ সংক্রান্ত বিষয়ে আপনি আমাকে সাহায্য করবেন। Mrb (আলাপ) ০৭:২১, ৩০ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

@Mrb Rafi: অবশ্যই। আপনার যেকোনো সমস্যায় আমার সাথে যোগাযোগ করবেন। আর হ্যাঁ আপনাকে অসংখ্য ধন্যবাদ। — Wiki Ruhan (আলাপ) ০৭:৫১, ৩০ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

আপনি অসাধারণ করেছেন[সম্পাদনা]

প্রিয় রুহান, আপনি অসাধারণ নিবন্ধ তৈরি করছেন। আপনি অনুচ্ছেদকে নতুন শিরোনামে ভাগ করে নিবন্ধকে আরও আকর্ষণীয় করে তুলছেন। এ জন্য আপনাকে সাধুবাদ জানাই। আপনার অবদান উইকিপিডিয়াকে আরও সামনে এগিয়ে নিয়ে যাবে। -- আদিভাই (আলাপ) ০৭:৪৫, ১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৯ প্রতিযোগিতায় লিয়ারি নদী নিবন্ধের পর্যালোচনা বিষয়ে![সম্পাদনা]

সুপ্রিয় Wiki Ruhan!
আমি আপনার লিয়ারি নদী নিবন্ধটি উইকিপিডিয়া এশীয় মাস ২০১৯ প্রতিযোগিতায় পর্যালোচিত করেছি। আপনার আগ্রহ দেখে আমরা আনন্দিত! এবং আপনার লিয়ারি নদী নিবন্ধটি গৃহীত হয়েছে; নিবন্ধ সম্পর্কে কোন আলোচনা করতে আলাপ:লিয়ারি নদী পাতায় যান। সাম্প্রতিক সময়ে আপনি উইকিপিডিয়ায় চমৎকার অবদান রাখছেন। আশা করছি আপনি উইকিপিডিয়া এশীয় মাস ২০১৯ প্রতিযোগিতায় আরও বেশী অবদান রাখবেন। ধন্যবাদ। Shahadat Hossain (আলাপ) ১০:০৩, ৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

সংখ্যাভিত্তিক সংকলন নিবন্ধের নাম পরিবর্তন[সম্পাদনা]

সুপ্রিয় রুহান ভাই, ক্যালকুলাসের ইন্টিগ্রেশনের বাংলা প্রতিশব্দ হিসেবে সমাকলন ও যোগজীকরণ শব্দদুটির সাথে আমরা অধিক পরিচিত। সংকলন, সমাকলন ও যোগজীকরণ শব্দগুলো একই অর্থ বহন করে। তবে সমাকলন ও যোগজীকরণ শব্দদুটিই আমার নিকট অধিক জনপ্রিয় মনে হয়। তাই সংখ্যাভিত্তিক সংকলন নিবন্ধটির নাম পরিবর্তন করে সাংখ্যিক সমাকলন বা সাংখ্যিক যোগজীকরণ রাখা যেতে পারে আমার মতে। ধন্যবাদ Nakul Barman ০২:৫৮, ৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@Nakul Chandra Barman: আপনার পরামর্শের জন্য ধন্যবাদ। পাতাটির নাম সাংখ্যিক সমাকলন করে দিলাম। আর সাংখ্যিক যোগজীকরণ এবং সাংখ্যিক সংকলন এ পুনঃনির্দেশ করে দিলাম। — Wiki Ruhan (আলাপ) ০৮:০৬, ৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

উইকিপদক[সম্পাদনা]

অসাধারণ নবাগত পদক
মাত্র এক বছর আগে উইকিপিডিয়া লিখা শুরু করলেও এই স্বল্প সময়ে ২০০-এর অধিক নিবন্ধ তৈরি এবং ৬৭০০-এর অধিক সম্পাদনার জন্য আপনাকে এই পদক প্রদানের মাধ্যমে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। উল্লেখ্য, উইকিপিডিয়ার মানোন্নয়নে অবদানকারীরা যে সময় ও শ্রম দান করেন, তার যথোপযুক্ত প্রতিদান দেয়া সম্বব নয়, তবে সেই অবদানে্র স্বীকৃতির লক্ষ্যে সামান্য প্রচেষ্টা এই উইকিপদক। আশা করছি বাংলা উইকির মানোন্নয়নে আপনার অবদান অব্যাহত থাকবে। ধন্যবাদ।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৬:৩৬, ৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্পে আমন্ত্রণ[সম্পাদনা]

সুধী,
আমরা কয়েকজন বছরব্যাপী বাংলাদেশের উপজেলাসমূহের নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় সমৃদ্ধ করার প্রকল্পে কাজ করছি। নিয়মিত একজন অবদানকারী হিসেবে ‘কয়েকটি নিবন্ধ সমৃদ্ধ করতে’ আপনাকেও এই প্রকল্পে আমন্ত্রণ জানাচ্ছি। ২০২০ সালের মধ্যে বাংলাদেশের সব উপজেলার নিবন্ধ বাংলা উইকিপিডিয়াতে সমৃদ্ধ ও মানসম্মত করাই এই প্রকল্পের উদ্দেশ্য। যোগদান করুন: বাংলাদেশের উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্প। ধন্যবাদ - নাহিদ সুলতান (আলাপ), বৃহস্পতিবার ১৪:৫৩, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

কালিহাতী উপজেলা[সম্পাদনা]

রুহান, উপরের নিবন্ধটি সম্পূর্ণ হয়েছে হিসেবে মার্ক করেছো কিন্তু এটা কিন্তু বিশ্বেকোষীয় রচনাশৈলী অনুসারে হয়নি। তাছাড়া, ইতিহাস অংশ সরকারি সাইটের কপি। মধুপুর উপজেলার উদাহরণ দেখতে পারো। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২০:০৩, ১৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

পুনরায় পরীক্ষা করে দেখলাম পুরো নিবন্ধই যেখানে বেশি লাইন রয়েছে তা হবহু অন্য ওয়েবসাইট থেকে কপি করা। তুমি প্রথমে দয়া করে উইকিপিডিয়া:বাংলাদেশের উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্প/রচনাশৈলী ও তথ্যসূত্র এটি পড়ে তারপর সে অনুসারে করার চেষ্টা করো। পরে আমি ঠিক করে দিবো। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২০:১৪, ১৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
ভাই ঠিক করে দেব। — Wiki Ruhan (আলাপ) ০৭:০৬, ১৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

আপনাকে ধন্যবাদ[সম্পাদনা]

নটর ডেম উইকি আলাপন ১.০
সুপ্রিয় Wiki Ruhan,

নটর ডেম উইকি আলাপন ১.০-এ অংশ নিয়ে এক বা একাধিক নিবন্ধ সৃষ্টি করে উইকিপিডিয়া সমৃদ্ধিতে অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আশাকরি, বাংলা উইকিপিডিয়ায় আপনার যাত্রা অব্যাহত থাকবে। উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে শুভকামনা জানাচ্ছি। - নকীব সরকার বলুন... ০৫:২৪, ১৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

নকীব সরকার বলুন... ০৫:২৪, ১৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

ব্যাখ্যা দিন[সম্পাদনা]

হ্যালো,

ঠিক কি কারণে এ সম্পাদনাটি করেছেন? যুৎসই ব্যাখ্যা দিন! - Suvray (আলাপ) ১৩:০১, ২৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@Suvray: নাহিদ ভাইয়া মেসেঞ্জার গ্রুপে starsfact এর সকল লিংক মুছতে বলেছিলেন। সে ভিত্তিতে করেছিলাম। আপনি তা ভুল মনে করলে সংশোধন করে দেবো।— Wiki Ruhan (আলাপ) ১৩:০৭, ২৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
দাদা, এই লিংকটি অনির্ভরযোগ্য সাইট ও একটি ডিরেক্টরি। তার উপর মেটার স্প্যাম প্রতিবেদন দেখুন User:COIBot/LinkReports/starsfact.comWikipedia:WikiProject Spam/LinkReports/starsfact.com পাতায়। এজন্য আমি বেশ কিছু থেকে অপসারণ করে অন্যদের সাহায্য চয়েছিলাম। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:২৪, ২৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
আপনাদের মতামত সাদরে গ্রহণ করা হলো। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৪:২৮, ২৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)