উইকিপিডিয়া:উইকিপিডিয়া এশীয় মাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
উইকিপিডিয়া এশীয় মাস
Wikipedia Asian Month Logo v2.svg

ফেসবুকে আমাদের পাতা পছন্দ করুন টুইটারে আমাদের অনুসরণ করুন ইন্সটাগ্রামে আমাদের অনুসরণ করুন গুগল+ এ আমাদের অনুসরণ করুন

Asia (orthographic projection).svg

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮ খ্রিস্টাব্দের নভেম্বর মাস জুড়ে অনুষ্ঠিতব্য একটি অনলাইন এডিটাথন বিশেষ, যার মাধ্যমে এশিয়ার বিভিন্ন উইকিপিডিয়া সম্প্রদায়ের মধ্যে বোঝাপড়া বৃদ্ধি পাবে। ভারতবাংলাদেশ ব্যতীত এশিয়ার অন্যান্য দেশ সম্বন্ধীয় নিবন্ধের সংখ্যা ও গুণমান বৃদ্ধি করাই হল উইকিপিডিয়ায় এই এডিটাথনের মূল উদ্দেশ্য।

উইকিপিডিয়া এশীয় সম্প্রদায়ের মধ্যে বন্ধুত্বের স্মারক হিসেবে প্রত্যেক অংশগ্রহণকারী, যারা অন্ততঃ চারটি নিবন্ধ তৈরি করবেন, তারা অন্য অংশগ্রহণকারী দেশ থেকে একটি উইকিপিডিয়া পোস্টকার্ড উপহার হিসেবে পাবেন।

প্রত্যেক উইকিপিডিয়া থেকে যে সকল উইকিপিডিয়ান সর্বাধিক নিবন্ধ তৈরি করবেন, তাকে উইকিপিডিয়া এশীয় দূত উপাধিতে সম্মানিত করে সার্টিফিকেট ও পোস্টকার্ড পাঠানো হবে।

উপ-ইভেন্ট

ঘোষণা করা হবে

নিয়মাবলী

সংক্ষেপে: এশিয়া (মানুষ, স্থান, সংস্কৃতি, ইত্যাদি) সম্পর্কিত নতুন নিবন্ধ তৈরি করুন, ৩০০০ বাইট এবং ৩০০ শব্দ বা তার বেশি, সূত্রসহ, ২০১৮ সালের নভেম্বর মাস জুড়ে।

  1. যেকোন লগইনকৃত অ্যাকাউন্ট থেকে অনুবাদ করতে হবে, আইপি থেকে অনুবাদকৃত নিবন্ধ গ্রহণযোগ্য নয়।
  2. এই প্রতিযোগিতায় বাংলাদেশ ও ভারত বাদ রেখে এশিয়ার অন্য দেশের বিষয় সম্পর্কিত নিবন্ধ তৈরি করতে হবে
  3. অন্য দেশগুলোর নিবন্ধের তালিকা এখানে পাবেন। এই তালিকা থেকে পূর্বে তৈরি হয়নি এমন যেকোন নিবন্ধই অনুবাদ করতে পারেন। সংশ্লিষ্ট ইংরেজি নিবন্ধটিতে যাওয়ার পর যদি বামপাশের 'Languages' এর নিচে 'বাংলা' দেখতে পান তাহলে বুঝতে হবে নিবন্ধটি আগেই তৈরি করা হয়েছে।
  4. পর্যালোচনার সময় নিবন্ধের গুণগত মানের (৩,০০০ বাইট ও ৩০০ শব্দের বা তার বেশি) ওপর জোর দেওয়া হবে। পাশের তথ্যছক, বিভিন্ন সংযোগ বা লিংক ইত্যাদি বাদে মূল নিবন্ধটি তথ্যসম্বৃদ্ধ হতে হবে বা হওয়া উচিত। এ প্রতিযোগিতায় চার/পাঁচ লাইনের ছোটো নিবন্ধ গ্রহণযোগ্য হবে না। নিয়মিত অভিজ্ঞ উইকিপিডিয়ানগণ তাদের নিজ নিজ বিবেচনাবোধ এবং উইকিবোধ কাজে লাগিয়ে নিবন্ধ পর্যালোচনা করবেন।
  5. শুধুমাত্র নতুন নিবন্ধনসূহ গৃহীত হবে, পুরাতন নিবন্ধের মানোন্নয়ন গৃহীত হবে না।
  6. যান্ত্রিক অনুবাদ বা গুগল অনুবাদের মত অনুবাদ গ্রহণযোগ্য নয়।
  7. ১লা নভেম্বর ২০১৮ থেকে ৩০শে নভেম্বর ২০১৮ পর্যন্ত এই সময়ের মধ্যে তৈরি নিবন্ধগুলোই কেবল পর্যালোচনার জন্য জমা দিতে পারবেন।
  8. নিবন্ধটিকে তালিকা না হওয়াই বাঞ্ছনীয়, কিন্তু অন্য ভাষার উইকিপিডিয়ার নির্বাচিত তালিকার সম্পূর্ণ অনুবাদ হলে, নিবন্ধটিকে গণ্য করা হবে।

সংগঠক

যোগ দিন

এই প্রতিযোগিতায় যারা অংশগ্রহণ করেছেন, তারা নিজেদের ব্যবহারকারী পাতায় {{ব্যবহারকারী/উইকিপিডিয়া এশীয় মাস অবদানকারী}} অথবা {{ব্যবহারকারী/উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮ অবদানকারী}} টেমপ্লেটটি যোগ করতে পারেন।

পূর্ববর্তী সংস্করণ

প্রয়োজনীয় সংযোগ

সাংগঠনিক সহায়তা