স্টিং (কুস্তিগির)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্টিং
Sting March 2015.jpg
২০১৫ সালে স্টিং
জন্ম নামস্টিভ বোরডেন
জন্ম (1959-03-20) মার্চ ২০, ১৯৫৯ (বয়স ৬২)
ওমাহা,নেব্রাস্কা,মার্কিন যুক্তরাষ্ট্র
দাম্পত্য সঙ্গীশুএ বোরডেন
(বি.১৯৮৬ - ডি.২০১০)
সাবিনা গ্লেন
(বি.২০১৫)
সন্তান
পেশাদারি কুস্তি ক্যারিয়ার
রিংয়ে নামব্লেড রানার ফ্ল্যাশ
ব্লেড রানার স্টিং
স্টিভ বোরডেন
স্টিং
কথিত উচ্চতা৬ ফুট ২ ইঞ্চি (১.৮৮ মিটার)
কথিত ওজন২৫০ পাউন্ড(১১০ কে.জি.)
কথিত
প্রশিক্ষণকেন্দ্র
এভরি ম্যান্স নাইটমেয়ার
সারলেট,নর্থ ক্যারেলিনা
ভেনিস বিচ,ক্যালিফোর্নিয়া
প্রশিক্ষকরেড বাস্টিএন
রিক ব্যাসস্মেন
অভিষেকনভেম্বর ১, ১৯৮৫
অবসরএপ্রিল ২, ২০১৬

স্টিভ বোরডেন (জন্ম: মার্চ ২০, ১৯৫৯) একজন আমেরিকান পেশাদার কুস্তিগির, অভিনেতা, লেখক এবং সাবেক শরীরগঠক। তিনি তার মঞ্চনাম স্টিং নামে অধিক পরিচিত। তিনি বর্তমানে অল এলিট রেসলিং-এর সাথে যুক্ত।[১] স্টিংকে সব সময়ের শ্রেষ্ঠ পেশাদার কুস্তিগির বলা হয়, তিনি তিন দশকেরও বেশি সময় জনপ্রিয়।

স্টিং সর্বাধিক পরিচিত বর্তমানে বিলুপ্ত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ রেসলিং(ডাব্লিউসিডাব্লিউ) এবং তার স্থানান্তরিত ডাব্লিউডাব্লিউএফ বর্তমানে ডাব্লিউডাব্লিউই এবং টোটাল ননস্টপ একশন রেসলিং(টিএনএ)এ কুস্তি লড়ার জন্য। স্টিং ১৯৮৭ সাল থেকে ডাব্লিউসিডাব্লিউ এবং এর পূর্বসূরি জিম ক্রোকেট প্রমোশন(জেসিপি) তে ১৪ বছর কুস্তি লড়েছেন। স্টিং এখানে ১৫ বার চ্যাম্পিয়ন খেতাব জিতেছেন,এর মধ্যে ৬ বার ডাব্লিউসিডাব্লিউ ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন,দুইবার ডাব্লিউসিডাব্লিউ ইন্টারন্যাশনাল ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন এবং একবার এনডাব্লিউএ ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন এবং স্টিং সবথেকে বেশিবার পেপারভিওতে লড়ার রেকর্ড গড়েন।

ডিসেম্বর ১৯৯৭ এ স্টারকেডে হাল্ক হোগানের বিপক্ষে ডাব্লিউসিডাব্লিউ-এর ইতিহাসে সবথেকে বেশি অঙ্কের আয়ের রেকর্ড গড়েন।স্টিং ২০০৩ সালে টিএনএ তে যোগ দেন।টিএনএ-তে তিনি ১১বছর কুস্তি লড়েন।এই লম্বা সময়ে একবার এনডাব্লিউএ ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ এবং চারবার টিএনএ ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জেতেন। একারণে তিনি পেশাদার কুস্তিজগতের একমাত্র কুস্তিগির, যিনি এনডাব্লিউএ চ্যাম্পিয়নশিপ,ডাব্লিউসিডাব্লিউ চ্যাম্পিয়নশিপ এবং টিএনএ ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জিতেছেন। তিনি ২০১২ সালে টিএনএ হল অফ ফেমে জায়গা করে নেন[২] এবং ২০১৬ সালে ডাব্লিউডাব্লিউই হল অফ ফেমে জায়গা করে নেন।[৩][৪]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

বোরডেন ওমাহা,নেব্রাস্কাতে জন্মগ্রহণ করেন এবং দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় বেড়ে উঠেন।তিনি উচ্চ বিদ্যালয়ে পড়ার সময় প্রতিযোগিতামূলক ফুটবল এবং বাস্কেটবল খেলতেন।এরপর তিনি শরীর গঠনে এ জীবন গড়েন। পেশাদার কুস্তিতে তার কোনো আগ্রহ ছিলোনা,এমনকি তার বাসায় কোনো টেলিভিশনও ছিলো না। কিন্তু লস এঞ্জেলস এ ডাব্লিউডাব্লিউএফ এর এক অনুষ্ঠান দেখার পর তার জীবন বদলে যায়।যেখানে তিনি দেখেছিলেন হাল্ক হোগান,আয়রন শেখ,দ্যা ব্রিটিশ বুলডগস,আন্দ্রে দি জিয়ান্ট এবং অন্যন্য কুস্তিগিরকে।

পেশাদার কুস্তি জীবন[সম্পাদনা]

কন্টিনেন্টাল রেসলিং এসোসিয়েশন(১৯৮৫-১৯৮৬)[সম্পাদনা]

স্টিং সর্বপ্রথম জিম'জাস্টিস' এর সাথে দল গঠন করে 'বোরডেন ফ্ল্যাশ' নামে কুস্তি করা শুরু করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://www.wwe.com/legendlist/sting[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. sting inducted tna hall of fame class of 2012
  3. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ৩১ জুলাই ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ এপ্রিল ২০২১ 
  4. sting inducted wwe hall of fame class of 2016

বহিঃসংযোগ[সম্পাদনা]