উইকিপিডিয়া:অপসারণ নীতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:Deletion policy থেকে পুনর্নির্দেশিত)

উইকিপিডিয়া অপসারণ নীতি বর্ণনা করে কিভাবে কোন পাতার বিশ্বকোষীয় উপাদান প্রাসঙ্গিক বিচারধারা মতে উপযুক্ত নয় তা সনাক্ত করা হয় ও উইকিপিডিয়া থেকে অপসারণ করা হয়। ইংরেজি উইকিপিডিয়ার স্বাভাবিক ক্রিয়াকর্মে, প্রায় পাঁচ হাজার নিবন্ধ অপসারণ প্রক্রিয়ার মধ্যে থাকে। একটি উইকিপিডিয়া নিবন্ধের অপসারণ মানে সকলের দৃষ্টি থেকে বর্তমান সংষ্করণ এবং সমস্ত পূর্ববর্তী সংস্করণ সরিয়ে ফেলা হয়।কোন ব্যবহারকারীর দ্বারা সৃষ্ট (বা পুনর্নির্দেশ করা পাতা) পাতাকে কেবলমাত্র প্রশাসকগণ অপসারণ করতে পারেন। প্রশাসকগণ অপসারিত পাতা দেখতে পারেন ও তা পুনরায় ফিরিয়ে আনতে পারেন। এই সকল কর্ম সম্পাদনাগুলি লগ আকারে পাওয়া যায়। যদি একটি পাতা মুছে ফেলতে দ্বন্দ্ব বা ঐকমত্য না থাকে, প্রশাসক সেই পাতাটি সাধারণভাবে মুছে ফেলবে না।

অপসারণের কারণ[সম্পাদনা]

নিবন্ধ মুছে ফেলার কারণগুলি নিম্নোক্ত (যদিও এগুলোর বাইরেও কারণ থাকতে পারে):

  1. এমন কিছু যা দ্রুত অপসারণ নীতিমালার মধ্যে পড়ে।
  2. কপিরাইট লঙ্ঘন করলে।
  3. ধ্বংসপ্রবণতা জনিত কারণে, যেমন- অযৌক্তিক পুনঃনির্দেশ, আক্রমণাত্মক বিষয় বা অর্থহীন বিষয় সংযোজন।
  4. বিজ্ঞাপন বা অন্য কোন ধরণের স্প্যাম, যা প্রাসঙ্গিক নয় (কিন্তু বিজ্ঞাপন সম্পর্কিত কোন বিষয় নয়)।
  5. স্বতন্ত্র নিবন্ধ হওয়ার যোগ্য নয় এমন একাধিক নিবন্ধ তৈরি করলে।
  6. এমন কোন নিবন্ধ যাতে নির্ভরযোগ্য উৎস থেকে কোন তথ্যসূত্র উল্লেখ করা হয়নি।
  7. এমন কোন নিবন্ধ যাতে উদ্ধৃত তথ্যসূত্র যে উৎস থেকে উল্লেখ করা হয়েছে তা যাচাইযোগ্য নয়।
  8. এমন কোন নিবন্ধ যার বিষয় উল্লেখযোগ্য নয়।
  9. এমন কোন জীবিত ব্যক্তির জীবনী যা জীবিত ব্যক্তির জীবনী নীতিমালা অনুসরণ করেনি।
  10. অপ্রয়োজনীয় টেমপ্লেট
  11. অতিমাত্রায় বিষয়শ্রেনী তৈরি করা হলে সেসব বিষয়শ্রেণীসমূহ।
  12. এমন কোন ফাইল যা অপ্রয়োজনীয় বা যেসব ফাইল অ-উন্মুক্ত নীতিমালা লঙ্ঘন করে।
  13. এমন কোন বিষয়বস্তু যা একটি বিশ্বকোষের জন্য উপযোগী নয়

অপসারণে বিকল্প[সম্পাদনা]

সম্পাদনা এবং আলোচনা[সম্পাদনা]

যদি সম্পাদনার মাধ্যমে নিবন্ধের মান উন্নীত করা যায়, তবে অপসারণের চেয়ে সেটি করাই উত্তম হবে। কোন নিবন্ধে সম্পাদিত ধ্বংসপ্রবণ কাজ যে কোন ব্যবহারকারী নিবন্ধটিকে পূর্বের অবস্থায় আনতে পারে। নিবন্ধের বিষয়বস্তু নিয়ে সংঘাতের সৃষ্টি হলে সেক্ষেত্রে নিবন্ধ মুছে ফেলাই একমাত্র পন্থা নয় (যদি না অবস্থা গুরুতর হয়)। বিষয়বস্তু নিয়ে সংঘাতের উদ্ভব হলে নিবন্ধের আলাপ পাতায় সেসম্পর্কিত আলোচনা করা উচিত অথবা সংঘাত নিরসনের অন্যান্য পন্থা অবলম্বন করা উচিত। অপসারণের আলোচনা যেগুলো দীর্ঘদিন ধরে অসমাপ্ত অবস্থায় পড়ে আছে, সেগুলো ঐ বিষয়ের সাথে জড়িত না হলেও যেকোন ব্যবহারকারী নিষ্পত্তি করতে পারে বা যথাযথ জায়গায় তা উল্লেখ করতে পারে।

যদি উল্লেখযোগ্য কোন বিষয়ের নিবন্ধের বিষয় যাচাইযোগ্য না হয় বা নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে লিখিত না হয়, তবে সেটির অধিকাংশ লিখা অপসারণ করে সেটিকে সংক্ষিপ্ত আকারে লিখা যেতে পারে। কিংবা নিবন্ধটিকে অপসারণের প্রস্তাবনায় উল্লেখের মাধ্যমে সবার ঐকমত্যের ভিত্তিতে অপসারণ করা যেতে পারে। উইকিপিডিয়ার কোন নীতি বা নির্দেশিকা নিয়ে অমিলের সৃষ্টি হলে তা আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত।

ট্যাগিং[সম্পাদনা]

একত্রীকরণ[সম্পাদনা]

আলোচনা[সম্পাদনা]

পুনঃনির্দেশকরণ[সম্পাদনা]

ইনকিউবেশন[সম্পাদনা]

অন্যান্য প্রকল্প[সম্পাদনা]

সংরক্ষণ[সম্পাদনা]

প্রক্রিয়া[সম্পাদনা]

কপিরাইট লঙ্ঘন[সম্পাদনা]

আইনগত কারণে, উইকিপিডিয়া কপিরাইট লঙ্ঘনকারী বিষয়বস্তু রাখতে পারে না।

  • কিভাবে করবেনঃ পৃষ্ঠার মধ্যে, যদি সম্ভব হয় লঙ্ঘনটি সরান, অথবা পৃষ্ঠাটির সম্পূর্ণ সামগ্রী {{subst:copyvio|url=যেখান থেকে সামগ্রী কপি করা হয়েছে}} দিয়ে প্রতিস্থাপন করুন। সম্পূর্ণ পৃষ্ঠার কপিরাইট লঙ্ঘনের জন্য, আপনি পৃষ্ঠার ইতিহাসে কোন কপিরাইট লঙ্ঘনকারী সংস্করণ নেই তা যাচাই করার পরে এটিকে {{db-copyvio|url=...}} দিয়ে দ্রুত মুছে ফেলার জন্য ট্যাগ করতে পারেন।

দ্রুত অপসারণ[সম্পাদনা]

দ্রুত অপসারণের একটি মানদণ্ড পূরণ করলেই পৃষ্ঠাগুলি কোন আলোচনা ছাড়াই মুছে ফেলা যায়। দ্রুত অপসারণের মানে, এমন পৃষ্ঠাগুলি অপসারণ করা, যা উইকিপিডিয়ার জন্য এত স্পষ্টভাবে অনুপযোগী যে তাদের মুছে ফেলার আলোচনায় বেঁচে থাকার কোন সুযোগ নেই। দ্রুততম অপসারণ সবচেয়ে স্পষ্ট ক্ষেত্র ছাড়া ব্যবহার করা উচিত নয়।

  • কিভাবে করবেনঃ প্রশাসক এই ধরনের পাতা মুছে ফেলার ক্ষমতা রাখে। অন্যান্য সম্পাদকগণ প্রাসঙ্গিক পৃষ্ঠার শীর্ষে দ্রুত অপসারণের টেমপ্লেট যোগ করে দ্রুত মুছে ফেলার অনুরোধ করতে পারেন।

অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

একজন সম্পাদক যিনি বিশ্বাস করেন যে একটি পৃষ্ঠা স্পষ্টভাবে এবং বিতর্কিতভাবে বিশ্বকোষের অন্তর্গত নয় সে তার মুছে ফেলার প্রস্তাব দিতে পারে। এই ধরনের একটি পৃষ্ঠা যে কোনো প্রশাসক দ্বারা মুছে ফেলা যেতে পারে, যদি সাত দিন পর কেউ প্রস্তাবিত মুছে ফেলার ব্যাপারে আপত্তি না করে। একবার আপত্তি বা মুছে ফেলার আলোচনা হলে, একটি পৃষ্ঠা আবার মুছে ফেলার প্রস্তাব নাও হতে পারে। এই প্রক্রিয়াটি শুধুমাত্র প্রধান পাতায় (নিবন্ধের পাতায়) এবং ফাইলের পাতাগুলিতে প্রযোজ্য।

  • কিভাবে করবেনঃ পৃষ্ঠের শীর্ষে নিম্নলিখিতটি যোগ করুনঃ {{subst:prod|কারণ}} আপনার মন্তব্যটি লিখুন "কারণ" ক্ষেত্রে।

অপসারণের আলোচনা[সম্পাদনা]

যে পৃষ্ঠাগুলি উপরের তিনটি বিভাগের মধ্যে পড়ে না, সেগুলি মুছে ফেলা হতে পারে মুছে ফেলা আলোচনার একটি সম্প্রদায়ের আলোচনার পরে, যার ফলাফলগুলি মুছে ফেলার পর পর্যালোচনা করা যেতে পারে। এর মধ্যে রয়েছে বিতর্কিত দ্রুত বা প্রস্তাবিত মুছে ফেলার। এখানে, যে সকল সম্পাদক অংশগ্রহণ করতে ইচ্ছুক তারা পৃষ্ঠের সাথে কি করা উচিত সে বিষয়ে তাদের মতামত দিতে পারবেন।

অপসারণ পর্যালোচনা[সম্পাদনা]

যদি আপনি বিশ্বাস করেন যে একটি পৃষ্ঠা ভুলভাবে মুছে ফেলা হয়েছে, অথবা মুছে ফেলা উচিত ছিল কিন্তু হয়নি, অথবা একটি মুছে ফেলার আলোচনা অনুপযুক্তভাবে বন্ধ করা হয়েছে, আপনার এই আলোচনাটি সেই ব্যক্তির সাথে আলোচনা করা উচিত যিনি মুছে ফেলেছিলেন, অথবা বিতর্ক বন্ধ করেছিলেন, তাদের আলাপ পাতায়। যদি এটি সমস্যার সমাধান করতে ব্যর্থ হন, আপনি উইকিপিডিয়া:অপসারণ পর্যালোচনাই পর্যালোচনা বন্ধের অনুরোধ করতে পারেন।

অপসারণের পারস্পরিক ক্রিয়া[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]