ফরস্টার মুতিজা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ফরস্টার মুতিজা
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামফরস্টার মুতিজা
জন্ম (1985-08-24) ২৪ আগস্ট ১৯৮৫ (বয়স ৩৫)
হারারে, জিম্বাবুয়ে
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি অফ-ব্রেক
ভূমিকাউইকেট-রক্ষক-ব্যাটসম্যান, আম্পায়ার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র টেস্ট
(ক্যাপ ৮৪)
২৬ জানুয়ারি ২০১২ বনাম নিউজিল্যান্ড
ওডিআই অভিষেক
(ক্যাপ ১০৪)
২৭ জানুয়ারি ২০০৯ বনাম কেনিয়া
শেষ ওডিআই২৫ অক্টোবর ২০১১ বনাম নিউজিল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই এফসি এলএ
ম্যাচ সংখ্যা ১৭ ৭৪ ৯৫
রানের সংখ্যা ২৪ ৪০৩ ৪,৩৮৯ ১,৯৩২
ব্যাটিং গড় ১২.০০ ৩১.০০ ৩৯.৯০ ২৮.০০
১০০/৫০ ০/০ ০/৪ ১৩/১৭ ০/১১
সর্বোচ্চ রান ১৮ ৭৯ ১৯০ ৭৯
বল করেছে ১৯৭ ১৫৭
উইকেট
বোলিং গড় ৫৪.০০ ৭১.৫০
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ২/১৮ ১/৯
ক্যাচ/স্ট্যাম্পিং ০/– ৯/২ ১৫৬/১৬ ৬৭/৮
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ৩১ আগস্ট ২০২০

ফরস্টার মুতিজা (ইংরেজি: Forster Mutizwa; জন্ম: ২৪ আগস্ট, ১৯৮৫) হারারে এলাকায় জন্মগ্রহণকারী জিম্বাবুয়ীয় আম্পায়ার ও সাবেক আন্তর্জাতিক ক্রিকেটার। জিম্বাবুয়ে ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ২০০০-এর দশকের শেষদিক থেকে শুরু করে ২০১০-এর সূচনালগ্ন পর্যন্ত সংক্ষিপ্ত সময়ের জন্যে জিম্বাবুয়ের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর জিম্বাবুয়ীয় ক্রিকেটে মনিকাল্যান্ড ও ম্যাশোনাল্যান্ড দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ উইকেট-রক্ষক হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে মাঝারিসারিতে ব্যাটিং করতেন তিনি। পাশাপাশি ডানহাতে অফ ব্রেক বোলিংয়ে পারদর্শী ছিলেন।

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

২০০৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ফরস্টার মুতিজা’র প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। ফরস্টার মুতিজা জিম্বাবুয়ের স্বল্পসংখ্যক উইকেট-রক্ষক-ব্যাটসম্যানদের অন্যতম ছিলেন। দূর্ভাগ্যজনকভাবে তাকে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণের জন্যে দীর্ঘসময় অপেক্ষার প্রহর গুণতে হয়েছিল।

২০০৬-০৭ ও ২০০৭-০৮ মৌসুমে বেশ সুন্দর ক্রীড়ানৈপুণ্য প্রদর্শন করে লোগান কাপে শতরানের ইনিংস খেলেন। ফলশ্রুতিতে, দল নির্বাচকমণ্ডলীর দৃষ্টি আকর্ষণে সক্ষম হন। ২০০৯-১০ মৌসুমের লোগান কাপেও ভালো খেলেন। ঐ প্রতিযোগিতায় ৬০-এর অধিক গড়ে সহস্র রানের মাইলফলক স্পর্শ করেন। ম্যাশোনাল্যান্ড ঈগলসের পক্ষে খেলোয়াড়ী জীবনের সেরা ১৯০ রান তুলেন। ঐ খেলায় তার দল জয় পেয়েছিল।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্ট, সতেরোটি একদিনের আন্তর্জাতিক ও তিনটিমাত্র টি২০আইয়ে অংশগ্রহণ করেছেন ফরস্টার মুতিজা। ২৬ জানুয়ারি, ২০১২ তারিখে ন্যাপিয়ারে স্বাগতিক নিউজিল্যান্ড দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তাকে কোন টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি। অন্যদিকে, ২৭ জানুয়ারি, ২০০৯ তারিখে মোম্বাসায় স্বাগতিক কেনিয়া দলের বিপক্ষে একদিনের আন্তর্জাতিকে অভিষেক ঘটে তার। ২৫ অক্টোবর, ২০১১ তারিখে বুলাওয়েতে সফরকারী নিউজিল্যান্ড দলের বিপক্ষে সর্বশেষ ওডিআইয়ে অংশ নেন তিনি।

ঘরোয়া ক্রিকেটে দূর্দান্ত ক্রীড়ানৈপুণ্য প্রদর্শনের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ গমনার্থে তাকে জিম্বাবুয়ে দলের সদস্যরূপে অন্তর্ভূক্ত করা হয়েছিল। [১] কিন্তু, ঐ সফরের প্রথম একাদশে খেলার সুযোগ পাননি তিনি। অতঃপর, ২৭ জানুয়ারি, ২০০৯ তারিখে কেনিয়ার বিপক্ষে অভিষেক পর্ব সম্পন্ন হয় তার। ঐ সফরে বেশ ভালোমানের খেলা উপহারে সচেষ্ট ছিলেন। এরপর, ফিরতি সিরিজে নাইরোবিতে অনুষ্ঠিত চতুর্থ খেলায় ৬১ রান করেন। হারারেতে উপর্যুপরী ৭৯ ও ৫৫ রান সংগ্রহ করেন।

ডিসেম্বর, ২০১৯ সালে ক্রিকেট খেলা ত্যাগ করে আম্পায়ারিত্বের দিকে ঝুঁকে পড়েন।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Waller and Mutizwa named for Bangladesh tour
  2. "Mutizwa quits to be umpire"News Day। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১৯ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]