প্রবেশদ্বার:ভুটান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রবেশদ্বারএশিয়াদক্ষিণ এশিয়াভুটান

ভুটান প্রবেশদ্বারে স্বাগতম

ভুটান (/bˈtɑːn/ (শুনুন); জংখা: འབྲུག་ཡུལ་), আনুষ্ঠানিকভাবে ভুটান রাজ্য (জংখা: འབྲུག་རྒྱལ་ཁབ་), দক্ষিণ এশিয়ার স্থলবেষ্টিত রাষ্ট্র। ভুটানের অধিবাসীরা নিজেদের দেশকে মাতৃভাষা জংখা ভাষায় 'দ্রুক ইয়ুল' বা 'বজ্র ড্রাগনের দেশ' নামে ডাকে। দেশটি ভারতীয় উপমহাদেশে হিমালয় পর্বতমালার পূর্বাংশে অবস্থিত। ভুটান উত্তরে চীনের তিব্বত অঞ্চল, পশ্চিমে ভারতের সিকিমতিব্বতের চুম্বি উপত্যকা, পূর্বে অরুণাচল প্রদেশ এবং দক্ষিণে আসামপশ্চিমবঙ্গ দ্বারা পরিবেষ্টিত। ভুটান শব্দটি এসেছে সংস্কৃত শব্দ "ভূ-উত্থান" থেকে যার অর্থ "উঁচু ভূমি"।সংস্কৃত ভাষায় ভোট বা ভোটান্ত বলতেও ভুুুটান দেশটিকে বোঝানো হয়। ভুটান সার্কের একটি সদস্য রাষ্ট্র এবং মালদ্বীপের পর দক্ষিণ এশিয়ার সবচেয়ে কম জনসংখ্যার দেশ। ভুটানের রাজধানী ও বৃহত্তম শহর থিম্ফুফুন্টসলিং ভুটানের প্রধান অর্থনৈতিক কেন্দ্র।

অতীতে ভুটান পাহাড়ের উপত্যকায় অবস্থিত অনেকগুলি আলাদা আলাদা রাজ্য ছিল। ১৬শ শতকে একটি ধর্মীয় রাষ্ট্র হিসেবে এর আবির্ভাব ঘটে। ১৯০৭ সাল থেকে ওয়াংচুক বংশ দেশটি শাসন করে আসছেন। ১৯৫০-এর দশক পর্যন্ত ভুটান একটি বিচ্ছিন্ন দেশ ছিল। ১৯৬০-এর দশকে ভারতের কাছ থেকে অর্থনৈতিক সাহায্য নিয়ে দেশটি একটি আধুনিক রাষ্ট্রে রূপান্তরিত হতে শুরু করে। তবে এখনও এটি বিশ্বের সবচেয়ে অনুন্নত দেশগুলির একটি। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত নিবন্ধ

ভুটানি জাতীয় খাবার এমা ডাটসি (ཨེ་མ་དར་ཚིལ།) যা ভুটানি লাল চাল ও সাদা চাল দিয়ে তৈরী করা হয়
ভুটানি রন্ধনশৈলী ভুটানে প্রচলিত বিভিন্ন স্থানীয় রন্ধনপ্রণালী। ভুটানি রন্ধনশৈলীতে প্রচুর পরিমাণে লাল চাল, ভুট্টা ইত্যাদির ব্যবহার হয়। পাহাড়ের খাদ্যতালিকায় মাংসের উৎস হিসেবে আছে মুরগী, চমরীগাইয়ের মাংস, শুকনো গোমাংস, পোর্ক, শুকরের চর্বি এবং ভেড়ার মাংস ইত্যাদি।শীতকালে স্যুপ ও মাংসের ঝোল, ভাত, ফার্ন, ডাল ও শুটকি সব্জি, মরিচের ঝাল ও পনির দিয়ে রান্না ভুটানীদের প্রিয় খাদ্য। বেঁচে যাওয়া সব্জির সংগে ভাত মিশিয়ে যোউ শুঙ্গো তৈরী করা হয়। বড়, সবুজ মরিচ দিয়ে তৈরী মশলাদার এমা ডাটসি (ཨེ་མ་དར་ཚིལ།) ভুটানীদের গর্বের খাবার এবং এটাকে জাতীয় খাবারও বলা যায়। (সম্পূর্ণ নিবন্ধ...)
নির্বাচিত নিবন্ধসমূহের তালিকা

ভুটানের পরিবহন

ড্রুক এয়ার কর্পোরেশন লিমিটেড ড্রুকএয়ার-রয়েল ভুটান এয়ার লাইনস হিসাবে পরিচালিত, যা মূলত ভুটান রাজতন্ত্রের জাতীয় বিমান সংস্থা, যার সদর দফতর অবস্থিত পারো শহরের পশ্চিম জংঘহাগে। ১৯৮১ সালে প্রতিষ্ঠিত হবার পর দশ বছর সেচ্ছায় মূল কার্যক্রম থেকে বিচ্ছিন্ন থাকার পর এই বিমানসংস্থাটি ইহার সাত বছর পর বিদেশি পরিদর্শককে স্বাগত জানায়। ১৯৮৩ সালে যাত্রি চাহিদার কারণে বিমান সংস্থাটি ডোর্নিয়ার ডো ২২৮ এয়ারক্রাফ্ট পারো থেকে কলকাতার পথে বিমান চালু করে। বিমান বিএই-১৪৬-১০০ ­সুযন্ত্রপাতি সমূহ সমৃদ্ধ ১৯৮৮ সালের নভেম্বরে চালু হয় যা ২০০৪ সালে দুটি এয়ারবাস এ৩১৯এস দ্বারা প্রতিস্থাপিত হয়। ড্রুক এয়ার দক্ষিণ এশিয়ার একটি সুলভ সময় সূচি যুক্ত বিমান সংস্থা যা ৫ টি দেশের ৮ টি গন্তব্যে গমন করে। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত চিত্র- নতুন চিত্র দেখুন

ভুটান সম্পর্কিত বিভিন্ন নিবন্ধে ব্যবহৃত চিত্র

নির্বাচিত জীবনী

২০১৪ সালে রানী

জেৎসুন পেমা (জংখা: རྗེ་བཙུན་པདྨ་; জন্ম: ৪ জুন ১৯৯০) ভুটানের বর্তমান রানী। জংখা ভাষায় তাঁর উপাধি 'ড্রুক গিয়ালৎসুয়েন'। এর আক্ষরিক অর্থ ভুটানের "ড্রাগন রানী"। তিনি ভুটানের পঞ্চম ও বর্তমান রাজা জিগমে খেসার নামগোয়েল ওয়াংসুকের স্ত্রী। তিনি বিশ্বের সর্বকনিষ্ঠ রাজ সঙ্গীনী (রানী)। তিনি ভুটানের সিংহাসনের উত্তরাধিকারী যুবরাজ জিগমে নামগিয়াল ওয়াংচুক এবং দ্বিতীয় রাজকুমার জিগমে উগিয়েন ওয়াংচুকের মাতা। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত স্থান ও স্থাপনা

চুখা জেলা ভুটান এর পশ্চিমাঞ্চলের একটি জেলা। এই জেলাটির গুরুত্ব ভুটানের জন্য অপরিসীম। এই শহরটি দেশের জিডিপিতে সবচেয়ে বেশি অবদান রাখে। এই জেলার সদর দপ্তর ও প্রধান এবং বৃহত্তম শহর হল ফুন্টসলিং। এই ফুন্টসলিং শহরটি হল বাণিজ্যিক রাজধানী। এই জেলেতেই দেশের সবচেয়ে বেশি শিল্প কলকারখানা রয়েছে। চুখা জেলা ভুটানের বড় জেলাগুলির মধ্যে অন্যতম। জেলাটির সীমান্তের অপর পাশে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের আলিপুরদুয়ার জেলা অবস্থিত। এই জেলাতেই দেশের বিদ্যুৎকেন্দ্র দুটি অবস্থিত। বিদ্যুৎ কেন্দ্র দুটি হল চুখা জলবিদ্যুৎ কেন্দ্রটালা জলবিদ্যুৎ কেন্দ্ররায়ডাক এই জেলার প্রধান নদী। (সম্পূর্ণ নিবন্ধ...)

বিষয়শ্রেণীসমূহ

বিষয়শ্রেণী ধাঁধা
বিষয়শ্রেণী ধাঁধা
উপবিষয়শ্রেণী দেখার জন্য [►] চিহ্নে ক্লিক করুন

আপনি যা করতে পারেন

  • ভুটান বিষয়ক নতুন মৌলিক নিবন্ধ তৈরি অথবা অন্য উইকিপ্রকল্প হতে অনুবাদ করতে পারেন।
  • বর্তমান নিবন্ধ অথবা ভুটান বিষয়ক বিভিন্ন টেমপ্লেট হতে লাল লিঙ্ক থাকা বিষয় নিয়ে নতুন নিবন্ধ রচনা করতে পারেন।
  • বিদ্যমান নিবন্ধসমূহ তথ্য দিয়ে সমৃদ্ধ, সম্প্রসারণ, রচনাশৈলীর উন্নয়ন ও তথ্যছক না থাকলে যুক্ত করতে পারেন।
  • নিবন্ধগুলিতে উইকিমিডিয়া কমন্স হতে দরকারী ও প্রাসঙ্গিক মুক্ত চিত্র যুক্ত করতে পারেন।
  • নিবন্ধসমূহে তথ্যসূত্রের ঘাটতি থাকলে, পর্যাপ্ত সূত্র যোগ করতে পারেন।
  • ভুটান সম্পর্কিত নিবন্ধসমূহের শেষে {{প্রবেশদ্বার দণ্ড|ভুটান}} যুক্ত করতে পারেন।
  • ভুটান সংক্রান্ত নিবন্ধসমূহে বিষয়শ্রেণী না থাকলে যুক্ত করতে পারেন।

অন্যান্য প্রবেশদ্বার

উইকিমিডিয়া


উইকিসংবাদে ভুটান
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে ভুটান
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে ভুটান
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে ভুটান
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে ভুটান
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে ভুটান
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে ভুটান
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে ভুটান
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে ভুটান
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন