নগেন্দ্রনাথ গুপ্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

একই নামের অপর ব্যক্তি নগেন্দ্রনাথ গুপ্ত (বিপ্লবী) সম্পর্কে জানতে দেখুন এখানে

নগেন্দ্রনাথ গুপ্ত (জন্ম: ১৮৬১ - মৃত্যু: ২৮ ডিসেম্বর ১৯৪০) একজন খ্যাতনামা সাংবাদিক, সাহিত্যিক এবং পত্রিকা সম্পাদক ।

নগেন্দ্রনাথ গুপ্ত বিহারের মোতিহারির বাসিন্দা ছিলেন । তার আদি নিবাস বর্তমান পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণা জেলার হালিশহর । তার পিতার নাম মথুরানাথ ।

১৮৭৮ খ্রিস্টাব্দে জেনারেল অ্যাসেমব্লিজ ইনস্টিটিউশন থেকে প্রবেশিকা পাশ করে লাহোরে কিছুদিন শিক্ষকতা করেন । এরপর ১৮৮৪ খ্রিস্টাব্দে তিনি করাচির ফিনিক্স পত্রিকার সম্পাদক হন । ১৮৯১ খ্রিস্টাব্দে লাহোরের ট্রিবিউন১৯০৫ খ্রিস্টাব্দে এলাহাবাদের ইন্ডিয়ান পিপল নামক সাপ্তাহিক পত্রিকার সম্পাদনা করেন । ১৯০১ খ্রিস্টাব্দে তিনি এবং ব্রহ্মবান্ধব উপাধ্যায় দি টোয়েনটিয়েথ সেঞ্চুরি নামে একটি ইংরেজি মাসিকপত্র প্রকাশ করেন । ইন্ডিয়ান পিপল পত্রিকা দৈনিক লিডারের সঙ্গে মিলিত হলে তিনি তার যুগ্ম সম্পাদক হন এবং আবার ১৯১০ খ্রিস্টাব্দ থেকে দুই বছর ট্রিবিউন পত্রিকা সম্পাদনা করেন । কিছুদিন প্রদীপ এবং প্রভাত পত্রিকারও সম্পাদক ছিলেন ।

প্রথম জীবনে স্বপন সঙ্গীত গীতিকাব্য (১৮৮২) এবং পরে সাহিত্যভারতী পত্রিকার জন্য অনেক ছোটগল্প এবং কয়েকটি উপন্যাস রচনা করেছিলেন । বৃদ্ধবয়েসে বন্ধু রবীন্দ্রনাথের কয়েকটি কবিতার ইংরেজি তর্জমা বই আকারে প্রকাশ করেন । তার অমর কীর্তি দ্বারভাঙা মহারাজের অর্থসাহায্যে বিদ্যাপতিগোবিন্দদাস ঝার পদাবলীর সম্পাদনা ও সঙ্কলন প্রকাশ ।

নগেন্দ্রনাথ গুপ্ত রচিত উল্লেখযোগ্য গ্রন্থ:

  • পর্বতবাসিনী
  • অমরসিংহ
  • লীলা
  • জীবন ও মৃত্যূ

তিনি মৃত্যূর পূর্বে মহারাজা মণীন্দ্রচন্দ্র নন্দীর ব্যক্তিগত সচিব ছিলেন ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • সংসদ বাঙালি চরিতাভিধান - প্রথম খণ্ড - সাহিত্য সংসদ