দ্বাদশ শিব মন্দির, সাতক্ষীরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


দ্বাদশ শিব মন্দির বাংলাদেশের সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার বুধহাটা ইউনিয়নে অবস্থিত একটি শিব ও কালি মন্দির।১১৪৬ সনে খুলনা জেলার পাইকগাছা থানার রাড়ুলী গ্রামের রাজা রাজ বংশী এ মন্দির টি প্রতিষ্টা করেন।

অবস্থান[সম্পাদনা]

সাতক্ষীরা জেলার আশাশুনি থানার বুধহাটা ইউনিয়নে বুধহাটা গ্রামে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

জমিদার বাবু রাজবংশী প্রায় ২৫০ বছর পূর্বে মন্দিরটি নির্মাণ করেন। নির্মাণকাল এখানে ১২ টি শিব মন্দির এবং একটি কালী মন্দির নির্মিত হয়। তবে কালের করাল গ্রাসে ১৯৭১ সালের মন্দির টি ব্যাপক ভাংচুর করা হয় বর্তমানে ৬ টি শিব মন্দির এবং একটি কালী মন্দিরি একটি কৃষ্ণ মন্দির টিকে আছে।[১]১৯৭৬ সালের দিকে নওয়াপাড়া গ্রামের দ্বীনবন্ধু সরকার ও মহাজনপুর গ্রামের কার্ত্তিক দেবনাথ,রমেশ দেবনাথ মন্দির টি সংস্কার শুরু করেন। কিন্তু ব্যক্তি পর্যায়ের সংস্কার বেশী দূর এগিয়ে নেওয়া সম্ভব হয়নি।পরবত্তীতে সাংবাদিক সচ্চিদানন্দদেসদয়ের তত্বাবধনে নবজাগরনী সাংস্কৃতিক সংঘ মন্দিরটি রক্ষা করার ব্যাপক প্রচেষ্টা চালায়।

পূজা অর্চনা[সম্পাদনা]

মন্দিরে প্রাত্যহিক পূজা অর্চনা অনুষ্ঠিত হয়। জন্মাষ্টামী, রাসপূর্ণিমা,বাৎসরিক কালী পূজা, বাসন্তী পূজা এবং বাৎসরিক জগদ্ধাত্রী পূজো[২] সাড়ম্বরে আয়োজন করা হয়। চৈত্র সংক্রান্তিতে মন্দিরে শিবের মাথায় জলদান করা ছাড়াও বাৎসরিক মহানাম অনুষ্ঠিত হয়।

যাতায়াত[সম্পাদনা]

সাতক্ষীরা জেলা সদরের বাস টার্মিনাল থেকে বাসে করে সরাসরি বুধহাটা বাজারে এসে পায়ে হেটেই শিব মন্দিরে চলে যাওয়া যায়। বাজার থেকে মন্দিরের দূরত্ব তিন মিনিটের হাঁটা পথ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বুধহাটা-দ্বাদশ-শিব-ও-কালী-মন্দির[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "দৈনিক দৃষ্টিপাত"। ৪ আগস্ট ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ সেপ্টেম্বর ২০১৬