ও-র্গ্যান-গ্লিং-পা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ও-র্গ্যান-গ্লিং-পা

ও-র্গ্যান-গ্লিং-পা (ওয়াইলি: o rgyan gling pa) (জন্ম-১৩২৩) তিব্বতী বৌদ্ধধর্মের প্রাচীন গ্রন্থের আবিষ্কারক বা গ্তের-স্তোনদের মধ্যে অন্যতম ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

ও-র্গ্যান-গ্লিং-পা ১৩২৩ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন। তার জন্মস্থান তিব্বতের ল্হো-ব্রাগ (ওয়াইলি: lho brag) অঞ্চলের ছু-মো-ফাগ (ওয়াইলি: chu mo phag) নামক স্থানে না ল্হো-খা (ওয়াইলি: lho kha) অঞ্চলের য়ার-র্জে (ওয়াইলি: yar rje) নামক স্থানে এই নিইয়ে দ্বিমত রয়েছে। তেইশ বছর বয়সে তিনি ব্সাম-য়াস বৌদ্ধবিহারে প্রায় একশত খন্ডের বিশাল পরিমাণ লুক্কায়িত গ্রন্থ বা গ্তের-মা আবিষ্কার করেন, যার মধ্যে অনেকগুলির অস্তিত্ব বর্তমানেও রয়ে গেছে। এর মধ্যে সর্বাপেক্ষা উল্লেখযোগ্য হল ব্কা'-থাং-স্দে-ল্ঙ্গা (ওয়াইলি: bka' thang sde lnga) নামক গ্রন্থ যেখানে তিব্বতী রাজা, রাণী, মন্ত্রী, সাধু, পন্ডিত, দেবদেবীর ইতিহাস সম্বন্ধে লেখা রয়েছে। এছাড়া তিনি য়ার-লুং-শেল-ব্রাগ (ওয়াইলি: yar lung shel brag) নামক স্থানে পে-মা- ব্কা'-থাং (ওয়াইলি: pe ma bka' thang) নামক পদ্মসম্ভবের জীবনী আবিষ্কার করেন। তা'ই-সি-তু-ব্যাং-ছুব-র্গ্যাল-ম্ত্শান নামক ফাগ-মো-গ্রু-পা রাজবংশের প্রতিষ্ঠাতা্র সঙ্গে বিরোধের ফলে তিনি এ'ই-য়ুল (ওয়াইলি: e'i yul) নামক স্থানে নির্বাসিত হন, যেখানে তার মৃত্যু হয়।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jakob, Leschly (2007-08)। "Orgyen Lingpa"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-28  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Bradburn, Leslie, ed. 1995. Masters of the Nyingma Lineage. Cazadero: Dharma Publications, 1995, pp. 168–169.
  • Dudjom Rinpoche. 2002. The Nyingma School of Tibetan Buddhism. Trans. Gyurme Dorje and Matthew Kapstein. Boston: Wisdom.
  • Kapstein, Matthew. 2000. The Tibetan Assimilation of Buddhism. Oxford: Oxford University Press, pp 165–166.