রত্ন গ্লিং-পা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রত্ন গ্লিং-পা

রত্ন গ্লিং-পা (তিব্বতি: རཏྣ་གླིང་པ་ওয়াইলি: rat na gling pa) (১৪০৩-১৪৭৮) তিব্বতী বৌদ্ধধর্মের র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের লুক্কায়িত প্রাচীন গ্রন্থের আবিষ্কারক বা গ্তের-স্তোন ছিলেন। তিব্বতী বৌদ্ধ কিংবদন্তী অনুসারে তাকে পদ্মসম্ভবের পঁচিশজন প্রধান শিষ্যের অন্যতম লাং-গ্রো-দ্কোন-ম্ছোগ-'ব্যুং-গ্নাসের অবতার রূপে মনে করা হয়।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

রত্ন গ্লিং-পা ১৪৯৩ খ্রিষ্টাব্দে ল্হো-ব্রাগ অঞ্চলের গ্রু-শুল অঞ্চলে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল ম্দো-স্দে-দার (ওয়াইলি: mdo sde dar) এবং মাতার নাম ছিল স্রি-থার-স্মান (ওয়াইলি: sri thar sman)। তিরিশ বছর বয়সে দক্ষিণ তিব্বতের খ্যুং-ছেন-ব্রাগ (ওয়াইলি: mkhyung chen brag), 'ব্রি-থান-কো-রো-ব্রাগ (ওয়াইলি: 'bri than ko ro brag) ও ম্খার-ছু-দ্পাল-গ্যি-ফুগ (ওয়াইলি: mkhar chu dpal gyi phug) প্রভৃতি স্থানে অতিযোগমহামুদ্রা সম্বন্ধে পঁচিশটি গ্রন্থ বা গ্তের-মাআবিষ্কার করেন। তিব্বতী বৌদ্ধ পণ্ডিত বু-স্তোন-রিন-ছেন-গ্রুব তার ব্কা'-'গ্যুর গ্রন্থসঙ্কলনে র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের তন্ত্রগুলিকে বাদ দিয়ে সম্পাদনা করলে, রত্ন গ্লিং-পা র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের সমস্ত তন্ত্রগুলিকে বিয়াল্লিশটি খণ্ডে একত্র করে সম্পাদনা করেন। রত্ন গ্লিং-পার শিক্ষা তার পুত্র রিগ-'দ্জিন-ত্শে-দ্বাং-গ্রাগ্স-পা (ওয়াইলি: rig 'dzin tshe dbang grags pa), দ্বিতীয় র্গ্যাল-দ্বাং-'ব্রুগ-পা কুন-দ্গা'-দ্পাল-'ব্যোর এবং ষষ্ঠ র্গ্যাল-বা-কার্মা-পা ম্থোন-বা-দোন-ল্দান লাভ করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jakob, Leschly (2007-08)। "Ratna Lingpa"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-02-16  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Bradburn, Leslie, ed. 1995. Masters of the Nyingma Lineage. Cazadero: Dharma Publications, 1995, pp. 197–199.