ম্যাং-বান-তিং-'দ্জিন-ব্জাং-পো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ম্যাং-বান-তিং-'দ্জিন-ব্জাং-পো

ম্যাং-বান-তিং-'দ্জিন-ব্জাং-পো (ওয়াইলি: myang ban ting 'dzin bzang po) অষ্টম শতাব্দীর একজন তিব্বতী বৌদ্ধ ভিক্ষু ছিলেন, যিনি বিমলমিত্রের নিকট হতে বি-মা-স্ন্যিং-থিগ তত্ত্ব সম্বন্ধে শিক্ষালাভ করেন।

সম্রাটের সঙ্গে সম্পর্ক[সম্পাদনা]

ম্যাং-বান-তিং-'দ্জিন-ব্জাং-পো তিব্বত সম্রাট খ্রি-স্রোং-ল্দে-ব্ত্সানের পুত্র খ্রি-ল্দে-স্রোং-ব্ত্সানের শিক্ষক ছিলেন। খ্রি-ল্দে-স্রোং-ব্ত্সান যখন তিব্বত সম্রাট হিসেবে অভিষিক্ত হন, তখন তার গুরু ম্যাং-বান-তিং-'দ্জিন-ব্জাং-পোকে তিনি তার সভায় মন্ত্রীত্বের দায়িত্ব এবং দ্বু-রু (ওয়াইলি: dbu ru) নামক এক স্থানে জমি দান করেন। এই জমিতে পরবর্তীকালে তিব্বত সম্রাট খ্রি-গ্ত্সুগ-ল্দে-ব্র্ত্সানের শাসনকালে ম্যাং-বান-তিং-'দ্জিন-ব্জাং-পো ঝ্বা (ওয়াইলি: zhwa) নামক মন্দির স্থাপন করেন।[১]

বি-মা-স্ন্যিং-থিগ[সম্পাদনা]

সম্রাট খ্রি-স্রোং-ল্দে-ব্ত্সান ম্যাং-বান-তিং-'দ্জিন-ব্জাং-পোর উপদেশে বিমলমিত্রকে তিব্বতে আমন্ত্রণ জানান। বিমলমিত্র তিব্বত পৌছলে ম্যাং-বান-তিং-'দ্জিন-ব্জাং-পো তার শিষ্যত্ব গ্রহণ করেন এবং তার নিকট হতে বি-মা-স্ন্যিং-থিগ তত্ত্ব সম্বন্ধে অধ্যয়ন করেন। যদিও তিনি বিমলমিত্রের ছাত্র ছিলেন, তবুও সম-য়ে বৌদ্ধবিহারে অনুষ্ঠিত লাসা পরিষদ নামে এক ধর্মীয় বিতর্কসভায় ভারতীয় বৌদ্ধধর্মের প্রতিভূ কমলশীলকে সমর্থন না করেন চৈনিক বৌদ্ধধর্মের প্রতিভূ হিসেবে চান গুরু হেশাং মোহেয়ানকে সমর্থন করেন। পরবর্তীকালে বিমলমিত্র চীন চলে গেলে তিনি বি-মা-স্ন্যিং-থিগ তত্ত্ব সাধনা করেন এবং এই তত্ত্ব 'ব্রোম-রিন-ছেন-'বার (ওয়াইলি: 'brom rin chen 'bar) এবং খু-ব্যাং-ছুব-'ওদ (ওয়াইলি: khu byang chub 'od) নামক দুই বৌদ্ধ ভিক্ষুকে দান করেন। এই তত্ত্ব তিনি ঝ্বা মন্দিরে লুকিয়ে রাখেন, যা পরবর্তীকালে একাদশ শতাব্দীতে ল্দাং-মা-ল্হুন-র্গ্যাল নামক এক ভিক্ষু আবিষ্কার করেন।[১]

মৃত্যু[সম্পাদনা]

বৌদ্ধধর্ম বিরোধী তিব্বত সম্রাট খ্রি-উ-দুম-ব্ত্সানের রাজত্বে তাকে মৃত্যুদন্ড দেওয়া হয় বলে মনে করা হলেও অনেকের মতে তিনি পঞ্চান্ন বছর বয়সে লাসা শহরের নিকটে অবস্থিত ব্রাগ-ল্হা-ক্লু (ওয়াইলি: brag lha klu) গুহায় মৃত্যুবরণ করেন।[১]

তথ্যসুত্র[সম্পাদনা]

  1. Leschly, Jakob (2007-08)। "Nyang Tingdzin Zangpo"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-14  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Dudjom Rinpoche. 2002. The Nyingma School of Tibetan Buddhism. Gyurme Dorje and Matthew Kapstein, trans. Boston: Wisdom.
  • Nyoshul Khenpo. 2005. A Marvelous Garland of Rare Gems. Richard Barron, trans. Junction City, California: Padma Publication.
  • Karmay Samten. 1998. The Great Perfection. Leiden: Brill.
  • Bradburn, Leslie, ed. 1995. Masters of the Nyingma Lineage. Cazadero: Dharma Publications, 1995, p. 63.
  • Richardson, Hugh. 1998. “Great Monk Ministers of the Tibetan Kingdom.” In High Peaks Pure Earth, pp. 140–148. London: Serindia.
  • Richardson, Hugh. 1998. “Political Rivalry and the Great Debate at Samye.” In High Peaks Pure Earth, pp. 201–206. London: Serindia.
  • Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, p. 192.