জ্ঞানকুমার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জ্ঞানকুমার

জ্ঞানকুমার বা য়ে-শেস-গ্ঝোন-নু (ওয়াইলি: yes shes gzhon nu) পদ্মসম্ভবের পঁচিশজন প্রধান শিষ্যের মধ্যে একজন প্রখ্যাত তিব্বতী বৌদ্ধ পন্ডিত ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

জ্ঞানকুমার অষ্টম শতাব্দীর মধ্যভাগে তিব্বতের ইয়ার্লুং উপত্যকার 'ফোস (ওয়াইলি: 'phos) নামক স্থানে গ্ন্যাগ্স (ওয়াইলি: gnyags) পরিবারগোষ্ঠীতে জন্মগ্রহণ করেন। তার পিতান নাম ছিল স্তাগ-স্গ্রা-ল্হা-স্নাং (ওয়াইলি: stag sgra lha snang) এবং মাতার নাম ছিল স্রু-ব্জা'-ম্গোন-স্ক্যিদ (ওয়াইলি: sru bza' mgon skyid)। তিনি শান্তরক্ষিত কর্তৃক দীক্ষাপ্রাপ্ত হন। পদ্মসম্ভব তাকে বজ্রামৃত মন্ডল ও ব্কা'-ব্র্গ্যাদ (ওয়াইলি: bka' brgyad) সাধনা সম্বন্কীবং বিমলমিত্র তাকে বজ্রকীল সাধনা সম্বন্ধে শিক্ষা দান। তিব্বত সম্রাট খ্রি-স্রোং-ল্দে-ব্ত্সানের মৃত্যুর পর ত্শে-স্পোং-ব্জা' (ওয়াইলি: tshe spong bza') নামক এক বৌদ্ধ ধর্ম বিরোধী রাণীর বিরোধিতায় তিনি রাজসভা থেকে বহিস্কৃত হন। জ্ঞানকুমার বিমলমিত্রকে গুহ্যগর্ভতন্ত্র অনুবাদে সহায়তা করেন। তিনি সোগ-পো-ল্হা-দ্পাল ও 'ও-ব্রান-দ্পাল-গ্যি-গ্ঝোন-নু (ওয়াইলি: 'o bran dpal gyi gzhon nu) নামক তার দুই শিষ্যকে অতিযোগ তত্ত্ব সম্বন্ধে শিক্ষা দান করেন। এই দুই জন ছাড়া তার অপর ছয় প্রধান শিষ্য ছিলেন গ্ন্যান-ছেন-দ্পাল-ব্যাংস (ওয়াইলি: gnyan chen dpal dbyangs), থাগ্স-ব্জাং-দ্পাল-গ্যি-র্দো-র্জে (ওয়াইলি: thags bzang dpal gyi rdo rje), লাম-ম্ছোগ-দ্পাল-গ্যি-র্দো-র্জে (ওয়াইলি: lam mchog dpal gyi rdo rje), দার-র্জে-দ্পাল-গ্যি-গ্রাগ্স-পা (ওয়াইলি: dar rje dpal gyi grags pa), দ্রা-দ্পাল-গ্যি-স্ন্যিং-পো (ওয়াইলি: dra dpal gyi snying po) এবং ল্হা-লুং-দ্পাল-গ্যি-র্দো-র্জে (ওয়াইলি: lha lung dpal gyi rdo rje)।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Garry, Ron (2007-08)। "Nyak Jñānakumara"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-13  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Dudjom Rinpoche. 2002. The Nyingma School of Tibetan Buddhism. Gyurme Dorje and Matthew Kapstein, trans. Boston: Wisdom.
  • Bradburn, Leslie, ed. 1995. Masters of the Nyingma Lineage. Cazadero: Dharma Publications, 1995, pp. 41–42.
  • Smith, Gene. 2006. “Siddha Groups and the Mahasiddhas in the Art and Literature of Tibet”. In Holy Madness: Portraits of Tantric Siddhas. New York: Rubin Museum of Art, p. 71.