ম্ঙ্গা'-রিস-পান-ছেন-পে-মা-দ্বাং-র্গ্যাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ম্ঙ্গা'-রিস-পান-ছেন-পে-মা-দ্বাং-র্গ্যাল

ম্ঙ্গা'-রিস-পান-ছেন-পে-মা-দ্বাং-র্গ্যাল (তিব্বতি: མངའ་རིས་པཎ་ཆེན་པདྨ་དབང་རྒྱལ་ওয়াইলি: mnga' ris paN chen pe ma dbang rgyal) (১৪৮৭-১৫৪২) তিব্বতী বৌদ্ধধর্মের র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের লুক্কায়িত প্রাচীন গ্রন্থের আবিষ্কারক বা গ্তের-স্তোন ছিলেন।

জন্ম ও পরিবার[সম্পাদনা]

ম্ঙ্গা'-রিস-পান-ছেন-পে-মা-দ্বাং-র্গ্যাল ১৪৮৯ খ্রিষ্টাব্দে মুস্তাং রাজ্যে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল 'জাম-দ্ব্যাংস-রিন-ছেন-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: 'jam dbyangs rin chen rgyal mtshan) এবং মাতার নাম ছিল খ্রোম-পা-র্গ্যান (ওয়াইলি: khrom pa rgyan)। তার সাতজন ভ্রাতার মধ্যে উল্লেখযোগ্য ছিলেন লেগ্স-ল্দান-র্দো-র্জে (ওয়াইলি: legs ldan rdo rje) যিনি রিগ-'দ্জিন-র্গোদ-ল্দেম-ছেন-দ্ঙ্গোস-গ্রুব-র্গ্যাল-ম্ত্শান নামক প্রথম র্দো-র্জে-ব্রাগ-রিগ-'দ্জিন-ছেন-পোর পুনর্জন্ম রূপে চিহ্নিত হয়েছিলেন।[১]

শিক্ষা[সম্পাদনা]

পিতার নিকট হতে তিনি র্ন্যিং-মা ধর্মসপ্রদায়ের গুহ্যগর্ভতন্ত্র ও অতিযোগ তত্ত্বের চিত্তবর্গ শিক্ষা সম্বন্ধে এবং নোর-ব্স্তান-ব্জাং-পো (ওয়াইলি: nor bstan bzang po) নামক শিক্ষকের নিকট হতে বিনয় সম্বন্ধে শিক্ষালাভ করেন। একুশ বছর বয়সে 'জাম-দ্ব্যাংস-ছোস-স্ক্যোং (ওয়াইলি: 'jam dbyangs chos skyong) ও স্দোম-ব্র্ত্সোন-ত্শুল-খ্রিম্স-দ্পাল (ওয়াইলি: sdom brtson tshul khrims dpal) নামক দুই বৌদ্ধ সাধকের নিকট যমান্তক সাধন পদ্ধতি এবং তেইশ বছর বয়সে শেস-রাব-রিন-ছেন (ওয়াইলি: shes rab rin chen) নামক সা-স্ক্যা ধর্মসম্প্রদায়ের এক তিব্বতী অনুবাদকের নিকট মার্গফল সম্বন্ধে শিক্ষালাভ করেন। পঁচিশ বছর বয়সে ব্সাম-'গ্রুব-গ্লিং (ওয়াইলি: bsam 'grub gling) বৌদ্ধবিহারে ব্সোদ-নাম্স-ল্হুন-গ্রুব (ওয়াইলি: bsod nams lhun grub) নামক সা-স্ক্যা ধর্মসম্প্রদায়ের এক পন্ডিতের নিকট ভিক্ষুর শপথ গ্রহণ করেন। এরপর তিনি র্নাম-র্গ্যাল-দ্পাল-ব্জাং (ওয়াইলি: rnam rgyal dpal bzang) এবং 'জাম-দ্ব্যাংস-ব্লো-গ্রোস-দ্পাল-ম্গোন (ওয়াইলি: 'jam dbyangs blo gros dpal mgon) নামক দুই পন্ডিতের নিকত ব্যাকরণ ও তন্ত্র সম্বন্ধে অধ্যয়ন করেন। তিনি তার জ্যৈষ্ঠ ভ্রাতা লেগ্স-ল্দান-র্দো-র্জে তিব্বতের বিভিন্ন স্থানে যাত্রা করে বহু পন্ডিতের নিকট শিক্ষালাভ করেন। তারা দুইজনে মিলে ব্সাম-য়াস বৌদ্ধবিহারে থাকাকালীন এ-বাম-ল্চোগ-স্গার (ওয়াইলি: e waM lcog sgar) নামক একটি তান্ত্রিক সম্প্রদায়ের প্রতিষ্ঠা করেন।[১]

গ্রন্থ[সম্পাদনা]

ম্ঙ্গা'-রিস-পান-ছেন-পে-মা-দ্বাং-র্গ্যাল ছেচল্লিশ বছর বয়সে ব্সাম-য়াস বৌদ্ধবিহারে একটি চতুর্মখ বৈরোচনের মূর্তির পেছন থেকে রিগ-'দ্জিন-য়োংস-'দুস (ওয়াইলি: rig 'dzin yongs 'dus) নামক একটি গ্রন্থ আবিষ্কার করেন। তার লেখা সর্বাপেক্ষা উল্লেখযোগ্য গ্রন্থ হল স্দোম-গ্সুম-র্নাম-পার-ঙ্গেস-পা (ওয়াইলি: sdom gsum rnam par nges pa)।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Einhorn, Harry (2013-05)। "Ngari Paṇchen Pema Wanggyel"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-05-12  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Dudjom Rinpoche Jikdrel Yeshe Dorje. 1991. "Ngari Paṇcen Pema Wangyel." Trans. Gyurme Dorje and Matthew Kapstein. In The Nyingma School of Tibetan Buddhism, pp. 805–808. Boston: Wisdom Publications.
  • Jamgon Kongtrul Lodro Taye. 2011. "Padma Wangyal Dorje." Trans. Yeshe Gyamtso. In The Hundred Tertons, pp. 229–32. Woodstock: Ktd Publications.
  • Yangthang Tulku Rinpoche. 1996. Introduction to Ascertaining the Three Vows. By Ngari Panchen Pema Wangyi Gyalpo, pp. xv-xviii. Boston: Wisdom Publications.