ল্চে-ব্ত্সুন-সেং-গে-দ্বাং-ফ্যুগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ল্চে-ব্ত্সুন-সেং-গে-দ্বাং-ফ্যুগ

ল্চে-ব্ত্সুন-সেং-গে-দ্বাং-ফ্যুগ (ওয়াইলি: lce btsun seng ge dbang phyug) দ্বাদশ শতাব্দীর একজন তিব্বতী বৌদ্ধ ছিলেন যিনি বিমলমিত্র রচিত বি-মা-স্ন্যিং-থিগ সম্বন্ধে পন্ডিত ছিলেন।

বি-মা-স্ন্যিং-থিগ[সম্পাদনা]

ল্চে-ব্ত্সুন-সেং-গে-দ্বাং-ফ্যুগ একাদশ শতকের গ্তের-স্তোন ও ঝ্বা (ওয়াইলি: zhwa) নামক মন্দিরের তত্ত্বাবধায়ক ল্দাং-মা-ল্হুন-র্গ্যালের প্রধান শিষ্য ছিলেন। গুরুর নিকট হতে তিনি বিমলমিত্র রচিত বি-মা-স্ন্যিং-থিগ নামক তত্ত্ব সম্বন্ধে শিক্ষালাভ করেন। এই তত্ত্ব তিনি লাং-গ্রো'ই-ছাদ-পা-ল্তাগ (ওয়াইলি: lang gro'i chad pa ltag), উ-য়ুগ (ওয়াইলি: u yug) এবং জাল-গ্যি-ফুগ (ওয়াইলি: jal gyi phug) নামক তিনটি স্থানে লুকিয়ে রাখেন। তিনি ঝাং-স্তোন-ব্ক্রা-শিস-র্দো-র্জে (ওয়াইলি: zhang ston bkra shis rdo rje) নামক এক বৌদ্ধ ভিক্ষুকে এই শিক্ষাদান করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Leschly, Jakob (2007-08)। "Chetsun Sengge Wangchuk"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-14  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Nyoshul Khenpo. 2002 A Marvelous Garland of Rare Gems. Richard Barron, trans. Junction City, California: Padma Publication, p. 85.
  • Dudjom Rinpoche. 2002. The Nyingma School of Tibetan Buddhism. Gyurme Dorje and Matthew Kapstein, trans. Boston: Wisdom, p. 557 ff.
  • Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, p 192 ff.
  • Karmay Samten. 1998. The Great Perfection. Leiden: Brill, p. 210.