ব্দে-গ্শেগ্স-শেস-রাব-সেং-গে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ব্দে-গ্শেগ্স-শেস-রাব-সেং-গে

ব্দে-গ্শেগ্স-শেস-রাব-সেং-গে (ওয়াইলি: bde gshegs shes rab seng+ge) (১১২২-১১৯২) তিব্বতের কাহ-থোগ বৌদ্ধবিহারের প্রতিষ্ঠাতা ও প্রথম প্রধান লামা ছিলেন।

পরিবার[সম্পাদনা]

ব্দে-গ্শেগ্স-শেস-রাব-সেং-গে ১১২২ খ্রিষ্টাব্দে তিব্বতের খামস অঞ্চলের গ্সের-ল্দান ও গ্তের-ক্লুং নামক দুটি নদীর সংযোগস্থলে অবস্থিত 'বেল-মো নামক স্থানে স্গা জনগোষ্ঠীতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল গ্ত্সাং-পা-দ্পাল-গ্রাগ্স (ওয়াইলি: gtsang pa dpal grags) এবং মাতার নাম ছিল গ্ত্সাং-মো-রিন-ছেন-র্গ্যান (ওয়াইলি: gtsang mo rin chen rgyan)। জন্মের পর তার নাম রাখা হয় দ্গে-বা-'ফেল (ওয়াইলি: dge ba 'phel)। ব্কা'-ব্র্গ্যুদ ধর্মসম্প্রদায়ের প্রতিষ্ঠাতা স্গাম-পো-পা-ব্সোদ-নাম্স-রিন-ছেনের অন্যতম প্রধান শিষ্য ফাগ-মো-গ্রু-পা-র্দো-র্জে-র্গ্যাল-পো তার নিজের বড় ভাই ছিলেন না-কি তার মাসতুতো ভাই ছিলেন, এই নিয়ে ইতিহাসবেত্তাদের মধ্যে দ্বিমত রয়েছে।[১]

শিক্ষা ও দীক্ষা[সম্পাদনা]

দ্গে-বা-'ফেল শৈশবেই অষ্টসহস্রিকা প্রজ্ঞাপারমিতা সম্বন্ধে শিক্ষালাভ করেছিলেন। এগারো বছর বয়সে তাকে দ্পাল-গ্যি-ছোস-'খোর (ওয়াইলি: dpal gyi chos 'khor) নামক স্থানে অবস্থিত বৌদ্ধবিহারে পাঠানো হলে তিনি সেখানে বিনয়, লঙ্কাবতারসূত্র, সমাধিরাজসূত্র ও চক্রসম্বর তন্ত্র সম্বন্ধে শিক্ষালাভ করেছিলেন। ১১৩৭ খ্রিষ্টাব্দে তিনি খাম-পো অঞ্চলে দ্গে-ব্শেস-ব্যাম্স-পা-র্নাম-ব্দাগ (ওয়াইলি: dge bshes byams pa rnam bdag) নামক বৌদ্ধভিক্ষুর নিকট সূত্র ও তন্ত্র সম্বন্ধীয় বহু ধ্রুপদী গ্রন্থের টীকাভাষ্য সম্বন্ধে শিক্ষালাভ করেন। তিন বছর পরে তিনি কুন-দ্গা'-লেগস-পা'ই-রিন-ছেন (ওয়াইলি: kun dga' legs pa'i rin chen) নামক সা-স্ক্যা ধর্মসম্প্রদায়ের বৌদ্ধ ভিক্ষুর নিকট মার্গফলহেবজ্র, রাত-না-সেং-গে নামক বৌদ্ধভিক্ষুর নিকট চক্রসম্বর তন্ত্র, দ্গে-ব্শেস-র্দো-থোগ-থেল-পা-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: dge bshes rdo thog thel pa rgyal mtshan) ও দ্গে-ব্শেস-র্গ্যা-দ্মার-বা (ওয়াইলি: dge bshes rgya dmar ba) নামক দুই বৌদ্ধ ভিক্ষুর নিকট কালচক্র, চোগ-রো-লো-ৎসা-বা (ওয়াইলি: cog ro lo tsA ba) নামক তিব্বতী অনুবাদকের নিকট বজ্রবরাহী, বা-রি-লো-ৎসা-বারিন-ছেন-গ্রাগ্স (ওয়াইলি: ba ri lo tsA ba rin chen grags) নামক তিব্বতী অনুবাদকের নিকট 'ফ্রুল-য়িগ তত্ত্ব এবং সেং-গে-ব্জাং-পো (ওয়াইলি: seng+ge bzang po) নামক বৌদ্ধ ভিক্ষুর নিকট বোধিপথপ্রদীপ, প্রজ্ঞাপারমিতা, মধ্যমকপ্রমাণ সম্বন্ধে শিক্ষালাভ করেন। ১১৪৫ খ্রিষ্টাব্দে 'ফেন-য়ুন-র্গ্যাল নামক স্থানে ব্যাং-ছুব-সেং-গে (ওয়াইলি: byang chub seng+ge) নামক র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের এক লামা তাকে প্রাথমিক ভাবে ভিক্ষুর শপথ দান করে শেস-রাব-সেং-গে নাম দেন। ১১৪৬ খ্রিষ্টাব্দে শেস-রাব-সেং-গে বিখ্যাত তিব্বতী সাধক র্জে-ব্ত্সুন-মি-লা-রাস-পার অন্যতম প্রধান শিষ্য রাস-ছুং-র্দো-র্জে-গ্রাগ্স-পার নিকট হেরুকা তন্ত্র সম্বন্ধে শিক্ষালাভ করেন। এরপর তিনি স্নার-থাং বৌদ্ধবিহারে স্দে-পা-নাগ্স-ক্যি-ম্খান-ছেন (ওয়াইলি: sde pa nags kyi mkhan chen) নামক এক বৌদ্ধভিক্ষুর নিকট পূর্ণভাবে ভিক্ষুর শপথ দান করেন। ১১৫০ খ্রিষ্টাব্দে 'দ্জাম-স্তোন-'গ্রো-বা'ই-ম্গোন-পো (ওয়াইলি: 'dzam ston 'gro ba'i mgon po) নামক এক বৌদ্ধভিক্ষুর নিকট গুহ্যগর্ভতন্ত্রঅতিযোগ যানের চিত্তবর্গ তত্ত্ব সম্বন্ধে শিক্ষালাভ করেন। এরপর তিনি জাংস-রি-ম্খার-দ্মার (ওয়াইলি: zangs ri mkhar dmar) নামক স্থানে গ্রুব-থোব-স্ম্যোন-পা-দোন-ল্দান (ওয়াইলি: grub thob smyon pa don ldan) নামক বৌদ্ধভিক্ষুর নিকট ঝি-ব্যেদ তত্ত্ব এবং দ্বাগ্স-ল্হা-স্গাম-পো (ওয়াইলি: dwags lha sgam po) নামক স্থানে স্গাম-পো-পা-ব্সোদ-নাম্স-রিন-ছেনের নিকট মহামুদ্রা তত্ত্ব সম্বন্ধে শিক্ষালাভ করেন। এরপর কার্মা-ব্কা'-ব্র্গ্যুদ ধর্মীয় গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ও প্রথম র্গ্যাল-বা-কার্মা-পা দুস-গ্সুম-ম্খ্যেন-পা কিছুদিন তাকে শিক্ষাদান করেন।[১]

পরবর্তী জীবন[সম্পাদনা]

ব্দে-গ্শেগ্স-শেস-রাব-সেং-গে ১১৫৯ খ্রিষ্টাব্দে র্ন্যিং-মা বৌদ্ধধর্মদম্প্রদায়ের জন্য কাহ-থোগ বৌদ্ধবিহার স্থাপন করেন। এই বৌদ্ধবিহারে তিনি হাজার হাজার বৌদ্ধ পুঁথি ও গ্রন্থ এবং গৌতম বুদ্ধের মূর্তি সংগ্রহ করে রাখেন। হোরপো, গেলু, মিন্যাক, জাঙ্গি, কোংপো কালেব প্রভৃতি স্থানের স্থানীয় শাসনকর্তারা তার পৃষ্ঠপোষকতা করেন। ছেষট্টি বছর পর্যন্ত তিনি বৌদ্ধধর্ম বিশেষ করে র্ন্যিং-মা সম্বন্ধীয় তত্ত্বগুলির ওপর শিক্ষাদান করেন। তিনি বৌদ্ধবিহারে ভিক্ষুদের জীবন ও অনুশাসন সম্বন্ধীয় বিধিগুলিকে পুনর্বিবেচনা করে কাহ-থোগ বৌদ্ধবিহারের প্রায় ষাটজন বৌদ্ধভিক্ষুকে অনুশাসন লঙ্ঘনে দোষী সাব্যস্ত করে বৌদ্ধবিহার থেকে বিতাড়িত করেন। ১১৯১ খ্রিষ্টাব্দে তিনি কাহ-থোগ বৌদ্ধবিহারের পরবর্তী প্রধান লামা হিসেবে তার শিষ্য গ্ত্সাং-স্তোন-র্দো-র্জে-র্গ্যাল-ম্ত্শানকে (ওয়াইলি: gtsang ston rdo rje rgyal mtshan) নির্বাচিত করেন।[১]

রচনা[সম্পাদনা]

ব্দে-গ্শেগ্স-শেস-রাব-সেং-গের সমস্ত রচনাকে উনিশটি খন্ডে বিভক্ত করা হয়। তিনি বৌদ্ধযানের ওপর থেগ-পা-স্প্যি-ব্চিংস (ওয়াইলি: theg pa spyi bcings), অভিসময়ালঙ্কারবৃত্তির ওপর ম্ঙ্গোন-র্তোগ্স-র্গ্যান-গ্যি-'গ্রেল-পা-দোন-গ্সাল-র্নাম-'ব্যেদ (ওয়াইলি: mngon rtogs rgyan gyi 'grel pa don gsal rnam 'byed), ভিক্ষুর শপথের ওপর দ্গে-স্লোং-ফা'ই-সো-থার-ম্দো'ই-'গ্রেল-ছেন--দ্ঙ্গুল-দ্কার-মে-লোং (ওয়াইলি: dge slong pha'i so thar mdo'i 'grel chen dngul dkar me long), অভিধর্মকোশের ওপর ম্দ্জোদ-ক্যি-স্প্যি-গ্চোদ (ওয়াইলি: mdzod kyi spyi gcod), মূলমধ্যমককারিকার ওপর দ্বু-মা-র্ত্সা-শে'ই-ম্ছান-তিক (ওয়াইলি: dbu ma rtsa she’i mchan tik), বোধিচর্যাবতারের ওপর স্প্যোদ-'জুগ-খোগ-দ্বুব-রিন-ছেন-স্গ্রোন-মে-দাং-দে'ই-ব্স্দুস-দোন (ওয়াইলি: spyod ’jug khog dbub rin chen sgron me dang de’i bsdus don), র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের নয় যানের ওপর থেগ-পা-দ্গু'ই-স্প্যি-ব্চিংস (ওয়াইলি: theg pa dgu'i spyi bcings), অতিযোগ যানের ওপর র্দ্জোগ্স-পা-ছেন-পো'ই-রিম-পা'ই-খোগ-দ্বুব (ওয়াইলি: rdzogs pa chen po'i rim pa'i khog dbub), লাম-রিম তত্ত্বের ওপর লাম-রিম-ম্ছান (ওয়াইলি: lam rim mchan), বোধিচিত্তের ওপর ব্যাং-ছুব-সেম্স-ব্স্ক্যেদ-ক্যি-ছো-গা (ওয়াইলি: byang chub sems bskyed kyi cho ga) প্রভৃতি গ্রন্থ রচনা করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Chhosphel, Samten (2011-03)। "Katokpa Dampa Deshek"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2013-12-13  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Dalton, Jacob. 2002. The Uses of the Dgongs pa 'dus pa'i mdo in the Development of the Nyingma School of Tibetan Buddhism. PhD dissertation, University of Michigan, pp. 104–109.
  • Dudjom Rinpoche. 2002. The Nyingma School of Tibetan Buddhism. Gyurme Dorje and Matthew Kapstein, trans. Boston: Wisdom, pp. 688–691.
  • 'Jam dbyangs rgyal mtshan. 1996. Rgyal ba kaH thog pa'i lo rgyus mdor bsdus. Chengdu: Si khron mi rigs dpe skrun khang, pp. 19–33, 34, 51.
  • Khetsun Sangpo. 1973. Biographical Dictionary of Tibet and Tibetan Buddhism. Dharamsala: LTWA, Vol. 3, pp. 329‑333.
  • Nyoshul Khenpo. 2005. A Marvelous Garland of Rare Gems. Richard Barron, trans. Junction City, California: Padma Publication, pp. 52–53.
  • Ronis, Jann. 2007. “Celibacy, Revelations, and Reincarnated Lamas: Contestation and Synthesis in the Growth of Monasticism at Katok Monastery from the 17th through 19th Centuries.” PhD thesis, University of Virginia.