র্দো-র্জে-গ্লিং-পা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
র্দো-র্জে-গ্লিং-পা

র্দো-র্জে-গ্লিং-পা (ওয়াইলি: rdo rje gling pa) (১৩৪৬-১৪০৫) তিব্বতী বৌদ্ধধর্মের র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের লুক্কায়িত প্রাচীন গ্রন্থের আবিষ্কারক বা গ্তের-স্তোন ছিলেন। তিব্বতী বৌদ্ধ কিংবদন্তী অনুসারে তাঁকে পদ্মসম্ভবের পঁচিশজন প্রধান শিষ্যের অন্যতম বৈরোৎসনের অবতার রূপে মনে করা হয়।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

র্দো-র্জে-গ্লিং-পা ১৩৪৬ খ্রিষ্টাব্দে তিব্বতের গ্র্বা-নাং (ওয়াইলি: grwa nang) উপত্যকায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ছিল খু-স্তোন-ব্সোদ-নাম্স-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: khu ston bsod nams rgyal mtshan) এবং মাতার নাম ছিল কার্মা-র্গ্যান (ওয়াইলি: kar+ma rgyan)। জন্মের পর তাঁর নাম রাখা হয় ও-র্গ্যান-ব্জাং-পো (ওয়াইলি: o rgyan bzang po)। শৈশুবেই পিতামাতার মৃত্যু হলে তাঁর আত্মীয়রা তাঁকে বড় করে তলেন। আট বছর বয়সে তিনি শ্রমণের শপথ গ্রহণ করেন। তেরো বছর বয়সে তিনি খ্রা-'ব্রুগ (ওয়াইলি: kra 'brug) মন্দির থেকে তিনি বেশ কিছু প্রাচীন পুঁথি আবিষ্কার করেন। গ্নাম-ল্চাগ্স-ব্রাগ (ওয়াইলি: gnam lcags brag) অঞ্চলে পনেরো বছর বয়সে তিনি ল্তা-বা-ক্লোং-য়াংস (ওয়াইলি: lta ba klong yangs), ব্লা-মা-ব্কা'-'দুস (ওয়াইলি: bla ma bka' 'dus) এবং য়ি-দাম-ব্কা'-'দুস (ওয়াইলি: yi dam bka' 'dus) নামক তিনটি গ্রন্থ আবিষ্কার করেন। এছাড়া তিনি সারা জীবনে তিব্বতভূটানের বিভিন্ন স্থানে চিকিৎসাশাস্ত্র, জ্যোতিষ, বৌদ্ধ আচার প্রভৃতি বিভিন্ন বিষয়ে বহু গ্রন্থ আবিষ্কার করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gardner, Alexander (2009-12)। "Dorje Lingpa"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-12-22  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Samten Karmay. 2000. “Dorje Lingpa and His Rediscovery of the ‘Gold Needle’ in Bhutan.” Bhutan Studies Journal, Volume 2 No. 2: .
  • Bradburn, Leslie, ed. 1995. Masters of the Nyingma Lineage. Cazadero: Dharma Publications, 1995.
  • Dudjom Rinpoche. 2002. The Nyingma School of Tibetan Buddhism. Translated by Gyurme Dorje and Matthew Kapstein. Boston: Wisdom.
  • Karmay Samten. 1998. The Great Perfection. Leiden: Brill, 216 ff.