ল্দাং-মা-ল্হুন-র্গ্যাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ল্দাং-মা-ল্হুন-র্গ্যাল

ল্দাং-মা-ল্হুন-র্গ্যাল (ওয়াইলি: ldang ma lhun rgyal) একাদশ শতাব্দীর একজন তিব্বতী গ্তের-স্তোন বা লুক্কায়িত প্রাচীন গ্রন্থের আবিষ্কারক ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

ল্দাং-মা-ল্হুন-র্গ্যালের জীবন সম্বন্ধে বিশেষ কিছু জানা যায় না। তার পিতার নাম ছিল দ্বু-রু-গ্ঝোল-মা-দ্গে-ম্ছোগ (ওয়াইলি: dbu ru gzhol ma dge mchog)। ল্দাং-মা-ল্হুন-র্গ্যাল তিব্বতের লাসা নগরীর উত্তর ভাগে অবস্থিত নবম শতাব্দীতে বিমলমিত্রের শিষ্য ম্যাং-বান-তিং-'দ্জিন-ব্জাং-পো দ্বারা প্রতিষ্ঠিত ঝ্বা (ওয়াইলি: zhwa) নামক মন্দিরের তত্ত্বাবধায়ক ছিলেন। এই মন্দিরে ম্যাং-বান-তিং-'দ্জিন-ব্জাং-পো কর্তৃক লুক্কায়িত বিমলমিত্র রচিত বি-মা-স্ন্যিং-থিগ গ্রন্থটি তিনি আবিষ্কার করেন। তিনি ল্চে-ব্ত্সুন-সেং-গে-দ্বাং-ফ্যুগ (ওয়াইলি: lce btsun seng ge dbang phyug) এবং খা-রাগ-স্গোম-ছুং (ওয়াইলি: kha rag sgom chung) নামক দুই বৌদ্ধ ভিক্ষুকে এই তত্ত্ব সম্বন্ধে শিক্ষা দান করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Leschly, Jakob (2007-08)। "Dangma Lhungyel"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-14  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Bradburn, Leslie. 1995. Masters of the Nyingma Lineage. Cazadero: Dharma Publications.
  • Dudjom Rinpoche. 2002. The Nyingma School of Tibetan Buddhism. Gyurme Dorje and Matthew Kapstein, trans. Boston: Wisdom. pp. 556–557.
  • Samten Karmay. 1998. The Great Perfection. Leiden: Brill. P. 210.