গুহ্যগর্ভতন্ত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

গুহ্যগর্ভতন্ত্র বা র্গ্যুদ-থাম্স-চাদ-ক্যি-র্গ্যাল-পো-দ্পাল-সগ্যু-'ফ্রুল-র্ত্সা-বা'ই-র্গ্যুদ-গ্সাং-বা-স্ন্যিং-পো (তিব্বতী: རྒྱུད་ཐམས་ཅད་ཀྱི་རྒྱལ་པོ་དཔལ་སྒྱུ་འཕྲུལ་རྩ་བའི་རྒྱུད་གསང་བ་སྙིང་པོওয়াইলি: rgyud thams cad kyi rgyal po dpal sgyu 'phrul rtsa ba'i rgyud gsang ba snying po) তিব্বতী বৌদ্ধধর্মের র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের মহাযোগ যানের মূল তন্ত্র।

ইতিহাস[সম্পাদনা]

মহাসিদ্ধ কুকুরাজার নিকট হতে গুহ্যগর্ভতন্ত্র সম্বন্ধে শিক্ষালাভ করেন প্রহেবজ্র[১] পরবর্তীকালে বিমলমিত্রের নির্দেশে র্মা-রিন-ছেন-ম্ছোগ এবং জ্ঞানকুমার সংস্কৃত থেকে এই তন্ত্র তিব্বতী ভাষায় অনুবাদ করেন।

টীকাভাষ্য[সম্পাদনা]

বহু ভারতীয় ও তিব্বতী বৌদ্ধ পন্ডিত এই তন্ত্র সম্বন্ধে টীকা ভাষ্য রচনা করেন। ভারতীয় পন্ডিত বিলাসবজ্র গুহ্যগর্ভমহাতমতন্ত্ররাজিকা নামক যে টীকা রচনা করেন তা তিব্বতী ভাষায় দ্পাল-গ্সাং-বা-স্ন্যিং-পো'ই-'গ্রেল-পা-রিন-পো-ছে'ই-স্পার-খাব-স্লোব-দ্পোন-স্গেগ-পা'ই-র্দো-র্জেস-ম্দ্জাদ-পা (ওয়াইলি: dpal gsang ba snying po’i ’grel pa rin po che’i spar khab slob dpon sgeg pa'i rdo rjes mdzad pa) নামে অনূদিত হয়। বিখ্যাত পন্ডিত বিমলমিত্র এই তন্ত্রের ওপর দুইটি টীকাভাষ্য রচনা করেন যা তিব্বতীতে র্দো-র্জে-সেম্স-দ্পা'ই-স্গ্যু-'ফ্রুল-দ্রা-বা'ই-র্গ্যুদ-দ্পাল-গসাং-বা'ই-স্ন্যিং-পো-শেস-ব্যা-বা'ই-স্প্যান-'গ্রেল-পা (ওয়াইলি: rdo rje sems dpa’i sgyu ’phrul dra ba’i rgyud dpal gsang ba’i snying po shes bya ba’i spyan ’grel pa) এবং দ্পাল-গ্সাং-বা-স্ন্যিং-পো'ই-দোন-ব্স্দুস-'গ্রেল (ওয়াইলি: dpal gsang ba snying po’i don bsdus ’grel) নামে অনূদিত হয়। রোং-জোম-ছোস-ক্যি-ব্জাং-পো নামক একাদশ শতাব্দীর তিব্বতী পন্ডিত র্গ্যুদ-র্গ্যাল-গ্সাং-বা-স্ন্যিং-পো-দ্কোন-চোগ-'ব্রেল (তিব্বতী: རྒྱུད་རྒྱལ་གསང་བ་སྙིང་པོ་དཀོན་ཅོག་འགྲེལওয়াইলি: rgyud rgyal gsang ba snying po dkon cog 'brel) নামক টীকাভাষ্য রচনা করেন। চতুর্দশ শতাব্দীর বিখ্যাত র্ন্যিং-মা শিক্ষক ক্লোং-ছে-রাব-'ব্যাম্স-পা-দ্রি-মেদ-'ওদ-জের এই তন্ত্রের ওপর তিনটি টীকাভাষ্য রচনা করেন, যা তিব্বতী বৌদ্ধধর্মে মুন-সেল-স্কোর-গ্সুম নামে পরিচিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dharma Fellowship (2005). Biographies: Pramodavajra, Regent of the Divine. Source: [১] (accessed: November 15, 2007)

আরো পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]