স্কা-বা-দ্পাল-ব্র্ত্সেগ্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
স্কা-বা-দ্পাল-ব্র্ত্সেগ্স

স্কা-বা-দ্পাল-ব্র্ত্সেগ্স (তিব্বতি: སྐ་བ་དཔལ་བརྩེགསওয়াইলি: ska ba dpal brtsegs) [১] পদ্মসম্ভবের পঁচিশজন প্রধান শিষ্যের মধ্যে একজন প্রখ্যাত তিব্বতী বৌদ্ধ পন্ডিত ছিলেন।

জন্ম ও পরিবার[সম্পাদনা]

স্কা-বা-দ্পাল-ব্র্ত্সেগ্সের জন্ম লাসা শহরের উত্তরে ফেনবো উপত্যকার স্কা-বা নামক গ্রামে। তাঁর পিতার নাম স্কা-বা-ব্লো-ল্দান এবং মাতার নাম 'ব্রো-ব্জা-ম্দ্জেস-মা। [১]

শিক্ষা[সম্পাদনা]

স্কা-বা-দ্পাল-ব্র্ত্সেগ্স পদ্মসম্ভবের পঁচিশজন প্রধান শিষ্যের মধ্যে একজন ছিলেন। তিনি শান্তরক্ষিত দ্বারা আদিষ্ট সাত জন বৌদ্ধ পন্ডিতের মধ্যেও একজন ছিলেন। তিনি তিব্বত সম্রাট খ্রি-স্রোং-ল্দে-ব্ত্সানের নির্দেশে চ্লোগ-রো-ক্লু'ই-র্গ্যাল-ম্ত্শানের (ওয়াইলি: clog ro klu'i rgyal mtshan) সাথে ভারত গিয়ে বিমলমিত্রকে তিব্বতে আমন্ত্রণ জানিয়ে নিয়ে আসেন।[১] পরবর্তীকালে সম-য়ে বৌদ্ধবিহারে তিনি বিমলমিত্রের নিকট হতে শিক্ষালাভ করেন।[২]

রচনা[সম্পাদনা]

স্কা-বা-দ্পাল-ব্র্ত্সেগ্স সম-য়ে বৌদ্ধবিহারের অন্যতম বিখ্যাত অনুবাদক বা লো-ৎসা-ওয়া ছিলেন। তিনি ক্রিয়াতন্ত্রযান, চর্যাতন্ত্রযানযোগতন্ত্রযানের ওপর বহু সূত্রতন্ত্র রচনা করেন। জ্ঞানগর্ভবিদ্যাকরসিংহের সাথে তিনি প্রজ্ঞাপারমিতাহরিভদ্র রচিত অভিসময়ালঙ্কারের ওপর রচিত টীকা স্ফূটার্থ অনুবাদ করেন। তিনি জিনমিত্রের সাথে বসুবন্ধু রচিত অভিধর্মকোষ অনুবাদ করেন। ভারতীয় পন্ডিত সর্বজ্ঞদেবের সাথে তিনি বোধিচর্যাবতার অনুবাদ করেন।[২] এছাড়াও তিনি অভিধর্মসনুচ্চয় অনুবাদ করেন এবং ল্তা-রিম-স্নাং-বা-ব্চু-ব্দুন-পা (ওয়াইলি: lta rim snang ba bcu bdun pa) নামক গ্রন্থ রচনা করেন।[১] নবম শতাব্দীর প্রথমার্ধে স্কা-বা-দ্পাল-ব্র্ত্সেগ্স ও নাম-ম্খাই-স্ন্যিং-পো একত্রে ল্দান-দ্কার-মা (ওয়াইলি: ldan dkar ma) রচনা করেন[৩]। তিনি ও বিমলমিত্র অতিযোগযানের উপদেশবর্গ শিক্ষার সতেরো তন্ত্রের অন্যতম তন্ত্র স্কু-গ্দুং-বার-বা অনুবাদ করেন।[n ১]

পাদটীকা[সম্পাদনা]

  1. The work was translated and verified by the Indian Master Vimalamitra and the Tibetan translator Ka-ba Dpal-brtsegs.[৪]:২৮২

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mandelbaum, Arthur (2007-08)। "Kawa Peltsek"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2013-08-10  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. http://www.rigpawiki.org/index.php?title=Kawa_Paltsek Kawa Paltsek at www.rigpawiki.org
  3. Mandelbaum, Arthur (2007-08)। "Namkai Nyingpo"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2013-08-19  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  4. Martin, Dan (1994). 'Pearls from Bones: Relics, Chortens, Tertons and the Signs of Saintly Death in Tibet'. Numen, Vol. 41, No. 3. (Sep., 1994)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Dudjom Rinpoche. 2002. The Nyingma School of Tibetan Buddhism. Gyurme Dorje and Matthew Kapstein, trans. Boston: Wisdom.
  • Tarthang Tulku. 1975. Bringing the Teachings Alive. Cazadero, CA: Dharma Publishing.
  • 'Jam mgon kong sprul blo gros mtha' yas. 2007. Gter ston brgya rtsa. In Rin chen gter mdzod chen mo. New Delhi: Shechen (v.1 pp. 389–390).
  • Gu ru bkra shis. 1990. Gu bkra'i chos 'byung. Beijing: Krung go'i bod kyi shes rig dpe skrun khang, p. 173.